শিরোনাম:
●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা ●   ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হাফিজুল ইসলাম লস্কর ●   রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট ●   রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী
রাঙামাটি, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২৫ নভেম্বর ২০১৮
প্রথম পাতা » খাগড়াছড়ি » দেশের বিভিন্ন স্থানে ৪৭তম সমবায় দিবস পালিত
প্রথম পাতা » খাগড়াছড়ি » দেশের বিভিন্ন স্থানে ৪৭তম সমবায় দিবস পালিত
৫৬৩ বার পঠিত
রবিবার ● ২৫ নভেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশের বিভিন্ন স্থানে ৪৭তম সমবায় দিবস পালিত

---পানছড়ি প্রতিনিধি :: (১১ অগ্রহায়ন ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় বিকাল ৩.১৭মি.)খাগড়াছড়ি জেলার পানছড়িতে ৪৭তম জাতীয় সমবায় দিবস আজ রবিবার (২৫শে নভেম্বর) সকাল সাড়ে ৯টার পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদ এলাকা থেকে বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চেয়ারম্যানের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

“সমবায় ভিত্তিক সমাজ গড়ি-টেকসই উন্নয়ন নিশ্চিত করি” এই শ্লোগানে উপজেলা পল্লী উন্নয়ন (বিআরডিবি)‘র চেয়ারম্যান নূর মোহাম্মদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রতœা তংচঙ্গা। উপজেলা সমবায় কর্মকর্তা বিজয় কৃষ্ণ নাথ এর স্বাগত বক্তব্যের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা খ্যদ্য নিয়ন্ত্রক প্রমিত কুমার চাকমা, উপজেলা আনসার ভিডিপি কমান্ডার মোঃ নাছির উদ্দিন প্রমূখ। এছাড়াও উপজেলা বিভিন্ন সমবায় সমিতির সদস্য-সদস্যাগন র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

এসময় বক্তাগন বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সমবায় প্রতনিয়ত কাজ করে যাচ্ছে। সমবায় সমিতির মাধ্যমে এ জেলার মানুষ অনেক কিছু করতে শিখেছে। বিভিন্ন সমিতি করে জীবনের মান উন্নয়নে কাজ করতে শিখেছে সাধারণ মানুষ।

কাউাখালীতে জাতীয় সমবায় দিবস পালন

কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি :: কাউখালী উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে ৪৭ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা আজ রবিবার সকাল ১০টায় উপজেলা অফিসার্স কল্যাণ ক্লাবে পালন করা হয়।
জাতীয় সমবায় দিবস-২০১৮  উপলক্ষে এক র‌্যালী উপজেলার গুরুত্ব পুর্ন সড়ক প্রদিক্ষন করেন। র‌্যালী পরবর্তী অফিসার্স কল্যান ক্লাবের সামনে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা অফিসার্স কল্যান ক্লাবে এক আলোচনা সভা কাউখালী উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান এ্যানি চাকমা কৃপার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাউখালী উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান মংসুইউ চৌধুরী ডুমং। বিশেষ অতিথি ছিলেন কাউখালী ইউসিসিএ চেয়ারম্যান মো. বেলাল উদ্দিন। অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার মো. আশরাফ উদ্দিন রুমি।
এ সময় আলোচনা সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন কলমপতি কাঠ ব্যাবসায়ী সমবায় সমিতির সভাপতি মো. আব্দুল মোতালেব, কাঊখালী মৎস্য চাষী কল্যান সমিতির সভাপতি মো. আব্বাস উদ্দিন, বেতছড়ি মহিলা সমবায় সমিতির প্রতিনিধি ফরিদা পারভিন, কাউখালী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি অং প্রু মারমা।

অনুষ্ঠানটি সঞ্চলনা করেন মো. কুন্জুল হোসেন।

গাইবান্ধায় ৪৭ তম জাতীয় সমবায় দিবস পালিত
---গাইবান্ধা প্রতিনিধি :: ৪৭ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে আজ গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন, বণার্ঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পুরষ্কার বিতরন। এ উপলক্ষ্যে স্থানীয় পাবলিক লাইব্রেরী মিলনায়তনে ’সমবায় ভিত্তিক সমাজ গড়ি টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ শীর্ষক এক আলোচনা সভায় জেলা সমবায় অফিসার আনিসুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও উপসচিব রোকসানা খাতুন । অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট সমবায়ী হাসান মাহমুদ সিদ্দিক, সাংবাদিক ও সমবায়ী নেতৃবৃন্দ।
বক্তারা বলেন – সমবায় আন্দোলনের মাধ্যমে তৃণমূল পর্যায়ে কর্মসংস্থানের সুযোগ রয়েছে। কৃষিক্ষেত্রে, শিল্পক্ষেত্রে ছোট ছোট গ্রুপ গঠন করে সমবায়ী সদস্যদের কে প্রশিক্ষণ এর মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিনত করে উৎপাদন মূলক কর্মকান্ডে সম্পৃক্ত হলেই ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব হবে।
এর আগে পাবলিক লাইব্রেরী চত্বরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের পর সমবায়ীদের একটি বর্নাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ।

রাঙামাটিতে জাতীয় সমবায় দিবস উপলক্ষে র‌্যালি
---
ষ্টাফ রিপোর্টার :: দেশের মুক্তিকামী সমবায়ীদের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র বিমোচনের দৃঢ় প্রত্যয়ে “সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি” এই প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় আজ রবিবার (২৫ নভেম্বর) সকালে রাঙামাটিতে ৪৭ তম জাতীয় সমবায় দিবসের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও জেলা সমবায় কার্যালয়ের আয়োজনে দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে ফেস্টুন উড়িয়ে শিল্পকলা একাডেমি মিলনায়তনে সকলে আলোচনা সভায় মিলিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যন বৃষ কেতু চাকমা। জেলা পরিষদ সদস্য ও সমবায় বিভাগের আহবায়ক ত্রিদীব কান্তি দাশের সভাপতিত্বে আলোচনা সভায় রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা’সহ সমবায় কর্মকর্তাগণ এ সময় বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন রাঙামাটি জেলা সমবায় কর্মকর্তা ইউছুফ হাসান চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যন বৃষ কেতু চাকমা বলেন, উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে দেশ। সরকার একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের প্রচেষ্টা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন। টেকসই উন্নয়নকে সুনিশ্চিত করতে হলে পণ্য-সামগ্রী উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ এবং বাজারজাতকরণসহ বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে সমবায়ের আদর্শ ও মূল্যবোধকে সমুন্নত রাখতে হবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সমবায়কে স্বীকৃতি দিয়েছিলেন। তিনি গ্রামে গ্রামে বহুমুখী সমবায় সমিতি গড়ার উদ্যোগ নিয়েছিলেন। জাতির পিতার স্বপ্ন ছিল দারিদ্র্য ও ক্ষুধামুক্ত সুখী-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা। সেই স্বপ্ন পূরণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

পরে জেলার ২০টি সমবায় সমিতিকে সম্মাননা স্মারক প্রদান করেন অতিথিরা।

রাঙ্গুনিয়াতে জাতীয় সমবায় দিবস পালন
---রাঙ্গুনিয়া প্রতিনিধি :: রাঙ্গুনিয়াতে ৪৭ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে র‌্যালি শেষে আলোচনা সভা আজ রবিবার (২৫ নভেম্বর) দুপুরে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে ও সমবায় কর্মকর্তা দিবাকর দাশ মান্নার সঞ্চালনায় সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহ। বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আকতার হোসেন, নারী ভাইস চেয়ারম্যান এডভোকেট রেহেনা আখতার বেগম, উপজেলা বিআরডিবি কর্মকর্তা মো. এখওয়ানুচ্ছফা, রাঙ্গুনিয়া ইউসিসিএ লিমিটেডের চেয়ারম্যান মুজিবুর রহমান, রাঙ্গুনিয়া প্রেস ক্লাব সাধারন সম্পাদক জিগারুল ইসলাম জিগার, সমবায়ী কামাল উদ্দীন চৌধুরী, কামাল হোসেন ও খোরশেদ আলম। সভা শেষে মো. সেকান্দর হোসেন তালুকদারকে শ্রেষ্ঠ সমবায়ী ও রাজা নগর-রাণীর হাট কাঠ ব্যবসায়ী সমিতিকে শ্রেষ্ঠ সমবায়ী প্রতিষ্ঠানের পুরষ্কার তুলে দেয়া হয়।

বিশ্বনাথে জাতীয় সমবায় দিবস পালন
---
বিশ্বনাথ প্রতিনিধি :: বিশ্বনাথে ৪৭তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আজ রবিবার সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্বনাথ উপজেলা পরিষদের সামনে জাতীয় সংগীত পরিবেশন করে পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরী। উদ্বোধন শেষে উপজেলা প্রাঙ্গন থেকে র‌্যালী বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলার বিআরডিবি হল রুমে মিলিত হয়।

র‌্যালী শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালুকদার। বহুমুখী সমবায় সমিতির সদস্য হাসান মাহমুদ রিপনের পরিচালনায়, প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরী।

বিশেষ অতিথির হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান স্বপ্না শাহীন, বিশ্বনাথ ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক, বিশ্বনাথ উপজেলা সমবায় কর্মকতা কৃষ্ণা রানী তালুকদার, সাংবাদিক ও সমবায় সংগঠক ফজল খান, সংগঠক হাবিব আহমদ।

আলোচনা সভা শেষে শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি লিমিটেড শ্রেষ্ঠ সববায়ী যৌথভাবে শামছুল হক মোল্লা ও হাসান মাহমুদ রিপন নির্বাচিত হন। এছাড়া উপজেলা সমবায় সম্মাননা প্রদান করা হয় বৈশাখী ক্ষুদ্র সমবায় সমিতি ভাই ভাই সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি: ও শাহপরাণ মৎস্য আড়ৎদার ক্ষুদ্র ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লি: বাধন শ্রমজীবি সমবায় সমিতি লি: কে পুরস্কার প্রদান করা হয়।





খাগড়াছড়ি এর আরও খবর

পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী
অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী
গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪
সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী
পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা
খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন
গুইমারায় মাটি কাটার দায়ে মদীনা ব্রীকসকে জরিমানা গুইমারায় মাটি কাটার দায়ে মদীনা ব্রীকসকে জরিমানা
মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২
মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২
মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)