শিরোনাম:
●   বাংলাদেশের ডা. নাসের খান অ্যামেরিকায় ‘ফ্রম দি হার্ট -২০১৯’ পুরস্কারে ভূষিত ●   চাকুরী দেবার কথা বলে ২ কোটি টাকার প্রতারণায় সানোয়ার আটক ●   ঈশ্বরগঞ্জে হত্যা মামলায় ১৬ বছর পর দুইজনের ফাঁসির রায় ●   আত্রাইয়ে আলোক ফাঁদ পদ্ধতি কমছে কীটনাশক ব্যবহার ●   বাগেরহাটে সরকারী ১২ পুকুর খননে চলছে পুকুর চুরি ●   রাস্তা পাকাকরণে ব্যবহার হচ্ছে নিম্নমানের ইট ●   রাজশাহীতে সম্প্রীতির হাওয়া ●   রোয়াংছড়ি নোয়াপতং খায়াংম্রং পাড়ায় অ‌গ্নিকা‌ন্ড ●   বিধবা-বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা চেয়ারম্যান-মেম্বারের পেটে ●   ৭ বছরের শিশুকে বলাৎকারের অভিযোগে রাজুকে চুল কেটে জুতার মালা গলায় দিয়ে ঘুরিয়েছে গ্রামবাসী ●   রাঙামাটিতে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ●   গাইবান্ধায় ৩৯৭ বোতল ফেন্সিডিলসহ আটক-৩ ●   একধিক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক সালাম গ্রেফতার ●   ময়মনসিংহে সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী টিটুকে ‘বিনা ভোটে’ জয়ী ঘোষণা ●   দেশব্যাপী ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন ●   রুমায় বর্নাঢ্য আয়োজনে মৈত্রী পানি বর্ষণ সমাপ্ত ●   বিশ্বনাথে ইউএনও’র আচরণে ক্ষুব্ধ সাংবাদিকরা ●   ছিনতাই হওয়া মাইক্রোবাস জয়পুরহাটে উদ্ধার ●   বান্দরবানে প্রান্তিক লেকের পানিতে ডুবে বন্য হাতির মৃত্যু ●   মহালছড়িতে সাংগ্রাই উপলক্ষে মৈত্রী পানি খেলা ●   ঐতিহ্যবাহী গোপাল চাঁদ বারুণী মেলায় লাখো ভক্তের পদচারনায় মুখরিত ●   ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ শ্লোগানে ঝিনাইদহে স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন ●   চাটমোহরে স্কুলের দেয়ালে মৌচাক ●   বান্দরবানে দুদকের গণশুনানি ●   রাউজানে ‘সম্ভবা’ নামক স্মারণিকার মোড়ক উন্মোচন ●   মহালছড়িতে বিজু কাপ ফুটবল টুর্ণামেন্টের সমাপণী ●   ময়মনসিংহ সিটির প্রথম নির্বাচনে ভোট ছাড়াই বিনা প্রতিদ্বন্দ্বিতায় আ’লীগের ইকরামুল হক টিটু মেয়র নির্বাচিত হতে যাচ্ছেন ●   কুশিয়ারা নদীর ভাঙন রোধের জিও ব্যাগ ফেলার কার্যক্রমের উদ্বোধন ●   রাজশাহী সিটির হোল্ডিং ট্যাক্স আদায় পক্ষ কর্মসূচির উদ্বোধন ●   সাংবাদিকদের বের করে দিয়ে এমপির মতবিনিময় সভা
রাঙামাটি, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৭ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » চট্টগ্রাম » রাউজানে পল্লী বিদ্যুৎ ব্যবস্থাপনায় ব্যাপক অনিয়ম ও দূর্নীতি বিপাকে হাজার হাজার গ্রাহকরা
প্রথম পাতা » চট্টগ্রাম » রাউজানে পল্লী বিদ্যুৎ ব্যবস্থাপনায় ব্যাপক অনিয়ম ও দূর্নীতি বিপাকে হাজার হাজার গ্রাহকরা
২৩০ বার পঠিত
রবিবার ● ৭ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাউজানে পল্লী বিদ্যুৎ ব্যবস্থাপনায় ব্যাপক অনিয়ম ও দূর্নীতি বিপাকে হাজার হাজার গ্রাহকরা

---রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি :: (২২ আশ্বিন ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় রাত ৮.৩৫মি.) চট্টগ্রামের রাউজান উপজেলায় পল্লী বিদ্যুৎ ব্যবস্থাপনায় চরম অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে । কর্মকর্তাদের মিটারের রিডিং লেখায় খামখেয়ালির কারণে বিপাকে পড়েছেন হাজার হাজার গ্রাহক । গত জানুয়ারি মাস থেকে শুরু হয়ে এখনো চলছে এই অনিয়ম, গত সেপ্টেম্বর মাসে মুন্সি মিয়া নামের এক গ্রাহক এর দেখাযায় তার প্রতি মাসে ১৮৮৯ টাকার বিলের পরিমান হয় কিন্তুু সে বিলের পরিমান সেপ্টেম্বর মাসে ৪৩৪৬ টাকা, তারা বিল নিয়ে রাউজান নোয়াপাড়া পল্লী বিদ্যুৎ শাখার অভিযোগ করতে গেলে কোন রকম সমাধান পানি! এসময় অফিসের এক মহিলা বলেন এই মাসে সবার বিল বেশি অাচ্ছে, অামাদের কোনো কিছু করার নেই। অাবার দেখাগেছে অক্টোবর মাসে নাজির অালী নামের এক গ্রাহক এর নিয়মিত বিল ৩০০ টাকা থেকে ৫৬১ টাকা, গত সেপ্টেম্বর মাসে ব্যবহারকৃত বিদ্যুৎ ইউনিট এর পরিমান ছিল ১১০ সে মাসে বিলের পরিমান ৫৬১ টাকা, অক্টোবর মাসে বিলের পরিমান ১২৩১ টাকা ব্যবহারকৃত ইউনিট এর পরিমান ২২০ ইউনিট! শুধু নাজির অালী নয় হাজার হাজার গ্রাহক বিপাকে এই পল্লী বিদ্যুৎ এর অভিযোগ নিয়ে। বর্তমানে দোকান থেকে শুরু করে ঘর-বাড়ি এঘটনা ঘটেছে এনিয়ে এলাকা জুড়ে টান টান উত্তেজনা বিরাজ করছে । অতিষ্ট হয়ে বার বার নানা অভিযোগ করেও কোনো প্রকার সমাধান না পাওয়া তারা যেকোনো সময় তীব্র আন্দোলন ডাক দেওয়ার হুশিয়ারী দিয়েছেন অনেক গ্রাহক। সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার পাহাড়তলী ইউনিয়নের বেশ কয়টি গ্রামে গত ২ মাসে যেসব পল্লী বিদ্যুৎ গ্রাহকদের প্রত্যেক মাসে ৯০ থেকে ১২০ ইউনিট ব্যবহারে এর বিল এসেছে সেই সব গ্রহকদের জুন, অাগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর মাসের বিল গত মাসের বিলের এর সাথে কোনো মিল নেই। এসব বিলে দেখাগেছে কয়েকগুণ বেশি ব্যবধান।
অর্থাৎ যেসব গ্রহকদের গত জুন জুলাই মাসে ৬৫ থেকে ১১০ ইউনিটের বিল এসেছে সেখানে গত অাগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর মাসের বিল এর কাগজে দেখা গেছে ১৯০ থেকে ৫৯৯ ইউনিট ব্যবহারে বিল লিখা আছে। এদিকে বিল প্রস্তুতকারী একজন অফিস কর্মকতার কাছে প্রেশ্ন করলে “মিটার ভাড়া ১০টা, রিবেট পূর্ববর্তী নীট বিলের ওপর ৫% ভ্যাট, ডিমান্ড চার্জ” কেন নেওয়া হয় তার কোন সঠিক উত্তর প্রয়োগ করতে পারেনাই তিনি। অন্যদিকে গ্রাহকরা বলছে অামার ক্রয়ের মিটার কিসের প্রতিবছর ১০টাকা করে ভাড়া দিতে হবে, অনেক সময় কোনো কারণে মিটার নষ্ট হলে সে মিটার অানতে খরচ হয় ২’হাজার থেকে ৩’হাজার টাকা পযন্ত, এর পরও ১০ টাকা ভাড়া, ডিমান্ড চার্জসহ ভ্যাট অামাদের দিতে হয়।
পল্লী বিদ্যুৎ এর বিলের কাগজ হাতে নিয়ে দেখাযায় গত কয়েক মাসের তুলনায় কয়েকগুণ বেশি বিলের পরিমাণের ব্যবধান দেখে মাথা ব্যাথা উঠে যায় গ্রাহকদের। এদিকে এলাকায় চায়ের দোকানে বিদ্যুৎ বিল নিয়ে চলছে অালোচনা সমালোচনা ঝড়। পল্লী বিদ্যুৎ কর্মকর্তা কর্মচারীদের খামখেয়ালির কারণে দুর্ভোগে পড়েছেন রাউজানে হাজার হাজার গ্রাহক। নাজির হোসেন, ও পারভেজ চৌধুরী নামে এক গ্রাহকের বলেন তিনি বিদ্যুৎ বিলের কাগজ দেখিয়ে বলেন, গত সেপ্টেম্বর মাসে আমার বিল এসেছে ১১০ ইউনিট ব্যবহারে কারণে ৫৬১ টাকা কিন্তু অক্টোবর মাসে বিদ্যুৎ বিল এর কাগজ হাতে নিয়ে দেখি ২২০ ইউনিট ব্যবহৃত বিল আসছে ১২৩১ টাকা। শুধু তিনি নয় এলাকার অধিকাংশ লোকজন অবাক এই রকম কর্মকান্ডে। রাউজানের অধিকাংশ পল্লী বিদ্যুৎ গ্রাহক বলেন এভাবে চলতে দেয়া যায়না এটা অন্যায়, তারা অামাদের মানীয় প্রধানমন্ত্রী যে পরিশ্রম করে মানুষের ঘরে ঘরে অাজ বিদ্যুৎ এর সুবিধা করে দিয়েছে, তার সুনাম নষ্ট করতে কিছু অশাধু কর্মকর্তা কর্মচারীরা এসব অনিয়ম করে যাচ্ছে। এলাকাবাসীরা জানান এবিষয় কোন রকম একটি সুষ্ঠভাবে নিষ্পত্তি না হলে আমরা গ্রামবাসী কঠোর আন্দোলনের ডাক দেব ।
গ্রামের প্রতিটি পরিবারে এবার তুলনার চেয়ে অনেক বেশি বিল এসেছে এবিষয় সুষ্ঠভাবে নিষ্পত্তি না হলে আমরা গ্রামবাসী কঠোর আন্দোলনের ডাক দেবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)