শিরোনাম:
●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২২ মে ২০১৮
প্রথম পাতা » করোনা আপডেট » নওগাঁয় ৩০১টি কমিউনিটি ক্লিনিকে ব্যাপক চিকিৎসা সেবা
প্রথম পাতা » করোনা আপডেট » নওগাঁয় ৩০১টি কমিউনিটি ক্লিনিকে ব্যাপক চিকিৎসা সেবা
৪৮৬ বার পঠিত
মঙ্গলবার ● ২২ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নওগাঁয় ৩০১টি কমিউনিটি ক্লিনিকে ব্যাপক চিকিৎসা সেবা

---নওগাঁ প্রতিনিধি :: (৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.৪০মি.) নওগাঁ জেলায় মোট ৩০১টি কমিউনিটি ক্লিনিকে বিগত ৬ মাসে মোট ১২ লাখ ১৫ হাজার ৯শ ৬৪ জন রোগীর চিকিৎসা প্রদান করা হয়েছে। এদের মধ্যে ৫ লাখ ৭ হাজার ৯শ ১৪ জন পুরুষ, ৬ লাখ ৩৪ হাজার ১শ ২৯ জন মহিলা এবং ৭৩ হাজার ৯শ ২১ জন শিশু। এসব ক্লিনিকে সেবা গ্রহিতার মধ্যে মহিলারাই বেশী। রোগিদের প্রয়োজনীয় ২৭ রকমের ঔষধ বিনামুল্যে প্রদান করা হয়েছে।নওগাঁ’র সিভিল সার্জন ডা. মোমিনুল হক বলেছেন গত অক্টোবর’১৭ হ’তে মার্চ’১৮ পর্যন্ত জেলায় উল্লেখিত পরিমান রোগির চিকিৎসা প্রদান করা হয়েছে। তিনি বলেন নওগাঁ জেলার ১১টি উপজেলায় মোট ৩০১টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। প্রতিটি ক্লিনিকে একজন করে কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার দায়িত্ব পালন করছেন।

উপজেলা ভিত্তিক কমিউনিটি ক্লিনিকের সংখ্যা হচ্ছে আত্রাই উপজেলায় ২৬টি, বদলগাছি উপজেলায় ২৬টি, ধামইরহাট উপজেলায় ২১টি, মান্দা উপজেলায় ৪৮টি, মহাদেবপুর উপজেলায় ৩৬টি, নিয়ামতপুর উপজেলায় ৩০টি, পতœীতলা উপজেলায় ৩১টি, পোরশা উপজেলায় ১২টি, রানীনগর উপজেলায় ২৩টি, সাপাহার উপজেলায় ১৭টি এবং নওগাঁ সদর উপজেলায় ৩১টি।

সূত্রমতে এসব কমিউনিটি ক্লিনিকে উপজেলা ভিত্তিক চিকিৎসা সেবা গ্রহিতার সংখ্যা হচ্ছে নওগাঁ সদর উপজেলার ৩১টি ক্লিনিকে মোট ১ লাখ ২২ হাজার ৭শ ৮৩ জন। এর মধ্যে পুরুষ ৪৮ হাজার ৮শ ৩৯ জন, মহিলা ৬৪ হাজার ৯শ ৬২ জন ও শিশু ৮ হাজার ৯শ ৮২ জন।

আত্রাই উপজেলায় ২৬টি ক্লিনিকে মোট সেবা গ্রহিতার সংখ্যা ৮২হাজার ৭শ ৯৬ জন। এদের মধ্যে ৩৪ হাজার ৪শ ৬৬ জন পুরুষ, ৪১ হাজার ৪শ ৭৫ জন মহিলা ও ৬ হাজার ৮শ ৫৫ জন শিশু।

বদলগাছি উপজেলায় ২৬টি ক্লিনিকে সেবা গ্রহিতার মোট সংখ্যা ১ লাখ ৮ হাজার ৩শ ৯৯ জন। এর মধ্যে ৩৬ হাজার ৮শ ২৬ জন পুরুষ, ৬৬ হাজার ১৪ জন মহিলা ও ৫ হাজার ৫শ ৫৯ জন শিশু।

ধামইরহাট উপজেলায় ২১টি ক্লিনিকে মোট সেবা গ্রহন করেছেন ৭২ হাজার ৩শ ৩০ জন।এর মধ্যে ৩২ হাজার ১শ ১০ জন পুরুষ, ৩৬ হাজার ৩শ ২০ জন মহিলা এবং ৩ হাজার ৯শ জন শিশু।

মান্দা উপজেলায় ৪৮টি ক্লিনিকে মোট চিকিৎসা সেবা গ্রহন করেছন ২ লাখ ২৮ হাজার ৬ জন। এর মধ্যে ৯৩ হাজার ৯শ ৩১ জন পুরুষ, ১ লাখ ২১ হাজার ২শ ৬১ জন মহিলা এবং ১২ হাজার ৮শ ১৪ জন শিশু।

মহাদেবপুর উপজেলায় ৩৬টি ক্লিনিকে মোট চিকিৎসা গ্রহন করেছেন ২ লাখ ১১ হাজার ১শ ৩৮ জন। এদের মধ্যে ৮৯ হাজার ৮শ ৫৮ জন পুরুষ, ১ লাখ ৭ হাজার ৯শ ৮৫ জন মহিলা এবং ১৩ হাজার ২শ ৯৫ জন শিশু।

নিয়ামতপুর উপজেলায় ৩০টি কমিউনিটি ক্লিনিকে মোট সেবা গ্রহিতার সংখ্যা ৫৮ হাজার ৬শ ৫৭ জন। এদের মধ্যে ২৭ হাজার ৩শ ৭৭ জন পুরুষ, ২৮ হাজার ২শ ৭৯ জন মহিলা এবং ৩ হাজার ১ জন শিশু।

পত্নীতলা উপজেলায় ৩১টি কমিউনিটি ক্লিনিকে এ ৬ মাসে মোট চিকিৎসা সেবা গ্রহন করেছেন ১ লাখ ৩৮ হাজার ৮শ ৪৭ জন। এদের মধ্যে ৫৭ হাজার ৯শ জন পুরুষ, ৭১ হাজার ৩শ ৯৬ জন মহিলা এবং ৯ হাজার ৫শ ৫১ জন শিশু।

পোরশা উপজেলায় ১২টি ক্লিনিকে এ পর্যন্ত মোট চিকিৎসা সেবা গ্রহিতার সংখ্যা ৫৪ হাজার ৩০ জন। এদের মধ্যে ২৫ হাজার ২শ ২০ জন পুরুষ, ২৬ হাজার ৩শ ১০ জন মহিলা এবং ২ হাজার ৫শ জন শিশু।

রানীনগর উপজেলায় ২৩টি ক্লিনিকে মোট চিকিৎসা সেবা গ্রহন করেছেন ৭৮ হাজার ৭শ ৪৭ জন। এর মধ্যে ৩৩ হাজার ১শ ৮৬ জন পুরুষ, ৪১ হাজার ১৭ জন মহিলা এবং ৪ হাজার ৫শ ৪৪ জন শিশু।

সাপাহার উপজেলায় ১৭টি কমিউনিটি ক্লিনিকে মোট চিকিৎসা সেবা গ্রহন করেছেন ৬০ হাজার ২শ ৩১ জন। এদের মধ্যে ২৮ হাজার ২শ ১ জন পুরুষ, ২৯ হাজার ১শ ১০ জন মহিলা এবং ৮ হাজার ৯শ ৮২ জন শিশু।

নওগাঁ’র জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০টি উদ্যোগের মধ্যে কমিউনিটি ক্লিনিক উল্লেখযোগ্য। স্বাস্থ্যসেবা পাওয়া মানুষের মৌলিক অধিকারগুলোর উল্লেখযোগ্য একটি। গ্রামীন দরিদ্র জনগোষ্ঠীর একটি বিরাট অংশ এসব কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা পেয়ে দারুনভাবে উপকৃত হচ্ছেন।





করোনা আপডেট এর আরও খবর

সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক
আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ
গাইনি চিকিৎসকের অবহেলায় আবারো বন্ধ হতে যাচ্ছে অপারেশন কার্যক্রম গাইনি চিকিৎসকের অবহেলায় আবারো বন্ধ হতে যাচ্ছে অপারেশন কার্যক্রম
ঝালকাঠি সদর হাসপতালে ১ মাস থেকে কার্যক্রম বন্ধ প্যাথলজির সেবা থেকে বঞ্চিত রোগীরা ঝালকাঠি সদর হাসপতালে ১ মাস থেকে কার্যক্রম বন্ধ প্যাথলজির সেবা থেকে বঞ্চিত রোগীরা
রাঙামাটি আরপিটিআইতে কোভিড-১৯ মহামারি প্রতিরোধ বিষয়ে ৫দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি রাঙামাটি আরপিটিআইতে কোভিড-১৯ মহামারি প্রতিরোধ বিষয়ে ৫দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি
নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত
চোখে ভাইরাস লাগা রোগের প্রকোপ চরমে চোখে ভাইরাস লাগা রোগের প্রকোপ চরমে
সিলেটে স্থায়ীভাবে বন্ধ হচ্ছে ভ্যাকসিনের প্রথম ডোজ সিলেটে স্থায়ীভাবে বন্ধ হচ্ছে ভ্যাকসিনের প্রথম ডোজ
স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ সময়োপযোগী স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ সময়োপযোগী
ঝালকাঠি সদর হাসপাতালে আয় বেড়েছে সাড়ে ১২ লক্ষ টাকা ঝালকাঠি সদর হাসপাতালে আয় বেড়েছে সাড়ে ১২ লক্ষ টাকা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)