শিরোনাম:
●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত ●   উন্নয়ন প্রকল্প কাজ সঠিক সময়ে সম্পন্নের জন্য তাগিদ দেন পার্বত্য প্রতিমন্ত্রী ●   সড়ক পরিবহন আইন সংশোধনের উদ্যোগে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির উদ্বেগ ●   সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক ●   রাঙামাটি জেলা ক্রীড়া অফিসের সহায়তায় প্রতিবন্ধী ও অটিজম শিক্ষার্থীদের ক্রীড়া প্রতিযোগিতা ●   ঘোড়াঘাটে রেনেসাঁ হেলথ্ কেয়ারের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ●   পেশাজীবী সংগঠনসমুহের নির্বাচনকেও সরকার ও সরকারি দল নষ্ট করে দিয়েছে ●   কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান ●   ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত ●   ঘরে বাইরে নারী এখনও নিরাপদ নয় : সাইফুল হক ●   গণপরিবহনে ৩৫% নারী আসন নিশ্চিতের দাবি ●   সিলেটে নর্দমা থেকে নবজাতক উদ্ধার ●   রাউজানে আগুনে পুড়ে ছাই ৮ দোকান ●   রাঙামাটিতে বিশ্ব নারী দিবস উপলক্ষে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আলোচনা সভা ●   ঘোড়াঘাটে টিআর প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ ●   ৫ বছরের সাজাপ্রাপ্ত পলাতক নারী আসামীকে মানিকছড়িতে গ্রেফতার ●   চুয়েটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত
রাঙামাটি, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » পাবনা » দরিদ্র মায়ের আশা পূরণ হলো হোটেল বয় গৌর চন্দ্র স্কুলে
প্রথম পাতা » পাবনা » দরিদ্র মায়ের আশা পূরণ হলো হোটেল বয় গৌর চন্দ্র স্কুলে
৫৬৯ বার পঠিত
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দরিদ্র মায়ের আশা পূরণ হলো হোটেল বয় গৌর চন্দ্র স্কুলে

---চাটমোহর (পাবনা) প্রতিনিধি :: পাবনার চাটমোহর পৌর শহরের কাজীপাড়া মহল্লার গৃহকর্মী অলোকা রানী দাসের ছোট ছেলে গৌর চন্দ্র দাস(১০) এখন নতুন বই নিয়ে স্কুলে। বৃহস্পতিবার সকালে চাটমোহর পৌর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত চাটমোহর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করে দিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সকার অসীম কুমার।

সাত বছর বয়সী গৌর চন্দ্র দাসের বাবা নির্মল চন্দ্র দাস মারা যাওয়ার পর সংসারে জেঁকে বসে অভাব। দিশেহারা মা অলোকা রানী দাস বাধ্য হয়ে গৃহকর্মীর কাজ নেন। বড় ছেলে মিলনকে স্থানীয় এক ব্যবসায়ীর দোকানে এবং গৌরকে চাটমোহর শাহী মসজিদ মোড়ের একটি হোটেলে কাজে রাখেন।

সমবয়সী শিশুরা যখন স্কুলে যায় তখন গৌরকে টেবিলে টেবিলে খাবার দিতে হতো। চায়ের কাপ নিয়ে দৌড়াতে হতো দোকানে দোকানে। দিনভর হাড় ভাঙা খাটুনির পর হোটেল মালিক তিনবেলা খাবারের সঙ্গে সপ্তাহে দিতেন ১৫০ টাকা। অভাবের তাড়নায় এভাবেই শিশু গৌর হয়েছিল ‘হোটেল বয়’।

গৌর চন্দ্র দাস নতুন সহপাঠী পেয়ে এবং স্কুলে ভর্তি হতে পেরে মহাখুশি। যেন আনন্দে আত্মহারা। তবে উপস্থিত সবার চোখ ছিল অশ্রুসজল। এ অশ্রু বেদনার নয়, এ অশ্রু ছিল আনন্দের। এ সময় স্কুলের পক্ষ থেকে গৌরের হাতে তুলে দেয়া হয় নতুন বই, খাতা ও কলম।

এছাড়া উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে অলোকা রানী দাসকে সেলাই প্রশিক্ষণের জন্য ভর্তি করেন ইউএনও। পরবর্তীতে তাকে একটি সেলাই মেশিন উপহার ও তাদের জন্য বসতঘর নির্মাণ করে দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি। এছাড়া উপজেলা শিক্ষা অফিসার ব্যক্তিগতভাবে গৌরের পরিবারকে আর্থিক অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার আশরাফুল আলম, সহকারি শিক্ষা অফিসার কামরুল ইসলাম, প্রধান শিক্ষক আব্দুল আজিজ, সহকারী শিক্ষক তাসলিমা খাতুনসহ অন্যান্য শিক্ষক মন্ডলী।

ইউএনও সরকার অসীম কুমার বলেন, ‘গৌরকে স্কুলে এবং তার মাকে সেলাই প্রশিক্ষণ কোর্সে ভর্তি করা হয়েছে। সেলাই প্রশিক্ষণ শেষে তাকে দেয়া হবে সেলাই মেশিন। গৌরের পরিবারের মতো আর যেন কোন পরিবার এমন করুণ পরিণতির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। তবেই ক্ষুধা মুক্ত ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। তবে সবার আগে মানুষকে মানবিক হতে হবে। আমরা যে যার জায়গা থেকে এগিয়ে এলেই সেটা সম্ভব।
স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্ত বায়ন বিষয়ক প্রশিক্ষক কর্মশালা

পাবনা  প্রতিনিধি  :: আটঘরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে “স্থানীয় পর্যায়ে কেটসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত প্রশিক্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ শফিউল ইসলাম। উক্ত প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আকরাম আলী। বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাও. মোঃ জহুরুল ইসলাম খান, সহকারি কমিশনার (ভূমি) মাহফুজা সুলতানা প্রমূখ।

সাব-রেজিষ্টার কর্মকর্তা ইসমত জাহান, মহিলা বিষয়ক কর্মকর্তা আফজাল হোসেন, আটঘরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল হোসেন খান, দেবোত্তর কবি বন্দে আলী মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহতাব উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান আমিনা খাতুন নিলা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, সাংবাদিক, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা সহ ৮০ জন এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহণ করেন।
স্বাধীন বাংলার প্রথম পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আলোচনা সভা

পাবনা প্রতিনিধি  :: ১৮ এপ্রিল ১৯৭১ সালে বিদেশের মাটিতে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্র খঁচিত জাতীয় পতাকা উত্তোলন দিবস উপলক্ষে ভাঙ্গুড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেমিনার কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার এম হোসেন আলী স্মৃতি পরিষদের সভাপতি মোফাজ্জল হোসেন মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর কে এম তরিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারি শিক্ষা অফিসার আশরাফুল ইসলাম মন্ডল। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা,সুশীল সমাজ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধা এম হোসেন আলী ভারতের কলকাতায় পাকিস্থান দূতাবাসে ডেপুটি হাই কমিশনার হিসাবে কর্মরত ছিলেন। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিব নগরে বাংলাদেশের বিপ্লবী সরকার শপথ গ্রহণের পরের দিন ১৮ এপ্রিল এম হোসেন আলী তার মিশনের ৬৫ জন কর্মকর্তা-কর্মচারীসহ পাকিস্থান পক্ষ ত্যাগ করে বাংলাদেশের আনুগত্য ঘোষনা করেন। সেই সঙ্গে তিনি দূতাবাস ভবনের শীর্ষ থেকে পাকিস্থানের পতাকা নামিয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়ান।

মরহুম হোসেন আলী একজন মুক্তিযোদ্ধা এবং সত্যিকারের দেশ প্রেমিক ছিলেন (সূত্রঃ বাংলাদেশ গেজেট জানুয়ারি ৬,১৯৮১)। তিনি ১৯২৩ সালের ১লা ফেব্রুয়ারি পাবনার ভাঙ্গুড়া উপজেলার পার-ভাঙ্গৃড়া গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৮১ সালের ২ জানুয়ারি কানাডার অটোয়াতে তিনি মৃত্যুবরণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)