শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১৪ আগস্ট ২০১৮
প্রথম পাতা » সকল বিভাগ » বিশ্বনাথে পশুর হাট বসবে ১২টি স্থানে : হাটগুলো নিলাম বৃহস্পতিবার
প্রথম পাতা » সকল বিভাগ » বিশ্বনাথে পশুর হাট বসবে ১২টি স্থানে : হাটগুলো নিলাম বৃহস্পতিবার
৫৬৬ বার পঠিত
মঙ্গলবার ● ১৪ আগস্ট ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথে পশুর হাট বসবে ১২টি স্থানে : হাটগুলো নিলাম বৃহস্পতিবার

---বিশ্বনাথ প্রতিনিধি :: (৩০ শ্রাবণ ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১০.৩১মি.) আগামী ২২ আগষ্ট ঈদুল আযহা। কোরবানি ঈদ সামনে রেখে সিলেটের বিশ্বনাথ উপজেলার বিভিন্ন খামারিরা প্রাকৃতিক পদ্ধতিতে গরুসহ বিভিন্ন পশু মোটা-তাজাকরণ কাজে শেষ মূহুর্তে ব্যস্ত সময় পার করছেন। উপজেলার খামারিরা ভাল দাম পাওয়ার আশায় এলাকার বিভিন্ন জনের কাছ থেকে ঋণ নিয়ে বা নিজেদের গচ্ছিত পুঁজি বিনিয়োগ করে সামনে কোরবানি হাট ধরার লক্ষ্যে যত্নসহকারে তারা পশু লালন-পালন করছেন। গোয়াল কিংবা বাড়ির আঙিনায় গবাদি পশু মোটাতাজাকরণে ব্যস্ত রয়েছেন খামারিরা। বুক ভরা আশা নিয়ে তারা দিন গুণছে কখন জমে উঠবে পশুর হাট। গত বছর শেষের দিকে দাম পড়ে যাওয়ায় বিশ্বনাথে অনেক খামারি লোকসানের মুখে পড়েন। ফলে অনেক গবাদি পশু অবিক্রিত থেকে যায়। পরে খামারিরা সেইসব পশু স্থানীয় হাট-বাজারে কসাইদের কাছে কম দামে বিক্রি করতে বাধ্য হন। এ বছর যদি বাজারে ভারতীয় পশুর আমদানি না হয়, তাহলে গত বছরের লোকসান পুষিয়ে লাভবান হবেন তারা। এমনই আশাবাদী এই অঞ্চলের খামারিরা। উপজেলার মধ্যে স্থায়ী পশুর হাট তিনটি এগুলো হলো বিশ্বনাথ পুরানবাজার, বৈরাগী বাজার ও পীরের বাজারে পশুর হাট। এ ছাড়াও অস্থায়ী ভাবে উপজেলার আরও ৯টি স্থানে পশুর হাট বসবে। আগামী বৃহস্পতিবার ঈদুল আযহা উপলক্ষে বিশ্বনাথের অস্থায়ী ৯টি পশুর হাটের নিলাম হবে। বিকেল ৩টায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে প্রকাশ্যে ওই নিলাম অনুষ্টিত হবে।
উপজেলা নির্বাহী অফিস সূত্র সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রতিনিধিকে জানায়, বিশ্বনাথ উপজেলার লামাকাজি বাজার, মুফতিরবাজার, পনাউল্লাহ বাজার, রামপাশা নয়া বাজার, পুরান হাবড়া বাজার, সিঙ্গেরকাছ বাজার, বাগিচা বাজার, কালিগঞ্জ বাজার, ধর্মদা মৌজার ধর্মদা তাতিকোনার ঈদগাহ সংলগ্ন খালি জায়গায় পশুর হাট নিলাম প্রদান করা হবে। নির্দিষ্ট সময়ে নিলাম অংশগ্রহনকারীরা উপস্থিত থাকার জন্য আহবান জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালুকদার।

এদিকে, বাজারে পশু ক্রয়-বিক্রয়ের পাশাপাশি গত বারের মতো এবারও ইন্টারনেটে (ফেইসবুক ও ওয়াটর্সআপ) চলবে ক্রয়-বিক্রয়। স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন করতে দেশে আসছেন অনেক প্রবাসীরা। ইতিমধ্যে বেশ কয়েকজন প্রবাসী ঈদ উদযাপন করতে দেশে এসেছেন। খামারিদের দাবি, সরকার দেশে ভারতীয় পশু আমদানি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে ও তাদের লোকসানের হাত থেকে বাঁচাতে সুনজর দেবে। এমনটাই প্রত্যশা এই অঞ্চলের ছোট-বড় খামারিদের।

সূত্রে জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নে গরু, ছাগল ও ভেড়া ছোট-বড় মিলিয়ে প্রায় দেড়শতাধিক খামার রয়েছে। এসব খামারির মধ্যে এবার কোরবানিযোগ্য দেশী-বিদেশী জাতের গরু রয়েছে কয়েক হাজার। আসন্ন কোরবানি ঈদ সামনে রেখে উপজেলার খামারিরা গত রোজার ঈদের পর থেকে পশু কোরবানির হাট ধরার লক্ষ্যে প্রাকৃতিক উপায়ে মোটা-তাজাকরণ শুরু করেছেন। আবার কেউ কেউ বেকারত্বের অভিশাপ ঘোচাতে, কেউ বা সংসারের সচ্ছলতা ফিরিয়ে আনতে এলাকার বিভিন্ন জনের কাছ থেকে ঋণ নিয়ে বা নিজেদের গচ্ছিত পুঁজি বিনিয়োগ করে নতুন নতুন খামার গড়ে তুলেছেন। তারা সকলেই কোরবানি ঈদ সামনে রেখে পশুকে যত্নসহকারে নিয়মিত ঘাস, খড়, গাছের লতাপাতা, খৈল, ভূষি, ধানের গুঁড়া, খুদের ভাত, গমের ভূষি ও ভুট্টা ভাঙিয়ে খাওয়াচ্ছেন। বর্তমানে খামারিদের একটাই লক্ষ্য সামনে কোরবানি ঈদের হাট।
উপজেলা সদরের বড় বড় খামার থেকে শুরু করে গ্রামাঞ্চলের প্রান্তিক খামারিরা দেশীয় পদ্ধতিতে গবাদি পশু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন। শুধুমাত্র সবুজ ঘাস, খড়, কুড়া, কৈল ও ভূষির মাধ্যমে পশু মোটাতাজা করছেন তারা। ফলে যেকোনও ধরনের রোগ বালাইয়ে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে এসেছে। এছাড়া পশু চিকিৎসকদের পরামর্শে প্রয়োজনে কৃমিনাশক, ভিটামিন ও নির্দিষ্ট রোগের ওষুধ খাওয়ানো হলেও ক্ষতিকর ট্যাবলেট এবং ইনজেকশন ব্যবহার থেকে বিরত রয়েছেন খামারিরা। ফলে ক্রেতারা হাটে পাবেন নিরাপদ গবাদি পশু।

এব্যাপারে উপজেলার জানাইয়া গ্রামের খামারি রিয়াজ উদ্দিন সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রতিনিধিকে বলেন, বাজারে গোখাদ্যের দাম বেড়ে যাওয়ায় তাদের পশু মোটাতাজাকরণের ব্যয় অনেকাংশে বেড়েছে। যদি দেশে ভারতীয় পশু আমদানি না হয়, তাহলে অনেকেই গেল বছরের লোকসান পুষিয়ে অধিক লাভবান হবেন। চড়া দামে ২৭টি গরু কিনেছেন। মোটামুটি একটি গরু কিনতে ৪৫ হাজার টাকার দরকার। বেশি দামে গরু ক্রয় করে কম দামে বিক্রির করার সুযোগ নেই।

উপজেলা এলাকার অপর খামারি সায়েদ মিয়া সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রতিনিধিকে বলেন, গত বছরের নভেম্বর মাসে ১৪টি দেশী-জাতের গরুকে প্রাকৃতিক পদ্ধতিতে মোটা-তাজাকরণ শুরু করেছি। এবার কোরবানি বাজার ধরার জন্য গরুকে যত্নসহকারে নিয়মিত ঘাস, খড়, খৈল, ভূষি, ধানের গুড়া, খুদের ভাত, গমের ভূষি ও ভুট্টা ভাঙিয়ে খাওয়াচ্ছি। এসব গরুর অনেক চাহিদা রয়েছে। তবে, কোরবানি ঈদের আগে ভারত থেকে বৈধভাবে আমাদের দেশে গরু না আসলে এবার কোরবানির গরু বিক্রি করে অনেক লাভ হবে।
উপজেলা সদরের পুরান বাজার পশুর হাট ইজারাদার জয়নাল আবেদিন বলেন, ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে ইতিমধ্যে সকল প্রস্তুতি আগেই সম্পন্ন করা হয়েছে। বাঁশ দিয়ে সারিবদ্ধভাবে লাইন করা হয়েছে। মানুষ চলাচলের জন্য উভয় সারির মধ্যখানে বেশ জায়গা রাখা হয়েছে। হাটে কিছু পশু রয়েছে। এখন পশুর হাট জমেনি। তবে কিছুটা পশু ক্রয় বিক্রয় হচ্ছে। আগামী সপ্তাহে পুরোধমে জমে উঠবে পশুর হাট এমটাই জানা তিনি।

উপজেলা ভেটেরিনারী সার্জন ডাক্তার আবদুস শহিদ সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রতিনিধিকে বলেন, কোরবানি ঈদের জন্য ক্রেতারা যাতে সুস্থ-সবল পশু পেতে পারে সেদিক লক্ষ্য রেখেই উপজেলার সকল খামারিকে সুপরামর্শ দিয়ে যাচ্ছি। কোনো খামারি যেন ক্ষতিকারক ইনজেকশনের মাধ্যমে পশু হূষ্টপুষ্ট করতে না পারেন, সে বিষয়ে সার্বক্ষণিক তদারক করা হচ্ছে। আশা রাখি খামারিরা এবার কোরবানিহাটে ভালো দাম পাবেন।

উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালকুদার সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রতিনিধিকে বলেন, এবার উপজেলায় স্থায়ী ৩টি ও অস্থায়ী ৯টি পশুর হাট বসবে। আগামী বৃহস্পতিবার অস্থায়ী পশুর হাটগুলো নিলাম দেয়া হবে বলে তিনি জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)