শিরোনাম:
●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২৭ নভেম্বর ২০১৭
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » মুরুংদের সামাজিক জীবন প্রণালী
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » মুরুংদের সামাজিক জীবন প্রণালী
১৫৬৭ বার পঠিত
সোমবার ● ২৭ নভেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মুরুংদের সামাজিক জীবন প্রণালী

---এম জাবের উদ্দিন, লামা (বান্দরবান) প্রতিনিধি :: (১৩ অগ্রহায়ন ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১১.৪৮মি.) মুরুং সামাজিক জীবন প্রণালী ‘পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র জনগোষ্ঠীগুলোর মধ্যে একমাত্র মুরুংরাই এখনো একান্নভূক্ত পারিবারিক ঐতিহ্য রক্ষা করে চলেছে। বাইরের জনগোষ্ঠী থেকে সম্পূর্ণ আলাদা হয়ে জীবন যাপন করতে এরা অভ্যস্থ্য। মুরুং সম্প্রদায়ের সমাজ ব্যবস্থা পিতৃতান্ত্রিক। গোত্রভিত্তিক মুরুংরা সমাজ জীবনে পারস্পরিক ঘনিষ্টতা ও সম্প্রীতিকে গুরুত্ব দিয়ে থাকে। ব্রিটিশ সরকার প্রণীত ১৯০০ সালের পাবর্ত্য চট্টগ্রাম বিধি মতে এলাকাভিত্তিক হেডম্যান, কার্বারী পদ সৃষ্টি হওয়ায় এখন কার্বারীর অধিনে পাড়া বা গ্রামগুলোর সামাজিক কাঠামো চলে আসছে।

মুরুংদের ঘর : পাহাড়ের ঢালে বা চূড়ায় ছোট ছোট মাচাংঘর তৈরী করে বসবাস করে চলেছে মুরুংরা। তাদের ভাষায় ঘরকে ‘কিম’ বলা হয়। একই পাহাড়ে বা স্থানে মুরুং জনগোষ্ঠীরা বেশিদিন থাকে না বা বসবাস করে না। তাদের বিশ্বাস একই স্থানে অনেকদিন বসবাস করলে তাদের অমঙ্গল হয়। তাই কয়েক বছর পর পর এরা স্থান পরিবর্তন করে। মুরুংরা গরুর শিং, হনুমানের মাথা, পাখির পালক প্রভৃতি বাড়িতে ঝুলিয়ে রাখে। এসব তারা শক্তি ও মঙ্গলের উৎস মনে করে। ‘সৃষ্টির আদি লগ্নে তাদের আদি পিতা মাতা পাহাড়ে শীর্ষে বসতি স্থাপন করত। এই বিশ্বাসে তারা এখনো পাহাড় চুড়ায় চুড়ায় বসতি স্থাপন করতে দেখা যায়।’ সাধারণত: মুরুং পাড়াগুলোতে ৮/১০টি থেকে ২০/২৫টি পর্যন্ত ঘর বা কিম‘ থাকে।

মুরুংদের তৈরী করা মাচাংঘর গুলো দেখতে পরিপাটি ও সুন্দর। দূর থেকে দেখে মনে হয় পাহাড়ের কূলে নির্মাণ করা হয়েছে কটেজ বা পর্যটন ছাউনি। মুরুংদের গৃহনির্মাণ শৈলী বেশ নান্দনিক। ঘর নির্মাণে তাদের মনোদৈহিক শিল্প স্বত্তাকে ফুটিয়ে তুলে। প্রকৃতির কোলে বেড়ে ওঠা মুরুংরা প্রকৃতি থেকেই আহরণ করা গাঁছ, বাঁশ, শন, লতা, পাতাকে তাদের গৃহ নির্মাণের উপকরণ হিসেবে ব্যবহার করেন। অবশ্য বর্তমানে তাদের জীবন যাপনে অনেকটা পরিবর্তন লক্ষ করা যায়।

বাড়িগুলো মাটি থেকে ৯ থেকে ১২ ফুট পর্যন্ত উঁচু খুঁটি দিয়ে তৈরী করা হয়। হিংস্র জীব-জন্তুদের কবল থেকে রক্ষার্থে এ ধরণের মাচাংঘর নিরাপদ মনে করা হয়। মাচাং ঘরের নিচে লাকড়ি রাখা ও শুকরের ঘর তৈরী করা হয়। মাচাং ঘরটিকে নিচে অসংখ্য বাঁশ ও গাছের খুঁটি দিয়ে শক্ত-মজবুত করে তোলা হয়। ঘরে উঠার জন্য মোটা একটি গাছকে ধাপে ধাপে কেটে সিঁড়ি দেয়া হয়।
মুরুংদের ঘরের সাইজ মোটামুটি বড় সাইজের হয়ে থাকে। তারা ঘর নির্মাণের জন্য একটির সাথে অন্য একটির নৈকট্য বজায় রাখে। এটি সামাজিক প্রীতিবন্ধনের অংশ মনে করা হয়। তাদের নির্মিত ঘরে পানি রাখার স্থান (তুই ক্রাক), স্বামী-স্ত্রীর ঘুমানোর স্থান (কিম্সা), নিত্যপ্রয়োজনীয় মালামাল রাখার স্থান (চাফাম্গুলা), অতিথি কক্ষ, ছেলেদের ঘুমাবার ঘর (কিমতক্), যুবতীদের ঘুমাবার ঘর (তাগ্লা) সহ প্রভৃতি অংশ থাকে।

মুরুং পোষাক-পরিচ্ছদ : মুরুং নারীরা ‘ওয়াংকাই’ নামে এক ধরণের কাপড় পরিধেয় হিসেবে ব্যবহার করে। যা নাভীর নীচ থেকে হাঁটুর উপরিভাগ পর্যন্ত আবৃত থাকে। এটি ৮ থেকে ১০ ইঞ্চি পর্যন্ত চওড়া হয়। জুমে উৎপন্ন কার্পাস তুলার সুতা দিয়ে নিজেদের কোমর তাঁতে বুনা হয় এই ‘ওয়াংকাই’। মেয়েরা তাদের গোপনাঙ্গ ঢাকতে শুধুমাত্র এই একটি কাপড় ব্যবহার করে থাকে। এটি বামপাশে খোলা থাকে। এই বস্ত্র খন্ডটি কোমরে পরিধান করে রূপা কিংবা অন্য ধাতু দ্বারা তৈরী কোমর বন্ধনী (বিছা) বা পুঁতির বন্ধনী বেঁধে রাখে। ছোট মেয়ে শিশু থেকে শুরু করে কিশোরী, যুবতী, গৃহবধু ও বয়স্কা নারীদের এই ‘ওয়াংকাই’ই প্রিয় পোষাক। মেয়েরা অধিকন্তু সময় তাদের স্তন ঢেকে রাখেনা। কোমর থেকে উর্ধ্বাংশ তাদের অনাবৃত থাকে। বাজারে কিংবা লোকালয়ে গেলে মেয়েরা ‘ওয়ানচা’ নামের একটি কাপড় চাদর হিসেবে ব্যবহার করে। এটি গায়ে জড়িয়ে কাঁধের ওপর গিট্টা দেয়া হয়। তারা মাথার পেছনে বামপাশে চুল বাঁধে।

মুরুং পুরুষরা ‘ডং’ নামে ছোট লম্বাকৃতি বস্ত্র পরিধান করে (এটিকে লেংটি, বিদ্রি-ও বলা হয়)। এক টুকরা কাপড় দুই উরুর মাঝখান দিয়ে কোমরে জড়িয়ে দেয়। পুরুষরা বাজার কিংবা লোকালয়ে যাবার সময় লুঙ্গি পড়ে নেয়। পুরুষরা লম্বা চুল রাখে এবং কপালের ওপর পেঁচিয়ে রাখে। তবে এখন অনেককে বৃহত্তর জনগোষ্ঠীর জীবনমান উপযোগী বস্ত্র পরিধান করতেও দেখা যায়। তাছাড়া মাথায় সাদা কাপড়ের একটি পাগড়ি তারা পরে থাকে। এটিকে ‘নাপাং’ বলা হয়। তাদের শরীরে বেশীরভাগ অংশই বস্ত্রহীন থাকে। তবে এখন অনেক মুরুং আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে বৃহত্তর জনগোষ্ঠীর জীবনমান উপযোগি বস্ত্র পরিধান করে আসছে।

মুরুং অলংকার : মুরুং নারী পুরুষ বেশ অলংকারপ্রিয়। তাদের অধিকাংশ অলংকার বাজার থেকে বিশেষ কায়দায় তৈরী করা হয়। তারা অলংকারপ্রিয় হলেও নিজেরা এ ক্ষেত্রে এখনো অনেকটা পরনির্ভরশীল। মেয়েরা তাদের শরীর বিভিন্ন রং দিয়ে সাজাতে পছন্দ করে। ছেলে এবং মেয়ে উভয়েই তাদের ঠোঁটে রং লাগায়। অনেক সময় তারা তাদের গাল, ঠোঁট এবং কপাল লাল রঙে রঙিন করতে পছন্দ করে।

মেয়েরা মাথায় ও কানে ফুল পরে এবং গলায় পুঁতির মালা পরতে ভালবাসে। মেয়েদের মতো পুরুষরাও কান ফুটা করে এবং রিং ব্যবহার করে। মেয়েরা পায়ে “কক ক্যান” (নুপুর) কোমরে ‘‘রকম” (বিছা) পড়ে থাকে। চুলের খোপায় বিভিন্ন ধরণের “পাও” (পাহাড়ী ফুল) গুজে রাখে’।

‘যুবতীরা গলায় বিভিন্ন ধরণের পুঁতির মালা (কেংঙ অর), কানে রূপার অলংকার (রামছেং), বাহুতে রূপার বালা (জারকই), কব্জিতে হাতে বালা সহ বিচিত্র অলংকার পড়ে থাকে। পুরুষ ও রমণী উভয়েই মাথার খোপায় নিজেদের তৈরী কাঠের চিরুনী (চুরুত) গুঁজে রাখে। এছাড়াও চুলের কাঁটা (কেংপ্রলুচুকস), চুলের মালা (লেমেন কেং), রূপার তৈরী কোমবন্ধনী (রোয়াকম), গলার হার (কেংবুক) পরিধান করে। পাহাড়ি ফুল, লতাপাতা, বিশেষ ধরণের ফলের বিচি দিয়েও মুরুং মেয়েরা নানারূপী অলংকার তৈরী করে থাকে। মুরুং পুরুষরা হাতে ধাতুনির্মিত বালা পরে এবং কান ছিদ্র করে রূপার তৈরী অলংকার/দুল পরে।

মুরুং সামাজিক উৎসব ও রীতি-নীতি :‘গো হত্যা মুরুংদের প্রধান সামাজিক উৎসব। জুমের ফসলাদি উত্তোলনের পরিসমাপ্তিতে মুরুংরা ‘গো হত্যা’ অনুষ্ঠানের আয়োজন করে থাকে’।
মুরুংদের সমাজ ব্যবস্থায় বৈচিত্রময়। দেখা যায় যে, প্রত্যেক নারী পুরুষকে কানে ছিদ্র করতে হয়। মুরুং ভাষায় কান ছিদ্র করাকে বলা হয়- ‘রুইপারাম’। সাধারণত: তিন বছর বয়সে এই কান ছিদ্র করা হয়। কান ছিদ্র করার নির্দিষ্ট দিনে পাড়া প্রতিবেশীদের দাওয়াত খাওয়ানো হয়। এতে ১টি শুকর ও ১টি মোরগ কেটে ১ বোতল মদসহ নিমন্ত্রিতদের খাওয়ানো হয়। নিমন্ত্রিতদের সামনে বসে গ্রামের একজন বৈদ্য কান ছিদ্র করে। এর মাধ্যমে শিশুদের মুরুং সমাজে অন্তর্ভূক্ত করা হয়।

সাধারণত কোন পূজা ব্যতীত মুরুং সমাজে মাছ-মাংস খাওয়া নিষিদ্ধ। সমাজের রীতি হিসাবে প্রত্যেক অবিবাহিত মুরুং ছেলে-মেয়ে একটি বিশেষ পদ্ধতিতে দাঁত কালো রাখে। তাদের ধারণা ওই পদ্ধতিতে দাঁত কালো করে রাখলে দাঁত শক্ত ও মজবুত হয়। যদিও বর্তমানে এই রীতি অনেকাংশে লোপ পেয়েছে।

মুরুং সামাজিক বাধ্যবাধকতা ও জীবনাচার : মুরুং সমাজে জন্ম, মৃত্যু ও বিবাহকে সামাজিক জীবনাচারে কতিপয় শর্তে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। মুরুং সমাজের কোন পরিবারে শিশু ভূমিষ্ট হবার পর তেমন কোন আনুষ্ঠানিকতা হয় না।

সন্তান প্রসবের আলামত স্পষ্ট হলে প্রসূতিকে বাড়ির ‘কিম্মা’ কক্ষে নিয়ে যাওয়া হয়। প্রসূতিকে সন্তান প্রসবে ধাত্রীরা সাহায্য করেন। জন্মের পর শিশুকে কলাপাতার বিছানা কিংবা কম্বলে শোয়ানো হয়। প্রসূতিকে শুধুমাত্র লবণ দিয়েই ভাত খেতে হয়। প্রসবোত্তর প্রসূতিকে ইষৎ গরম পানিতে গোসল করানো হয়। সন্তান ও মা ৯ দিন পর্যন্ত ঘর থেকে বের হতে পারে না।৯ দিন অতিবাহিত হলে প্রসূতিকে পার্শ্ববর্তী ঝিরি কিংবা খালে স্নান করিয়ে আনা হয়। এরপর প্রসূতি সাংসারিক ও স্বাভাবিক কাজ-কর্মে যথারীতি অংশ নিতে পারেন।

পুরুষের চেয়ে মুরুং নারীরাই বেশি পরিশ্রমী : কৃষিক্ষেত্রে পুরুষের তুলনায় মুরুং উপজাতি নারীরাই অনেক বেশি পরিশ্রমী। ঘর সামলে পাহাড়ে জুম চাষ, ফলের বাগান সৃজনসহ আর্থনৈতিক উন্নয়নে তারা নিরলসভাবে হাড়ভাঙা পরিশ্রম করে যাচ্ছেন।

জীবিকা নির্বাহের জন্য এখনও পাহাড়ি মুরুং নারীরাই তাদের সংসারের হাল ধরে টিকিয়ে রেখেছেন। একজন পাহাড়ি নারী দিনের শুরুতে স্বামী-সন্তানকে সামলিয়ে জুম চাষ কিংবা বাগানে কাজের জন্য চলে যান উঁচু উঁচু পাহাড়ের জুম ক্ষেতে। সারাদিন কাজ করে পাহাড়ি তরি-তরকারি নিয়ে বিকালে বাড়িতে পৌঁছে রান্নাবান্নার কাজ সারেন। এভাবেই প্রতিদিনকার জীবনকে মানিয়ে নিয়েছেন পাহাড়ে বসবাসরত মুরুং নারীরা।

মুরুং নারীরা পুরুষদের মতো জুম ক্ষেতে কাজ করছেন। জুমে বিভিন্ন সবজি ও ধান রোপণ থেকে শুরু করে ঘরে তোলা পর্যন্ত হাড়ভাঙা পরিশ্রম করে থাকেন তারা। ৮ থেকে ১০ ইঞ্চি পর্যন্ত চওড়া ‘ওয়াংকাই’ নামে এক ধরণের ছোট কাপড় পরে জুমে ফসল রোপন ও আহরণ করেন। যদি শিশুসন্তান থাকে; তাহলে শিশুটিকে কাপড় মুড়িয়ে বুকের সঙ্গে বেঁধে নিয়ে জুমের পরিচর্যা করে থাকেন। মুরুং নারীরা শুধু সন্তান প্রসবের কয়েক দিন বিশ্রামে থাকেন। বাকি সব দিন তারা পরিশ্রম করেন।

মুরুং নারীদের সঙ্গে কথা বলে জানা যায়, কাজ করতে তাদের কোনো সমস্যা নেই, জুমে নেমে ধান কেটে আহরণ করতে দীর্ঘ সময় পাহাড়ের গায়ে থাকতে কষ্ট হলেও এতে তাদের আপত্তি নেই। সংসারের চাহিদা মেটাতে জুমে মা-বাবা, স্বামী-ছেলের কাজে সহযোগিতা করতে তারা কাজ করছেন। পুরুষরা যাতে সংসারের অন্যান্য কাজ করার সুযোগ পায়, সেজন্যই মুরুং নারীরা জুমে চাষাবাদের মতো কষ্টকর কাজ করছেন। বিশেষ করে জুম মৌসুমে কাজ করতে তাদের ভালো লাগে। নিজেদের বা বর্গা পাহাড়ে চাষাবাদ ও জুমের ধানসহ সবজি আহরণ করে তারা আনন্দ পান। পাশাপাশি তাদের বাড়তি আয় হয় এবং তা সংসারের উপকারে আসে।
মুরুংদের মধ্যে বিবাহ প্রথাটা একেবারেই ব্যতিক্রমি,ছেলে মেয়ে একে অপরকে দেখবে কথা বলবে, একে অপরকে পছন্দ হলে তার পরেই পারিবারিক ভাবে বিবাহের কথাবার্তা পাকা করা হয়। মুরুং সমাজে মেয়ের বাবার প্রাধান্যটা বেশী থাকে,কারন মেয়ের বাবার চাহিদা মত দাবা বা পণ দিয়ে ছেলের বাবা তার পুত্রবধুকে ঘরে তুলে নিতে পারেন।





চট্টগ্রাম বিভাগ এর আরও খবর

আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা
রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ
নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ
আনসারের অস্ত্রলুটের  ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে
বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ
নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা
কাপ্তাই হ্রদকে বাঁচাতে  ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার
রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা
রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)