শিরোনাম:
●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা
রাঙামাটি, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১০ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » পাবনা » এবারে বড়াল নদী পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর দখলে
প্রথম পাতা » পাবনা » এবারে বড়াল নদী পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর দখলে
৪৪৯ বার পঠিত
বুধবার ● ১০ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এবারে বড়াল নদী পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর দখলে

---চাটমোহর (পাবনা) প্রতিনিধি  :: পাবনার চাটমোহরের বুকচিরে প্রবাহিত হয়েছে বড়াল নদী। দখল ও দূষণে ধুঁকছে দেশের অন্যতম নদী বড়াল। নদীর তলদেশে জমাট বেঁধেছে পলিথিনের স্তর আর রকমারি বর্জ্য। সর্বোপরি নদীকে গিলে খাচ্ছে পলিথিন, পোড়া তেল, মবিল, পৌরসভার পয়ঃবর্জ্য, গৃহস্থালী বর্জ্য ও নদীর পাড়ে নির্মিত কাঁচা পায়খানা এবং নদীর পারের বাসা বাড়ীর পাকা পায়খানার পাইপ।

এদিকে দূষণের পাশাপাশি বাড়ছে নদী দখলের ঘটনাও। এবারে বড়াল নদী দখলে নেমেছে পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১। বিলচলন ইউনিয়নের বোঁথড় ব্রিজের পূর্ব পাশে নদীর মধ্যে বিদ্যুতের খুঁটি গাড়া হয়েছে। বৈদ্যুতিক তার টানার জন্য নদীর মধ্যে দুই পারে দুটি খুটি গাড়া হয়েছে নদীর মাঝখান দিয়ে তার টানানোর জন্য। এতে করে বর্ষা মৌসুমে নদীতে পানি আসলে বৈদ্যুতিক তার প্রায় পানির কাছাকাছি হয়ে যাবে এতে দূর্ঘটনার সম্ভাবনা থাকে। এমনিতেই বড়াল নদী রক্ষা চাটমোহরবাসীর প্রানের দাবী। দীর্ঘ আন্দোলের পর সে দাবির দাস্তবায়ন শুরু হয়েছে, নতুন বাজার, বোঁথড়, রামনগরের বাঁধগুলো কাঁটা পরেছে। বড়াল নদী যখন চালু হবার পথে তখন নদীর ভেতরে পল্লী বিদ্যুৎ সমিতি-১ এ খুটিটি গাড়া উচিত হয়নি বলে মনে করছেন নদী রক্ষা আন্দোলন কমিটিসহ চাটমোহরবাসী। পাবনা পল্লী বিদ্যুৎ সমিতির কাছে চাটমোহরবাসির প্রানের দাবি নদীর মধ্যে থেকে বৈদ্যুতিক খুঁটি উঠিয়ে নেয়া হক।

বড়াল রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব এস,এম মিজানুর রহমান বলেন, আদালতের রায় উপক্ষা করে প্রতিদিনই নদীর কোনো না কোনো স্থান দখল করছে ব্যক্তি মালিনারা বা প্রতিষ্ঠান। ভরাট করা হচ্ছে নদীর পাড়।

গত বছর ১৪ মার্চ ২০১৮ ইং পাবনার চাটমোহর উপজেলা পরিষদ শহীদ মিনার চত্বরে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও বড়াল রক্ষা আন্দোলন কমিটি আয়োজিত জনসভা অনুষ্ঠিত হয়। এসময়ে নদী বিষয়ক টাস্ক ফোর্সের সভাপতি ও নৌ পরিবহণ মন্ত্রী শাহজাহান খান এমপি, নাটোর-৪ আসনের এমপি আলহাজ্ব আঃ কুদ্দুস, বাপার সাধারণ সম্পাদক ডাঃ আঃ মতিন, জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান সরকারের সচিব ডঃ মুজিবুর রহমান হাওলাদার, পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন উপস্থিত ছিলেন। সভায় নদী দখল ও দূষণকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবী জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)