শিরোনাম:
●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২৮ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাজধানীতে ‘শেখ হাসিনা চট্টগ্রাম হিল ট্রাক্টস্ কমপ্লেক্স’এর উদ্বোধন
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাজধানীতে ‘শেখ হাসিনা চট্টগ্রাম হিল ট্রাক্টস্ কমপ্লেক্স’এর উদ্বোধন
৬৬৫ বার পঠিত
রবিবার ● ২৮ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাজধানীতে ‘শেখ হাসিনা চট্টগ্রাম হিল ট্রাক্টস্ কমপ্লেক্স’এর উদ্বোধন

---ঢাকা  প্রতিনিধি :: (১৩ কার্তিক ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় রাত ৯.৫৪মি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি চাকরিতে কোটা বাতিল করা হলেও পার্বত্য চট্টগ্রাম ও সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য অগ্রাধিকার দিতে পিএসসিকে নির্দেশনা দেয়া আছে। তিনি আজ বিকেলে রাজধানীর বেইলী রোডে ‘শেখ হাসিনা চট্টগ্রাম হিল ট্রাক্টস্ কমপ্লেক্স’-এর উদ্বোধনকালে এ কথা বলেন।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে ভূমি অধিগ্রহণ করতে গেলে আমরা সমতলে যেভাবে ক্ষতিপুরণ দিয়ে থাকি সেখানে সেভাবে হয় না। কারণ ভূমির মালিকানা নিয়ে সমস্যা রয়েছে। সেকারণে আমি বলবো ব্রিটিশ আমলে কী আইন করে গেছে সেটাকে অনুসরণ না করে আমাদের দেশীয় যে আইন রয়েছে সে আইন অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের মানুষ তার নিজের জমির মালিকানা যদি নিজের নামে পায় তাহলে তারা এ সংক্রান্ত সমস্যাগুলো যেমন ক্ষতিপুরণ সেটা কিন্তু তারা পেতে পারে। ভূমি কমিশন যেন কাজ করতে পারে সেজন্য সহযোগিতা চাইছি। কেননা যতোবার ভূমি কমিশন করেছি কাজ করতে গিয়ে বাঁধার সম্মুখীন হতে হয়েছে। পৃথিবী এগিয়ে যাচ্ছে, প্রযুক্তি সমৃদ্ধ হচ্ছে, দিন পরিবর্তন হচ্ছে। কাজেই আমি মনে করি পার্বত্য চট্টগ্রামে প্রত্যেক মানুষই নিজ নিজ ভূমির অধিকার নিয়ে বসবাস করবেন।

পার্বত্য বাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আর কোনো সংঘাত নয়, আপনারা সকলে ভাল থাকবেন। যে শান্তি চুক্তি আমরা করে দিয়েছে তার মাধ্যমে যেন শান্তি বজায় থাকে। শান্তির মধ্য দিয়েই সমৃদ্ধি অর্জন করতে পারবে। শান্তির পথ ধরেই আসবে প্রগতি, প্রগতির পথ ধরেই আসবে সমৃদ্ধি আর এই সমৃদ্ধির মাধ্যমেই আমরা ক্ষুধা মুক্ত ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ে তুলবো।
---১৯৭০ সালে পার্বত্য পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন অঞ্চল সফরের অভিজ্ঞতা ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাঙ্গে তিন বছর ক্ষমতায় ছিলেন, এরমধ্যে তিনবার তিনি পার্বত্য চট্টগ্রামে গিয়েছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, অনেক দেশে শান্তিচুক্তি হয় কিন্তু অস্ত্র সমর্পন করেনি। কিন্তু এখানে ১৮জন সরাসরি আমার নিজের হাতে অস্ত্র সমর্পন করে। তাদের বিশেষ ট্রেনিং দিয়ে আনসার ও পুলিশে চাকরি দেয়া হয়। যারা শরণার্থী ছিলো তাদেরকে ফিরিয়ে এনে যে দাবী করেছে সে দাবী অনুযায়ী এবং শান্তিচুক্তি মোতাবেক তাদের পুনর্বাসন করা হয়েছে।

তিনি বলেন, শান্তিচুক্তির বাইরেও অনেক উন্নয়ন করা হয়েছে। রাস্তাঘাট, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, বেসরকারী বিশ্ববিদ্যালয় করা হয়েছে। যেখানে যা দরকার করা হয়েছে। সারা বাংলাদেশে যা করা হয়েছে পার্বত্য চট্টগ্রামে তা করা হয়েছে, এর বাইরেও বিশেষভাবে বরাদ্দ দিয়ে পার্বত্য চট্টগ্রামের উন্নয়ন করা হয়েছে। আঞ্চলিক পরিষদের জন্য আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান যে জায়গা চেয়েছেন গণপূর্ত বিভাগের সেই বিশাল জায়গা আমি তাকে দিয়ে দিয়েছি। আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সেখানে তার অফিস, বাসভবনসহ একটা বিশেষ প্রকল্প করে দেবে সেটা আমরা বাস্তবায়ন করে দেবো।

তিনি বলেন, এছাড়াও আমরা সেখানকার মানুষের অর্থনৈতিক উন্নয়নের জন্য বিভিন্ন মন্ত্রণালয় কাজ করছে, এছাড়াও আমরা বিশেষভাবে বরাদ্দ দিচ্ছি। এক্ষেত্রে আমি আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদকে বলবো, স্ব স্ব এলাকার অর্থনৈতিক উন্নয়নের জন্য তারা প্রকল্প প্রস্তাব করতে পারে যা বিশেষভাবে বরাদ্দ দিয়ে বাস্তবায়ন করা হবে। ইতোমধ্যে প্রায় ১৬৫৯ কি, মি রাস্তা করে দিয়েছি। বিদ্যুতের জন্য সোলার প্যানেল করে দিয়েছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র ব্যোধিপ্রিয় লারমা প্রকাশ সন্তু লারমা বলেন, আজকে শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের উদ্বোধন পার্বত্য চট্টগ্রাম বাসীর জন্য সুসংবাদ। এই কমপ্লেক্সের ফরে পার্বত্যবাসী আরো অনেক আশাবাদী হবে। চুক্তি স্বাক্ষরিত হয়েছে ২০ বছর আগে। আমি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে যাওয়ার সুযোগ লাভ করেছি। আমি দেখেছি বাংলাদেশের শিক্ষিত সমাজ, বাংলাদেশের রাজনৈতিক সমাজ, বাংলাদেশের সচেতন সমাজ, নেতৃত্ব যারা বাংলাদেশের ভাগ্য নির্ধারক তাদের মধ্যে অধিকাংশই পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে জানেন না বা জানার আগ্রহ দেখিনি। পার্বত্য চট্টগ্রামের বিদ্যমান পরিস্থিতি সম্পর্কে অধিকাংশ মানুষ অবহিত নন। যেকারণে পাহাড় ও সমতলের মধ্যে অনেক কিছু জানার বিষয় রয়ে গেছে। এই কমপ্লেক্সের মধ্য দিয়ে সেটা বহুলাংশে দূরীভূত হতে পারে।

সন্তু লারমা বলেন, আজকে এই যে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স বিগত বিএনপি সরকারের সময় একটা উদ্যোগ ছিলো, কিন্তু অজ্ঞাত কারণে সেটা বাস্তবরূপ লাভ করতে পারেনি। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটা বিশেষ উদ্যোগের কারণে বাস্তবরূপ লাভ করতে পেরেছে।

তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, আজকে সমতলে ও পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকেরা ভাল নেই। তারা যাতে ভাল থাকতে পারে সেজন্য যথাযথ উদ্যোগ গ্রহণ করবেন।

শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান আবুল হাসানাত আবদুল্লাহ এমপি বলেন, শান্তিচুক্তির ৭২ টি ধারার মধ্যে ৪৮টি ধারা সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে, ১৫ টি ধারা আংশিক বাস্তবায়িত হয়েছে এবং ৯টি ধারা বাস্তবায়নাধীন রয়েছে। উত্তপ্ত পাহাড়ের যেসকল পরিবার পাশ্ববর্তী দেশে শরণার্থী হিসাবে গিয়েছিল তাদের মাঝে ৬৫ হাজার শরণার্থীকে নিজ মাতৃভূমিতে ফিরিয়ে এনে তাদের প্রয়োজন এবং প্রতিশ্রুত সুযোগ সুবিধাসহ পুনর্বাসন করা হয়েছে।
---
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা না হলে পার্বত্য চট্টগ্রামে শান্তি পিরে আসতো না। আজ সেই প্রধানমন্ত্রী রাজধানীর বুকে পার্বত্য চট্টগ্রামের মানুষের একটি ঠিকানা গড়ে দিলেন। নান্দনিক একই কমপ্লেক্স করা হয়েছে পার্বত্য চট্টগ্রামের মাটি, মানুষ, প্রকৃতি ও জলবায়ু, পার্বত্য চট্টগ্রামের মানুষের ঐতিহ্য ও কৃষ্টির সাথে সামহ্জস্য রেখে। দুইটি বেসমেন্টসহ প্রায় ১ লক্ষ ৭৫ হাজার বর্গফুটের এই কমপ্লেক্সে রয়েছে তিনটি অংশ।
---
প্রসঙ্গত,ঢাকার বেইলি রোডে ১ দশমিক ৯৪ একর জায়গায় পার্বত্য অঞ্চলের স্বাতন্ত্র্য কৃষ্টি-সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্যমণ্ডিত শৈল্পিক এ স্থাপনা নির্মাণে ১৯৫ কোটি টাকা ব্যয়ে মনোরম পরিবেশে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নির্মান করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এমপি বলেন,রাস্তা, ঘাট, বিদ্যুৎ, ব্রিজ, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ সব হয়েছে এবং আগামী দিনে পার্বত্য চট্টগ্রামে যেসব অসমাপ্ত বিষয় রয়ে গেছে সেগুলো যদি কেউ সমাপ্ত করেন তিনি শেখ হাসিনাই করবেন। তাই আমরা পার্বত্য চট্টগ্রামের ভাই বোনদের বলতে চাই, আমরা অকৃজ্ঞ হবো না। আগামী দিনগুলোতে উন্নয়নর জন্য,শান্তিচুক্তি পুর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য আগামী দিনে শেখ হাসিনার বিকল্প নেই। সেটাই আমাদের শপথ।

অনুষ্ঠানে সরকারের মন্ত্রী, উপদেষ্টা, এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।





চট্টগ্রাম বিভাগ এর আরও খবর

পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ
আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা
রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ
নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ
আনসারের অস্ত্রলুটের  ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে
বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ
নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা
কাপ্তাই হ্রদকে বাঁচাতে  ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার
রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)