শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১৫ আগস্ট ২০১৭
প্রথম পাতা » কক্সবাজার » যথাযোগ্য মর্যাদায় দেশের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত
প্রথম পাতা » কক্সবাজার » যথাযোগ্য মর্যাদায় দেশের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত
১২৪১ বার পঠিত
মঙ্গলবার ● ১৫ আগস্ট ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যথাযোগ্য মর্যাদায় দেশের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত

---গাজীপুর জেলা প্রতিনিধি :: (৩১ শ্রাবণ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় বেলা ৩.১১মি.) স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস-২০১৭ পালন উপলক্ষে গাজীপুর সিটি কর্পোরেশনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

১৫ আগস্ট মঙ্গলবার বেলা ১১টায় নগর ভবনের সভা কক্ষে ওই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় গাজীপুর সিটি কর্পোরেশনের বস্তি উন্নয়ন কর্মকর্তা মো. আবদুল হামিদের সঞ্চালনায়ে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কে. এম. রাহাতুল ইসলাম।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের সচিব মো. আসলাম হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী, অতিরিক্ত প্রকৌশলী মো. আকবর হোসেন, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মো. ছায়েদুর রহমান, তত্তাবধায়ক প্রকৌশলী মো. মুজিবুর রহমান কাজল ও সহকারী সচিব মো. নেজামুল হক প্রমুখ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের কাউন্সিলরসহ সকল কর্মকর্তা-কর্মচারী।

সভা শেষে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন গাজীপুর সিটি কর্পোরেশন মসজিদের সহকারী খতিব মাওলানা মো. মাহমুদুল হাসান।

এর আগে নগর ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, কালো পতাকা উত্তোলণ, কালো ব্যাজ ধারণ করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় নগর ভবন থেকে শোক র‌্যালি বের হয়ে গাজীপুরের ঐতিহাসিক ভাওয়াল রাজবাড়ি জেলা প্রশাসক কার্যালয় হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় নগর ভবনে এসে শেষ হয়।
---
পানছড়িতে জাতীয় শোক দিবস পালিত

পানছড়ি প্রতিনিধি :: নানা কর্মসূচী ও যথাযোগ্য মর্যাদার মধ্যে দিয়ে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় বাংলাদেশ আওয়ামীলীগ ও এর অঙ্গ এবং সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন, পেশাজীবি ও ধর্মীয় সংগঠনের উদ্যেগে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে কর্মসূচীর মধ্যে ছিল আজ ১৫ আগষ্ট মঙ্গলবার সকালে উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যলয়ে, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. বাহার মিয়া ও সাধারণ সম্পাদক জয়নাথ দেব এর নেতৃত্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শোক র‌্যালীসহকারে জাতীর জনকের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, কাঙ্গালী ভোজ, দোয়া ও মিলাদ। পরে ৫নং উল্টাছড়ি ইউপির জিয়ানগর এলাকা থেকে ৩৭জন, ৩নং পানছড়ি সদর ইউপির দমদম থেকে ১৭জন ও হাসাননগর এলাকা থেকে ১৭জন বিএনপির (মোট ৭১জন) নেতা কর্মী বাংলাদেশ আওয়ামীলীগে যোগদান করেন।
অপর দিকে উপজেলা আওয়ামী লীগের সাংগঠরিক সম্পাদক আবু তাহেরের নেতৃত্বে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্র অর্পণ শেষে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এছাড়া জাতীর জনকের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন পানছড়ি উপজেলা যুবলীগ, জন সংহতি সমিতি, ছাত্রলীগ, উল্টাছড়ি উচ্চ বিদ্যালয়, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সমিতি পানছড়ি কমিটি ও জাবারাং কল্যাণ সমিতি।
অপর দিকে উপজেলা প্রশসানের উদ্যেগে আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতায় অংশ গ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ উপলক্ষে, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা।

এছাড়া আরো উপস্থিত ছিলেন, সরকারের বিভিন্ন দপ্তরের প্রধান, আওয়ামীলীগের সভাপতি মো. বাহার মিয়া, সাধারণ সম্পাদক জয়নাথ দেব, ভাইস চেয়ারম্যান মোঃ লোকমান হোসেন, যুগ্ন-সম্পাদক বিজয় কুমার দে প্রমূখ।
বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন (ইফা) ১নং লোগাং ইউপি ব্লক এ সৈয়দ এমএ বাসার এর সভাপতিত্বে, ৩নং পানছড়ি সদর ইউপি ব্লক এ মোঃ দানেশ আলী আজাদীর সভাপতিত্বে, ৫নং উল্টাছড়ি ইউপি ব্লক এ মো. ইসমাইল বিন ইউসুফের সভাপতিত্বে আলাদা আলাদা ভাবে আলোচনা সভা, হামদ-নাত, কেরাআত, গজল প্রতিযোগীতা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে।
---
আত্রাইয়ে জাতীয় শোক দিবস পালিত
আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: যথাযথ যোগ্য মর্যাদায় ও বিনম্র শ্রদ্ধোয় নওগাঁর আত্রাইয়ে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪২তম শাহাদৎ বার্ষিকী যথাযোগ্য মর্যাদার সাথে দিবসটি পালন করা হয়।
আজ ১৫ আগষ্ট মঙ্গলবার সকাল ৯টা উপজেলা প্রশাসনের উদ্যোগে এক শোক র‌্যালী বের হয়ে উপজেলার গুরুত্ব সড়কগুলো প্রদক্ষিণ করে।
র‌্যালী শেষে উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. মোখলেছুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভূমি জয়া মারীয়া পেরেরা, আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) বদরুদ্দোজা, উপজেলা প প কর্মকর্তা ডা. মোর্শদ মো. মনিরুজ্জামান, উপজেলা উপজেলা আ’লীগ সভাপতি নৃপেন্দ্র নাথ দত্ত, সাধারন সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, মুক্তিযোদ্ধা কমান্ডার আকতারুজ্জামান, প্রধান শিক্ষক আবুহেনা মোস্তফা কামাল ও সনৎ কুমার প্রামানিক প্রমূখ।
অতিথিবৃন্দ রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।

---
আলীকদমে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকি ও জাতীয় শোক দিবস পালন

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :: বৈরী আবহাওয়া উপেক্ষা করে যথাযথ সারা দেশের ন্যায় আলীকদমেও যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস উদ্যাপিত হয়েছে। এউপলক্ষ্যে উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেছাসেবকলীগ এরযৌথ উদ্যোগে একটি র‌্যালীবের হয়। র‌্যালীটি আলীকদম উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে  উপজেলা আদালত ভবনের সামনে নবনির্মিত বঁঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শেষ হয়। সকাল ১০ ঘটিকায় বুলবুল কমিউনিটি সেন্টারে বিশেষ শোকসভা অনুষ্ঠিত হয়। শোকসভায় সভাপতিত্ব করেন আলীকদম উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোজাম্মেল হক। উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মো. কফিল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত শোকসভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম আহবায়ক মংব্রাচিং মার্মা, ১নং আলীকদম ইউপি সদস্য আবদুল মতিন, ইউপি সদস্য মো. ইছাহাক, কামরুল হাসান টিপু, অংশেথোয়াই মার্মা এবং উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। দুপুর ১২টায় বুল বুল কমিউনিটি সেন্টার বিশেষ কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়।

---

 পটুয়াখালীতে জাতীয় শোক দিবস পালিত

পটুয়াখালী প্রতিনিধি :: পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করছে জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দলসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। ১৫ আগস্ট সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচীর সুচনা করা হয়। এরপর একটি শোকর‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড.মাছুমুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান খান মোশররফ হোসেন, পৌর মেয়র ডা. মো. শফিকুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আলমগীর।
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠন বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচীর সুচনা করা হয়। পরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনের পর শোকর‌্যালী বের করা হয়। দুপুরে বিভিন্ন মসজিদে ও অন্যান্য উপাসনালয়ে প্রর্থনার আয়োজন করা হয়। এরপর বিভিন্ন এলাকায় উন্নতমানের খাবার বিতরন করবে আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
---

বিনম্র শ্রদ্ধায় ময়মনসিংহে বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎ বার্ষিকীপালন

ময়মনসিংহ অফিস :: ময়মনসিংহে বিনম্র শ্রদ্ধায় জাতীর জনক বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

১৫ আগষ্ট মঙ্গলবার সকাল ৭ টার দিকে নগরীর শিববাড়ী জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এর পরপরই শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগসহ অঙ্গসংঠন ও সহযোগী নেতৃবৃন্দ।
এরপর নেতাকর্মীরা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন। পরে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দোয়া ও মোনাজাত পড়ানো হয়।

দোয়া শেষে গরীব অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, সংরক্ষিত আসনের এমপি বেগম ফাতেমা জহুরা রানী, কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য গোলাম জিলু, জেলা আওয়ামী লীগ সভাপতি জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক এতেশামুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠানসহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

পরে ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, মহিলা লীগ ও স্বেচ্ছাসেবক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে।

অন্যদিকে ময়মনসিংহ জেলা জাসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে জেলা জাসদ নেতৃবৃন্দ। এছাড়াও বিভিন্ন সমাজিক সংগঠন যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিনটি পালন করে। ময়মনসিংহের সবক’টি উপজেলায়ও বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের খবর পাওয়া গেছে।
---

সিলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যে দিয়ে শোক দিবস পালিত

সিলেট প্রতিনিধি :: জাতীয় শোক দিবস উপলক্ষে যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর্যের মাধ্যে দিয়ে সিলেটে জাতীয় শোক দিবস পালিত। সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

বৃষ্টি উপেক্ষা করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সহ রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারা এ শ্রদ্ধা জানান।

এছাড়া সিলেট জেলা প্রেসক্লাব, উইমেন্স চেম্বার ও ফটো জার্নালিষ্ট এসোসিয়েশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে দুপুরে নগরীর হাফিজ কমপ্লেক্সে সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কাঙ্গালী ভোজের আয়োজন সম্পন্ন হয়।

এছাড়াও কবি নজরুল অডিটোরিয়ামে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বক্তারা।
---
ঝিনাইদহে জাতীয় শোক দিবস পালিত

ঝিনাইদহ প্রতিনিধি :: শ্রদ্ধা ও শোকাতুর পরিবেশে ঝিনাইদহে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসটি পারনে যথাযথ মর্যাদা ও কর্মসুচি গ্রহন করা হয়। দিবসটি পালন উপলক্ষ্যে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের উদ্যোগে শোক র‌্যালী, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। শহর জুড়ে আয়োজন করা হয় কাঙ্গালী ভোজের। শহরের প্রতিটি পাড়া মহল্লায় হতদরিদ্র পরিবারের মাঝে খাবার বিতরণ করেন আওয়ামীলীগের নেতা কর্মীরা। আওয়ামীলীগ ছাড়াও অঙ্গসংগঠনের সকল ইউনিটগুলো এই বর্মসুচিতে অংশ গ্রহন করেন। শ্রমিক সংগঠনগুলো নানা প্রান্তে আলোচনা সভা ও দোয়ার মাহফিলের কর্মসুচি পালন করে। এদিকে ১৫ আগষ্ট মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। এখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পস্তাবক অর্পণ করে জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

এ সময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, ঝিনাইদহ প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের নেতাকর্মীরা ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে পৌর অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেয় জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য আব্দুল হাই, সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ড. খান মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন প্রমুখ। এছাড়াও দিনব্যাপী জেলার বিভিন্ন স্থানে দোয়া মাহফিল ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়। আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন পাড়া থেকে শোক র‌্যালীসহকারে প্রেরণা-৭১ প্রাঙ্গনে মিলিত হয় এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। জেলা আওয়ামীলীগের সভাপতি সংসদ সদস্য আব্দুল হাই ও সাধারণ সম্পাদক পৌর মেয়র সাইদুল করিম মিন্টু দিনব্যাপী বিভিন্ন স্থানের কর্মসুচিতে অংশ নিয়ে ব্যস্ত দিন পার করেন।

---
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন
ঢাকা প্রতিনিধি :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস- ২০১৭ উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ ১৫ আগস্ট দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি পালন করেছে।

১৫ আগস্ট ভোরে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, সকাল ৮.টায় বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল এর নেতৃত্বে ৩২ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ১১.টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ৫১/এ, পুরানা পল্টন (৯ম তলা), পল্টন সিটি ভবনে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের মহাসচিব আতাউর রহমান, সংগঠনের সহ সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম তালুকদার, প্রচার সম্পাদক এডভোকেট খান চমন-ই-এলাহী, নির্বাহী সদস্য মো. মাসুদ আলম, এস.এম আজাদ হোসেন, সাধারণ সদস্য জহিরুল হক বশির, আতিক শাহ, রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন- আরজেএফ চেয়ারম্যান এস.এম জহিরুল ইসলাম, বঙ্গবন্ধু একাডেমির মহাসচিব হুমায়ুন কবির মিজি প্রমুখ।

আলোচনা শেষে ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত ও দেশ-জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় লায়ন মো. গনি মিয়া বাবুল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমরা অর্জন করেছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। কিন্তু পরিতাপের বিষয় স্বাধীনতা লাভের মাত্র সাড়ে ৩ বছরের মধ্যে জাতি হারিয়েছে তার পিতা ও দেশের স্থপতিকে। পরবর্তী দীর্ঘ সময় দেশে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনা ছিল ভূলুন্ঠিত। ফলে দেশের উন্নয়ন-অগ্রগতি, মানবাধিকার ও প্রত্যাশিত সুশাসন ছিল অনুপস্থিত। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে। ফলে দেশ দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, জাতীয় সম্পদ এবং সকল বিতর্কের ঊর্ধ্বে। বঙ্গবন্ধুর চর্চা বাড়ানোর পাশাপাশি তার আদর্শ সকলের অনুসরণ ও অনুকরণ করা আবশ্যক।

দুপুরে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। এছাড়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে পোস্টার প্রকাশ করা হয়।

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে উপরোক্ত কার্যক্রম ছাড়াও ‘চেতনায় বঙ্গবন্ধু’ নামে একটি স্মরণিকা প্রকাশিত হবে।
---
বড়পুকুরিয়া কয়লা খনির আয়োজনে শোক দিবস পালিত
পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি :: ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ও জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী উপলক্ষে নানা আয়োজনের মধ্যদিয়ে সারাদেশের ন্যায় দিনাজপুর পার্বতীপুরের বড়পুকুরিয়া কোল মাইনিং কম্পানী লিমিটেডের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

১৫ আগষ্ট মঙ্গলবার দুপুরে দিবসটি উপলক্ষে মনমেলা সম্মেলন কেন্দ্রে মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) আঃ মান্নান পাটওয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। এছাড়াও অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদ, মহাব্যবস্থাপক এবিএম কামরুজ্জামান, উপ-মহাব্যবস্থাপক খান মো: জাফর সাদিক ও ব্যবস্থাপক (প্রশাসন ও নিরাপত্তা মাসুদুর রহমান হাওলাদারসহ আরো অনেকে।
---
উখিয়া কলেজে জাতীয় শোক দিবস পালিত
উখিয়া প্রতিনিধি :: বিনম্র শ্রদ্ধায় উখিয়া কলেজে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
দক্ষিণ কক্সবাজারের সর্বোচ্চ বিদ্যাপীঠ উখিয়া কলেজে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ পরিবারের সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় মসজিদে খতমে কোরান ও দেশবাসীর নিকট দোয়া প্রার্থনার মধ্যে দিয়ে ১৫ আগষ্ট (মঙ্গলবার) সম্পন্ন হয়েছে৤
উখিয়া কলেজ অধ্যক্ষ ফজলুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত থেকে শোক দিবসের তাৎপর্য নিয়ে বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ মো: আবদুল হক, কলেজ গভর্ণিং বডির সদস্য ও এনআই চৌধুরী টেকনিক্যাল কলেজের অধ্যক্ষ মিলন বড়ুয়া, জিবি’র সদস্য এড. আবদুর রহিম, সহকারী অধ্যাপক ফরিদুল আলম চৌধুরী, সহকারী অধ্যাপক অজিত কুমার দাশ, প্রভাষক মো. আলমগীর, প্রভাষক ড. গিয়াস উদ্দিন, বাংলাদেশ ছাত্রলীগ উখিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মকবুল হোসাইন মিথুন।
শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন উখিয়া কলেজ ছাত্রলীগ সভাপতি সাইদুল আমিন টিপু, আবু বক্কর, আরেফা বেগম, ইমাম হোসেন, ওয়াসিম আকরাম।
সাংগঠনিক কর্মকান্ডের অংশ হিসেবে কলেজের শোক র‌্যালীতে অংশগ্রহণ করেন, কক্সবাজার জেলা আ’লীগ নেতা এড. আমজাদ হোসেন, শাহ আলম চৌধুরী (প্র: রাজা শাহ আলম), কলেজ গভর্ণিং বডির সদস্য আদিল উদ্দিন চৌধুরী প্রমুখ।
কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনিমিত, কালো ব্যাচ ধারণ, শোক র‌্যালী, উপস্থিত বক্তৃতা, খতমে কোরান ও দোয়া কামনা, আলোচনা সভা।
সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. ইসমাইল, ত্রিপিটক থেকে পাঠ করেন মুন্নি বড়ুয়া, গীতা থেকে পাঠ করেন সুদীপ্ত সেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রদর্শক প্লাবন বড়ুয়া।
---
রাউজানে জাতীয় শোক দিবস পালন
রাউজান (উত্তর) প্রতিনিধি :: আজ ১৫ আগষ্ট মঙ্গলবার জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী। এই উপলক্ষে মঙ্গলবার সকালে রাউজান উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের উদ্যোগে রাউজান উপজেলা কেন্দ্রীয় মসজিদে খতমে কোরান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। খতমে কোরান ও দোয়া মাহফিল শেষে রাউজান উপজেলার মুক্যিদ্ব স্মৃতি কমপ্লেক্স ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন রাউজান উপজেলা আওয়ামীলীগ, মহিলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, রাউজান উপজেলা পরিষদ, রাউজান উপজেলা প্রশাসন, রাউজান ব্যবসায়ী সমিতি সহ রাউজান উপজেলার সর্বস্থরের জনসাধারণ। সকাল ১১ টার সময় রাউজান উপজেলা পরিষদ হলে ও মাঠের একাংশে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী চালু করা হয় । স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী উদ্বোধন করেন রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিঠির সভাপতি রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে এবার দেড় হাজার ব্যাগ রক্ত সংগ্রহের উদ্যোগ নিয়েছেন। এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীতে অংশগ্রহণ করেন রাউজান উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগ সহ রাউজান উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা কর্মচারীসহ সর্বস্থরের জনসাধারণ। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীতে তারুণ্যের উপস্থিতি এখানে বিশেষ লক্ষণীয়। সন্ধানী ব্লাড ব্যাংকের জন্য ১৭টি বুথ তৈরি করা হয়েছে।
উল্লেখ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গত ৪১তম শাহাদাত বার্ষিকীতেও একহাজার ব্যাগ রক্তদানের মাধ্যমে রাউজানবাসী স¥রণ করেছেন বাঙ্গালীর হাজার বছরের এই শ্রেষ্ঠ সন্তানকে । জাতীয় শোক দিবস উপলক্ষে রাউজান উপজেলা পরিষদ মাঠে বিশাল প্যান্ডেলের মধ্যে প্রতিবারে তিনহাজার করে ত্রিশহাজার মানুষকে মেজবান খাওয়ানো হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিঠির সভাপতি রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল আলম চৌধুরী।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবুনালের পাবলিক প্রসকিউটর এডভোকেট রানা দাশ গুপ্ত, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, রাউজান উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দার বাবুল, রাউজান উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা, চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী দিলু আরা ইউছুপ, রাউজান উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন আহম্মদ, সহসভাপতি আনোয়ারুল ইসলাম , রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি ও রাউজান পৌরসভার কাউন্সিলর জমির উদ্দিন পারভেজ এবং রাউজান ৬নং বিনাজুরী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সংঘপ্রিয় বড়ুয়া প্রমুখ।

---

নবীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী পালিত

নবীগঞ্জ প্রতিনিধি :: নবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এডভোকেট আলমগীর চৌধুরী বলেন,বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ বিশ্বের দরবারে স্বাধীন দেশ হিসাবে স্বীকৃতি পেত না। বাংলাদেশ যাতে স্বাধীন না হয় সেজন্য পাকিস্তানীরা নিরীহ বাংঙ্গালী জাতির উপর ঝাপিযে পড়েছিল। এখনও বঙ্গবন্ধুর ঘাতকচক্র স্বাধীনতা বিরোধীরা সক্রিয়। এদের তেকে সাবধান থাকতে হবে। দেশকে এগিয়ে নিতে ও বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে সবাইকে নিরলসভাবে একযোগে কাজ করতে হবে। তিনি মঙ্গলবার দুপুরে নবীগঞ্জ উপজেলা প্রমাসন কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে
পুস্পস্তবক অর্পন ও র‌্যালী শেষে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ারের সভাপতিত্বে এবং সহকারী শিক্ষা কর্মকর্তা খোরশেদ আলমের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামীলীগ নেতা শাহ নেওয়াজ মিলাদ গাজী, সহকারী কমিশনার ভূমি জীতেন্দ্র কুমার নাথ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুল, সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, উপজেলা জাসদের সভাপতি মো. আব্দু রউফ, উপজেলা জাতীয়পার্টির আহবায়ক শাহ আবুল খয়ের, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ মিলু ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম।

---
মারজিন বিহারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎ বার্ষিকী পালিত
চট্টগ্রাম প্রতিনিধি :: বিনম্র শ্রদ্ধায় চট্টগ্রামের বোয়ালখালিতে কধুরখীল মারজিন বিহার কমিটির আয়োজনে বিহারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৫ আগস্ট মঙ্গলবার বিহারে জাতীয় শোক দিবস, উপলক্ষে বৌদ্ধ বিহারে বিশেষ প্রার্থনা, বিশ্ব শান্তি কামনায় হাজার মোমবাতি প্রজ্জ্বলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

---
বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন
বাগেরহাট অফিস :: বাগেরহাটের মোরেলগঞ্জে পুলিশ প্রহরায় আওয়ামীলীগের দুই গ্রুপের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম জাতীয় শোক দিবস পালন করেছে। অনাকাঙ্খিত ও অপ্রীতিকর ঘটনা এড়াতে ও প্রশাসনের শর্তে উভয় গ্রুপের মিছিল ও শোভাযাত্রা নিষিদ্ধ ছিল। উভয় গ্রুপের কর্মসূচি সীমাবদ্ধ ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, সমাবেশ, পথসভা, মিলাদ মাহফিল ও কাঙ্গালী ভোজের মধ্যে। এ নিয়ে উভয় গ্রুপে কর্মী সমর্থকদের মাঝে টান টান উত্তেজনা বিরাজ করে।
বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডাঃ মোজাম্মেল হোসেন সমর্থিত গ্রুপ সকালে মোরেলগঞ্জ বাজারের পুরাতন মাছ বাজার এলাকায় কর্মসূচি পালন করে। এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান এ্যাড.শাহ-ই আলম বাচ্চু। উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আজমিন নাহার, ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি শফিকুর রহমান লাল, ইব্রাহিম হোসেন হাওলাদার, অধ্যক্ষ শাহাবুদ্দিন তালুকদার, সাংগঠনিক সম্পাদক আব্দুল জলিল হাওলাদার ভিপি, চেয়ারম্যান এইচ এম মাহামুদ আলী, যুবলীগ উপজেলা আহবায়ক মোজাম্মেল হোসেন মোজাম, পৌর আহবায়ক আসাদুজ্জামান বিপু, আরিফুল ইসলাম, উপজেলা কৃষকলীগ সভাপতি আব্দুল হালিম জোমাদ্দার, স্বেচ্ছাসেবকলীগ আহবায়ক ইলিয়াস হোসেন দুলাল, কেএম শহিদুল ইসলাম, শ্রমিকলীগ সভাপতি আলমগীর হোসেন বাদশা, ছাত্রলীগ নেতা আব্দুল্লাহ আল সুমন সহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

অপরদিকে আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি কার্যনির্বাহী সদস্য ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি এ্যাড.আমিরুল আলম মিলন, সাধারণ সম্পাদক এম এমদাদুল হক এমদাদ ও পৌর আওয়ামীলীগ সভাপতি মেয়র এ্যাড.মনিরুল হক তালুকদারের নেতৃত্বাধীন গ্রুপ পৌর ভবনের সমানে কর্মসূচি পালন করে। এতে সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান। উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি আলহাজ্ব সরোয়ার হোসেন, সাবেক সভাপতি ডা. মোসলেম উদ্দিন, যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন মৃধা, দপ্তর সম্পাদক মাষ্টার সাইদুর রহমান, মুক্তিযোদ্ধা চেয়ারম্যান ডাঃ আকরাম হোসেন, পৌর আওয়ামীলীগ নেতা হারুন অর রশিদ, জেলা ছাত্রলীগ নেতা মেজবাহ ফাহাদ সহ অঙ্গ সংগঠন ও ইউনিয়নের নেতা কর্মী। এছাড়া উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে ১৫ আগষ্ট উপলক্ষ্যে শোক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকালে শোক র‌্যালি পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সভা শেষ অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. শাহ ই আলম বাচ্চু। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ওবায়দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আলমগীর হুসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান আজমিন নাহার, ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডাঃ মুফতি কামাল, উপজেলা কৃষি অফিসার অনুপম রায়, উপজেলা মৎস্য অফিসার প্রনব কুমার ঘোষ,সমাজসেবা অফিসার মঞ্জুরুল হাচান, জেলা পরিষদের সদস্য আফরোজা আকতার লিনা, থানা অফিসার ইন চার্জ মো. রাশেদুল আলম, উপজেলা সাব-রেজিষ্টার লুৎফুন নাহার লতা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা শেখ মো. ওহাব, অনুষ্ঠানটি পরিচালনা করেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হান্নান প্রমুখ ।

বাগেরহাট অফিস :: বাগেরহাটের মোরেলগঞ্জে প্রায় ৫শ’ শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত, কালোব্যাচ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, শোক র‌্যালি,আলোচনা সভা ও মিলাদ মাহফিল।
দিবসটি উপলক্ষ্যে সকালে মোরেলগঞ্জ লতিফিয়া ফাযিল মাদ্রাসা, মোরেলগঞ্জ এসএম কলেজ, রওশন আরা মহিলা ডিগ্রী কলেজ, এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয়, আব্দুল আজিজ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় , আবু হুরাইরা দাখিল মাদ্রাসা, মোরেলগঞ্জ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান উপজেলা প্রশাসন আয়োজিত শোকর‌্যালি ও আলোচনা সভায় অংশগ্রহন করে। মোরেলগঞ্জ সন্ন্যাসী মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে অন্যান্য কর্মসূচি পালনসহ আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করেন প্রধান শিক্ষক মাহাবুব হোসেন শিকদার ও সহকারী প্রধান শিক্ষক সায়লা পারভীন।
একই দিনে পুটিখালী ও চিংড়াখালী ক্লাষ্টারের বিদ্যালয়ের প্রায় ২শতাধিক শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ শোক র‌্যালি করে তুলাতলা কৃষি প্রযুক্তি ইনিষ্টিটিউট এর সামনের শহীদ মিনার পুস্পমাল্য অর্পন, আলোচনা সভা ও মিলাদ তাবারক বিতরন করেন। এতে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার বিশ্বজিত কর্মকার, মধ্য পুটিখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন মল্লিক, পুটিখালী কালিবাড়ী বিদ্যালয়ের শিক্ষক বখতিয়ার হোসেন, এম এম উত্তর পুটিখালী বিদ্যালয়ের শিক্ষক তহিদুল ইসলাম, জোকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রফিকুল ইসলাম, ধরাদোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেরাজুর রহমান টিটু। অপরদিকে হাজী ইব্রাহীম স্মৃতি দাখিল মাদ্রাসা, লতিফিয়া ফাজিল মাদ্রাসা, চরহোগলাবুনিয়া দাখিল মাদ্রাসা, এইচভিএস হাজী নুর উদ্দিন দাখিল মাদ্রাসা, বি এস এস দাখিল মাদ্রাসা, এস চন্ডিপুর দাখিল মাদ্রাসা, তাফালবাড়ীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, উত্তর চিপা বারইখালী বে সরকারী প্রাথমিক বিদ্যালয়, দক্ষিন ঢেউয়াতলা বে সরকারী প্রাথমিক বিদ্যালয় , বি উমাঝুড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, গুলিশাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়, বারাইখালী সরকারি সরকারী প্রাথমিক বিদ্যালয়, উত্তর বারইখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়, মোরেলগঞ্জ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়,তেলিগাতী সরকারী প্রাথমিক বিদ্যালয়, দোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়, দি লাইসিয়াম একাডেমী ,জেকে একাডেমী । সকল স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসায় শোক দিবস উপলক্ষ্যে শোক র‌্যালি ও আলোচনা সভা করেছে। এতে দোয়া ও আলোচনা সভা পরিচালনা করেন স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি মাওলানা আব্দুস সালাম খান। মোরেলগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. রাশেদুল আলম থানা মসজিদে দিবসটি উপলক্ষ্যে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেন ।

---
ঝিনাইদহে জাতীয় শোক দিবস পালিত
ঝিনাইদহ প্রতিনিধি :: শ্রদ্ধা ও শোকাতুর পরিবেশে ঝিনাইদহে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসটি পারনে যথাযথ মর্যাদা ও কর্মসুচি গ্রহন করা হয়। দিবসটি পালন উপলক্ষ্যে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের উদ্যোগে শোক র‌্যালী, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। শহর জুড়ে আয়োজন করা হয় কাঙ্গালী ভোজের। শহরের প্রতিটি পাড়া মহল্লায় হতদরিদ্র পরিবারের মাঝে খাবার বিতরণ করেন আওয়ামীলীগের নেতা কর্মীরা। আওয়ামীলীগ ছাড়াও অঙ্গসংগঠনের সকল ইউনিটগুলো এই বর্মসুচিতে অংশ গ্রহন করেন। শ্রমিক সংগঠনগুলো নানা প্রান্তে আলোচনা সভা ও দোয়ার মাহফিলের কর্মসুচি পালন করে। এদিকে মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। এখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পস্তাবক অর্পণ করে জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

এ সময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, ঝিনাইদহ প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের নেতাকর্মীরা ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে পৌর অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেয় জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য আব্দুল হাই, সিভিল সার্জন ডা: রাশেদা সুলতানা, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ড. খান মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন প্রমুখ। এছাড়াও দিনব্যাপী জেলার বিভিন্ন স্থানে দোয়া মাহফিল ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়। আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন পাড়া থেকে শোক র‌্যালীসহকারে প্রেরণা-৭১ প্রাঙ্গনে মিলিত হয় এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। জেলা আওয়ামীলীগের সভাপতি সংসদ সদস্য আব্দুল হাই ও সাধারণ সম্পাদক পৌর মেয়র সাইদুল করিম মিন্টু দিনব্যাপী বিভিন্ন স্থানের কর্মসুচিতে অংশ নিয়ে ব্যস্ত দিন পার করেন।

---

রাঙ্গুনিয়াতে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত
রাঙ্গুনিয়া প্রতিনিধি :: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার শিলক ইউনিয়ন আওয়ামীলীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের যৌথ উদ্যোগে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ১৫ অাগস্ট আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অালোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উত্তরজেলা আওয়ামীলীগের প্রভাবশালী সদস্য ও শিলক ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়ারম্যান নজরুল ইসলাম তালুকদার। এসময় উপস্তিত ছিলেন ছাত্রলীগের সকল সদস্যবৃন্দগন। এছাড়া বিভিন্ন ভাবে পারুয়া ইউনিয়নে আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের উদ্দ্যেগে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্যে খতমে কুরান,মিলাদ মাহফিল,তবরুব বিতরণের মধ্য দিয়ে শোকসভা পালিত হয়েছে। পারুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রকিবুল হাসান বাবু সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন যারা জাতির পিতাসহ তাদের পরিবারকে হত্যা করেছে তারা কখনো দেশের ভালো চাননি তারা চাননি বাংলাদেশ একটি স্বাধীন দেশে পরিনত হোক।যারা এই জঘন্য কাজ করেছে তাদের শাস্তি দেশের মাটিতে চাই। জাতির পিতার জন্ম হয়েছে বিধায় এই দেশ স্বাধীন হয়েছে । জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়া এই বাংলাদেশকে ভাবা যায় না।
---
বিশ্বনাথে জাতীয় শোক দিবস পালিত
বিশ্বনাথ প্রতিনিধি :: ‘জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে সিলেটের বিশ্বনাথে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলার খাজাঞ্চী এবং অলংকারী ইউনিয়ন আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে ১৫ আগষ্ট মঙ্গলবার বিকেলে খাজাঞ্চী ইউপি মিলনায়তনে ও রাতে পনাউল্লা বাজারে সভাগুলো অনুষ্ঠিত হয়। সভাগুলোতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খান।
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জন্ম হয়ে ছিল বলেই আমরা স্বাধীনতা লাভ করেছি। পেয়েছি লাল-সবুজের পতাকা, পেয়েছি মাতৃভাষায় কথা বলার অধিকার। আজ জাতির জনকের সুযোগ্য তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে রয়েছে। শোকের মাসের শোককে শক্তিতে রুপান্তরিত করে আগামী নির্বাচনে ঐক্যবদ্ধভাবে নৌকা প্রতিকে ভোট দিয়ে শফিকুর রহমান চৌধুরীকে নির্বাচিত করতে হবে। নৌকা বিজয়ী হলে আবারও আওয়ামী লীগ রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্টিত হবে। এতে দেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)