শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ১৫ ডিসেম্বর ২০১৭
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » ৪৭ তম বিজয় দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » ৪৭ তম বিজয় দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন
৯১৮ বার পঠিত
শুক্রবার ● ১৫ ডিসেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৪৭ তম বিজয় দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন

---লায়ন মো. গনি মিয়া বাবুল :: ১৬ ডিসেম্বর বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বাঙালি জাতি অর্জন করেছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
শ্রেষ্ঠ ও মহত্তম এই অর্জন নিঃসন্দেহে আনন্দের। মহান মুক্তিযুদ্ধের ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমাদের এই বিজয় অর্জিত হয়।
মহান মুক্তিযুদ্ধ বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অধ্যায়। বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে নিঃসন্দেহে সবচেয়ে মহত্তম ও গৌরবময় ঘটনা আমাদের মুক্তিযুদ্ধ। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস একদিকে যেমন করুণ, শোকাবহ, লোমহর্ষক, তেমনি ত্যাগের মহিমায় উজ্জ্বল ও বীরত্বপূর্ণ। ১৯৭১ এর মহান সশস্ত্র মুক্তিযুদ্ধের নয় মাসের প্রতিটি দিনই কোনো না কোনোভাবে তাৎপর্যবহ। মুক্তিযুদ্ধ বাঙালি জাতির আনন্দ ও বেদনার এক সংমিশ্রিত ইতিহাস। ১৯৭১ এর ২৫ মার্চের কালরাতে নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর ঝাঁপিয়ে পড়া, ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে বাঙালির সশস্ত্র স্বাধীনতা সংগ্রাম শুরু এবং সবশেষে ১৬ ডিসেম্বর বিজয়ের আনন্দ। মাত্র নয় মাসের ব্যবধানে বিজয় ছিনিয়ে এনে এ দেশের বীরজনতা বুঝিয়ে দিল, ঐক্য ও ত্যাগ থাকলে বুলেট আর কামান দিয়ে কোনো জাতিকে দমিয়ে রাখা যায় না। আমাদের মহান স্বাধীনতা অর্জনে যে শহীদেরা আত্মত্যাগ করেছেন, নিজেদের প্রাণবাজি রেখেছিলেন যে মুক্তিযোদ্ধারা, গভীর শ্রদ্ধার সাথে তাঁদের স্মরণ করি। যে সব দেশ ও গোষ্ঠী মহানমুক্তিযুদ্ধের সময় আমাদের সাহায্য করেছে তাঁদের জানাই কৃতজ্ঞতা।
আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি। মুক্তিযুদ্ধের কথা এলেই বারবার চলে আসে বঙ্গবন্ধুর কথা। মুক্তিযুদ্ধের পটভূমি রচনায় তিনি যেমন অগ্রণী ভূমিকা পালন করেছিলেন তেমনি যুদ্ধের শুরুতে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ. ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দিয়ে এবং ৯ মাসের যুদ্ধে তিনি ছিলেন প্রেরণা ও শক্তির উৎস।
আমাদের মহান মুক্তিযুদ্ধের প্রত্যাশা ছিল, যথাঃ
১। পরাধীনতার শৃঙ্খল ছিড়ে শোষণমুক্ত একটি গণতান্ত্রিক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।
২। মানুষের মৌলিক অধিকারসমূহ তথা অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, স্বাস্থ্য, পুষ্টি, কর্মসংস্থান প্রভৃতি নিশ্চিত করে সমাজের সকল ক্ষেত্রে বৈষম্য দূর করা।
৩। মুক্তচিন্তা চেতনায় সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলা।
৪। সকল নাগরিকের জন্যে সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করা।
৫। ব্যক্তিস্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতাসহ মানবাধিকারসমূহ নিশ্চিত করা।
৭। বাঙালির নিজস্ব ভাষা ও সংস্কৃতির আলোকে বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা করা।
গত ৪৬ বছরে মহান মুক্তিযুদ্ধের প্রত্যাশার আলোকে আমাদের যথেষ্ট প্রাপ্তি রয়েছে, যদিও সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে আমাদের কাংখিত অর্জন আজো সম্ভব হয়নি। কিন্তু আমরা স্বাধীন জাতি হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছি। এক সাগর রক্তের বিনিময়ে আমরা মুক্ত স্বাধীন স্বদেশভূমি পেয়েছি, লাল সবুজের মধ্যে লাল বৃত্তে আঁকা জাতীয় পতাকা পেয়েছি। অধিকার আদায়ের জন্যে আত্মসচেতন হওয়ার প্রেরণা দিয়েছে এই মুক্তিযুদ্ধ। সমাজ জীবনে ব্যক্তিস্বাধীনতা, নারীমুক্তি আন্দোলন, নারী শিক্ষা, গণশিক্ষা, সংবাদপত্রের বিকাশ, সর্বোপরি গণতান্ত্রিক অধিকার চেতনা ব্যাপকভাবে বিস্তৃতি লাভ করেছে। আমাদের সাহিত্যে বিশেষ করে কবিতা ও কথাসাহিত্যে যতটা ব্যাপ্তি পেয়েছে তার বড় অবদান মুক্তিযুদ্ধের চেতনা। গণসচেতনতামূলক গান, নাটক, চলচ্চিত্র ব্যাপকভাবে রচিত হয়েছে স্বাধীনতার পর। তবে উল্লেখ্য যে, আশানুরূপভাবে মুক্তিযুদ্ধের চেতনা কিংবা গৌরবগাঁথা সাহিত্যে আজো প্রতিফলিত হয়নি।
যে স্বপ্ন আকাঙ্খা সামনে রেখে মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল সেই স্বপ্ন নানা কারণেই গত ৪৬ বছরেও সাফল্যের লক্ষ্যমাত্রা স্পর্শ করতে পারেনি। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর থেকে বাংলাদেশে পাকিস্তানি কায়দায় বাঙালি সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের তৎপরতা অব্যাহত থাকে। মুক্তিযুদ্ধের চেতনা ও তথ্য বিকৃতির প্রচেষ্টাও চালানো হয় সমানতালে। স্বাধীনতার পর বার বার সামরিক অভ্যূত্থান, হত্যা রক্তপাতের মধ্য দিয়ে ক্ষমতা দখল, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী দেশী ও বিদেশী ষড়যন্ত্রকারীদের তৎপরতা, অর্থনৈতিক বৈষম্য, যুব সমাজের মধ্যে সৃষ্ট হতাশা, বেকারত্ব, জনস্ফীতি, আইন-শৃঙ্খলার অবনতি, ঘুষ, দুর্নীতি ইত্যাদি অবক্ষয় স্বাধীনতার মূল লক্ষ্য বা মুক্তিযুদ্ধের চেতনাকে বিপন্ন হয়েছে। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর ও ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে জয় লাভ করে বাংলাদেশ আওয়ামী লীগ দেশ পরিচালনার দায়িত্ব পালন করছে। বর্তমান সরকার দেশের সর্বস্তরে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে। বাংলাদেশ বর্তমানে বিশ্বে উন্নয়নের রোল মডেল। বিশ্বের সবচেয়ে সৎ ৫জন সরকার প্রধানের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অন্যতম। সম্প্রতি মায়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী প্রাণ ভয়ে বাংলাদেশে পালিয়ে আসলে মানবিক কারণে জননেত্রী শেখ হাসিনা তাদের আশ্রয়, অন্ন, চিকিৎসা সহ বসবাসের অনুকূল পরিবেশ করে দিয়েছেন। শেখ হাসিনার এই মানবিক কার্যক্রম বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। বিশ্বের উল্লেখ্য যোগ্য সংখ্যক গণমাধ্যম ও দেশ জননেত্রী শেখ হাসিনাকে মাদার অব হিউম্যানেটি উপাধিতে ভূষিত করেছেন। সম্প্রতি জাতিসংঘের ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭মার্চের ভাষণকে বিশ্ব প্রামণ্যের ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। বঙ্গবন্ধুর ৭ মার্চের এই ভাষণ বর্তমানে বিশ্ব সম্পদ এবং বিশ্ব মানবতার মুক্তির সনদ। ফলে এই বছর বিজয় দিবস ভিন্ন পরিবেশে বাঙালি জাতি অধিক আনন্দের সাথে উদযাপন করছে। বাংলাদেশের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, যোগাযোগ, তথ্য প্রযুক্তিসহ সকল ক্ষেত্রে প্রত্যাশিত উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে। জননেত্রী শেখ হাসিনা তাঁর দক্ষ, বিচক্ষণ, ন্যায়নিষ্ঠ নেতৃত্বে মানুষের মানবিক মর্যাদা, সাম্য ও সুশাসন প্রতিষ্ঠা করতে নিরলসভাবে কাজ করছেন। যা দেশে ও বিশ্বে প্রশংসিত হচ্ছে। আমি ৪৭তম বিজয় দিবসে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা জননেত্রী দেশরতœ প্রধামন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। আমি শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করছি। বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা বিনির্মাণে আসন্ন একাদশ সংসদ নির্বাচনে জননেত্রী শেখ হাসিনা ও তাঁর মনোনীতদের জনগণ নির্বাচিত করবেন বলে আমি প্রত্যাশা করি।
স্বাধীনতা অর্জন খুবই গৌরবের ও আনন্দের ব্যাপার এবং স্বাধীনতা জাতীয় জীবনের অমূল্য সম্পদ। কিন্তু স্বাধীনতা অর্জন হলেই সংগ্রাম শেষ হয়ে যায় না বরং তখন বিজয়ী জাতির সামনে আসে স্বাধীনতা রক্ষার সংগ্রাম। এ সংগ্রামে আরো বেশী ত্যাগ- তিতিক্ষা ও শক্তি- সামর্থ্যরে প্রয়োজন হয়। কারণ স্বাধীন দেশের ভেতরে ও বাইরে শত্রুর অভাব নেই। এরা সুযোগের সন্ধানে সর্বক্ষণ তৎপর থাকে। যে কোন সময় সুযোগ পেলে হিংসাত্মক কার্যকলাপের মাধ্যমে স্বাধীনতা ও সার্বভৌমত্বকে ধ্বংস করে দিতে চায়। সুতরাং স্বাধীনতাযুদ্ধের পরাজিত শক্তি ও তাদের অনুচরদের এবং বহিঃশত্রুর হাত থেকে স্বাধীনতা ও স্বার্বভৌমত্বকে রক্ষায় আমাদেরকে সদা সতর্ক ও সচেতন থাকতে হবে। স্বাধীনতা রক্ষা ও ফলপ্রসু করা স্বাধীনতা অর্জনের চেয়ে কঠিন ও দুরুহ কাজ।
মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে তোলা ও তাদের চিন্তা-চেতনায় দেশাত্ববোধ, জাতীয়তাবোধ এবং তাদের চরিত্রে সুনাগরিকের গুণাবলী যথা, ন্যায়বোধ, অসাম্প্রদায়িক-চেতনাবোধ, কর্তব্যবোধ, মানবাধিকার সচেতনতা, মুক্তবুদ্ধির চর্চা, শৃংখলা, সৎ জীবন -যাপনের মানসিকতা, সৌহার্দ্যতা, অধ্যবসায় ইত্যাদির বিকাশ ঘটানো লক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করে জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্যে বর্তমান সরকার একটি যুযোপযোগী শিক্ষানীতি প্রণয়ণ করেছে। কিন্তু দীর্ঘদিন শিক্ষাক্রমে মুক্তিযুদ্ধ ও এর নেতৃত্ব ছিল প্রায় অনুপস্থিত। অনেক ক্ষেত্রে যাও যৎসামান্য তথ্য পরিবেশিত হয়েছিল তাতে তথ্য বিকৃতি প্রচুর।
৭৫ পরবর্তীকালে গণমাধ্যম ও সরকারি পর্যায়ে অপপ্রচারের ফলে জনমনে ও নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধ এবং এর মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিব সম্পর্কে অনেক সময় দ্বিধা-দ্বন্দ্ব কাজ করেছে। মুক্তিযুদ্ধের চেতনার বিকাশ ও বঙ্গবন্ধু চর্চা লক্ষ্যে একটি স্বয়ংসম্পূর্ণ ও পূর্ণাঙ্গ চর্চা কেন্দ্র বা গবেষণা কেন্দ্র গড়ে তোলা প্রয়োজন।
মুক্তিযুদ্ধের চেতনা সত্যিকার অর্থে প্রতিষ্ঠা করতে এবং স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আমাদেরকে নিম্ন বর্ণিত বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
১। জাতীয় ঐক্য নিশ্চিত করে তার মাধ্যমে অর্থনৈতিক ও সাংস্কৃতিক স্বনির্ভরতা অর্জন করতে হবে।
২। দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তির সংঘবদ্ধ প্রয়াস ও রাষ্ট্রীয় ক্ষেত্রে আন্তরিক পদক্ষেপ নিশ্চিত করতে হবে।
৩। দুর্নীতিমুক্ত কল্যাণমূলক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে।
৪। মুক্তিযুদ্ধের প্রকৃত গৌরবগাঁথা আর আত্মত্যাগের ইতিহাস ভবিষ্যৎ বংশধরদের কাছে তুলে ধরতে হবে।
৫। মুক্তিযুদ্ধের আদর্শ, লক্ষ্য চেতনা সমাজ ও জাতীয় জীবনে সুপ্রতিষ্ঠিত করতে হবে।
৬। রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
৭। মুক্তিযুদ্ধের চেতনা সম্পন্ন অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
৮। সকল ক্ষেত্রে কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
৯। সামাজিকভাবে স্বাধীনতাবিরোধী, খুনী ও যুদ্ধাপরাধীদের বয়কট করতে হবে।
১০। সকল স্বাধীনতাবিরোধী, খুনী ও যুদ্ধাপরাধীদের আইনের আওতায় এনে অবিলম্বে বিচার নিশ্চিত করতে হবে।
১১। সকলকে দেশপ্রেম, সততা ও নিষ্ঠার সাথে স্বীয় দায়িত্ব পালন করতে হবে।
১২। মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ শিক্ষা সকলের জন্যে নিশ্চিত করতে হবে।
১৩। দেশের প্রতিটি মানুষের মধ্যে মুক্তিযুদ্ধের মহৎ লক্ষ্যসমূহ জাগ্রত করতে হবে।
১৪।সমাজের সর্বস্তরে মুক্তিযুদ্ধের মহান চেতনাকে প্রতিষ্ঠিত করতে হবে।
১৫। গণতন্ত্র, গণতান্ত্রিক বিধিব্যবস্থা ও সুশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে সকলকে সক্রিয়ভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
১৬। জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদেরকে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে যথাযথ মর্যাদা দিতে হবে।
১৭। নারীর অগ্রগতি নিশ্চিত করে, নারী ও পুরুষের সামাজিক বৈষম্য দূর করতে হবে।
১৮। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, কর্মসংস্থান ইত্যাদি সম্পর্কিত যাবতীয় ব্যবস্থা ও সুযোগকে দরিদ্র জনগোষ্ঠীসহ সকলের কাছে সহজ লভ্য করতে হবে।
১৯। ব্যক্তি স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতাসহ মানবাধিকার সমূহ নিশ্চিত করতে হবে।
২০। বাঙালীর নিজস্ব ভাষা ও সংস্কৃতির আলোকে বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা করতে হবে।
২১। সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠা ও সমৃদ্ধশালী অর্থনীতি গড়ে তুলতে হবে।
২২। প্রত্যেক নাগরিককে রাষ্ট্রের দেওয়া অধিকার ভোগ করার পাশাপাশি নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করতে হবে।
২৩। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সততার সাথে সৎ ও যোগ্য ব্যক্তিকে জনপ্রতিনিধি নির্বাচিত করতে হবে।
২৪। প্রত্যেককে রাষ্ট্রের প্রতি অনুগত থেকে আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে হবে।
২৫। দেশ ও জাতির কল্যাণে সকলকে সর্বদা দলমতের উর্ধ্বে থাকতে হবে।
২৬। দেশের ও জনগণের চাহিদা মোতাবেক সর্বদা গণমুখী ভূমিকা পালন করতে হবে।
২৭। সশস্ত্র বাহিনী সদস্য, পুলিশ ও গণমাধ্যম কর্মীদের দক্ষ, কর্মনিষ্ঠ ও আধুনিক করে তোলার জন্যে যুগোপযোগী ও বিজ্ঞান সম্মত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
২৮। সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত বাহিনী ও মিডিয়াকর্মীদেরকে বিজ্ঞান ভিত্তিক আধুনিক অনুসন্ধান কিংবা তথ্য সংগ্রহ পদ্ধতির ব্যবহার করতে হবে।
২৯। রাষ্ট্র, সরকার ও জনগণের মধ্যে সুসম্পর্ক গড়ে তুলতে হবে।
৩০। দেশের প্রতিরক্ষা ব্যবস্থা সুদৃঢ় করতে এবং সশস্ত্র বাহিনীর উন্নয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৩১। সফল কূটনীতির মাধ্যমে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বাড়াতে হবে।
৩২। দেশের অভ্যন্তরীন শান্তি প্রতিষ্ঠাসহ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা রাখতে হবে।
দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় এবং সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে সততা ও দেশপ্রেমের সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রত্যেকটি মানুষের মধ্যে মুক্তিযুদ্ধের লক্ষ্যসমূহ জাগ্রত করতে হবে। তাহলেই আমরা মুক্তিযোদ্ধাদের স্বপ্নের স্বনির্ভর বাংলাদেশ গড়ে তুলতে পারব। এই বিষয়ে সবাইকে সর্বদা সচেষ্ট থাকতে হবে।

লেখক : লায়ন মো. গনি মিয়া বাবুল
(শিক্ষক, কলাম লেখক ও সংগঠক)
সভাপতি , বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, কেন্দ্রীয় কমিটি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)