শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৪ ডিসেম্বর ২০১৭
প্রথম পাতা » নওগাঁ » সাপাহারের জবই বিল হতে পারে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা
প্রথম পাতা » নওগাঁ » সাপাহারের জবই বিল হতে পারে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা
১০০১ বার পঠিত
সোমবার ● ৪ ডিসেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাপাহারের জবই বিল হতে পারে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা

---নওগাঁ প্রতিনিধি :: (২০ অগ্রহায়ন ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় বিকাল ৩.৪২মি.) নওগাঁ জেলার সাপাহার উপজেলায় অবস্থিত প্রায় এক হাজার আয়তনের ঐতিহ্যবাহী “জবই” বিলকে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা, মৎস্য সম্পদের সমাহার এবং কৃষি উৎপাদনশীল এলাকা হিসেবে গড়ে তোলার জন্য প্রায় ৪২ কোটি টাকা ব্যায় কয়েকটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পগুলো এখন একনেকে’র অনুমোদন হওয়া অপেক্ষায় রয়েছে। প্রকল্পগুলো একনেকে অনুমোদনলাভ করলে বিলসহ এর চারপাশে বসবাসকারী হাজার হাজার মানুষের জীবনযাত্রার মান উন্নতসহ এলাকার চিত্র পাল্টে যাবে বলে স্থানীয় সচেতন মহল মনে করেন।
সাপাহার উপজেলার মানুষের বিনোদনে তেমন কোন জায়গা না থাকায় এখানকার মানুষ জবই বিলের বিশাল রুপালী জলরাশি এবং প্রাকৃতিক সৌন্দয্য বিশেষ দুই ঈদে সময় কাটাতে তাঁরা এই বিলে গিয়ে নৌকা বাইচ দেখে আনন্দ উল্লাস করে থাকেন। বৃহৎ এই প্রকল্পটি পুরোপুরিভাবে বাস্তবায়িত হলে এখানে একটি পর্যটন কেন্দ্র অতিথিশালা, বিলের জলের উপর ভ্রমনের জন্য স্পীডবোর্টসহ শিশু কিশোরদের আনন্দ বিনোদনের নানা ব্যবস্থা থাকবে।
জবই বিল মৎস্যজীবী সমিতি সভাপতি মো. বকুল সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানান, প্রায় ১ হাজার একর আয়তনের বিশাল ও ঐতিহ্যবাহী জবই বিলের সংস্কার ও খননের অভাবে প্রায় ভরাট হয়ে গেছে। বর্ষা মৌসুমে এর আয়োতন প্রায় তিন গুণ হয়ে যায়। বিলুপ্ত প্রজাতির বোয়াল, চিতল, আইড়, পাবদা, টেংরা, খলিশা, চাপিলা, গাগরসহ প্রভৃতি মাছে ভরপুর। বিলের মৎস্য প্রকল্পের আওতায় ৭৯৯ মৎস্যজীবী রয়েছেন। এই মৎস্যজীবীদের উপর তাদের পরিবারে প্রায় ৩ হাজার সদস্য জীবিকা নিবাহ করে আসেন। বিলটি আগে কখনও কোন খনন কাজ না হওয়ায় উজান (ভারত) থেকে পলিমাটি ও পাড় এলাকার মাটি ধসে গিয়ে বিলটির এখন প্রায় ভরাট অবস্থা। এছাড়াও বছরের প্রায় তিন/চার মাস পানি শুকিয়ে যাওয়ায় বিলের উপর নির্ভর অধিকাংশ মৎস্যজীবীদের আয় রোজগার বন্ধ হয়ে যায়।
জানা গেছে, ঐতিহ্যবাহী এই বিলটি উত্তরে ভারতের সাথে সম্পৃক্ত হয়ে বাংলাদেশের সাপাহার উপজেলাকে দু’টি ভাগে বিভক্ত করে দক্ষিণে পুণর্ভবা নদীতে মিলিত হয়েছে। বিলটির প্রকৃত নাম হচ্ছে “দামুর মাহিল” বিল। জবই গ্রামের পাশ দিয়ে প্রবাহিত হওয়ায় পরবর্তীতে মানুষের মুখে মুখে এই বিলের নামকরণ হয়েছে জবই বিল। সরকারী রেকর্ড অনুযায়ী এই বিলের আয়তন প্রায় ১ হাজার একর। কিন্তু বর্ষাকালে দু’কূল ছাপিয়ে এর আয়তন বৃদ্ধি পেয়ে হয় প্রায় ৩ হাজার একর। অতীতে বিভিন্ন প্রকার প্রাকৃতিক মাছে ভরা থাকত এই বিল। শীত কালে সুদুর সাইবেরীয়া থেকে অসংখ্য অতিথি পাখী আসত এখানে। রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থান হতে অনেক পাখী শিকারীরা এই বিলে আসতেন পাখী শিকার করতে। সে সময় সারা দেশের মত এ অঞ্চলের মানুষও ছিল মাছে-ভাতে বাঙালী।
১৯৮৬/৮৭ সাল থেকে সরকারী নীতিমালার আওতায় খাজনার মাধ্যমে এলাকার মৎস্যজীবিদের মাঝে ইজারা প্রদানের যে ব্যবস্থা চালু ছিল।
১৯৯৬ সালে বিএনপি সরকার দেশে “জাল যার জলা তার” নীতি ঘোষণা করায় এলাকাবাসী যার যার (জনসাধারণ) ইচ্ছামত ওই বিল হতে পোনা মাছসহ সব ধরনের মাছ নির্বিচারে নিধন করে বিলটিকে মাছ শূন্য করে ফেলে।
পরবর্তীতে ১৯৯৮ সালে তৎকালীন সরকারের প্রধান মন্ত্রী শেখ হাসিনা সরকারী এক সফরে সাপাহারে এলে বিভিন্ন উন্নয়নের পাশা পাশি এলাকার মৎস্যজীবিদের ভাগ্যান্নয়নে ৩ কোটি ৫৫ লক্ষ্য টাকা ব্যয়ে সরকারী ভাবে এই বিলটিকে একটি বৃহৎ মৎস্য প্রকল্প হিসেবে গড়ে তোলার ঘোষণা দেন। এই প্রকল্পের আওতায় বিলের দু’পাশের লোকজনের যাতায়াত ব্যবস্থাকে সহজতর করতে বাঁধ নির্মাণ, এক কিলোমিটার এপ্রোচ সড়ক এবং এই সড়কে ২শ’ মিটার একটি সেতু নির্মাণ করা হয়।
সে অনুযায়ী সে সময় এলাকার প্রায় দেড় হাজার মৎস্যজীবীদের একটি তালিকা তৈরি করে ২০০০ সালের ১১ সেপ্টেম্বর মাসে প্রাথমিক ভাবে পরীক্ষামূলক ১৯ লাখ ৫০ হাজার টাকার বিভিন্ন প্রজাতির পোনামাছ ওই বিলে অবমুক্ত করা হয়।
২০০১ সালে সরকার পরিবর্তনের কারণে মৎস্যজীবীদের ভাগ্যোন্নয়নে গড়া বৃহৎ এই মৎস্য প্রকল্পটি আবারও “জাল যার জলা তার” নীতি ঘোষণা করায় ভেস্তে হয়ে যায় । ২০০৮ সালে আবার ক্ষমতার পালাবদলে ভাগ্য খুলে যায় এখনকার
মৎস্যজীবীদের। আওয়ামীলীগ সরকারি সহযোগিতায় অভয়াশ্রম, মা মাছ নিধন বন্ধ, মাছের পোনা অবমুক্ত, মৎস্যজীবীদের নিয়ে সমিতি গঠনের ফলে দেখা দেয় বিলে মাছ । তারপর থেকেই এই বিলে মাছের উৎপাদন বেড়ে যায়। মৌসুমে হাজার হাজার টন মাছ উৎপাদন করে বিল পাড়ের ৭৯৯ জন মৎস্যজীবিদের সংসারে এসেছে স্বচ্ছলতা।
বর্তমানে সাপাহার উপজেলার এই জবই বিলের মাছ সাড়া দেশ জুড়ে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। এই বিলে সারা বছর প্রাকৃতিকভাবে উৎপাদিত হয় বিশালাকৃতির শোল, বোয়াল, আইড়, পাবদা, বাইনসহ বিভিন্ন প্রজাতির মাছ। এসব মাছ নওগাঁ জেলার মানুষের চাহিদা মিটিয়েও ঢাকার কাওরান বাজার, টাউন হল মার্কেট সহ বিভিন্ন এলাকায় বিক্রিয় হচ্ছে।
সূত্রে জানা গেছে, এই বিলের সৌন্দয্য বৃদ্ধির মাধ্যমে আকর্ষণীয় করে তুলতে গৃহিত ৪২ কোটি টাকার প্রকল্পে রয়েছে মূলত: একটি রেগুলেটর স্টীম (স্লুইচ) গেট, বিলের মুল জলাধারে পর্যাপ্ত পানি সংরক্ষণ করে রাখার জন্য পুরো বিল এলাকায় খনন কাজ, বাঁধ নির্মাণ এবং প্রটেকশন ওয়াল নির্মাণ।
স্থানীয় ও মৎসজীবিরা জানান, সরকারের বৃহৎ এই প্রকল্পটি সুষ্ঠ ভাবে সমাপ্ত হলে পুরো বিল এলাকাটি একটি পর্যটন কেন্দ্রে পরিণত, বিল হতে সেচ কাজের মাধ্যমে ব্যাপক ফসল উৎপাদনের কারণে এলাকায় সবুজের সমারোহ বৃদ্ধি পাবে। এ ছাড়াও বিল হতে লাখ লাখ টন মাছ উৎপাদন করা সম্ভব। সে সাথে জবই বিলসহ বিল পাড়ের বাসিন্দাদের জীবনযাত্রাই পাল্টে যাবে। অপরদিকে উপজেলার কয়েক হাজার পরিবারের মানুষের জীবিকা নির্বাহের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ নওগাঁ রিজিওন-২ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক চৌধুরী সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানিয়েছেন, বর্তমানে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্ত্তৃপক্ষের মাধ্যমে বিলের মধ্যে এলএলপি প্রকল্প গ্রহণ করে হাজার হাজার বিঘা কৃষি জমি সেচের আওতায় এনে পুরোদমে ফসল উৎপাদিত হচ্ছে। এতে করে এলাকার কৃষকরা অতীতে সেচ কাজে যে খরচ হতো তার এক তৃতীয়াংশ অর্থ খরচ করেই তাদের উৎপাদিত ফসল ঘরে তুলতে পারছেন। এই কর্মসূচীর আওতায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে এই বিলে ৮টি এল এল পি প্রকল্পে ৩২০ হেক্টর বিঘা জমিতে বোরো মওসুমে চাষাবাদ করেছেন।
বরেন্দ্র বহুমুখী উন্ননয় কর্ত্তৃপক্ষের সহকারী প্রকৌশলী মোঃ রেজাউল করিম জানান, এ ছাড়া আরোও ৯টি প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা মো. কামরুজ্জামান সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানান, রাজশাহী বিভাগীয় একটি প্রকল্প “বরেন্দ্র মৎস্য চাষ” প্রকল্প দাখিল করা হয়েছে। প্রকল্পটি অনুমোদন হলে জবই বিলে যোগাযোগের উন্নয়ন করা সম্ভব হবে। এতে জবই বিল মাছের উৎপাদন বৃদ্ধি পাবে অন্য দিকে মৎস্যজীবীদের আর্থসামাজিক উন্নয়ন হবে।
স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবু সাধন চন্দ্র মজুমদার সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, জবই বিলের উন্নয়ন, বিলের চারপাশের মৎস্যজীবিদের উন্নয়ন করে স্থানীয়ভাবে মাছের চাহিদা মিটিয়ে দেশের অন্যত্র মাছ রপ্তানী করার উদ্দেশ্যে বিল খননসহ বেশ কিছু প্রকল্প গ্রহণের প্রয়োজনীয়তা উল্লেখ করে জাতীয় সংসদে উপস্থাপিত হলে পরবর্তীতে সরকার ৪২ কোটি টাকা ব্যয়ে কয়েকটি প্রকল্প পানি সম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে পাশ করা হয়। বর্তমানে এই প্রকল্পগুলো পরিকল্পনা কমিশনে রয়েছে। তিনি আশা করেন অচিরেই পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে বিলে প্রকল্পের কাজ শুরু হবে।





নওগাঁ এর আরও খবর

ঈদ সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত আত্রাইয়ের কামারপাড়া ঈদ সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত আত্রাইয়ের কামারপাড়া
আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ
ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে আত্রাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে আত্রাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা
আত্রাইয়ে মিতালি এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু আত্রাইয়ে মিতালি এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে নয়নাভিরাম রুপে সোনালু ফুল গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে নয়নাভিরাম রুপে সোনালু ফুল
আত্রাই উপজেলায় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত আত্রাই শুকটিগাছা রাবার ড্যামের কাজ শুরু আত্রাই উপজেলায় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত আত্রাই শুকটিগাছা রাবার ড্যামের কাজ শুরু
তীব্র গরমে বাড়েছে তালশাঁসের কদর তীব্র গরমে বাড়েছে তালশাঁসের কদর
আত্রাইয়ে ট্যাপেনটাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ আত্রাইয়ে ট্যাপেনটাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২
আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)