শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » নওগাঁ » আত্রাইয়ে বারুনী স্নানে শত শত পূণ্যার্থীর মিলন মেলা
প্রথম পাতা » নওগাঁ » আত্রাইয়ে বারুনী স্নানে শত শত পূণ্যার্থীর মিলন মেলা
৩২০ বার পঠিত
মঙ্গলবার ● ২ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আত্রাইয়ে বারুনী স্নানে শত শত পূণ্যার্থীর মিলন মেলা

---আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: নওগাঁর আত্রাই উপজেলার মহাদিঘীর বারুনীতলা ও বলরামচক নামকস্থানে আত্রাই নদীর তীরে ঐতিহ্যবাহী শতবর্ষী বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার সকাল থেকে বারুণী পুজা ও বারুনী স্নান এর মধ্য দিয়ে মুল আনুঠানিকতা শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে এ স্নান উৎসব। গঙ্গা স্নানে অর্জিত পাপ ক্ষয় হয় এই বিশ্বাসে আত্ম বিশ্বাসী হয়ে সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছর এই পুণ্য তিথিতে গঙ্গা স্নান করে থাকেন।

উপজেলার বারুণীতলা ও আত্রাই, রাণীনগর, বাগমারা তিন উপজেলার ৫২টি গ্রাম নিয়ে গঠিত বলরামচক কেন্দ্রীয় মহাশ্মাশন প্রাঙ্গনে যথারীতি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শত শত পূণ্যার্থী নারী-পুরুষ এ স্নানোৎসবে অংশগ্রহণ করেন।

এদিকে এ স্নানোৎসবকে ঘিরে মঙ্গলবার দিনব্যাপী উপজেলার বারুনীতলা ও বলরামচকে মেলা শুরু হয়েছে। খেলনা, প্রসাাধনী, সাজসজ্জার নানা দোকান, কাঠ, বেত, মাটি, লোহার তৈরি আসবাবপত্রসহ গৃহকাজে ব্যবহারযোগ্য সামগ্রীর দোকান, মিষ্টি, খৈই, সাজ, বাতাসাসহ নানা ধরনের খাদ্য সামগ্রীর দোকানও বসেছে এ মেলায়।

এ ব্যাপারে বলরামচক মেলা উদযাপন কমিটির সভাপতি ও স্থানীয় ইউ পি সদস্য স্বপন কুমার শাহ্ জানান, শত শত বছর ধরে এ বারুনী স্নান ও মেলা আত্রাই নদীর তীরে অনুষ্ঠিত হয়ে আসছে। এ উৎসব হিন্দু ধর্মালম্বীদের হলেও মেলাকে ঘিরে হিন্দু মুসলমানদের সৌহার্দ্যপূর্ণ মিলন মেলা পরিণত হয়।

এ বিষয়ে মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অনিল চন্দ্র সরকার জানান, মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত গঙ্গা স্নান চলে। স্নান করতে আসা প্রত্যেক পূণ্যার্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়া দূরদূরান্ত থেকে আসা পূণ্যার্থীদের জন্য সব ধরণের সুব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গঙ্গা স্নান ও মেলাকে ঘিরে আইন শৃঙ্খলা পরিস্থির কথা জানালেন আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. মোবারক হোসেন বলেন, বারুনী স্নান উৎসব ও মেলা আত্রাই উপজেলার হিন্দু সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী উৎসব। এ মেলাকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আনন্দঘন পরিবেশে মেলাই আসা লোকজনের নিরাপত্তার জন্য সেচ্ছাসেবক, গ্রাম পুলিশ ও পুলিশ মোতায়েন করা হয়েছে। আশাকরছি প্রতি বছরের ন্যায় এবারও মেলাতে কোন আপত্তিকর ঘটনা ঘটবে না।

ছিনতাইকারীর কবলে পড়ে বিয়ে করা হলোনা প্রেমিক-প্রেমিকার

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: নওগাঁর আত্রাইয়ে ছিনতাইকারীর কবলে পড়ে বিয়ে করা হলো না প্রেমিক-প্রেমিকার। এ ঘটনায় ছিনতাই হওয়া স্বর্ণালংকার, টাকা ও এলসিডি মনিটরসহ ৫ ছিনকাইকারীকে আটক করেছে পুলিশ।

ছিনতাইয়ের ঘটনাটি ঘটেছে সোমবার (১ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে উপজেলার কাশিয়াবাড়ি ঈদগাহ্ সংলগ্ন রাস্তায়। ওই রাতেই উপজেলার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে কাশিয়াবাড়ি ও ভোঁপাড়া এলাকা থেকে ৫জন ছিনতাইকারীকে আটক কওে পুলিশ।

আটককৃত ছিনতাইকারীরা হলো, উপজেলার কাশিয়াবাড়ি গ্রামের আব্দুল গাফারের ছেলে মনিরুল ইসলাম (৩৪), একই গ্রামের আজিজুল ইসলামের ছেলে শাহিনুর রহমান (৪৭), ভোঁপাড়া গ্রামের শুকুর আলীর ছেলে হাসান আলী (৪৬), একই গ্রামের আবুল প্রামানিকের ছেলে লুৎফর রহমান (৩৪) ও আহম্মদ আলীর ছেলে রেজাউল করিম তুফান (৩০)।

জানা গেছে, উপজেলার হেঙ্গলকান্দি গ্রামের মোতাহার হোসেনের ছেলে জেমস্ রাইহান ও একই গ্রামের রুস্তম আলীর মেয়ে নুপুর আক্তার মালার সাথে প্রেমের সম্পর্ক চলছিলো। এরই ধারাবাহিকতায় গত সোমবার রাত ১২টার দিকে বিয়ের উদ্দেশ্যে ঢাকা যাওয়ার জন্য বাড়ি থেকে পালিয়ে সিএনজি যোগে তারা আত্রাই রেলওয়ে স্টেশনের উদ্দেশ্যে রওনা হয়। সিএনজি উপজেলার কাশিয়াবাড়ি ঈদগাহ সংলগ্নে পৌচ্ছালে ৫জন ছিনতাইকারী এসে তাদের গতিরোধ অস্ত্রেও ভয় দেখিয়ে তাদের কাছে থাকা স্বর্ণের চেইন, টাকা, এলসিডি মনিটর ছিনতাই করে পালিয়ে যায়। পরে তারা আত্রাই স্টেশনে পৌচ্ছালে রাত্রিকালীন ডিউটিরত আত্রাই থানা এসআই মোস্তাফিজুর রহমান, এসআই সুতসোম ও এসআই ছাইফুল তাদের সন্দেহভাজন চলাফেরা দেখে তাদের জিজ্ঞাসা করে এবং তারা বিস্তারিত ঘটনা খুলে বলেন। পরে ওই রাতেই এসআই মোস্তাফিজুর রহমান, এসআই সুতসোম সরকার ও এসআই ছাইফুল সিএনজি ডাইভারকে জিজ্ঞাসাবাদ করে ছিনতাইকারীদের সনাক্ত করে। পরে তারা সঙ্গীয় ফোর্সসহ ওই রাতেই পৃথক পৃথক অভিযান চালিয়ে লুন্ঠিত স্বর্ণের চেইন, টাকা ও এলইডি মনিটরসহ তাদের ৫জনকে আটক করে থানায় নিয়ে আসে।

এ ঘটনায় মঙ্গলবার সকালে জেমস্ রাইহান বাদী হয়ে ৫ ছিনতাইকারীদের বিরুদ্ধে আত্রাই থানায় একটি মামলা দায়ের করেন।

ছিনতাইকারীদের আটকের সত্যত্যা নিশ্চিত করে আত্রাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: মোবারক হোসেন জানান, ঘটনা শোনার পর ওই রাতেই পৃথক পৃথক অভিযান চালিয়ে ৫জন ছিনতাইকারীকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এবং মঙ্গলবার তাদের নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

লুন্ঠিত মালামালসহ ৫ ছিনতাইকারী আটক

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: নওগাঁর আত্রাইয়ে ছিনতাই হওয়া স্বর্ণালংকার, টাকা ও এলসিডি মনিটরসহ ৫ ছিনকাইকারীকে আটক করেছে পুলিশ।

সোমবার ১ এপ্রিল রাতে উপজেলার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে কাশিয়াবাড়ি ও ভোঁপাড়া এলাকা থেকে তাদের আটক করে।

আটককৃত ছিনতাইকারীরা হলো, উপজেলার কাশিয়াবাড়ি গ্রামের আব্দুল গাফারের ছেলে মনিরুল ইসলাম (৩৪), একই গ্রামের আজিজুল ইসলামের ছেলে শাহিনুর রহমান (৪৭), ভোঁপাড়া গ্রামের শুকুর আলীর ছেলে হাসান আলী (৪৬), একই গ্রামের আবুল প্রামানিকের ছেলে লুৎফর রহমান (৩৪) ও আহম্মদ আলীর ছেলে রেজাউল করিম তুফান (৩০)।

জানা গেছে, গত সোমবার রাতে ১২টার দিকে উপজেলার হেঙ্গলকান্দি গ্রামের মোতাহার হোসেনের ছেলে জেমস্ রাইহান ও একই গ্রামের রুস্তম আলীর মেয়ে নুপুর আক্তার মালা বিয়ের উদ্দেশ্যে ঢাকা যাওয়ার জন্য বাড়ি থেকে পালিয়ে সিএনজি যোগে আত্রাই রেলওয়ে স্টেশনের উদ্দেশ্যে রওনা হয়। সিএনজি উপজেলার কাশিয়াবাড়ি ঈদগাহ সংলগ্নে পৌচ্ছালে ৫জন ছিনতাইকারী এসে তাদের গতিরোধ অস্ত্রেও ভয় দেখিয়ে করে তাদের কাছে থাকা স্বর্ণের চেইন, টাকা, এলসিডি মনিটর ছিনতাই করে পালিয়ে যায়। পরে তারা আত্রাই স্টেশনে পৌচ্ছালে রাত্রিকালীন ডিউটিরত আত্রাই থানা এসআই মোস্তাফিজুর রহমান, এসআই সুতসোম ও এসআই ছাইফুল তাদের সন্দেহভাজন চলাফেরা দেখে তাদের জিজ্ঞাসা করে এবং তারা বিস্তারিত ঘটনা খুলে বলেন। পরে ওই রাতেই এসআই মোস্তাফিজুর রহমান, এসআই সুতসোম সরকার ও এসআই ছাইফুল সিএনজি ডাইভারকে জিজ্ঞাসাবাদ করে ছিনতাইকারীদের সনাক্ত করে। পরে তারা সঙ্গীয় ফোর্সসহ রাতেই পৃথক পৃথক অভিযান চালিয়ে লুন্ঠিত স্বর্ণের চেইন, টাকা ও এলইডি মনিটরসহ তাদের ৫জনকে আটক করে থানায় নিয়ে আসে।

এ ঘটনায় মঙ্গলবার সকালে জেমস্ রাইহান বাদী হয়ে ৫ ছিনতাইকারীদের বিরুদ্ধে আত্রাই থানায় একটি মামলা দায়ের করেন।

ছিনতাইকারীদের আটকের সত্যত্যা নিশ্চিত করে আত্রাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোবারক হোসেন জানান, ঘটনা শোনার পর ওই রাতেই পৃথক পৃথক অভিযান চালিয়ে ৫জন ছিনতাইকারীকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এবং মঙ্গলবার তাদের নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে।





নওগাঁ এর আরও খবর

ঈদ সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত আত্রাইয়ের কামারপাড়া ঈদ সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত আত্রাইয়ের কামারপাড়া
আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ
ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে আত্রাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে আত্রাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা
আত্রাইয়ে মিতালি এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু আত্রাইয়ে মিতালি এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে নয়নাভিরাম রুপে সোনালু ফুল গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে নয়নাভিরাম রুপে সোনালু ফুল
আত্রাই উপজেলায় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত আত্রাই শুকটিগাছা রাবার ড্যামের কাজ শুরু আত্রাই উপজেলায় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত আত্রাই শুকটিগাছা রাবার ড্যামের কাজ শুরু
তীব্র গরমে বাড়েছে তালশাঁসের কদর তীব্র গরমে বাড়েছে তালশাঁসের কদর
আত্রাইয়ে ট্যাপেনটাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ আত্রাইয়ে ট্যাপেনটাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২
আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)