শিরোনাম:
●   পুলিশের অভিযানে চার ছিনতাইকারী গ্রেফতার ●   পাহাড়ে অস্ত্রধারীদের হত্যাকান্ডের প্রতিবাদে বান্দরবানে রাজপথে আ’লীগ ●   গাইবান্ধায় খোলা আকাশের নিচে পাঠদান ●   সহোদর দুই ভাইকে হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদন্ড ●   বিশ্বনাথে ৯ জনের জামানত বাজেয়াপ্ত ●   শিক্ষকের অনৈতিক কর্মকান্ডের প্রতিবাদে ঝাঁড়ু মিছিল ●   প্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে : চুয়েট ভিসি ●   বাঘাইছড়িতে নিহতদের ময়না তদন্ত সম্পন্ন : মামলা হয়নি ●   মির্জাগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী যারা ●   আলীকদমে আবুল কালাম, শিরিনা আক্তার ও কফিল উদ্দিন নির্বাচিত ●   গাইবান্ধার ৫ উপজেলায় ২ বিদ্রোহী, ৩ আ’লীগ বিজয়ী ●   রাঙামাটিতে পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক অনুষ্ঠিত ●   বিশ্বনাথে নুনু-হাবিব-জুলিয়া নির্বাচিত ●   ঝিনাইদহে ১০৭ ইটভাটার মধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রসহ নিবন্ধন রয়েছে ১৮ টি ●   গাবতলীতে রবিন,মুক্তা ও রেকসেনা নির্বাচিত ●   মহালছড়িতে বিমল কান্তি চাকমা,জসিম উদ্দিন ও সুইনুচিং চৌধুরী বিজয়ী ●   রাঙামাটিতে নির্বাচনকর্মীদের ওপর হামলায় ইসির নিন্দা ●   রাঙামাটিতে প্রিজাইডিং অফিসারসহ ৬ জনকে ব্রাশ ফায়ার করে হত্যা ●   রাস্তা দখল করে অটোরিক্সা ষ্টেশন ●   শিশু চুরির ৬ দিন পর লাশ উদ্ধার : আটক - ৬ ●   অপহরণের দায়ে যুবক কারাগারে : পরিবারের দাবী সাজানো নাটক ●   শিশু দিবসে গুইমারতে স্থানীয়দের চিকিৎসা সেবা দিল সেনাবাহিনী ●   আত্রাইয়ে র‌্যাব এর টহল জোরদার ●   রাউজানে অগ্নিকাণ্ডে বসতঘর ভস্মীভূত ●   রাঙামাটিসহ দেশব্যাপী বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ●   রাজশাহীতে প্রতিবন্ধী ছাত্রী অপহরণের ৪ দিন পরও উদ্ধার হয়নি ●   গাইবান্ধায় জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন ●   লামায় জীপ চাপায় নির্মান শ্রমিক নিহত ●   আদম বেপারীর খপ্পরে পড়ে পরিবার নিয়ে পথে পথে ঘুরছে নওগাঁর সিরাজুল ●   প্রধানমন্ত্রীকে নিয়ে কথা বলায় ক্রীড়া সংগঠক কিরণ গ্রেফতার
রাঙামাটি, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৬ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » প্রধান সংবাদ » রাঙামাটিতে হিলর ভালেদী ও প্রোডাকশনের সাংস্কৃতিক অনুষ্ঠান
প্রথম পাতা » প্রধান সংবাদ » রাঙামাটিতে হিলর ভালেদী ও প্রোডাকশনের সাংস্কৃতিক অনুষ্ঠান
১০২ বার পঠিত
রবিবার ● ৬ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে হিলর ভালেদী ও প্রোডাকশনের সাংস্কৃতিক অনুষ্ঠান

---সুপ্রিয় চাকমা শুভ :: স্বোচ্ছাসেবীমূলক ও সংস্কৃতিবিষয়ক ও ক্রীড়ামূলক স্থানীয় সংগঠন ‘হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন’এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফাজা নাটক মঞ্চায়নসহ চাকমাদের ঐতিহ্যবাহী থেঙাভাঙাগীত পরিবেশনের মধ্যে দিয়ে। অনুষ্ঠান ঘিরে তৈরি হয় উৎসবমুখর পরিবেশ। স্থানীয় গণমাধ্যমকর্মী সুপ্রিয় চাকমা শুভর উদ্যোগে ২০১৭ সালের ৬ জানুয়ারি জন্ম ‘হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন’ নামে সংগঠনটির। এতে এগিয়ে আসে একঝাঁক সংস্কৃতি-স্বেচ্ছসেবী তরুণ-তরুণী। এরই মধ্যে পাহাড়িদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি নিয়ে তৈরি করা হয়েছে, বেশকিছু টেলিফিল্ম ও গানের ভিডিওচিত্রের অ্যালবাম। মঞ্চস্থ হয়েছে, নিজেদের রচিত অনেক মঞ্চ নাটক। বিভিন্ন দিবসে অনুষ্ঠিত হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া রক্তদান, দুঃস্থদের মাঝে শীত কাপড় বিতরণসহ দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ত্রাণসহায়তা।
রোববার হিলর ভালেদীর দ্বিতীয় প্রতিষ্ঠাাবার্ষিকীর দিনব্যাপী অনুষ্ঠানমালা পরিণত হয় বিনোদনের উৎসবে। সকাল সাড়ে ৯টায় শহরের প্রধান সড়কে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন, রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। শহরের রাঙামাটি সরকারি কলেজ ক্যাম্পাস থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি শেষ হয় মূল অনুষ্ঠানস্থল রাঙামাটি ক্ষুদ্র নৃ-গেষ্ঠীর ইন্সটিটিউট গিয়ে। বর্ণাঢ্য শোভাযাত্রায় চাকমা,মারমাসহ পাহাড়িদের ঐতিহ্যবাহী নিজ সংস্কৃতির জাতীয় পোশাকে ( পিনোন-খাদি-ধুতি) হাতে প্লে-কার্ড নিয়ে প্রায় দু’শতাধিক বিভিন্ন শ্রেণির লোক অংশগ্রহণ করেন।
পরে ইন্সটিটিউট হলে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানমালাসহ কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন, জেলা প্রশাসনের পক্ষে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সিরাজুল ইসলাম। এ সময় সংগঠনের উপদেষ্টা ও দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি সুশীল প্রসাদ চাকমা, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও এসএ টিভির প্রতিনিধি মো. সোলায়মান, বিশিষ্ট আইনজীবী ও সংগঠনের উপদেষ্টা চঞ্চু চাকমা, সচিব চাকমা, বিশিষ্ট সাংবাদিক চৌধুরী হারুনুর রশিদ, হিলর ভালেদী সভাপতি সুপ্রিয় চাকমা শুভসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
এরপর পরিবেশিত হয় সঙ্গীত। মঞ্চস্থ হয় চাকমা ভাষায় রচিত নাটক ‘ফাজা’। এ ছাড়াও নৃত্য, চাকমাদের ঐতিহ্যবাহী আঞ্চলিক গান থেঙাভাঙাগীত (পালা গান), আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। সম্পূর্ণ অনুষ্ঠানটি ছিল নাচে, গানে, নাটকে ভরপুর। ফাজা নাটকটি মাতায় দর্শকদের। নাটকটি রচনা ও পরিচালনা করেন, সংগঠনের উপদেষ্টা ও দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি সুশীল প্রসাদ চাকমা। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন,সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি, উদীয়মান সংবাদকর্মী সুপ্রিয় চাকমা শুভ, সাধারণ সম্পাদক নিকেল চাকমা, পারমিতা চাকমা, সুহিতা দেওয়ান, প্রিয়াঙ্কা চাকমা, রোমিকা চাকমা, নমিতা চাকমা, প্রসেনজিৎ চাকমা, নিপায়ন চাকমা, শ্যামল চাকমা, ওয়াইপ্রু চাই মারমাসহ অনেকে। অনুষ্ঠানে পরিবেশিত গানগুলোতে কণ্ঠ দিয়েছেন- প্রিয়াঙ্কা চাকমা, নিরু চাকমা, অনন্ত চাকমা ও জোনাকি চাকমা। শেষে হিলর ভালেদী সভাপতি সুপ্রিয় চাকমার শুভর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। এতে বক্তব্য রাখেন- সংগঠনের উপদেষ্টা সুশীল প্রসাদ চাকমা, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও এসএ টিভির প্রতিনিধি মো. সোলায়মান, বিশিষ্ট আইনজীবী ও সংগঠনের উপদেষ্টা, চঞ্চু চাকমা প্রমুখ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন, বিজ্ঞান্তর তালুকদার ও অনিলা চাকমা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)