শিরোনাম:
●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » কৃষি » গাইবান্ধায় বেগুনি ধান নিয়ে চলছে কৃষিবিদদের গবেষণা
প্রথম পাতা » কৃষি » গাইবান্ধায় বেগুনি ধান নিয়ে চলছে কৃষিবিদদের গবেষণা
৪৩৯ বার পঠিত
মঙ্গলবার ● ২ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাইবান্ধায় বেগুনি ধান নিয়ে চলছে কৃষিবিদদের গবেষণা

---গাইবান্ধা প্রতিনিধি :: (১৭ আশ্বিন ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩৪মি.) গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সেই দুলালী সুন্দরী বেগুনি পাতা ধান নিয়ে আমন মৌসুমে চলছে কৃষিবিদদের নিরন্তর গবেষণা। ইরি বোর মৌসুমের গবেষণার সাথে তুলনা করা হচ্ছে আমন মৌসুমের গবেষণার ফলাফল। উপজেলার সোনারায় ইউনিয়নের বৈদ্যনাথ গ্রামে ৫০ শতক জমিতে গত ২৫ জুলাই রোপা আমন খরিপ-২ মৌসুমে চাষ করা হয়েছে বেগুনি পাতা ধান। ৫০ শতক জমির মধ্যে প্লট তৈরি করে বিভিন্ন পদ্ধতিতে চারা লাগানো হয়েছে। ইতি মধ্যে ধানের থোর বের হয়ে পাকনা ধরেছে। প্রতিদিন ধান ক্ষেত পর্যবেক্ষণ এর্বং গবেষণা করছেন কৃষি অফিসার রাশেদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এ.কে.এম ফরিদুল হকসহ উপ-সহকারি কৃষি কর্মকর্তা। ধান গাছের উচ্চতা, একটি গোছায় কয়টি গাছ, একটি শীষে কয়টি ধান রয়েছে, ছিটা ধানের পরিমান নির্নয়, বিভিন্ন প্লটে লাগানো ভিন্ন পদ্ধতির বিষয় নিয়ে চলছে গবেষণার কাজ।
কৃষি অফিসার রাশেদুল ইসলাম জানান, ইরি বোর মৌসুমে বিঘা প্রতি ফলন হয়েছে ২৫ মন। চাল এবং খাদ্যের গুনগতমান পরীক্ষার নিরিক্ষার জন্য গবেষণাগারে পাঠানো হয়েছে। এখন পর্যন্ত ফলাফল পাওয়া যায়নি। বেগুনি পাতা ধানটি নিয়ে গবেষণা করার জন্য নিজ উদ্যেগে ৫০ শতক জমি লিজ নিয়ে আমন মৌসুমে চাষাবাদ শুরু করেছেন। ইরি বোর মৌসুমে মানুষের মাঝে যে ভাবে সাড়া জাগিয়ে ছিল বেগুনি পাতা ধান, ঠিক সে ভাবে আমন মৌসুমেও সাড়া জাগিয়েছে। তিনি মনে করেন ধানের পাতা এবং কান্ডের রঙ নিয়েও একটি গবেষণার বিষয় রয়েছে।
উল্লেখ্য, উপজেলার রামজীবন ইউনিয়নের আইপিএম কৃষক ক্লাবের কৃষাণী দুলালী বেগম ২০১৭ সালে বিভিন্ন ধান ক্ষেতে ভিন্ন রঙের দুই একটি করে শীষ দেখতে পায় এবং সেই শীষ থেকে সামন্য বীজ সংগ্রহ করে বোরো মৌসুমে মাত্র এক শতক জমিতে কৌতুহলবশত এই ধান চাষ করেন। চাষের পর ধানের রঙে ভিন্নতা দেখে তার কৌতুহল আরো বেড়ে যায় এবং উৎপাদিত ধান থেকে ২০১৮ সালে বোরো মৌসুমে তিনি স্থানীয় উপ-সহকারী কৃষি অফিসারের পরামর্শে প্রতি গোছাতে একটি করে চারা দিয়ে প্রায় ২৫ শতক জমিতে ওই ধানের আবাদ করে। ধানটি জাত এবং নাম না পাওয়ায় উপজেলা নির্বাহী অফিসার এবং কৃষি অফিসার মাষিক সমন্বয় সভায় রেজুলেশনের মাধ্যমে ধানটির নাম দেয়া হয় দুলালী সুন্দরী বেগুনি পাতা ধান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)