শিরোনাম:
●   সাবেক প্রধানমন্ত্রী খালেদার করোনা পরীক্ষার নমুনা নেওয়া হয়নি ●   সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় দরকার মুক্তিযুদ্ধের সমতুল্য আরেকটি গণজাগরণ : সাইফুল হক ●   লালমনিরহাটে আওয়ামী লীগের দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ায় ●   চলাচলের রাস্তা কেটে ঘেরের পানি নিষ্কাশন : মানুষের চরম ভোগান্তি ●   গাইবান্ধায় আওয়ামীলীগ নেতার বাড়ী থেকে ব্যবসায়ীর লাশ উদ্ধার ●   কক্সবাজার সমুদ্র সৈকতে আবারো ভেসে এল মৃত তিমি ●   রেডব্রিজ কাউন্সিল উপ নির্বাচন লক্সফোর্ড ওয়ার্ডে অহিদ উদ্দিন লিবডেম প্রার্থী ●   চিতলমারীতে পোস্ট ই-সেন্টার গুলোর কার্যক্রম বাক্সবন্দী ●   বিশ্বনাথে বরের স্বপ্ন ভেঙ্গে দিল প্রশাসন ●   অপহরণ করে মুক্তিপণ নেওয়ার অভিযোগে র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ●   বিস্ফোরক আইনে ৪ সাংবাদিকের বিরুদ্ধে কাদের মির্জা অনুসারীর মামলা ●   নিম্নমানের ইট দিয়ে হলদিয়া ইউপিতে সড়কের কাজ করার অভিযোগ ●   বাগেরহাটে গরম বাতাসে পুড়ল কৃষকের স্বপ্ন ●   বিশ্বনাথ থানায় বসছে এলএমজি পোস্ট ●   মিরসরাইয়ে দোকান পুড়ে ছাই : ব্যাপক ক্ষয়ক্ষতি ●   কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এল বিশাল আকৃতির মৃত তিমি ●   রাঙামাটিতে সাংবাদিকের জায়গা জবরদখলে নেয়ার অভিযোগ ●   ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের চিন্তা ●   গুমের শিকার হওয়া ইউপিডিএফ নেতা মাইকেল চাকমার সন্ধান ও ফিরিয়ে দেয়ার দাবি ●   হাটহাজারীতে সহিংসতা ঘটনায় গ্রেপ্তার ৪ জন কারাগারে ●   মওলানা রফিকুলের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ●   রাতের আধাঁরে ধান কেটে নিল প্রতিপক্ষের লোকজন ●   রাজস্থলীতে সীমান্ত সড়ক নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার ●   ত্রিশালে ৫ মামলায় ৩৫শত টাকা অর্থদণ্ড ●   সুন্দরগঞ্জে ভূয়া ডিবি সদস্য গ্রেফতার ●   এসআই জাকিরুলের বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ ●   পাকিস্তান ফুটবল ফেডারেশনের ওপর ফিফার নিষেধাজ্ঞা ●   লিবারেল ডেমোক্র্যাটস প্রার্থী অহিদ উদ্দিনকে ভোট দেওয়ার জন্য বিনীত আবেদন ●   কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি মাহবুবুর এর অর্থ লোপাটের তথ্য ফাঁস : পর্ব -১ ●   করোনাকালে দাফন কাফনে ভরসাস্থল ‘শেষ বিদায়ের বন্ধু’
রাঙামাটি, রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২৭ মে ২০১৭
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বাকৃবি গবেষকের দেশীয় প্রজাতির কৈ মাছের পোনা উৎপাদনে সফলতা
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বাকৃবি গবেষকের দেশীয় প্রজাতির কৈ মাছের পোনা উৎপাদনে সফলতা
৮০৮ বার পঠিত
শনিবার ● ২৭ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাকৃবি গবেষকের দেশীয় প্রজাতির কৈ মাছের পোনা উৎপাদনে সফলতা

---ময়মনসিংহ অফিস :: (১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় বিকাল ৪.৩০মি.) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ.কে শাকুর আহম্মদ দেশীয় প্রজাতির গুরুত্বপূর্ণ কৈ মাছটি বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে নিজে গবেষণা করে খাঁচায় দেশীয় প্রজাতির কৈ(Anabas testudineus)মাছের পোনা উৎপাদনে সফলতা লাভ করছেন।

তিনি ইতিমধ্যে পুকুরে খাঁচায় নিবিড় গবেষণায় মা মাছ উৎপাদন ও কৃত্রিম প্রজননের মাধ্যমে গুণগতমানের পোনা উৎপাদনে আশানুরূপ ফলও পেয়েছেন। তঁর এ সফলতায় দেশি কৈ মাছের পোনা সহজে প্রাপ্তি যেমন সুগম হয়েছে ঠিক তেমনি বিপণনের মাধ্যমে এই মাছের জীববৈচিত্র সংরক্ষিত হবে।

তিনি পুকুরে খাঁচায় নিবিড় গবেষণার মাধ্যমে মা মাছ ও কৃত্রিম প্রজননের মাধ্যমে গুনগতমানের পোনা উৎপাদন করছেন। খাঁচার মাধ্যমে মা দেশী কৈ মাছ উৎপাদন কৌশল এটিই প্রথম।

গবেষক ড. শাকুর আহম্মদ বলেন, দেশী কৈ মাছ প্রজনন মৌসুমে আকাশ যখন মেঘাচ্ছন্ন ও বৃষ্টি থাকে তখন পুকুর থেকে কানকোর সাহায্যে হামাগুরি দিয়ে অন্যত্র চলে যায়। এমনকি পুকুরে চারদিকে জাল দিয়ে বেড়া দিলেও সেখান থেকে চলে যায়।
---এই সমস্যা রোধকল্পে পুকুরে খাঁচা পদ্ধতির (Cage culture system) মাধ্যমে চাষ করে গুনগত মা মাছ উৎপাদনে সফলতা পেয়েছি। পরবর্তীতে সেখান থেকে কৃত্রিম প্রজননের মাধ্যমে উন্নত প্রযুক্তির থার্মোষ্ট্যাটের সাহায্যে ভ্রুনীয় অবস্থায় বিভিন্ন তাপমাত্রায় তাপ প্রয়োগ করে পোনা তৈরি করা হয়। সেখান থেকে অধিক ডিম ফোটার হারের ওপর নির্ভর করে উন্নত গুনগতমানের পোনা বাছাই করা হয়।

তিনি আরোও বলেন, বাছাইকৃত পোনা (Larvae) গুলোকে এক ধরণের ব্যাকটেরিয়া বিশেষ করে Bacillus এর সাহায্যে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে অ্যাকুরিয়াম, জগ এবং পুকুরে হাপা সিস্টেমে চাষ করা হয়।

এক্ষেত্রে মৃত্যুর হার অনেক কম এবং উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এই ব্যাকটেরিয়া গুলো পানির গুনাগুন বজায় রাখে ও পোনা মাছের Immune system বৃদ্ধি করে থাকে।

এছাড়া মাছের অন্ত্রে গিয়ে তাদের খাবার পরিপাক ও শোষণ করার ক্ষমতা বৃদ্ধি করে ফলে তারা বেশি পরিমান খেতে পারে এবং তাদের বৃদ্ধি বেশি হয়।

বাংলাদেশে মাছের ভবিষ্যৎ নিয়ে তিনি বলেন, এই পদ্ধতিতে দেশী কৈ মাছকে সংরক্ষণ ও বিলুপ্তির হাত থেকে রক্ষা পাবে। যা দেশের আমিষের চাহিদা পূরণ এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে।
---উচ্চ গুণসম্পন্ন অধিক সংখ্যক দেশী কৈ মাছের পোনা উৎপাদন করে যদি উন্মুক্ত জলাশয়ে বিশেষ করে হাওর এলাকায় ছাড়া যায় তাহলে সম্প্রতি হাওরে মাছের যে জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে তা অনেকটা লাঘব হবে সেইসাথে ওই এলাকার জেলেদের আয়েরও একটি ভাল সংস্থান হবে।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

অর্থ-বাণিজ্য এর আরও খবর

বাগেরহাটে হঠাৎ টমেটোর দরপতনে বিপাকে কৃষক বাগেরহাটে হঠাৎ টমেটোর দরপতনে বিপাকে কৃষক
চলনবিল থেকে চলতি মৌসুমে ত্রিশ কোটি টাকার মধু উৎপাদনের সম্ভাবনা চলনবিল থেকে চলতি মৌসুমে ত্রিশ কোটি টাকার মধু উৎপাদনের সম্ভাবনা
ব্যস্ত সময় কাটাচ্ছেন চলনবিলের শুটকি শ্রমিকেরা ব্যস্ত সময় কাটাচ্ছেন চলনবিলের শুটকি শ্রমিকেরা
গ্রাহকের ৩ কোটি টাকা হাতিয়ে চম্পট দিল “অরণ্য কেয়ার ফাউন্ডেশন” গ্রাহকের ৩ কোটি টাকা হাতিয়ে চম্পট দিল “অরণ্য কেয়ার ফাউন্ডেশন”
আজ থেকে বাজারে ছাড়া হয়েছে ১০ টাকার নতুন নোট আজ থেকে বাজারে ছাড়া হয়েছে ১০ টাকার নতুন নোট
দেশি মাছে পরিপূর্ণ আত্রাই নদী পাড়ের শুঁটকি পল্লী দেশি মাছে পরিপূর্ণ আত্রাই নদী পাড়ের শুঁটকি পল্লী
সবজির দামে দিশেহারা নিন্ম আয়ের মানুষ সবজির দামে দিশেহারা নিন্ম আয়ের মানুষ
অগ্রনী ব্যাংকের দুই কোটি টাকা আত্মসাৎ, ম্যানেজারসহ ২ কর্মকর্তা বরখাস্ত অগ্রনী ব্যাংকের দুই কোটি টাকা আত্মসাৎ, ম্যানেজারসহ ২ কর্মকর্তা বরখাস্ত
রাউজানে অনলাইনে সঞ্চয়পত্র বিক্রি বন্ধ থাকায় বিপাকে গ্রাহকরা রাউজানে অনলাইনে সঞ্চয়পত্র বিক্রি বন্ধ থাকায় বিপাকে গ্রাহকরা
রাঙামাটিতে নিত্য প্রয়োজনীয়  পণ্যের দাম কয়েক গুণ বৃদ্ধি : বাজারে আগুন রাঙামাটিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কয়েক গুণ বৃদ্ধি : বাজারে আগুন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)