শিরোনাম:
●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা ●   ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হাফিজুল ইসলাম লস্কর ●   রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট ●   রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী
রাঙামাটি, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ৭ জুলাই ২০১৮
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » একটি ওয়েবসাইট কেন জরুরী ইকমার্স ব্যবসায়
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » একটি ওয়েবসাইট কেন জরুরী ইকমার্স ব্যবসায়
৬২৬ বার পঠিত
শনিবার ● ৭ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

একটি ওয়েবসাইট কেন জরুরী ইকমার্স ব্যবসায়

---এম এস হাবিবুর রহমান :: আমাদের দেশের প্রেক্ষিতে অনলাইনে যে কোন ব্যবসা বা পণ্যের প্রমোশনের জন্য ফেসবুক খুবই কার্যকরী একটি মাধ্যম। যে কোন ব্যবসার ফেসবুক পেইজ মূলত একটি প্রমোশনাল টুল হলেও স্বল্প পূঁজির ক্ষুদ্র এবং মাঝারী ব্যবসায়ীরা পণ্য বিক্রয়ের প্রথম এবং প্রাথমিক মাধ্যম হিসেবে ফেসবুক পেইজই ব্যবহার করে থাকেন।
তবে উদ্যোক্তাদের মনে রাখতে হবে অনলাইনে পণ্য বিক্রয়ের প্রধান মাধ্যম হলো নিজের ব্র্যান্ডের একটি ই-কমার্স ওয়েবসাইট। ব্যবসার পরিধি বৃদ্ধির সাথে সাথে তাকে অবশ্যই দীর্ঘমেয়াদে ব্যবসার স্বার্থে নিজের ওয়েবসাইটের কথা চিন্তা করতে হবে। আর ফেসবুক পেইজে ব্যবসা করার থেকে নিজের ওয়েবসাইটে ব্যবসা করার মধ্যে কিছু সুবিধাও আছে বৈকি। চলুন দেখে নিই।
ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ
হাজার হাজার ফেসবুক পেইজের ভীড়ে নিজের আরেকটি ফেসবুক পেইজের মাধ্যমে দীর্ঘমেয়াদে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত হওয়া যায় না। আপনার ব্যবসার জন্য ফেসবুক নিজেই একটি থার্ড পার্টি অ্যাপলিকেশন যেখানে আপনার ব্যবসার ঠিকানায় ফেসবুকও যুক্ত থাকে। আর নিজের ওয়েবসাইটের মাধ্যমে এই ইন্টারনেট জগতে আপনার ঠিকানা হবে একটিই, যেটি আপনার ডোমেইন নাম। বিশ্বের নামীদামী কোন ব্র্যান্ডই ফেসবুকের মাধ্যমে কেনাবেচা করে না, কারণ ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত হতে গেলে নিজস্ব ওয়েবসাইটের কোন বিকল্প নেই।
ক্রেতা সাধারণের আস্থার নতুন ক্ষেত্র
একই পণ্যের বিভিন্ন ফেসবুক পেইজ ভিজিট করে ক্রেতা সাধারণ খুব সহজেই বিভ্রান্ত হয়ে পড়েন। আর ফেসবুক পেইজ তৈরি করে ব্যবসা শুরু করে দেয়া এতই মামুলি কাজ যে ক্রেতারা সবসময় সেই ফেসবুক পেইজের উপর আস্থা রাখতে পারেন না। উলটো দিকে বিক্রেতার নিজের একটি ওয়েবসাইট ক্রেতাকেও সেই বিক্রেতা সম্পর্কে পজিটিভ ভাইব দেয়, ওয়েবসাইট যেহেতু বিক্রেতার জন্য একটি বিনিয়োগ খাত, সেক্ষেত্রে বিক্রেতার সিরিয়াসনেস এবং জেনুইনটি ক্রেতার কাছে প্রকাশ পায়।
পণ্য প্রদর্শনের সুব্যবস্থা
ফেসবুক পেইজে হরেক রকম পণ্য প্রদর্শনের যথাযথ ব্যবস্থা নেই বললেই চলে। যদিও এখন ফেসবুকের শপ ট্যাব আছে তবে তা একেবারেই পর্যাপ্ত নয়। এছাড়া ফেসবুকে অনেক আগের পণ্য খুঁজে পাওয়াও মুশকিল, ফেসবুক পেইজে সবসময় নিউজফিডের শুরুর দুইএকটি পোস্ট বা পণ্য হাইলাইটেড থাকে। সকল ব্যবসার ফেসবুক পেইজই একই রকম দেখতে হয়। অন্য দিকে ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় ক্যাটাগরি এবং সাব-ক্যাটাগরি করে পণ্য তুলে ধরা যায়। বিভিন্ন পণ্য এবং কালেকশন ক্রেতার কাছে হাইলাইট করতে প্রচুর অ্যাড অপশন থাকে যা ক্রেতার জন্য পণ্য ব্রাউজিংয়ে খুবই সহায়ক। এছাড়া নিত্যনতুন ওয়েবসাইট থিমের মাধ্যমে ক্রেতার কাছে পণ্য আরো আকর্ষণীয় করে তুলে ধরা যায়।
অনলাইন পেমেন্টের ব্যবস্থা
ফেসবুক পেইজে বিক্রি করলে আপনার কাস্টমার থেকে অনলাইন পেমেন্ট গ্রহণ করা অসম্ভব। আর অনলাইন পেমেন্টের অপশন না থাকলে অনেক সচেতন ক্রেতাই আপনার পণ্য ক্রয়ে হতাশ হতে পারেন। ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই ক্রেতার কাছ থেকে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারেন। আর যে কোন অনলাইন পেমেন্ট ট্রান্সেকশন খুব সুন্দর ভাবে ওয়েবসাইটের মাধ্যমে ট্র্যাকিং করা যায়।
ক্রেতার প্রোফাইল
ফেসবুক পেইজের মাধ্যমে যখন আপনি ব্যবসা করেন তখন প্রতিটি ক্রেতার প্রোফাইলিং করা আপনার পক্ষে সম্ভব হয় না। ক্রেতাও পেইজ থেকে কিছু কিনলে তার কোন রেকর্ড থাকেনা। এক্ষেত্রে ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই রেজিস্ট্রেশনের মাধ্যমে আপনি কাস্টমার ডেটাবেইজ তৈরি করতে পারেন। আবার কাস্টমারও রেজিস্ট্রেশনের মাধ্যমে নিজেদের ড্যাশবোর্ড পান যেখান থেকে তিনি সকল কেনাবেচার তথ্য দেখতে পারেন, বিক্রেতা থেকে নিয়মিত পণ্যের আপডেট পেতে পারেন।
ব্যবসা হোক অটোমেটেড
ফেসবুক পেইজে ব্যবসা করা মানেই একটি সম্পূর্ণ ম্যানুয়াল প্রসেস। পণ্যের ইনভেন্টরি থেকে শুরু করে কেনাবেচার হিসাব, পেমেন্ট, অ্যাকাউন্টস, কাস্টমার ডেটাবেইজ, অর্ডার প্রসেস, সিআরএম ইত্যাদি সবই কষ্ট করে সময় নিয়ে হাতে কলমে বা তৃতীয় কোন সফটওয়্যারের মাধ্যমে করতে হয়। কিন্তু ওয়েবসাইটের ব্যাকএন্ডে এই ধরণের প্রসেসগুলো অটোমেটেড উপায়ে ম্যানেজ করা যায় খুব সহজেই। ব্যবসার সার্বিক অবস্থা অটোমেটেড রিপোর্টিং এর মাধ্যমে পাওয়া সম্ভব ওয়েবসাইট থাকলে, এর ফলে ব্যবসার সঠিক ট্রাকিং হয়, সিদ্ধান্ত নেয়া সহজ হয়। সময় এবং কষ্ট দুটোই কম লাগে।
ওয়েবসাইট করতে চাইলে কল করুন: 01711113852 অথবা ভিজিট করুন: www.samaharsoft.com
লেখক: এম এস হাবিবুর রহমান, সম্পাদক ও প্রকাশক নিউজ সমাহার, সিইও জোনাকি মিডিয়া গ্রুপ।

আমাদের সাথে যোগাযোগ করুন
মোবাইল: 01711113852 , 01910112983
ই-মেইল :[email protected] ,[email protected] ওয়েবসাইট: www.samaharsoft.com
ঢাকা অফিস: ১৪১/বি, প্যারাগন কমপ্লেক্স( ২য় তলা), সেক্টর-৮, উত্তরা, ঢাকা-১০০০
করপোরেট অফিস: সিকদার প্লাজা ( ১ম ও ২য় ফ্লোর) লতাপাতা বাজার, কাপাসিয়া, গাজীপুর- ১৭৩০
গাজীপুর অফিস: ১০৯/এ, হাবিব উল্লাহ সরণী, জয়দেবপুর, গাজীপুর- ১৭০০।





অর্থ-বাণিজ্য এর আরও খবর

খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ
রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ
বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন
আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত
চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম
সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী
রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)