শিরোনাম:
●   জামায়াতের সরিষাতেই ভুত ●   জয়পুরহাটে পিতলের মূর্তিসহ এক চোরাকারবারি আটক ●   ভালুকায় পুকুর খননের সময় মাটির নীচ থেকে ২৬ কেজি ওজনের কষ্টি পাথরের ত্রিমূর্তি উদ্ধার ●   বাসিয়া নদীটি খননের ১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে খনন কাজটি পুরোটাই জলে ●   ঘুমের ইনজেকশন পুশ করে ৭ম শ্রেনীর ছাত্রীকে ধর্ষন করলো গ্রাম্য চিকিৎসক সাইফুল ●   গাইবান্ধায় ইরি-বোরো ক্ষেতে কৃষকের সোনালি স্বপ্নের হাতছানি ●   বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লার মনগড়া বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিকরা ●   গফরগাঁওয়ে যুবলীগের দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ-৫ : আহত-১১ ●   ভাত না খাওয়ায় মায়ের এক থাপ্পড়ে ৫ বছরের মেয়ের মৃত্যু : মা আটক ●   কাউখালীতে ৭ম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে আটক-১ ●   সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই ●   র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী মহিউদ্দিন নিহত ●   ব্যারিষ্টার আমিনুল হকের মৃত্যুতে ফারুক চৌধুরীর শোক ●   শ্রীলংকায় গির্জায় হামলায় মৃতের সংখ্যা ২০৭ ছাড়িয়েছে ●   চট্টগ্রামে মানবাধিকার ফাউন্ডেশনের মানববন্ধন ●   রবিদাস সম্প্রদায়ের জমি জবর দখলের অপচেষ্টা ●   ময়মনসিংহে অটোরিকশা-ট্রাক সংঘর্ষে নিহত-৪, আহত-৪ ●   মাদকের বিষয়ে কোন ছাড় নয় : আরএমপি কমিশনার ●   ঝিনাইদহে আ’লীগ কর্মীকে কুপিয়ে হত্যা ●   আত্রাইয়ে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের ভুমিকা নিয়ে জনমনে প্রশ্ন ●   বিশ্বনাথে মেলার নামে লটারি বাণিজ্য ●   লামায় শাক-সবজি ক্ষতের আড়ালে গাঁজা চাষ ●   লামায় পিকআপ দূর্ঘটনায় আহত শিশুর মৃত্যু ●   মেয়েকে ধর্ষণের ভিডিও বাবাকে দেখিয়ে ধর্ষকের হুমকী : ধর্ষিতার আত্মহত্যার চেষ্টা ●   দেশে ১৫ দিনে ৩৯ ধর্ষণ ●   সুন্দরবনে ৯ ফুট লম্বা অজগর অবমুক্ত ●   দরিদ্র মায়ের আশা পূরণ হলো হোটেল বয় গৌর চন্দ্র স্কুলে ●   প্রলোভনে তামাক চাষ, আর্থিক লোকসানের মুখে চাষীরা ●   রাজশাহীতে ইয়াবাসহ কারারক্ষী গ্রেপ্তার ●   দীঘিনালায় সম্প্রীতি মেলার নামে অশ্লীল জুয়া-হাউজীর আসর
রাঙামাটি, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১৪ অক্টোবর ২০১৭
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » জীবনযুদ্ধে একজন সফল নারীর নাম রুবিনা
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » জীবনযুদ্ধে একজন সফল নারীর নাম রুবিনা
২১৫ বার পঠিত
শনিবার ● ১৪ অক্টোবর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জীবনযুদ্ধে একজন সফল নারীর নাম রুবিনা

---মো. আবুল কাশেম, বিশ্বনাথ ::(২৯ আশ্বিন ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় দুপুর ১২.২৪মি.) পরিবারের বড় মেয়ে রুবাইয়া রহমান রুবিনা। ছোটবেলা থেকেই দু:খ কষ্টে বড় হয়েছেন। মা, ২ বোন ও ১ ভাইকে নিয়ে জীবন পরিচালনার হয়েছে অনেক দিন। খেয়ে না খেয়ে পরিবারকে সুখে রাখতে মাথার খাম পায়ে ফেলতে হয়েছে তাকে। দরিদ্রতার করালগ্রাসে নিমজ্জিত রুবিনা পরিবারের সদস্যরা যে দিকে থাকান সেই দিকটাই তাদের কাছে অন্ধকার।
এসবের মধ্যদিয়ে পরিবারের হাল ধরেন রুবাইয়া রহমান রুবিনা। প্রথমে তিনি সেলাই মেশিন কিনে কাজ শুরু করেন। দর্জির কাজে যা আয় হয় সেই আয় দিয়েই কোন মতে চলে সংসার। এভাবে বেশ কিছু দিন চলার পর ছোট ভাই রুবেল আহমদের পরামর্শে কৃষি কাজের প্রতি আগ্রহী হয়ে উঠেন। এক পর্যায়ে তিনি স্বপ্ল পুঁজি নিয়ে গড়ে তুলের সোনালী মোরগী খামার। ফার্মে দিনরাত পরিশ্রম করে কিছু আয়ের সন্ধান পান। ওই আয় দিয়ে ২০১৪ সালের মাঝামাঝি সময়ে রুবিনা তার নিজ বাড়িতে গড়ে তুলেন মোরগী, হাঁস, মাছ, কবুতর, দেশী মোরগ ও পাখির ফার্ম। এছাড়া পেয়ারা, পেঁপেঁ, বিভিন্ন ধরনের সবজি বাগান গড়ে তুলেন। বর্তমানে তার খামার গুলোতে ১২ জন শ্রমিকের কর্মসংস্থান হয়। প্রতিদিন ওই ১২ শ্রমিককে ২৫০টাকা বেতনে তারা কাজ করেন।
নাটোর জেলার সদর উপজেলার কাফুরিয়া ইউনিয়নের চাঁদপুর গ্রামের মৃত: আব্দুর রহমান ও রুকিয়া বেগম দম্পতির বড় মেয়ে রুবাইয়া রহমান রুবিনা আজ সফলতার মুখ দেখেছেন। তিনি পরিশ্রম করে একজন সুখী নারী হিসেবে নিজেকে পরিণত করেছেন। তার সফলতা দেখে অনেন নারী কৃষি কাজে আগ্রহী হয়ে উঠছেন। স্থানীয় নাটোর সদর উপজেলার উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আকতার হোসেন এর পরাপর্শে প্রতি খামার করে রুবিনা লাভবান হয়েছেন।
জানাগেছে, রুবিনার বাবা মারা যান ১২ বছর পূর্বে। তার বাবা মারা যাওয়ার পরে গোঠা পরিবারের দায়িত্ব নিতে হয় পরিবারের বড় মেয়েকে। দরিদ্র ওই পরিবারের দায়িত্ব নেয়া যে কত কষ্টকর ব্যাপার সেই বিষটা অনেকেই অনুভব করার কথা।
দারিদ্রতার কারণে নাটোর সিটি কলেজ থেকে বিএসএস পড়ালেখা সম্পন্ন করতে পারেননি। দারিদ্রতার কারণে বিয়ে হওয়ার কিছু দিন পর বাবার বাড়ি চলে আসতে হয়েছে ওই নারীকে। কোনভাবেই স্বামী তাকে দারিদ্রতার কারণে মেনে নিতে পারেনি। মেয়েটি কোন উপায় খুঁজে না পাওয়ায় চলে আসেন বাবার বাড়িতে। বাবার বাড়িতে এসে ৬ সদস্যের দায়িত্ব কাঁদে নিতে হয়। সীমাহিন কষ্টে চলতে থাকে ওই পরিবার। সংগ্রামী জীবন চলতে থাকে রুবিনা খাতুন নামের ওই নারীর।
এ ব্যাপারে রুবাইয়া রহমান রুবিনা বলেন, পরিশ্রম করলে জীবনে সফলতা আসে তার বাস্তব প্রমাণ নিজেই। অনেক দিন দরিদ্রতার কারণে খেয়ে না খেয়ে থাকতে হয়েছে আমার পরিবারকে। জীবনযুদ্ধে আজ আমি একজন সফল নারী হয়েছি পরিশ্রম করে। তিনি বলেন, কৃষি কাজে সদর উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় এতদূর এগিয়ে আসতে পেরেছি। বর্তমানে আমি প্রতি মাসে ৩৫-৪০হাজার টাকা আয় করতে পারছি। রুবিনা তার কৃষি কাজের সফলতার জন্য মহান আল্লাহর দরবারে শোকরিয়া আদায় করেন।
আনিছুর রহমান বলেন, রুবিনা আপা বাগান করায় আমার কর্মস্থল হয়েছে। তিনি কাজ করে প্রতিদিন ২৫০ টাকা বেতন পান বলে এ প্রতিবেদককে জানান।
নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মো. মেহেদুল ইসলাম বলেন, কর্মস্থলে নতুন যোগদান করেছি। তবে শুনেছি রুবিনা একজন পরিশ্রমী নারী। পরিশ্রমী যে কোন মানুষ সফলতা অর্জন করতে পারে বলে তিনি বিশ্বাস করেন।
উপজেলার উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আকতার হোসেন বলেন, দরিদ্রতাকে পেছনে ফেলতে রুবাইয়া রহমান রুবিন কে অনেক পরিশ্রম করতে হয়েছে। আজ তিনি সফল একজন নারী।



অর্থ-বাণিজ্য এর আরও খবর

ঈশ্বরদীতে অত্যাধুনিক ডিজাইনের সুপার মার্কেটের উদ্বোধন ঈশ্বরদীতে অত্যাধুনিক ডিজাইনের সুপার মার্কেটের উদ্বোধন
আখচাষী ও কর্মচারীদের বকেয়া বেতনের ভারে স্থবির রংপুর চিনিকল আখচাষী ও কর্মচারীদের বকেয়া বেতনের ভারে স্থবির রংপুর চিনিকল
ময়মনসিংহে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন ময়মনসিংহে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন
ঝালকাঠিতে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা শুরু ঝালকাঠিতে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা শুরু
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পানের দাম আকাশচুম্বি দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পানের দাম আকাশচুম্বি
মংলা বন্দরে বিদেশি জাহাজ চ্যানেলে প্রবেশ করতে পারছে না নাব্য সংকটে মংলা বন্দরে বিদেশি জাহাজ চ্যানেলে প্রবেশ করতে পারছে না নাব্য সংকটে
কাউখালীতে ক্ষুদ্র শিল্প কারখানা গড়ে উঠলে কমে আসবে বেকার সমস্যা কাউখালীতে ক্ষুদ্র শিল্প কারখানা গড়ে উঠলে কমে আসবে বেকার সমস্যা
চলনবিলে ধান ও চালের বাজারে অসংগতির ফলে ব্যবসায় স্থবিরতা : ৭০ শতাংশ মিল চাতাল বন্ধ চলনবিলে ধান ও চালের বাজারে অসংগতির ফলে ব্যবসায় স্থবিরতা : ৭০ শতাংশ মিল চাতাল বন্ধ
বর্তমান সরকারের দুই মেয়াদে ব্যাংকিখাতে ১০ বছরে ব্যাংক থেকে লুট হয়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকা বর্তমান সরকারের দুই মেয়াদে ব্যাংকিখাতে ১০ বছরে ব্যাংক থেকে লুট হয়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকা
ঝিনাইদহে চিনিকলের মাড়াই মৌসুমের উদ্ধোধন : অবিক্রিত আড়াই হাজার মেট্রিক টন চিনি পড়ে রয়েছে ঝিনাইদহে চিনিকলের মাড়াই মৌসুমের উদ্ধোধন : অবিক্রিত আড়াই হাজার মেট্রিক টন চিনি পড়ে রয়েছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)