শিরোনাম:
●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
রাঙামাটি, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৬ জুন ২০১৮
প্রথম পাতা » জনদুর্ভোগ » রাস্তার মধ্যখানে ফল বিক্রেতা পথচারীদের জন্য বাকি রইল কি ?
প্রথম পাতা » জনদুর্ভোগ » রাস্তার মধ্যখানে ফল বিক্রেতা পথচারীদের জন্য বাকি রইল কি ?
৬৩৩ বার পঠিত
বুধবার ● ৬ জুন ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাস্তার মধ্যখানে ফল বিক্রেতা পথচারীদের জন্য বাকি রইল কি ?

---সিলেট প্রতিনিধি :: (২৩ জ্যৈষ্ঠ ১৪২৫ বাঙলা: বাংলাদেশ রাত ১০.১৪মি.) সিলেট নগরীর বড় সমস্যা হকার। হকার মুক্ত সিলেট নগরী গড়তে আদালত স্বপনোদিত হয়ে রুল জারী করে। তাছাড়া সিসিক মেয়রের দায়িত্ব্য নেয়ার পর থেকে আরিফ কয়েক দফা অভিযান পরিচালনা করলেও কোন ফল পাওয়া যায়নি।

সর্বশেষ গত সোমবার বিকাল ৪টার দিকে সিলেট সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা নগরীর বন্দরবাজারে হকারদের সড়কে না বসতে অনুরোধ করেন। এতে ক্ষুব্ধ হয়ে হকার্স লীগ নেতা আব্দুর রকিবের নেতৃত্বে হকাররা বিকাল সাড়ে ৪টার দিকে নগর ভবনে হামলা চালায়। পরে সিসিকের কর্মকর্তা-কর্মচারীরা ঐক্যবদ্ধ হয়ে হকারদের প্রতিহত করেন। এ ঘটনার পর হকাররা নিজেরাই নগরীর বন্দরবাজার ও জিন্দাবাজার এলাকায় হকারদের দোকানপাট ও কয়েকটি গাড়ি ভাঙচুর করে। তারা মেয়র আরিফের বিরুদ্ধে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মিছিলও করে।

এ ঘটনায় মঙ্গলবার রাতে সিটি করপোরেশনের আইন সহকারী শ্যামল রঞ্জন দেব বাদি হয়ে কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের করেন। মামলা নং-১১। আজ প্রথম প্রহর রাত ১টার দিকে পুলিশ গ্রেফতার করে সিলেট মহানগর হকার্স কল্যান সমিতির সভাপতি ও হকার্স লীগ নেতা রকিব আলীকে।

এতকিছুর পরও দখল মুক্ত হয়নি সিলেটের প্রান কেন্দ্র বন্দর। এ যেন সিসিক হকারদের চোর পুলিশ খেলা। আর এ খেলায় ভোগান্তির শিকার হচ্ছেন সাধারন পথচারীরা। আর এদের কারণেই সিলেট শহর যানজটের নগরী হিসেবে খ্যাতি লাভ করেছে।

হকার সমস্যায় যেন পুরো শহর থমকে আছে। পড়ছে ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাব। সিলেট শহরে ঢোকার পর হকার সমস্যা আর যানজটের কবলে পড়ে মানুষের নাভিশ্বাস। শহর থেকে বেরিয়ে যাবার পর যেন হাফ ছেড়ে বাঁচে সকলে।

হাটাচলার সুবিধা না থাকায় প্রয়োজনে শহরে আসা মানুষগুলো প্রতিনিয়ত দুর্ভোগে ভোগে। চলতে গিয়ে কখন যানবাহনের চাপায় পড়ে এমন আতঙ্কে থাকে মানুষ। ফুটপাত দিয়ে তো হাঁটা যায়ই না, রাস্তার বেশ অংশও দখল করে রেখেছে হকার। এবার হকার রাস্তার ঠিক মধ্য স্থানও দখল করে নিয়েছে।

আসছে রমজানের ঈদ। ওই সময় এমনিতে শহরে যানজট বেড়ে যায়। বিশেষ করে বিকেল বেলা ইফতার তাড়িত সময়টায় যানজট লাগে বেশি। সবাই যে যার গন্তব্যে দ্রুত পৌঁছার আকুতি থেকে এ সমস্যার সৃষ্টি হয়।

সিলেট শহরের বন্দরবাজার দিয়ে ঢোকা ও বেরিয়ে যাবার দুটি রাস্তার ফুটপাত হকারের দখলে। বন্দর বাজারের ৬০ ফুট প্রশস্ত রাস্তার প্রয় ২৫ ফুট হকারের দখলে। সিলেট শহরের কেন্দ্রবিন্দু কোর্ট পয়েন্ট। রাস্তার প্রশস্ততা প্রায় দেড় শত ফুট। ত্রিমুখী এরাস্তা খুবই গুরুত্বপূর্ণ। সেখানে ফুটওভার ব্রিজ করায় রাস্তার প্রশস্ততা কমেছে। ওইখানে আগে থেকেই রাস্তার একপাশে অটোরিকশা-লেগুনা স্ট্যান্ড দখল করে রেখেছে প্রায় ৩০/৪০ ফুট। অপরপাশে হকারের পসরায় আরো প্রায় ৩০/৩৫ ফুট তাদের দখলে। বাকি ৫০/৬০ ফুট দিয়ে এতদিন যানবাহন ও মানুষ চলাচল করত।

সম্প্রতি ফুটওভার ব্রিজের মধ্যের খুঁটি দখল করেছে আরো প্রায়২০ ফুট। রইল বাকি রাস্তার প্রায় ৩০/৪০ ফুট।
ক’দিন ধরে ফুটওভার ব্রিজের মধ্যের খুঁটি ঘেঁষে রাস্তার মধ্যস্থান দখল করে হকার বসায় প্রশস্ততা আরো ৫/৬ ফুট কমেছে। তাহলে রাস্তার জন্য রইল বাকি কি? ঢাকা শহরেও রাস্তার মধ্যখানে হকার বসতে পারে না। কেবল সিলেটেই বসছে। সেখানে পুলিশ দাঁড়িয়ে থাকে। মনে হয় পুলিশই হকারদের নিরাপত্তা দিচ্ছে। কেননা তাদের পকেট ভারী করার এটাও একটা মাধ্যম।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)