শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২১ জুন ২০১৮
প্রথম পাতা » চট্টগ্রাম » পরিবেশ দূষিত হওয়ার কারণে হালদা নদীতে মরছে মাছ
প্রথম পাতা » চট্টগ্রাম » পরিবেশ দূষিত হওয়ার কারণে হালদা নদীতে মরছে মাছ
১৯৫৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ২১ জুন ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পরিবেশ দূষিত হওয়ার কারণে হালদা নদীতে মরছে মাছ

---রাউজান প্রতিনিধি :: (৭ আষাঢ় ১৪২৫ বাঙলা: বাংলাদেশ রাত ৯.১১মি.) উপমহাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্যপ্রজনন ক্ষেত্র হিসবে পরিচিত চট্টগ্রামের হালদা নদীর পানি অতি বন্যার কবলে পড়ে দূষিত হয়ে যায়। তাছাড়া বন্যায় আশপাশের শাখা খাল, ডোবা, পুকুর এবং ফসলী জমির পানিও একাকার হয়ে যায়। আশপাশের সব ময়লা আবর্জনা পচে তা পড়ে এ নদীতে। এসব কারণে হালদা নদীতে গত মঙ্গলবার ধরে বিভিন্ন মাছ মরে ভেসে ওঠছে। বিশেষ করে নদীতে ময়লা পানির কারণে
বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে যাওয়ায় কারণে চিংড়ি মাছ এর সংখ্যা বেশি মারা যাচ্ছে।

জানা যায়, টানা বর্ষণে বন্যার সময় খাল, বিল, ডোবা ও পুকুরের পানি একাকার হয়ে যায়। পরে দূষিত হয়ে এসব পানি আবার গিয়ে পড়ে হালদা নদীতে। অাজ ২১ জুন হালদার এলাকার স্থানীয় লোকজন অনেকে মরে ভেসে ওঠা মাছ ধরেছে বলে জানা যায়। এবং অনেকে ফেসবুকে হালদার মাছ মারা মাছ ও হালদার পানি দূষিত পরিবেশ নিয়ে নিজ নিজ ফেসবুকে জুড়ে নানা মন্তব্য করছেন। যা হালদার এমন পরিবেশ নিয়ে। অনেকে বলছে অামাদের প্রতিদিন হালদার পানি ব্যবহার করতে হয়, কিন্তু গত কয়েক-দিনে হালদার পানি ব্যবহার করে অামাদের শরীরের বিভিন্নস্থানে চুলকানিসহ ফোসকা দেখাদিয়েছে। এতে বুঝা-যায় অামাদের হালদার পরিবেশ নষ্ট হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, বিভিন্ন খাল ও পুকুর ডুবে যাওয়ার পর স্থানীয়রা সেখানে ক্যামিকেল ফেলে। এ কারণে চিংড়িসহ বিভিন্ন মাছ পানির মরে ভেসে উঠে যায়। পরে সেগুলো স্থানীয়রা ধরে ফেলে বলে জানা যায়। স্থানীয়া মরা মাছ ধরে স্থানিয় বিভিন্ন হাটবাজারে বিক্রি করছে এসব মরা মাছ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরিয়া বলেন, গত রমজানের বন্যার সময় পানি বিভিন্ন স্থান থেকে আবর্জনাসহ হালদা নদীতে পড়ে। প্রতিনিয়ত নদীতে বিভিন্ন শিল্প কারখানার রাসায়নিক বর্জ্য পড়ছে হালদায় নদীতে। বর্জ্যে পানি দূষিত হওয়ায় এতে অক্সিজেনের মাত্রা কমে যায়। এ কারণে মাছ বেশি মারা যাচ্ছে। বিশেষ করে চিংড়ি মাছ প্রয়োজনীয় মাত্রার অক্সিজেন ছাড়া থাকতেই পারে না। তাই এই মাছই বেশি মারা যাচ্ছে। পাশাপাশি দেখা যাচ্ছে বড় বড় রুই, কাতাল মাছ মরে ভেসে উঠে।

হালদার এমন পরিবেশ ও মাছ মরার প্রকৃত কারণ উদঘাটনে অাজ বৃহস্পতিবার হালদা নদী থেকে পানি সংগ্রহ করে পরিক্ষা করা হবে বলে জানায়ায়। কেন এতো গুলা মাছ মরছে পরিক্ষা পর বিস্তারিত জানা যাবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)