শিরোনাম:
●   চলনবিল অঞ্চলের বড়াল নদী পানির অভাবে এখন মরাগাঙ ●   গাইবান্ধায় ঝুঁকি মোকাবেলায় বরাদ্দ বৃদ্ধির দাবিতে মানববন্ধন ●   রুমায় ৩ জেএসএস নেতা আটক ●   কুয়াকাটায় ধারণ করা ইত্যাদি বিটিভিতে প্রচারিত হবে ২৯ মার্চ ●   পানছড়ি কলেজের অধ্যক্ষের নামে মিথ্যা অভিযোগের প্রতিবাদে মানববন্ধন ●   শহরের শিক্ষার সাথে দূর্গম এলাকার স্কুলের শিক্ষার মান বাড়াতে হবে ●   মায়ের হাতে শিশুকন্যা খুন ●   আক্কেলপুরে ঐতিহ্যবাহী ঘোড়ারহাটে ক্রেতা বিক্রেতা ও দর্শনাথীদের পদচারণায় এখন মুখরিত ●   আলীকদম উপ‌জেলা চেয়ারম্যান আমার ইচ্ছার বিরুদ্ধে কিছুই করেননি : রুম পাও ম্রো ●   রাঙামাটিতে মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান ●   আলীকদমে স্বাধীনতা দিবস কাবাডি প্রতিযোগীতা অনুষ্ঠিত ●   রাজশাহীতে লেভেল ক্রসিং সামলাচ্ছেন এক নারী ●   গোলাপগঞ্জে মিষ্টি রহস্য, বিষক্রিয়ায় ১জনের মৃত্যু, আশঙ্কাজনক-৩ ●   আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালামের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড় ●   চলনবিলের বিস্তির্ণ ফসলের মাঠ ইরি-বোরো ধানের সবুজের সমারোহ ●   ছুরিকাঘাতে বন্ধু খুন : ঘাতক বন্ধুর থানায় আত্মসমর্পণ ●   বান্দরবানে ম‌ডেল পাড়া কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন কর‌লেন মন্ত্রী বীর বাহাদুর ●   সংসদে চকোলেট খেয়ে ক্ষমাপ্রার্থী কানাডার প্রধানমন্ত্রী ●   ময়মনসিংহে পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে ২৫ কলেজ শিক্ষার্থী হাসপাতালে ●   তরুণ, নারী এবং দরিদ্র জনগোষ্ঠির সুরক্ষায় তামাকপণ্যের মূল্য বৃদ্ধির প্রস্তাব ●   ঈশ্বরদীতে শত বর্ষ পূর্তি অনুষ্ঠান ●   বাঘাইছড়ির ৮ জন নির্বাচন কর্মকর্তা হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে রাজধানীতে মানববন্ধন ●   রাঙামাটিতে আ’লীগ নেতা সুরেশ কান্তি তংচঙ্গ্যার হত্যা মামলায় আটক-১ ●   ময়মনসিংহে দুই মাদক বিক্রেতা আটক ●   রাণীনগরে বিলে মাছ ধরা নিয়ে দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব ●   গাইবান্ধায় তামাকের কালো ছায়া গ্রাস করছে ফসলের ক্ষেত ●   রাঙামাটিতে সন্ত্রাসী হামলায় আহতদের দেখ‌তে গে‌লেন মন্ত্রী বীর বাহাদুর ●   বিপ্লবের মহানায়ক মাস্টারদা সূর্য সেন এর জন্মদিবসে শ্রদ্ধা নিবেদন ●   তদন্ত কমিটির সদস্যরা আজ বাঘাইছড়িতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ●   চাটমোহরে লিচু চাষীদের মুখে হাসি
রাঙামাটি, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২১ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » খাগড়াছড়ি » যথাযোগ্য মর্যাদায় রাঙামাটিসহ দেশ ব্যাপী শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন
প্রথম পাতা » খাগড়াছড়ি » যথাযোগ্য মর্যাদায় রাঙামাটিসহ দেশ ব্যাপী শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন
১১৬ বার পঠিত
বৃহস্পতিবার ● ২১ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যথাযোগ্য মর্যাদায় রাঙামাটিসহ দেশ ব্যাপী শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন

---ষ্টাফ রিপোর্টার :: আজ ২১ ফেব্রয়ারি-২০১৯ শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রভাতফেরীর মধ্যে দিয়ে ভোর সাড়ে ছয়টায় রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা ভাষার জন্য আত্মদানকারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে পুস্পস্তবক অর্পণ করেন “বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি” রাঙামাটি জেলা কমিটির সভাপতি মো. আবুল হাসেম (ভারপ্রাপ্ত), সাধারন সম্পাদক নির্মল বড়ুয়া মিলন, সম্পাদক মন্ডলীর সদস্য জুঁই চাকমা, আব্দুল হালিম, ছাত্র সংহতির প্রনব চাকমা, রিকোল তঞ্চঙ্গ্যা, অর্নব চাকমা, যুব সংহতির মো. আলি, জমির হোসেন,আতো মারমা, টিসা চাকমা ও চম্পা চাকমাসহ যুব সংহতি, নারী সংহতি, ছাত্র সংহতি ও ক্ষেত মজুর গণ সংগঠনের প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান।

আজ বৃহস্পতিবার সকালে ‘নাটঘর একাডেমি’ নামক রাঙামাটির স্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান এসব কর্মসূচির আয়োজন করে।
প্রতিষ্ঠানটির সম্মেলন কক্ষে নাটঘর একাডেমির অধ্যক্ষ সচিব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক, নাট্যকার ও সাহিত্যিক মৃত্তিকা রঞ্জনন চাকমা।

বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী কর্মকর্তা পরিণয় চাকমা, চাকমা ভাষা ও গবেষণা কেন্দ্রের পরিচালক শান্তি চাকমা, স্থানীয় স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, সংবাদকর্মী সুপ্রিয় চাকমা শুভ প্রমূখ।

---বক্তারা বলেন, বাংলা ও ইরেজী ভাষার পাশাপাশি নিজ মাতৃভাষার চাকমা বর্ণমালায় পড়ালেখার চর্চা করতে হবে। তবে শুধু শিখলেই হবে না। তা ব্যবহার ও প্রচলন রাখতে হবে। বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিশুদের প্রাথমিক স্তরে মাতৃভাষায় শিক্ষা কার্যক্রম চালু করেছে। চারটি ভাষায় পাঠদান চালু হয়েছে। এ জন্য প্রতিটি বিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগ করতে হবে।
পরে চাকমা ভাষায় স্বরচিত কবিতা আবৃত্তি ও নৃত্য-সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। এরপর নিজ মাতৃভাষা চাকমা বর্ণমালা দিয়ে স্বাক্ষরতা অভিযান পরিচালনা করেন, নাটঘর একাডেমির অধ্যক্ষ সচিব চাকমা ও শান্তি চাকমা।

পার্বত্য অধিকার ফোরামের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন
---পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখার উদ্যোগে আজ সকালে শহরের প্রেস ক্লাব মোড় থেকে র‌্যালী নিয়ে শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা।

উপস্থিত ছিলেন পার্বত্য সর্বদলীয় ঐক্য পরিষদের মনোনীত রাঙামাটি সদর উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মো. সোলায়মান, পার্বত্য অধিকার ফোরামের রাঙামাটি জেলা শাখার আহবায়ক কমিটির সদস্য মো. নজরুল ইসলাম, কেন্দ্রীয় সমন্বয়ক মো. হাবিবুর রহমান হাবিব, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখার যুগ্ম আহবায়ক মো. আবছার, মো. সাদ্দাম হোসেন, আইয়ুব আলী, নুরুল আলম, কলেজ শাখার সভাপতি মো. মুমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. বাকি বিল্লাহ্ সহ বিভিন্ন স্তরের নেতাকর্মীবৃন্দ।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে রাঙামাটি পৌরসভাস্থ দলীয় কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তাগণ বলেন বাঙালি জাতির ঐতিহ্যময় ও গৌরবের ভাষা আন্দোলন এর মূল্যবোধ এবং স্বাধীনতার উপর তার প্রকৃষ্ট প্রভাব অনস্বীকার্য। কেবল তাই -ই নয় ভাষার জন্য আন্দোলন করে এরূপ জীবন উৎসর্গ বিশ্বের ইতিহাসে বিরল।

ভাষা আন্দোলন অর্থাৎ একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগনের গৌরবজ্জ্বল একটি দিন। এটি আমাদের কাছে ঐতিহ্যময় শহীদ দিবস । বিগত এক দশক ধরে এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত সারা বিশ্বে। জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষনা করায় বাঙালি জাতির জন্য এই দিনটি বাড়তি এক গর্ব বয়ে এনেছে সুনিশ্চিতভাবেই।

১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৯) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন দেশপ্রেমিক তরুন ভাষার জন্য শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে মহান মহীমায়।

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
---আজ একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাঙামাটি’র কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা ও শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

সকালে প্রভাতফেরিতে অংশগ্রহণ করেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

এছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে অস্থায়ী প্রধান কার্যালয়ে ও অস্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

মহালছড়িতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
---মহালছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ির মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ গানের সুরে, ফুলের তোড়া হাতে নিয়ে উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থা, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীগণ মহালছড়ি উপজেলার শহীদ মিনারে জড়ো হয়। এ সময় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মহালছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, উপজেলা মৎস্য অফিসার প্রবীণ কুমার চাকমা, মহালছড়ি থানার অফিসার ইনচার্জ নুরে আলম ফকির, মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীলসহ অন্যান্যরা ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।
আজ ২১ শে ফেব্রুয়ারী বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টার দিকে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি’র নেতৃত্বে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী, সামরিক-বেসামরিক কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দের অংশগ্রহণে প্রভাত ফেরী মহালছড়ি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শহীদ মিনারে গিয়ে পুস্পস্তবক অর্পণ করেন। সেখান থেকে আবার প্রভাত ফেরীটি উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় এর মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় ভাষা দিবস, ভাষা আন্দোলন আর ভাষার মাস নিয়ে আলোচনা করেন মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি । একুশের চেতনাকে সবাইকে ধারণ ও লালন করার আহবান জানান বক্তারা।

কাউখালী মহান শহীদ দিবসও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন
কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি :: কাউখালী উপজেলা প্রশাসনের আয়োজনে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃ ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা,পুরুস্কার বিতরনী অনুষ্ঠান আজ বৃহ্স্পতিবার উপজেলা অফিসার কল্যাণ ক্লাবে পালন করা হয়।
মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃ ভাষা দিবস উপলক্ষে বৃহস্পতিবার রাত ১২টা ১মিনিটে কাউখালী উপজেলা প্রশাসনের পক্ষ হতে এবং বিভিন্ন দলের পক্ষ হতে সকাল বেলা উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন। পরে উপজেলা অফিসার কল্যাণ ক্লাবে উপজেলা নির্বাহী অফিসার শতরুপা তালুকদারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএমচৌধুরী (চৌচামং)। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান এ্যানি চাকমা কৃপা, উপজেলা ভাইস-চেয়ারম্যান মংসুইউ চৌধুরী ডুমং, উপজেলা কৃষি অফিসার কাজি শফিকুল ইসলাম, কাউখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মন্জুর আলম।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মানস মুকুল চাকমা, উপজেলা মাধ্যমিক মিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান চৌধুরী, উপজেলা প্রকৌশলী মো. নাশিদ, উপজেলা মহিলা বিষয়ক অফিসার ধীমান চাকমা, কাউখালী বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মো. আব্দুল কাদের, উপজেলা প্রেস ক্লাব সহ-সভাপতি মো. ওমর ফারুকসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ ও উপজেলার বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, কলেজের এবং মাদ্রাসার ছাত্র/ছাত্রী, শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ।
পরে আলোচনা সভা শেষে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ী ছাত্র/ছাত্রীদের মাঝে প্রধান অতিথি কর্তৃক পুরুস্কার তুলে দেওয়া হয়।

পটুয়াখালিতে ভাষা শহীদদের প্রতি ধ্রুবতারার শ্রদ্ধাঞ্জলি
---পটুয়াখালী প্রতিনিধি :: ধ্রুবতারা ইয়ূথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের পটুয়াখালী জেলার আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পটুয়াখালীর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেছেন ধ্রুবতারা জেলা শাখার নেতৃবৃন্দেরা।

একশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে আজ বৃহস্পতিবার সকালে পটুয়াখালীর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা শাখার সাধারন সম্পাদক তোফায়েল আহমেদ পাপ্পু, মির্জাগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো. হাসান আলী প্রমুখ।

এসময় জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধান, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সহ বিভিন্ন এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ এবং আ’লীগ ও অংগ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এবং তারাও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশানের বিনম্র চিত্তে ভাষা শহীদদের স্মরণ
---চট্টগ্রাম প্রতিনিধি ::আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে আজ ২১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সকাল ৯টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধায় বিনম্র চিত্তে ভাষা শহীদদের স্মরণ করলো বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশান। সংগঠনের সভাপতি ডা.জামাল উদ্দিনের নেতৃত্বে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন সংগঠনের কর্মকর্তাবৃন্দ।
এসময় উপস্থিত সংগঠনের সকল কর্মকর্তাদের উদ্দ্যেশে ডা.জামাল উদ্দিন বলেন, বর্তমান তরুণ প্রজন্ম ও আগামী প্রজন্মের কাছে আজকের দিনটির তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরতে হবে। ভবিষ্যতে তারাও যেন এর ধারাবাহিকতা বজায় রাখে তার জন্য আমাদেরকে সচেষ্ঠ থাকতে হবে।
এসময় আরো উপস্থিত চিলেন ডা.নাছির উদ্দিন,ডা.হারুন উর-রশীদ,ডা.মিলন বারিকদার,ডা.আবুল বশর,ডা.কানু দাশ,ডা.মণির আজাদ,ডা.বেলাল হোসেন উদয়ন,ডা.অভিজিৎ দে রিপন ও ডা.সাজিব বড়ুয়া সাজু প্রমুখ।

শ্রদ্ধা-ভালবাসায় বিশ্বনাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
---বিশ্বনাথ প্রতিনিধি :: শ্রদ্ধা আর ভালবাসার মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় সিলেটের বিশ্বনাথে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করা হয়েছে। একুশের প্রথম প্রহরে উপজেলা সদরস্থ কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে গভীর শ্রদ্ধার সাথে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আজ ২১ ফেব্রুয়ারী রাত ১২টা ১মিনিটে পর্যায়ক্রমে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, বিশ্বনাথ প্রেসক্লাব, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠন, উপজেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠন, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১’র বিশ্বনাথ জোনাল অফিস, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়, বিশ্বনাথ বন্ধুসভা, বিশ্বনাথ ডেফোডিল এসোসিয়েশন, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম বিশ্বনাথ, উপজেলা বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা, ব্যাংকার্স ক্লাব বিশ্বনাথ, ফারিয়া বিশ্বনাথ, বিশ্বনাথ বিয়াম ল্যাবরেটরিজ স্কুল, বিশ্বনাথ কলেজিয়েট স্কুল, আলহাজ্ব লেচু মিয়া স্কুল এন্ড কলেজ, পরিবর্তন চাই, বাঁতিঘর, আমরা মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

সূর্য উদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত ভবন সমুহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যোগেসহ এলাকার বিভিন্নস্থানে প্রভাত ফেরী অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টায় প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। একাডেমিক সুপার ভাইজার ফজলুল হকের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ফাতেমা-তুজ-জোহরা, কৃষি কর্মকর্তা রমজান আলী, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর রঞ্জন দেব, বিআরডিবি কর্মকর্তা শাহ আলম তালুকদার প্রমুখ।

আলোচনা সভার পর সকাল সাড়ে ১০টা থেকে উপজেলা কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ প্রাঙ্গনে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে চিত্রাংকন, রচনা, কবিতা আবৃত্তি ও দেশাত্ববোধক গানের প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এরপর সুবিধাজনক সময়ে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে (মসজিদ-মন্দির-গির্জা) ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে প্রার্থনা করা হয়। সন্ধ্যা ৬টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ প্রাঙ্গনে মোমবাতি প্রজ্জ্বলন ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, সেবীধর্মী প্রতিষ্ঠানের স্ব-স্ব উদ্যোগে নানান আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস।

আত্রাইয়ে বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
---আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: নওগাঁর আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। আজ বৃহস্পতিবার মার্তৃভাষা দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পপস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। প্রথমে উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ ছানাউল ইসলাম পুষ্পার্ঘ্য অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় আত্রাই থানার ওসি মোবারক হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, ইউপি চেয়ারম্যান আক্কাস আলী, উপজেলা যুব উন্নয়ন অফিসার ফজলুল হক, একাডেমিক সুপারভাইজার প্রদীপ কুমারসহ উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, আত্রাই বনিক সমিতি, আত্রাই প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও সর্বস্তরের মানুষ পর্যায়ক্রমে শহীদ মিনারের বেদিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। পরে মহান ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

সকাল ৭টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোকর‌্যালী বের করা হয়। এতে বিভিন্ন রাজনীতিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। র‌্যালীটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ শহীদমিনার প্রাঙ্গনে এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়।
এ ছাড়া দিবসটি উপলক্ষে উপজেলা বিয়াম ল্যাবরেটরী স্কুল ও কলেজে ২১শে বই মেলার উদ্বোধন করা হয়।
দিবসে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। অন্যদিকে উপজেলার বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।



খাগড়াছড়ি এর আরও খবর

পানছড়ি কলেজের অধ্যক্ষের নামে মিথ্যা অভিযোগের প্রতিবাদে মানববন্ধন পানছড়ি কলেজের অধ্যক্ষের নামে মিথ্যা অভিযোগের প্রতিবাদে মানববন্ধন
শহরের শিক্ষার সাথে দূর্গম এলাকার স্কুলের শিক্ষার মান বাড়াতে হবে শহরের শিক্ষার সাথে দূর্গম এলাকার স্কুলের শিক্ষার মান বাড়াতে হবে
খাগড়াছড়িতে জেলা ও দায়রা জজ রোখসানা পারভীন’র বিদায় সংবর্ধনা খাগড়াছড়িতে জেলা ও দায়রা জজ রোখসানা পারভীন’র বিদায় সংবর্ধনা
বাঘাইছড়িতে নিহতদের ময়না তদন্ত সম্পন্ন : মামলা হয়নি বাঘাইছড়িতে নিহতদের ময়না তদন্ত সম্পন্ন : মামলা হয়নি
মহালছড়িতে বিমল কান্তি চাকমা,জসিম উদ্দিন ও সুইনুচিং চৌধুরী বিজয়ী মহালছড়িতে বিমল কান্তি চাকমা,জসিম উদ্দিন ও সুইনুচিং চৌধুরী বিজয়ী
শিশু দিবসে গুইমারতে স্থানীয়দের  চিকিৎসা সেবা দিল সেনাবাহিনী শিশু দিবসে গুইমারতে স্থানীয়দের চিকিৎসা সেবা দিল সেনাবাহিনী
রাঙামাটিসহ দেশব্যাপী বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত রাঙামাটিসহ দেশব্যাপী বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত
ভাইবোন ছড়ায় গুণীজন সংবর্ধনা ভাইবোন ছড়ায় গুণীজন সংবর্ধনা
পানছড়িতে দূর্বৃত্তের ব্রাশ ফায়ারে ইউপিডিএফ এর নেতা নিহত পানছড়িতে দূর্বৃত্তের ব্রাশ ফায়ারে ইউপিডিএফ এর নেতা নিহত
দূর্গম এলাকার তিন’শ দরিদ্র মানুষের চোখে আলো ফোটানোর প্রত্যয়ে খাগড়াছড়ি রিজিয়ন দূর্গম এলাকার তিন’শ দরিদ্র মানুষের চোখে আলো ফোটানোর প্রত্যয়ে খাগড়াছড়ি রিজিয়ন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)