শিরোনাম:
●   মেয়েকে ধর্ষণের ভিডিও বাবাকে দেখিয়ে ধর্ষকের হুমকী : ধর্ষিতার আত্মহত্যার চেষ্টা ●   দেশে ১৫ দিনে ৩৯ ধর্ষণ ●   সুন্দরবনে ৯ ফুট লম্বা অজগর অবমুক্ত ●   দরিদ্র মায়ের আশা পূরণ হলো হোটেল বয় গৌর চন্দ্র স্কুলে ●   প্রলোভনে তামাক চাষ, আর্থিক লোকসানের মুখে চাষীরা ●   রাজশাহীতে ইয়াবাসহ কারারক্ষী গ্রেপ্তার ●   দীঘিনালায় সম্প্রীতি মেলার নামে অশ্লীল জুয়া-হাউজীর আসর ●   বাংলাদেশের ডা. নাসের খান অ্যামেরিকায় ‘ফ্রম দি হার্ট -২০১৯’ পুরস্কারে ভূষিত ●   চাকুরী দেবার কথা বলে ২ কোটি টাকার প্রতারণায় সানোয়ার আটক ●   ঈশ্বরগঞ্জে হত্যা মামলায় ১৬ বছর পর দুইজনের ফাঁসির রায় ●   আত্রাইয়ে আলোক ফাঁদ পদ্ধতি কমছে কীটনাশক ব্যবহার ●   বাগেরহাটে সরকারী ১২ পুকুর খননে চলছে পুকুর চুরি ●   রাস্তা পাকাকরণে ব্যবহার হচ্ছে নিম্নমানের ইট ●   রাজশাহীতে সম্প্রীতির হাওয়া ●   রোয়াংছড়ি নোয়াপতং খায়াংম্রং পাড়ায় অ‌গ্নিকা‌ন্ড ●   বিধবা-বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা চেয়ারম্যান-মেম্বারের পেটে ●   ৭ বছরের শিশুকে বলাৎকারের অভিযোগে রাজুকে চুল কেটে জুতার মালা গলায় দিয়ে ঘুরিয়েছে গ্রামবাসী ●   রাঙামাটিতে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ●   গাইবান্ধায় ৩৯৭ বোতল ফেন্সিডিলসহ আটক-৩ ●   একধিক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক সালাম গ্রেফতার ●   ময়মনসিংহে সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী টিটুকে ‘বিনা ভোটে’ জয়ী ঘোষণা ●   দেশব্যাপী ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন ●   রুমায় বর্নাঢ্য আয়োজনে মৈত্রী পানি বর্ষণ সমাপ্ত ●   বিশ্বনাথে ইউএনও’র আচরণে ক্ষুব্ধ সাংবাদিকরা ●   ছিনতাই হওয়া মাইক্রোবাস জয়পুরহাটে উদ্ধার ●   বান্দরবানে প্রান্তিক লেকের পানিতে ডুবে বন্য হাতির মৃত্যু ●   মহালছড়িতে সাংগ্রাই উপলক্ষে মৈত্রী পানি খেলা ●   ঐতিহ্যবাহী গোপাল চাঁদ বারুণী মেলায় লাখো ভক্তের পদচারনায় মুখরিত ●   ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ শ্লোগানে ঝিনাইদহে স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন ●   চাটমোহরে স্কুলের দেয়ালে মৌচাক
রাঙামাটি, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২৬ মার্চ ২০১৯
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » স্বাধীনতা দিবসে রাঙামাটিসহ দেশব্যাপী জাতির শ্রেষ্ট সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » স্বাধীনতা দিবসে রাঙামাটিসহ দেশব্যাপী জাতির শ্রেষ্ট সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন
১৪১ বার পঠিত
মঙ্গলবার ● ২৬ মার্চ ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্বাধীনতা দিবসে রাঙামাটিসহ দেশব্যাপী জাতির শ্রেষ্ট সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন

---ষ্টাফ রিপোর্টার :: রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের কল্যাণে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বঙ্গবন্ধু ডাকে মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীনে নেমে পরেছিলো বলেই আজ আমরা স্বাধীন সার্বভৌমত্ব দেশ পেয়েছি। দেশের স্বাধীনতা সংগ্রামে বীর মুক্তিযোদ্ধাদের অবদান অপরিসীম। আপনাদের ত্যাগের বিনিময়ে বাংলাদেশ নামের একটি দেশ সৃষ্টি হয়েছে। তাদের আতœত্যাগের বিনিময়ের কারণেই আমরা আজ স্বাধীন জাতি হিসেবে পরিচিতি পেয়েছি। তাদের এই আত্মত্যাগের মূল্য কিছুতেই শোধ হবেনা।
২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা এসব কথা বলেন।
সংবর্ধনা অনুষ্ঠানে রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, পুলিশ সুপার মোঃ আলমগীর কবির, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য ও বীর মুক্তিযোদ্ধা হাজী কামাল উদ্দিন, পরিষদের সদস্য অমিত চাকমা রাজু, মুক্তিযোদ্ধা কমান্ডার রবার্ট রোনাল্ড পিন্টু, ডেপুটি কমান্ডার ইকবাল হোসেন চৌধুরী, উপজেলা সাবেক কমান্ডার মিজানুর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ। এ সময় পরিষদের সদস্য সান্তনা চাকমা, মনোয়ারা আক্তার জাহান, স্মৃতি বিকাশ ত্রিপুরা’সহ রাঙামাটি মুক্তিযোদ্ধা শহীদ পরিবারের সদস্যগন উপস্থিত ছিলেন।
চেয়ারম্যান বলেন, মুক্তিযুদ্ধের সময় দেশ স্বাধীনের লক্ষে সাধারণ মানুষ যেভাবে যুদ্ধে ঝাপিয়ে পরেছিল ঠিক সেভাবে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যেতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ থেকে জঙ্গীবাদ, সন্ত্রাস, দূর্নীতি নির্মূল করে দেশকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। তিনি সমাজে জঙ্গীবাদ প্রতিরোধে মুক্তিযোদ্ধা’সহ সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
এর আগে সুর্য্যদয়ের সাথে সাথে রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা পরিষদের পক্ষ থেকে বীর শহীদ মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।
অনুষ্ঠানের শুরুতেই জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের হাতে ফুল দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। পরে জেলা পরিষদের পক্ষ থেকে ৬জন শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে ৩হাজার, ৫৯জন বীর মুক্তিযোদ্ধাকে ১হাজার ৫শত এবং ৩০জন মৃত মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের প্রত্যেকের মাঝে ১হাজার ৫শত টাকার প্রাইজবন্ড আর্থিক সহায়তা প্রদান করা হয়।
২৫ মার্চের নারকীয় তা-বের আন্তর্জাতিক স্বীকৃতি এখন সময়ের দাবি- চুয়েট ভিসি

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি :: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় ৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। আজ ২৬ মার্চ মঙ্গলবার সকালে চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচীর সূচনা করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে একে একে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মহান মুক্তিযুদ্ধে চুয়েটের শহীদ দুই শিক্ষার্থীর কবর জেয়ারতের পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে নিহতদের স্মরণে দোয়া ও মুনাজাত করা হয়।
এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। মানবিক বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান ও প্রভাষক জানাবা নাহিদা সুলতানার যৌথ সঞ্চালনায় এ সময় আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফীন, প্রভোস্টগণের পক্ষে শহীদ মোহাম্দ তারেক হুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ, স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতির সভাপতি জনাব মোঃ জামাল উদ্দীন এবং শিক্ষার্থীদের পক্ষে মো. শাকিল, রাফসান জানি রিসান, সাজিদ উদ্দিন আহমেদ ও ফরহাদ শাহি আফিন্দি।
প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চের রাতে পাকিস্তানি হানাদার বাহিনী যেভাবে নিরস্ত্র বাঙালির উপর বর্বরোচিত ও নৃশংস হত্যাকা- চালিয়েছিল তা পৃথিবীর ইতিহাসে বিরল। এখন সময় এসেছে পাকিস্তানিদের নারকীয় বর্বরতার মুখোশ বিশ্ব দরবারে উম্মোচন করার। তাই জাতিসংঘসহ আন্তর্জাতিক আদালতের কাছে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার জোর দাবি জানাচ্ছি। বর্তমান সরকার ইতোমধ্যেই উদ্যোগ গ্রহণ করেছে। আমরা চাই কুটনৈতিক তৎপরতা বাড়িয়ে দ্রুত এই স্বীকৃতি আদায় করা হোক। যাতে সারাবিশ্বের শান্তিকামী মানুষ সারাজীবন তাদের ঘৃণা করতে থাকে।


সিলেটে  বীরশহীদ’র প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদন করলেন সিলেট বৌদ্ধ সমিতি

সিলেট :: আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা ও বীরশহীদ’র প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদন করলেন সিলেট বৌদ্ধ সমিতি, সিলেট।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট বৌদ্ধ সমিতির সাবেক সভাপতি সাধন কুমার চাকমা, সাধারণ সম্পাদক উৎফল বড়ুয়া, সহ সাধারণ সম্পাদক লিটন বড়ুয়া, সাগঠনিক সম্পাদক দিলু বড়ুয়া, সমিতির কর্মকর্তা অংথোয়াং মারমা ইমন বড়ুয়া প্রমূখ।
২৬ মার্চ। বাঙালির মুক্তির সূচনার দিন। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা ওড়ানোর দিন আজ। ১৯৭১ সালের এদিনে বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিল। ইতিহাসের পৃষ্ঠা রক্তে রাঙিয়ে, আত্মত্যাগের অতুলনীয় দৃষ্টান্ত সৃষ্টি করে একাত্তরের এই দিনে যে সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল এ দেশের মানুষ, দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন তার চূড়ান্ত পরিণতি। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের সূচনার সেই গৌরব ও অহঙ্কারের দিন আজ।
ভয়াল ২৫ মার্চ ১৯৭১ ‘কালরাত্রি’র পোড়া কাঠ, লাশ আর জননীর কান্না নিয়ে রক্তে রাঙা নতুন সূর্য উঠেছিল ১৯৭১ সালের ২৬ মার্চ। সারি সারি স্বজনের মৃতদেহ। আকাশে কুন্ডলী পাকিয়ে উঠছে ধোঁয়া। জ্বলে উঠল মুক্তিকামী মানুষের চোখ, গড়ল প্রতিরোধ। মৃত্যুভয় তুচ্ছ করে ‘জয় বাংলা’ স্লোগান তুলে ট্যাঙ্কের সামনে এগিয়ে দিল সাহসী বুক। আজ থেকে ৪৪ বছর আগের ঠিক এমনি এক ভোররাতে পাক বাহিনীর গণহত্যার বিরুদ্ধে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা করেন বাংলাদেশের স্বাধীনতা। বঙ্গবন্ধুর ডাকে জীবনপণ সশস্ত্র লড়াইয়ে ঝাঁপিয়ে পড়ে বীর বাঙালি। ঘোরতর ওই অমানিশা ভেদ করেই দেশের আকাশে উদিত হয় স্বাধীনতার চিরভাস্বর সূর্য। বাঙালির অস্তিত্ব রক্ষার লড়াই শুরু হয়েছিল একাত্তরের আজকের এই দিনে।
আত্রাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
আত্রাই(নওগাঁ) প্রতিনিধি :: নওগাঁর আত্রাইয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আত্রাই উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে রাত্রি ১২.০১মিনিটে উপজেলা নির্বাহী অফিসার মো: ছানাউল ইসলাম পুর্স্প স্তবক অর্পন করে। এরপর আত্রাই উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, আত্রাই থানা পুলিশ, উপজেলা আওয়ামীলীগ, থানা বিএনপি, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সামাজিক সংগঠন পুস্প স্তবক অর্পন করে।
মঙ্গলবার সকালে উপজেলা ফুটবল মাঠে জাতীয় পতাকা উত্তোলন মধ্যে দিয়ে দিনের বিভিন্ন কর্মসূচী শুরু হয়। আত্রাই থানা পুলিশ, আনসার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সবাবেশ, কুচকাওয়াজ, ডিসপ্লে ও শারীর চর্চার প্রদর্শন করা হয়। পওে বেলা ১২টার দিকে উপজেলা অডিটোরিয়াম হল রুমে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সংবর্ধনা অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো: ছানাউল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও সাবেক এমপি ওহিদুর রহমান। অন্যন্যোর মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো:এবাদুর রহমান, আত্রাই থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ (ওসি) মোবারক হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, আত্রাই থানা সাবেক মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো:আখতারুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শ্রী নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সাধারণ সস্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল প্রমূখ।
নবীগঞ্জে মুক্তিযোদ্ধা সংবর্ধনা সভায় এমপি মিলাদ গাজী
নবীগঞ্জ(হবিগঞ্জ) প্রতিনিধি :: নবীগঞ্জ বাহবল আসনের এমপি শাহনেওয়াজ মিলাদ গাজী বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে জাতির শ্রেষ্ট সন্তান মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের ফলে এদেশ স্বাধীন হয়েছে। তাই দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় বাঙ্গালী জাতিকে একসাথে মিলেমিশে কাজ করতে হবে। ১৯৭১ সালে যারা এ দেশের স্বাধীনতায় বিরোধীতা করেছিল তাদের সন্তানরা আজ আওয়ামীলীগে ঢুকে ফায়দা হাসিলের চেষ্টা করছে। এদের থেকে সবাইকে সাবধান থাকতে হবে। তিনি গতকাল নবীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা মিলানায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্টান ও ঐতিহাসকি ৭ ই মার্চের ভাষনের তাৎপর্য শীর্ষক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদ বিন হাসানের সভাপতিত্বে এবং প্রকল্প কর্মকর্তা মোঃ শাকিল আহমদ ও শিক্ষা প্রকৌশলী মুহাইমুনুল ইসলামের পরিচালানায় এতে বিশেষ অতিথি ছিলেন নবীগঞ্জ উপজেলা পরিষদের নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান এডভোকেট গতি গোবিন্দ দাশ,ওসি মোঃ ইকবাল হোসেন,উপজেলা জাসদের সভাপতি মোঃ আব্দুর রউফ,মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার নুর উদ্দিন বীর প্রতিক,সহকারী কমান্ডার মৌলদ হোসেন কাজল,ইউপি চেয়ারম্যান আবু সিদ্দিক,উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী,উপজেরা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এডভোকেট মুজিবুর রহমান কাজল,কাজী ওবায়দুল কাদের হেলাল,সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ মিলু,উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক সাংবাদিক উত্তম কুমার পাল হিমেল,নবীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এম এ আহমদ আজাদ। বক্তব্য রাখেন,মুক্তিযোদ্ধা মোঃ শামসুজ্জামান,মুক্তিযোদ্ধা সন্তান নিজামুল হক চৌধুরী। অনুষ্টানে উপস্থিত ছিলেন,নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক রিজভী আহমদ খালেদ,উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক গুল আহমদ কাজল,পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক নির্মলেন্দু দাশ রানা,উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি দুলাল চৌধুরী,উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি শামীম আহমদ চৌধুরী,যুগ্ম সম্পাদক রুবেল মিয়া,উপজেলা সেচ্ছাসেবকলীগের সভাপতি আমিনুর রহমান সুমন,সহ সভাপতি প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক সলিল বরন দাস,যুক্তরাজ্যভিত্তিক টিভি ওয়ান প্রতিনিধি ছনি চৌধুরী,ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক গৌতম কুৃমার দাশ, সাধারন সম্পাদক শৈলেন্দ্র কুমার দাশ,ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক অমলেন্দু সুত্রধর,মুক্তিযোদ্ধা সন্তান রতœদীপ দাস রাজুসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্টানের শুরুতে কোরআন তেলওয়াত করেন মাওলানা মাহমুবুর রহমান,গীতা পাঠ করেন উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক উত্তম কুমার পাল হিমেল। স্বাধীনতা উপর কবিতা আবৃত্তি করেন মুক্তিযোদ্ধা হায়দর আলী।

গাইবান্ধায় বিপুল উৎসাহ উদ্দীপনায় মহান স্বাধীনতা দিবস পালিত
গাইবান্ধা প্রতিনিধি :: বিপুল উৎসাহ উদ্দীপনায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মঙ্গলবার জেলা প্রশাসনের আয়োজনে গাইবান্ধায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল মুক্তিযুদ্ধের বিজয় স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা, গাইবান্ধা শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন। এছাড়া মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মসজিদে বিশেষ মোনাজাত, হাসপাতাল, জেলখানা ও শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন, প্রীতি ফুটবল, মহিলাদের ক্রীড়া প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামান্য চলচিত্র প্রদর্শন এবং জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। জেলা প্রশাসক আব্দুল মতিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, পৌর মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক প্রমুখ।

মহালছড়িতে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন

মহালছড়ি প্রতিনিধি ;: খাগড়াছড়ির মহালছড়ি উপজেলা প্রশাসনের উদ্যেগে দিন ব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। আজ ২৬ মার্চ মঙ্গলবার প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। এর পর ভারপ্রাপ্ত উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, মহালছড়ি উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ও সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীল, মহালছড়ি আওয়ামীলীগ এর সাংগঠনিক সম্পাদক ও সদ্য নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান মো: জসিম উদ্দিন, বাংলাদেশ আওয়ামীলীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ ও বিভিন্ন বিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে বিশাল র‌্যালীসহকারে স্বাধীনতা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল আটটায় খাগড়াছড়ি স্টেডিয়ামে শুরু হয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে আগত ছাত্রছাত্রীদের কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী। এর পর পর শুরু হয় বিভিন্ন খেলা-ধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, ভারপ্রাপ্ত উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, মহালছড়ি উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ও সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীল, মহালছড়ি আওয়ামীলীগ এর সাংগঠনিক সম্পাদক ও সদ্য নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান মো: জসিম উদ্দিন, মহালছড়ি থানার অফিসার ইনচার্জ নুরে আলম ফকির, উপজেলার সকল মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনাসহ উপজেলার সকল প্রশাসনিক কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এ সময় মু্িক্তযোদ্ধা ও বীরঙ্গনাদের সম্মাননা স্বরূপ ক্রেষ্ট প্রদান করা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে হাসপাতাল, এতিমখানা, শিশু সদন সমূহে রয়েছে বিশেষ খাবারের ব্যবস্থা।

দিবসটি উদযাপনে সকল সরকারী, বেসরকারী, স্বায়ত্বশাষিত, আধা-স্বায়ত্বশাষিতসহ সকল প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় পতাকা উত্তোলনসহ এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বীর শহীদদের স্মরণে বিশেষ প্রার্থনা করা হয়েছে।
মহালছড়ি সেনাজোন নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন
মহালছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ির মহালছড়ি সেনাজোন নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন করেছে। আজ সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি শুরু হয়। এ দিবসটি উপলক্ষে বীর শহীদদের স্মরণে মোনাজাত ও বিশেষ প্রার্থনা, মাইসছড়ি চাইল্ড স্কুলে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরন, মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, এলাকার গন্যমান্য, জনপ্রতিনিধিদের অংশগ্রহনে প্রীতিভোজ ও মহালছড়ি জোন একাদশ বনাম মহালছড়ি উপজেলা একাদশ এর মধ্যেকার এক জাঁকজমকপূর্ণ প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।
২৬ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় মাইসছড়ি চাইল্ড কেয়ার স্কুলের আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন খেলাধূলায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরন করেন মহালছড়ি জোনের উপ অধিনায়ক মেজর আতিকুল হক।
দুপুর সাড়ে ১২টায় মহালছড়ি জোন সদরে মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করেন মহালছড়ি জোন অধিনায়ক লে: কর্ণেল মেহেদি হাসান পিএসসি। এরপর প্রীতিভোজের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, মহালছড়ি জোন অধিনায়ক লে: কর্ণেল মেহেদি হাসান পিএসসি, মহালছড়ি উপজেলায় সদ্য নির্বাচিত চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, সদ্য নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান মো: জসিম উদ্দিন, মহিলা উপজেলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীল, মুক্তিযোদ্ধা বৃন্দ ও সাংবাদিকবৃন্দ।
বিকাল ৪ টায় মহালছড়ি জোনের স্টেডিয়ামে মহালছড়ি জোন একাদশ ও মহালছড়ি উপজেলা একাদশ এর মধ্যেকার এক জাঁকজমকপূর্ণ প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। এ সময় শত শত দর্শকের উপস্থিতিতে উত্তেজনা পূর্ণ এ ফুটবল খেলা উপভোগ করেন।
নবীগঞ্জে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগীতা

,নবীগঞ্জ প্রতিনিধি :: নবীগঞ্জে রিশেশন টু পিপল এর উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার বিকালে নবীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে এক চিত্রাংকন প্রতিযোগীতা ও পুরস্কার বিতরন সভা অনুষ্টিত হয়। রিলেশন টু পিপল এর সভাপতি ইমতিয়াজ মোহাম্মদ পাপনের সভাপতি এবং সাধারন সম্পাদক সুব্রত চক্রবর্ত্তীর পরিচালনায় এতে প্রধাণ অতিথি ছিলেন,নবীগঞ্জ উপজেলার নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান এডভোকেট গতি গোবিন্দ দাশ। বিশেষ অতিথি ছিলেন,নবীগঞ্জ প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারন সম্পাদক গোলাম রব্বানী,প্রধাণ শিক্ষক আলী আমজাদ মিলন,নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক উত্তম কুমার পাল হিমেল,দৈনিক হবিগঞ্জ সময়ের বার্তা সম্পাদক মতিউর রহমান মুন্না। অনুষ্টানে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী এবং মহান স্বাধীনতা দিবসে চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে সনদপত্র,ক্রেষ্ট ও উপহার সামগ্রী বিতরন করা হয়। এ সময় রিলেশন টু পিপল সংগঠনের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ সামাজিক মুলক এ সংগঠনের বিভিনন্ কার্য্যক্রমের ভুয়সী প্রশংসা করেন এবং এর ধারা অব্যাহত রাখতে সর্বাত্মক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

নবীগঞ্জে মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী শহীদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা সভা

নবীগঞ্জ প্রতিনিধি ;: মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী সকল শহীদের আত্মার শান্তি কামনায় নবীগঞ্জ গোবিন্দ জিউড় আখড়ায় এক বিশেষ প্রার্থনা সভা অনুষ্টিত হয়। নবীগঞ্জ উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি নারায়ন রায়ের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক উত্তম কুমার পাল হিমেলের পরিচালনায় প্রার্থনায় উপস্থিত ছিলেন, গোবিন্দ জিউড় আখড়ার সেবায়েত গোবিন্দ চরন বৈষ্ণব,নিরঞ্জন দাশ,নিবারন দত্ত,উমেশ দেব,অপু আচার্য্য,বসন দেব,সুরঞ্জন সুত্রধর,সুকান্ত দাশ,বাবলু দাশ,বিষ্ণু চক্রবর্ত্তী,সুবীর চন্দ,পিন্টু দাশ,রনজয় সরকার প্রমূখ। সভার শুরুতে সকল শহীদদের স্মরনে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

পানছড়িতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত

খাগড়াছড়ি প্রতিনিধি :: যথাযোগ্য মর্যাদার মধ্যে দিয়ে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় পালিত হলো মহান স্বাদীনতা দিবস। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার সকালে মহান মুক্তিযোদ্ধে অংশ গ্রহণকারী শহিদদের স্বরণে শহিদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন।

উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. লোকমান হোসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম এর নেতৃত্বে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা কমান্ড, থানা অফিসার্স ইনচার্জ মো. নুরুল আলমের নেতৃত্বে পুলিশ প্রশাসন, আ‘লীগের সভাপতি মো. বাহার মিয়ার নেতৃত্বে আ‘লীগ ও অঙ্গ এবং সহযোগী সংগঠন, ছাত্রলীগের সভাপতি শ্রীকান্ত দেব মানিক ও সাধারণ সম্পাদক মো.জহিরুল আমিন রুবেল এর নেতৃত্বে ছাত্রলীগ, যুবলীগের সভাপতি মোঃ আল আমিন ও সাধারণ সম্পাদক মোঃ নাজির হোসেন এর নেতৃত্বে যুবলীগ, জাতীয় শ্রমিকলীগের সভাপতি মো. আলমগীর হোসেন ও সাধারণ সম্পাদক মো. হেলাল উদ্দিনের নেতৃত্বে শ্রমিকলীগসহ বিভিন্ন প্রতিষ্টান, সামজিক, সাংস্কৃতিক সংগঠন সকালে প্রস্পমাল্য অর্পন করেন।

চাটমোহরে বিএনপি’র স্বাধীনতা দিবসে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :: সারা দেশের ন্যায় পাবনার চাটমোহরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চাটমোহর উপজেলা ও পৌর বিএনপিসহ সকল অঙ্গ সংগঠন স্বাধীনতা দিবস উদযাপন করেন।
আজ ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে চাটমোহর উপজেলা ও পৌর বিএনপি সহ সকল অঙ্গ সংগঠনের উদ্যোগে চাটমোহর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসাদুল ইসলাম হীরা’র নেতৃত্বে র‌্যালী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন পৌর বিএনপি’র সিনিয়র সহসভাপতি মো. আসাদুজ্জামান আরশেদ, উপজেলা বিএনপি’র সহসভাপতি ভিপি সেলিম রেজা, পৌর সহ-সভাপতি কুদ্দুস মোল্লা, সাংগঠনিক সম্পাদক সিদ্দিকুর রহমান বিশ্বাস, যুবদল নেতা গোলজার হোসেন, ছাত্রদলের ইমরান ও  আকাশ প্রমূখ।

চাটমোহরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :: সারা দেশের ন্যায় পাবনার চাটমোহরে উদযাপিত হয় মহান স্বাধীনতা দিবস জাতীয় দিবস। বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, পুষ্পস্তবক অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগীতাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে চাটমোহর মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।
আজ ২৬ মার্চ মঙ্গলবার ভোরে উপজেলা পরিষদ চত্ত্বরে ৩১ বার তোপধ্বনি ও মুক্তিযুদ্ধ স্মৃতিফলকে ফুলেল শুভেচ্ছার মাধ্যমে দিনটির শুভ সূচনা করা হয়।

সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বাসাবাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

স্মৃতিফলকে উপজেলা প্রশাসনসহ শ্রদ্ধার সহিত পুষ্পস্তবক অর্পণ করেন- মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, চাটমোহর প্রেস ক্লাব ও বিভিন্ন সংগঠন।

সকাল ৮টায় চাটমোহর সরকারী পাইলট উচ্চ বিদ্যায়য়ের (বালুচর) খেলার মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

প্রধান অতিথি হিসেবে ডিসপ্লে ও কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন, পাবনা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মকবুল হোসেন, উপজেলা চেয়ারম্যান হাসাদুল ইসলাম হীরা, উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার, থানার ওসি (প্রশাসন) সেখ নাসীর উদ্দিন।
পরে কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শন করা হয় এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কুচকাওয়াজে পুলিশ, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

পরে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানদের সংবর্ধনা প্রদান করা হয়। এ সময় বিভিন্ন দপ্তরের প্রধান, অভিভাবক, রাজনৈতিক ব্যক্তিবর্গসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)