শিরোনাম:
●   বাংলাদেশের ডা. নাসের খান অ্যামেরিকায় ‘ফ্রম দি হার্ট -২০১৯’ পুরস্কারে ভূষিত ●   চাকুরী দেবার কথা বলে ২ কোটি টাকার প্রতারণায় সানোয়ার আটক ●   ঈশ্বরগঞ্জে হত্যা মামলায় ১৬ বছর পর দুইজনের ফাঁসির রায় ●   আত্রাইয়ে আলোক ফাঁদ পদ্ধতি কমছে কীটনাশক ব্যবহার ●   বাগেরহাটে সরকারী ১২ পুকুর খননে চলছে পুকুর চুরি ●   রাস্তা পাকাকরণে ব্যবহার হচ্ছে নিম্নমানের ইট ●   রাজশাহীতে সম্প্রীতির হাওয়া ●   রোয়াংছড়ি নোয়াপতং খায়াংম্রং পাড়ায় অ‌গ্নিকা‌ন্ড ●   বিধবা-বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা চেয়ারম্যান-মেম্বারের পেটে ●   ৭ বছরের শিশুকে বলাৎকারের অভিযোগে রাজুকে চুল কেটে জুতার মালা গলায় দিয়ে ঘুরিয়েছে গ্রামবাসী ●   রাঙামাটিতে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ●   গাইবান্ধায় ৩৯৭ বোতল ফেন্সিডিলসহ আটক-৩ ●   একধিক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক সালাম গ্রেফতার ●   ময়মনসিংহে সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী টিটুকে ‘বিনা ভোটে’ জয়ী ঘোষণা ●   দেশব্যাপী ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন ●   রুমায় বর্নাঢ্য আয়োজনে মৈত্রী পানি বর্ষণ সমাপ্ত ●   বিশ্বনাথে ইউএনও’র আচরণে ক্ষুব্ধ সাংবাদিকরা ●   ছিনতাই হওয়া মাইক্রোবাস জয়পুরহাটে উদ্ধার ●   বান্দরবানে প্রান্তিক লেকের পানিতে ডুবে বন্য হাতির মৃত্যু ●   মহালছড়িতে সাংগ্রাই উপলক্ষে মৈত্রী পানি খেলা ●   ঐতিহ্যবাহী গোপাল চাঁদ বারুণী মেলায় লাখো ভক্তের পদচারনায় মুখরিত ●   ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ শ্লোগানে ঝিনাইদহে স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন ●   চাটমোহরে স্কুলের দেয়ালে মৌচাক ●   বান্দরবানে দুদকের গণশুনানি ●   রাউজানে ‘সম্ভবা’ নামক স্মারণিকার মোড়ক উন্মোচন ●   মহালছড়িতে বিজু কাপ ফুটবল টুর্ণামেন্টের সমাপণী ●   ময়মনসিংহ সিটির প্রথম নির্বাচনে ভোট ছাড়াই বিনা প্রতিদ্বন্দ্বিতায় আ’লীগের ইকরামুল হক টিটু মেয়র নির্বাচিত হতে যাচ্ছেন ●   কুশিয়ারা নদীর ভাঙন রোধের জিও ব্যাগ ফেলার কার্যক্রমের উদ্বোধন ●   রাজশাহী সিটির হোল্ডিং ট্যাক্স আদায় পক্ষ কর্মসূচির উদ্বোধন ●   সাংবাদিকদের বের করে দিয়ে এমপির মতবিনিময় সভা
রাঙামাটি, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২৭ মে ২০১৭
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বাকৃবি গবেষকের দেশীয় প্রজাতির কৈ মাছের পোনা উৎপাদনে সফলতা
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বাকৃবি গবেষকের দেশীয় প্রজাতির কৈ মাছের পোনা উৎপাদনে সফলতা
৩৯৮ বার পঠিত
শনিবার ● ২৭ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাকৃবি গবেষকের দেশীয় প্রজাতির কৈ মাছের পোনা উৎপাদনে সফলতা

---ময়মনসিংহ অফিস :: (১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় বিকাল ৪.৩০মি.) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ.কে শাকুর আহম্মদ দেশীয় প্রজাতির গুরুত্বপূর্ণ কৈ মাছটি বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে নিজে গবেষণা করে খাঁচায় দেশীয় প্রজাতির কৈ(Anabas testudineus)মাছের পোনা উৎপাদনে সফলতা লাভ করছেন।

তিনি ইতিমধ্যে পুকুরে খাঁচায় নিবিড় গবেষণায় মা মাছ উৎপাদন ও কৃত্রিম প্রজননের মাধ্যমে গুণগতমানের পোনা উৎপাদনে আশানুরূপ ফলও পেয়েছেন। তঁর এ সফলতায় দেশি কৈ মাছের পোনা সহজে প্রাপ্তি যেমন সুগম হয়েছে ঠিক তেমনি বিপণনের মাধ্যমে এই মাছের জীববৈচিত্র সংরক্ষিত হবে।

তিনি পুকুরে খাঁচায় নিবিড় গবেষণার মাধ্যমে মা মাছ ও কৃত্রিম প্রজননের মাধ্যমে গুনগতমানের পোনা উৎপাদন করছেন। খাঁচার মাধ্যমে মা দেশী কৈ মাছ উৎপাদন কৌশল এটিই প্রথম।

গবেষক ড. শাকুর আহম্মদ বলেন, দেশী কৈ মাছ প্রজনন মৌসুমে আকাশ যখন মেঘাচ্ছন্ন ও বৃষ্টি থাকে তখন পুকুর থেকে কানকোর সাহায্যে হামাগুরি দিয়ে অন্যত্র চলে যায়। এমনকি পুকুরে চারদিকে জাল দিয়ে বেড়া দিলেও সেখান থেকে চলে যায়।
---এই সমস্যা রোধকল্পে পুকুরে খাঁচা পদ্ধতির (Cage culture system) মাধ্যমে চাষ করে গুনগত মা মাছ উৎপাদনে সফলতা পেয়েছি। পরবর্তীতে সেখান থেকে কৃত্রিম প্রজননের মাধ্যমে উন্নত প্রযুক্তির থার্মোষ্ট্যাটের সাহায্যে ভ্রুনীয় অবস্থায় বিভিন্ন তাপমাত্রায় তাপ প্রয়োগ করে পোনা তৈরি করা হয়। সেখান থেকে অধিক ডিম ফোটার হারের ওপর নির্ভর করে উন্নত গুনগতমানের পোনা বাছাই করা হয়।

তিনি আরোও বলেন, বাছাইকৃত পোনা (Larvae) গুলোকে এক ধরণের ব্যাকটেরিয়া বিশেষ করে Bacillus এর সাহায্যে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে অ্যাকুরিয়াম, জগ এবং পুকুরে হাপা সিস্টেমে চাষ করা হয়।

এক্ষেত্রে মৃত্যুর হার অনেক কম এবং উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এই ব্যাকটেরিয়া গুলো পানির গুনাগুন বজায় রাখে ও পোনা মাছের Immune system বৃদ্ধি করে থাকে।

এছাড়া মাছের অন্ত্রে গিয়ে তাদের খাবার পরিপাক ও শোষণ করার ক্ষমতা বৃদ্ধি করে ফলে তারা বেশি পরিমান খেতে পারে এবং তাদের বৃদ্ধি বেশি হয়।

বাংলাদেশে মাছের ভবিষ্যৎ নিয়ে তিনি বলেন, এই পদ্ধতিতে দেশী কৈ মাছকে সংরক্ষণ ও বিলুপ্তির হাত থেকে রক্ষা পাবে। যা দেশের আমিষের চাহিদা পূরণ এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে।
---উচ্চ গুণসম্পন্ন অধিক সংখ্যক দেশী কৈ মাছের পোনা উৎপাদন করে যদি উন্মুক্ত জলাশয়ে বিশেষ করে হাওর এলাকায় ছাড়া যায় তাহলে সম্প্রতি হাওরে মাছের যে জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে তা অনেকটা লাঘব হবে সেইসাথে ওই এলাকার জেলেদের আয়েরও একটি ভাল সংস্থান হবে।



অর্থ-বাণিজ্য এর আরও খবর

ঈশ্বরদীতে অত্যাধুনিক ডিজাইনের সুপার মার্কেটের উদ্বোধন ঈশ্বরদীতে অত্যাধুনিক ডিজাইনের সুপার মার্কেটের উদ্বোধন
আখচাষী ও কর্মচারীদের বকেয়া বেতনের ভারে স্থবির রংপুর চিনিকল আখচাষী ও কর্মচারীদের বকেয়া বেতনের ভারে স্থবির রংপুর চিনিকল
ময়মনসিংহে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন ময়মনসিংহে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন
ঝালকাঠিতে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা শুরু ঝালকাঠিতে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা শুরু
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পানের দাম আকাশচুম্বি দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পানের দাম আকাশচুম্বি
মংলা বন্দরে বিদেশি জাহাজ চ্যানেলে প্রবেশ করতে পারছে না নাব্য সংকটে মংলা বন্দরে বিদেশি জাহাজ চ্যানেলে প্রবেশ করতে পারছে না নাব্য সংকটে
কাউখালীতে ক্ষুদ্র শিল্প কারখানা গড়ে উঠলে কমে আসবে বেকার সমস্যা কাউখালীতে ক্ষুদ্র শিল্প কারখানা গড়ে উঠলে কমে আসবে বেকার সমস্যা
চলনবিলে ধান ও চালের বাজারে অসংগতির ফলে ব্যবসায় স্থবিরতা : ৭০ শতাংশ মিল চাতাল বন্ধ চলনবিলে ধান ও চালের বাজারে অসংগতির ফলে ব্যবসায় স্থবিরতা : ৭০ শতাংশ মিল চাতাল বন্ধ
বর্তমান সরকারের দুই মেয়াদে ব্যাংকিখাতে ১০ বছরে ব্যাংক থেকে লুট হয়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকা বর্তমান সরকারের দুই মেয়াদে ব্যাংকিখাতে ১০ বছরে ব্যাংক থেকে লুট হয়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকা
ঝিনাইদহে চিনিকলের মাড়াই মৌসুমের উদ্ধোধন : অবিক্রিত আড়াই হাজার মেট্রিক টন চিনি পড়ে রয়েছে ঝিনাইদহে চিনিকলের মাড়াই মৌসুমের উদ্ধোধন : অবিক্রিত আড়াই হাজার মেট্রিক টন চিনি পড়ে রয়েছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)