শিরোনাম:
●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১৫ আগস্ট ২০১৮
প্রথম পাতা » চট্টগ্রাম » সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও শোক দিবস পালিত
প্রথম পাতা » চট্টগ্রাম » সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও শোক দিবস পালিত
১১২১ বার পঠিত
বুধবার ● ১৫ আগস্ট ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও শোক দিবস পালিত

---ষ্টাফ রিপোর্টার :: (১ ভাদ্র ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.০৮মি.) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যলী, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন, আলোচনা সভা ও মিলাদ মাহফিল করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ।

দিবসটি উপলক্ষে বুধবার ১৫ আগস্ট সকালে সদর উপজেলা পরিষদ হতে বঙ্গবন্ধুর ম্যুরাল পর্যন্ত শোক র‌্যালী শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়। এরপর রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা’র সভাপতিত্বে ও পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা’র সঞ্চালনায় আলোচনা সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা, জেলা সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মনোরঞ্জন ধর, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাবিব উল্যা, জেলা সমবায় কর্মকর্তা ইউছুফ হাসান চৌধুরী ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা বক্তব্য রাখেন। এ সময় পরিষদের হস্থান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

গাইবান্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও শোক দিবস পালন

--- গাইবান্ধা প্রতিনিধি :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস বুধবার গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়। জেলা প্রশাসনের উদ্যোগে কোরখানি ও দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, শোক র‌্যালী, আলোচনা সভা, শিশু-কিশোরদের চিত্রাংকন, আবৃত্তি, হামদ নাত ও রচনা প্রতিযোগিতা, যুব উন্নয়নের চেক বিতরণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও মেডিকেল ক্যাম্প, সকল মসজিদে মিলাদ মাহফিল-মন্দির-গীর্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়া বঙ্গবন্ধুর জীবনী উপরেও আলোকচিত্র প্রদর্শনী।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক, আ’লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও পৌরসভার পক্ষ থেকে পৃথক পৃথকভাবে পুষ্পস্তবর্ক করা হয়। শুরুতেই পুষ্পস্তবক অর্পন করেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি ও জেলা প্রশাসক। পরে হুইপ গিনির নেতৃত্বে বিশাল শোক র‌্যালীটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
র‌্যালী শেষে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পালের সভাপতিত্বে শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, জেলা আ’লীগ সভাপতি অ্যাড. সৈয়দ-শামস-উল আলম হিরু, মোজাম্মেল হক মন্ডল, পৌর মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন প্রমুখ।
এছাড়া জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, গাইবান্ধা পৌর পরিষদ, সরকারি মহিলা কলেজ, জেলা জজশীপ ও আইনজীবি সমিতি, আসাদুজ্জামান স্কুল ও কলেজসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

পানছড়িতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

---পানছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় যথাযোগ্য মর্যাদার সহিত পালিত হয়েছে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

এ উপলক্ষে পানছড়ি উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠন বিভিন্ন কর্মসূচী পালিত হয়।

বুধবার দিনের শুরুতে সকাল ৮’টায় আওয়ামী লীগ দলীয় কার্যালয় থেকে জেলা পরিষদ সদস্য সতীশ চন্দ্র চাকমা, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. লোকমান হোসেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. বাহার মিয়া, সাধারণ সম্পাদক জয়নাথ দেবের নেতৃত্বে এক শোক র‌্যালী বের হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন করেন।

অপর দিকে পানছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে একটি শোক র‌্যালী বের হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক শোক সভায় মিলিত হয়।

এতে প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম ১৯৭৫সালের ১৫আগষ্টের বঙ্গবন্ধুসহ উনার স্ব-পরিবারে হত্যা করে ইতিহাস কালিমালিপ্তের কাহিনী তুলে ধরেন।

আলোচনা সভা শেষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ ও উপজেলা পল্লী উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষিতদের মাঝে ঋণ বিতরণ করা হয়। এ সময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান, বিভিন্ন বিদ্যালয় প্রধান, ইউপি চেয়ারম্যান, স্থানীয় গন্যমাম্য ব্যাক্তিবর্গ ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিশ্বনাথে জাতীয় শোক দিবসে পুষ্পস্তবক অর্পন ও র‌্যালী
---বিশ্বনাথ প্রতিনিধি:: জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়েই সিলেটের বিশ্বনাথে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদৎ বার্ষিকী পালনের কার্যক্রম শুরু হয়। আজ বুধবার সকাল ১০টায় উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে উপজেলা পরিষদ চত্বর থেকে শোক র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষে হয়।

পুষ্পস্তবক অর্পন ও র‌্যালীতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালুকদার, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফাতেমা তুজ জোহরা, বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ শামসুদ্দোহা পিপিএম, ওসি (তদন্ত) দুলাল আকন্দ, বিশ্বনাথ সদর ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ওয়াহিদ আলী, ডেপুটি কমান্ডার রণধীর চন্দ্র ধর, উপজেলা শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, পল্লী উন্নয়ন কর্মকর্তা শাহ আলম তালুকদার, ভারপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা সফিকুল ইসলাম ভূঁইয়া, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মহব্বত আলী জাহান, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল আজিজ প্রমুখ।

ঝালকাঠিতে বঙ্গবন্ধুর ৪৩ তম শাহাদাত বার্ষিকী পালিত
---ঝালকাঠি প্রতিনিধি :: ঝালকাঠিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, সকাল ৯ টায় শোক র‌্যালি, ৯.৩০ মিনিটে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, ৯.৫০ মিনিটে চিরঞ্জীব বঙ্গবন্ধু প্রমান্যচিত্র প্রদর্শন, ১০ টায় শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ । সকাল ৯ টায় জেলা প্রশাসনের উদ্যোগে শহরে বিশাল শোক র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসক মো. হামিদুল হকের নেতৃত্বে প্রশাসন ও রাজনৈতিকদলের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন শ্রণি-পেশার কয়েক সহস্্রাধিক মানুষ র‌্যালিতে অংশ নেয়। র‌্যালি শেষে স্থানীয় শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করা হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে। পর্যায়ক্রমে জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, সরকারি বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। সকাল দশটায় শিল্পকলা একাডেমিতে শুরু হয় শোক দিবসের আলোচনা সভা। জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মো. দেলোয়ার হোসেন মাতুব্বর এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। বক্তব্য দেন পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক এড. খান সাইফুল্লাহ পণির প্রমুখ। সকাল ১১ টায় ঝালকাঠি জেলা জজ আদালত ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্যোগে জেলা জজের এজলাশ কক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ মো. ইখতিয়ারুল ইসলাম মল্লিকের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এস.কে.এম. তোফায়েল হাসান, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল ইসলাম, যুগ্ন জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এইচ.এম.কবীর হোসেন, আইনজীবী সমিতির সভাপতি এড. আব্দুল মান্নান রসুল, সাধারণ সম্পাদক এড. বদরুল মিল্লাত খোকন, জিপি তপন কুমার রায় চৌধুরী প্রমুখ।
এছাড়াও আব্দুল নাইম খান স্মৃতি সংসদের উদ্দ্যোগে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোটেক খান সাইফুল্লাহ পনিরের বাসভবনের সামনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এডভোটেক খান সাইফুল্লাহ পনির,সাংগঠনিক সম্পাদক ও পৌর কাউন্সিলার বাবু তরুন কর্মকার, দপ্তর সম্পাদক আবু সাইদ খান,যুবলীগের যুগ্ন আহবায়ক ও পৌর-কাউন্সিলার মো. রেজাউল করিম জাকির, মো. রিফাত হাসান রুবেল, মো.আসিকুর রহমান দীপু লস্কর,মো.কাওছার হোসেন মায়েজ,মো.কাজী মারুফুজ্জামান ইরান,মো.শফিকুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দিনব্যাপি ওয়ার্ড পর্যায় শোকের নানা কর্মসূচির পালন করে।
নবীগঞ্জে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী পালন
---নবীগঞ্জ প্রতিনিধি :: হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মুশফিক হোসেন চৌধুরী বলেন,আগষ্ট মাস হলো বাংলাদেশের ইতহাসে কলংকময় মাস। ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট খন্দকার মোস্তাক চক্ররা দেশের ক্ষমতা দখলের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের ১৭ জনকে নির্মমভাবে হত্যা করে দেশে কালো অধ্যায়ের সৃষ্টি করেছিল। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুদা ও দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ গড়ার। কিন্তু ঘাতকচক্ররা তা করতে দেয়নি। খন্দকার মোস্তাকের প্রেত্বত্মারা আজো ঘামটি মেরে বসে আছে । এদের থেকে সাবধান থাকতে হবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে সারা দেশকে বিদ্যুতায়নের ঘোষনা দিয়েছেন। তাই আগামীতে দেশকে আরো উন্নয়নের রোলমডেলের দেশে পরিনত করতে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। তিনি গতকাল বুধবার দুপুরে নবীগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী পালন উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধাণ অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন হাসানের সভাপতিত্বে এবং পজিীব কর্মকর্তা শাকিল আহমদের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন,হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এডভোকেট আবুল ফজল,সহ-সভাপতি নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী,উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুল,সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী,উপজেলা জাসদের সভাপতি মোঃ আব্দুর রউফ,ওসি আতাউর রহমান, বঙ্গবন্ধু কেন্দ্রীয় পরিষদ নেত্রী ডাঃ নাজরা চৌধুরী,উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এডভোকেট গতি গোবিন্দ দাশ,কাজী ওবায়দুল কাদের হেলাল,সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ মিলু। বক্তব্য রাখেন,উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাদেক হোসেন,উপজেলা কৃষকলীগের সাধারন সম্পাদক বিকাশ রায়,উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক সাংবাদিক উত্তম কুমার পাল হিমেল,ুউপজেলা মহিলালীগের সভাপতি দিলারা হোসেন,উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক গুল আহমদ কাজল,লোকমান আহমদ খান,পৌর সেচ্ছাসেবকলীগের সভাপতি ইকবাল আহমদ বেলাল,উপজেলা চাত্রলীগের সভাপতি মো. ফয়সল তালুকদার,সাধারন সম্পাদক মাহবুবুর রহমান রাজু প্রমূখ। সকাল ১০ টায় উপজেলা চত্বরে স্থাপতি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তক অর্পন ও শোকর‌্যালী অনুষ্টিত হয়। সভার শুরুতে কোরআন তেলওয়াত করেন ইমাম মোঃ আব্দাল করিম,গীতা পাঠ করেন বিপুল চক্রবর্ত্তী। পরে বঙ্গবন্ধুর উপরে চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন এবং ১২ জন ঋনগ্রহীতার মাঝে যুবঋন বিতরন করা হয়।

নওগাঁয় জাতীয় শোক দিবস পালিত
---নওগাঁ প্রতিনিধি :: নওগাঁর সাপাহারে স্বাধীনতার মহান স্থপতি শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৩ তম শাহাদত বার্ষিকী উদযাপন উপলক্ষে শোক র‌্যালী,চিত্রাংকন, রচনা প্রতযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার সকাল ৯টায় উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ চৌধুরীর নের্তৃত্বে একটি শোক র‌্যালী উপজেলা চত্ত্বর থেকে বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।
এ দিন সকাল ৮টায় জিরোপয়েন্ট স্বাধীনতা মঞ্চে অবস্থিত স্মৃতি স্তম্ভে উপজেলা প্রশাসন সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠন শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন।
শোক র‌্যালী শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জনাব কল্যাণ চৌধুরী। এতে বক্তব্য প্রদান করেন উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব ওমর আলী, ভাইস চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ, থানার অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ্ প্রমুখ। শোক র‌্যালী ও আলোচনা সভায় মুক্তিযোদ্ধাগণ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের অফিসার, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, সূধীজন সহ অনেকেই উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করেন ইউএনও কল্যাণ চৌধুরী।

বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিলাইছড়িতে আলোচনা সভা

---বিলাইছড়ি প্রতিনিধি :: রাঙামাটির দূর্গম বিলাইছড়ি উপজেলায় সর্ব কালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৫ আগস্ট শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শোক র‌্যালী, দোয়া মাহফিল ও আলোচনা সভা হয়েছে।
বুধবার  ১৫আগস্ট  সকালে বিলাইছড়ি উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতা কর্মীদের উদ্যোগে শিল্পকলা একাডেমীতে এ দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা আওলীগলীগের সভাপতি সুরেশ তংচঙ্গ্যা’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য জেলা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দিন, বিশেষ অতিথি হিসেবে জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো. জমির উদ্দিন, জেলা আওয়ামীলীগ নেতা মিন্টু মারমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সাবেক সদস্য অভিলাষ তংচঙ্গ্যা, জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য জয়সেন তংচঙ্গ্যা’সহ বিলাইছড়ি আওয়ামীলীগ, মহিলা আওয়ামীলীগ এবং সহযোগী অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন বিলাইছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এস,এম শাহীদুল আলম।
আলোচনাসভায় বক্তরা বলেন, আমাদের সকলকে জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ ও নীতিকে অনুসরন করতে হবে, বঙ্গবন্ধুর আদর্শ হচ্ছে ক্ষুধা, দারিদ্র , গরীব দু:খী মানুষের সেবা করা। তার নীতিকে অনুস্মরন করেই আমাদের সামেনর দিকে এগিয়ে যেতে হবে। বক্তরা বলেন, আমাদের একটা কথা সমসময় মনে রাখতে হবে আওয়ামীলীগ রাজনীতি করে সকল ধর্ম বর্নের মানুষের কল্যানে। কাউকে শোষন শাষন করার নয়। বক্তরা বলেন, পাহাড়ে এখন অধিকার আদায়ের নামে আঞ্চলিক দলগুলো যে অপরাজনীতি শুরু করেছে তা সকলকে মিলে প্রতিরোধ করতে হবে। রাজনীতি ও অধিকার আদায়ের নামে আঞ্চলিক দলগুলো চাদাবাজী, হত্যা, গুম’সহ বিভিন্ন অপরাধমুলক কর্মকান্ড করেই যাচ্ছে। তাদের এসব কর্মকান্ডে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। বক্তারা বলেন, অবৈধ অস্ত্র দিয়ে পাহাড়ের জনগনকে জিম্মি করে জোর পূর্বক ভোট আদায় করছে। এসব বিষয়ে আমাদের ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলে সাধারণ জনগনকে আগামী সংসদ নির্বাচনে তাদের নায্য ভোট প্রদানে সহযোগিতা করতে নেতাকর্মীদের  প্রস্তুত থাকার আহ্বান জানান।
এর আগে এক শোক র‌্যালী বের করে র‌্যালীটি উপজেলা নৌযান ঘাঠ হতে র্শিপকলা একাডেমী প্রাঙ্গণে এসে শেষ হয়ে দলীয় নেতাকর্মীরা জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন শেষে বঙ্গবন্ধু ও তার শহীদ পরিবারের বিদেহী আতœার শান্তি কামনায় কিছুক্ষণ নিরবতা পালন করে।

মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন
--- মহালছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ির মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপিত হয়েছে। এছাড়া এদিনটিতে প্রতিটি স্কুল কলেজে পালন করা হয়েছে নানা কর্মসূচী। বুধবার সকাল সাড়ে ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যেগে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে এক র‌্যালী বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা হয়। র‌্যালীতে স্থানীয় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক নেতৃবৃন্দ ও উপজেলার বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করেন। র‌্যালী শেষে মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে  চিত্রাঙ্কন প্রতিযোগীতা, রচনা প্রতিযোগীতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, মহালছড়ি থানার অফিসার ইনচার্জ নূরে আলম ফকির, মহালছড়ি উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক রতন কুমার শীল, মুক্তিযোদ্ধা ও প্রবীণ শিক্ষক শাহাজান পাটোয়ারী, মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা প্রমূখ।
আলোচনায় বক্তারা বলেন, স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন বাঙ্গালী জাতীর আদর্শ ও জাতীয় চেতনা জাগরণের পথ প্রদর্শক। তিনি আজ আমাদের মাঝে না থাকলেও তাঁর উৎসর্গকৃত বুকের তাজা রক্ত বাঙ্গালী জাতির কাছে অনুপ্রেরণা হয়ে থাকবে। তিনি বাঙ্গালী জাতীর প্রতিটি মানুষের হৃদয়ের মণিকৌঠায় অমর হয়ে আছেন।
বক্তারা আরো অভিযোগ করে বলেন, স্বাধীনতা বিরোধীরা এখনো দেশে নানা দেশবিরোধী ষড়যন্ত্রমূলক কাজে লিপ্ত রয়েছে। সকল ষড়যন্ত্র মোকাবেলা করে বঙ্গবন্ধুর মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার আদর্শকে ধারণ করে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সকলেই সজাগ থেকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করে শান্তি ও  উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে বর্তমান সরকারকে সহযোগিতার আহবান জানান।

পটুয়াখালীতে ১৫ আগষ্ট স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল
---পটুয়াখালী প্রতিনিধি :: পটুয়াখালীর কলাপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
আজ ১৫ আগস্ট মঙ্গলবার বিকেলে বাদুরতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এ শোকসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে টিয়াখালী ইউনিয়ন আওয়ামীলীগ। ইউনিয়ন আ.লীগের সিনিয়র সহ সভাপতি বশার শিকদারের সঞ্চালনায় এবং সভাপতি ডা. হাবিবুর রহমানের সভাপত্বিতে এসময় প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মাহাবুবুর রহমান তালুকদার। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আ.লীগের সিনিয়র সহ সভাপতি সুলতান মাহমুদ, সাধারণ সম্পাদক রাকিবুল আহসান, সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল আহসান, জেলা পরিষদ সদস্য ও উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি ফিরোজ শিকদার, জেলা আ.লীগ সদস্য ও সাবেক টিয়াখালী ইউপি চেয়ারম্যান আক্তারুজ্জামান কোক্কা ও টিয়াখালী ইউপি চেয়ারমান মশিউর রহমান সিমু প্রমূখ।

দোয়া মোনাজাত পরিচালনা করেন কুয়েত মসজিদের খতিব মাও: খাইরুল ইসলাম। দোয়া মোনাজাত শেষে দুঃস্থদের মাঝে উন্নত মানের খাবার বিতরণ করা হয়।

ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন
---ঈশ্বরদী প্রতিনিধি :: বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে ঈশ্বরদীতে আওয়ামীলীগ,উপজেলা প্রশাসন, প্রেসক্লাব,শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসুচি পালন করা হয়। কর্মসুচির মধ্যে ছিল সকালে দলীয় কার্যালয় ও প্রতিষ্ঠানে সকল প্রকার পতাকা উত্তোলন, বিএসআরআইস্থ বঙ্গবন্ধুর ম্যুরাল, আওয়ামীলীগসহ বিভিন্ন অফিস ও পাড়া-মহল্লায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যঅর্পণ করা হয়। নব্বইয়ের গণঅভ্যুল্থানের রাবির ছাত্র নেতা ও বঙ্গবন্ধু হত্যা মামলার অন্যতম আইনজীবি এ্যাড,রবিউল আলম বুদু,কেন্দ্রিয় স্বেচ্ছাসেবকলীগ নেতা রফিকুল ইসলাম লিটন,ছাত্রলীগ নেতা রাকিব হাসান রনি, সাবেক ছাত্রলীগনেতা জুবায়ের বিশ্বাস ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুনের নেতৃতে¦ পৃথক শোক র‌্যালি বের করা হয়। প্রত্যেক নেতার নেতৃত্বে এবং ডাইনামিক রিয়েল এস্টেটের চেয়ারম্যান প্রকৌশলী কবিরুল আলম,ওসি আজিম উদ্দিন ও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল খালেক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এ্যাড,রবিউল আলম বুদুর নেতৃত্বে ঈশ্বরদী ও আটঘরিয়ায় আওয়ামীলীগ অফিসে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের নিহত সকল সদস্যের আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন শেষে মোনাজাত অনুষ্ঠিত হয়। ৭১ এর মুক্তিযোদ্ধা কমিটির নেতা আবুল বাশারের নেতৃত্বে আওতা পাড়ায় সকল প্রকার পতাকা উত্তোলন,পুষ্পমাল্য অর্পণ এবং আলোচনা সভা এবং উপজেলা পরিষদ ও প্রেসক্লাবে পৃথক আলোচনা সভা শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

রাঙ্গুনিয়াতে জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যালি
---রাঙ্গুনিয়া প্রতিনিধি :: চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় জাতীয় শোক দিবস উপলক্ষে শোক শোভাযাত্রা , আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়েছে। আজ বুধবার আজ ১৫ আগস্ট সকাল ১০ টার দিকে রাঙ্গুনিয়া আলম শাহ পাড়া কামিল বিশ্ববিদ্যালয় মাদ্রাসা পরিচালনা কমিটির আয়োজনে শোক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা শেষে মাদ্রাসা মিলনায়তনে দোয়া মাহফিল ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাদ্রাসার অধ্যক্ষ মীর মুহাম্মদ জাহাঙ্গীর।
প্রধান অতিথি ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির সহসভাপতি খোরশেদ আলম। বক্তব্য দেন লালা নগর ইউপি চেয়ারম্যান মীর তৌহিদুল ইসলাম ও ইউপি সদস্য কাঞ্চন মিয়া প্রমুখ।
এদিকে একই এলাকায় সোসাইটি ফর সোস্যাল এ্যান্ড টেকনোলজিক্যাল সাপোর্ট (এসএসটিএস) ঢাকা পরিচালিত আলম শাহ পাড়া মারকায আল-ইমাদী’র আয়োজনে শোক দিবসের কর্মসূচি পালন করা হয়। সকাল ১১ টায় শোক শোভাযাত্রা শেষে আলম শাহ পাড়া মাদ্রাসা মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মারকায’র পরিচালক মাওলানা শামসুল আলম। সভায় প্রধান অতিথি ছিলেন লালা নগর ইউপি চেয়ারম্যান মীর তৌহিদুল ইসলাম।
বক্তব্য দেন শিক্ষানুরাগী মাওলানা আবদুশ শাকুর, শামসুল আলম, জমির উদ্দিন ও মাহমুদুল হাসান প্রমুখ।

রাবিপ্রবি এ জাতীয় শোক দিবস পালিত
---প্রেস বিজ্ঞপ্তি :: রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) আজ ১৫ আগস্ট ২০১৮ বুধবার যথাযোগ্য মর্যাদার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় ও অস্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
সকাল ৮:৪৫ ঘটিকায় উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় হতে শিক্ষার্থী-শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য ‘বঙ্গবন্ধু ম্যুরাল’ এর উদ্দেশ্যে যাত্রা করেন এবং সকাল ৯.০০ ঘটিকায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর ‘বঙ্গবন্ধু ম্যুরাল’ হতে শিল্পকলা একাডেমি পর্যন্ত এক শোক র‌্যালীর আয়োজন করা হয়।
এরপর অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের অংশগ্রহণে ১ ঘন্টাব্যাপী রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)