শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ১৮ জানুয়ারী ২০১৮
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » লামায় ভূমি অফিসের যোগসাজসে পাথরের পারমিটের ভুয়া প্রতিবেদন
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » লামায় ভূমি অফিসের যোগসাজসে পাথরের পারমিটের ভুয়া প্রতিবেদন
৬১২ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৮ জানুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লামায় ভূমি অফিসের যোগসাজসে পাথরের পারমিটের ভুয়া প্রতিবেদন

---লামা (বান্দরবান) প্রতিনিধি :: (৫ মাঘ ১৪২৪ বাঙলা : বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.৫৩মি.) বান্দরবান জেলার লামা উপজেলায় পাহাড় কেটে ও মাট খুঁড়ে পাথর উত্তোলন করার প্রশাসনিক অনুমোদনের কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলছে। লামা ভূমি অফিস কঠোর গোপনীয়তা অবলম্বন করে পাথরের অনুমোদন প্রদানের জন্য ভুয়া ও মনগড়া প্রতিবেদন প্রস্তুত করছে। পাথর সিন্ডিকেটের কাছ থেকে মোটা অংকের উৎকোচ গ্রহণ করে পাহাড় খুঁড়ে উত্তোলিত পাথরকে ঝিড়ি ছড়ার ভাসমান পাথর উল্লেখ করে জেলা প্রশাসকের নিকট প্রতিবেদন দায়েরের কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে। ফাঁসিয়াখালী ইউনিয়নের বিভিন্ন ঝিরি ও ছড়া থেকে পাথর আহরণের নামে পাহাড় কেটে প্রায় ৩ লক্ষাধিক ঘনফুট পাথরের পারমিট অনুমোদন প্রক্রিয়াধীন।

তদন্তের দায়িত্বপ্রাপ্ত কানুনগো, সার্ভেয়ার সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা পাথরের পারমিট সংক্রান্ত তথ্য প্রদানে কঠোর গোপনীয়তা অবলম্বন করে চলেছেন। পাথর পাচারকারী সিন্ডিকেট লামা ভূমি অফিসকে ইতিমধ্যে বিপুল অংকের টাকা উৎকোচ প্রদান করেছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। পাথরের গণ-আবেদন জেলা প্রশাসকের কার্যালয় হতে তদন্তের জন্য লামা ভূমি অফিসের কানুনগো সার্ভেয়ারের কাছে এসেছে। পাথর পাচারকারী সিন্ডিকেট সার্ভেয়ার ও কানুনগোদের সাথে কয়েক দফা বৈঠক করেছে।

দুর্নীতিবাজ সার্ভেয়ার ও কানুনগো পাথর পাচারকারী সিন্ডিকেটকে সহযোগীতা করার জন্য প্রকাশ্যে কাজ করে যাচ্ছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের দোহাই দিয়ে তদন্ত রিপোর্ট প্রদানের নামে পাথর পাচারকারী সিন্ডিকেটের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। কিছুদিন পূর্বে ভূমি অফিসের সার্ভেয়ার ও কানুনগোদের বিষয়ে দুদকের গণ শুনানীতে অভিযোগ উঠলেও পাত্তা দিচ্ছেনা দুর্নীতিবাজ সার্ভেয়ার ও কানুনগোগণ।

ইতিমধ্যে নামে-বেনামে ১১টি আবেদনের অনুকূলে ৩ লক্ষাধিক ঘনফুট পাথরের আবেদন করা হয়েছে। আরো আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। আবেদনে উল্লেখিত ফাঁসিয়াখালী ইউনিয়নের হরিণ ঝিরি, চিতারঝিরি, ছমুখাল, পাইকঝিরি, কাপঝিরি, কোলারঝিরি, কাঠাঁলছড়া, সাপমারা ঝিরি ও শামছড়ি ছড়া-ঝিরিতে কোন ভাসমান পাথর নেই মর্মে জানিয়েছেন, ইউপি চেয়ারম্যান ও স্থানীয় জনসাধারণ। এই প্রতিবেদক সহ সংবাদকর্মীদের একটি টিম সরজমিনে বর্ণিত ছড়া ও ঝিরি সমূহ পরিদর্শনে ভাসমান কোন পাথরের অস্তিত্ব পাননি।

ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম প্রতিনিধিকে জানান আমার ইউনিয়নের কোন ঝিরি ছড়াতে ভাসমান পাথর নেই। প্রভাবশালী সিন্ডিকেট গত ৪-৫ বছর ধরে পাহাড় খুঁড়ে ও মাটি কেটে পাথর উত্তোলন করছে। আমাদের বাধা প্রশাসন সহ কেউ পাত্তা দিচ্ছেনা।

পাথরের তদন্তের দায়িত্ব থাকা কানুনগো বিজয় শংকর চাকমা সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম প্রতিনিধিকে জানান আমি কোন তথ্য দিতে পারবনা।

সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবাল সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম প্রতিনিধিকে জানিয়েছেন, জেলা প্রশাসন হতে প্রেরিত পাথরের আবেদন সমূহ তদন্তের জন্য কানুনগোকে দায়িত্ব দেয়া হয়েছে। কানুনগো প্রতিবেদন পাওয়ার পরে তা জেলা প্রশাসনের নিকট প্রেরণ করা হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)