শিরোনাম:
●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪
রাঙামাটি, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ৩০ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » ঢাকা বিভাগ » সিংগাইরে পাওয়ার প্ল্যান্ট নির্মাণ কাজ নিয়ে চলছে আ’লীগের দু`গ্রুপের ক্ষমতার লড়াই
প্রথম পাতা » ঢাকা বিভাগ » সিংগাইরে পাওয়ার প্ল্যান্ট নির্মাণ কাজ নিয়ে চলছে আ’লীগের দু`গ্রুপের ক্ষমতার লড়াই
৯৭২ বার পঠিত
মঙ্গলবার ● ৩০ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিংগাইরে পাওয়ার প্ল্যান্ট নির্মাণ কাজ নিয়ে চলছে আ’লীগের দু`গ্রুপের ক্ষমতার লড়াই

---মানিকগঞ্জ প্রতিনিধি ::মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জামির্ত্তা ইউনিয়নের বিন্নাডাঙ্গী এলাকার সুদক্ষিরা মৌজায় আবারো শুরু হয়েছে নদী দখল। সম্প্রতি উচ্চ আদালতের নির্দেশে ধল্লা মৌজা হতে সরে গিয়ে ডরিন কোম্পানী আবারো ভাষা শহীদ রফিক সেতুর দক্ষিণ পাশে নদীর ভেতর দিয়ে রাস্তা নির্মাণ করছে। সেই সাথে ওই এলাকায় আবাসিক ও ফসলি জমিতে নর্দাণ পাওয়ার প্ল্যান্ট নির্মাণ কাজ এগিয়ে চলছে। এদিকে প্রতিবাদমুখর এলাকাবাসী বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ ও বিক্ষোভ সমাবেশ করেছেন। আর এই পাওয়া প্লানকে কেন্দ্র করে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বার গ্রুপ মুখোমুখি অবস্থান নিয়েছেন।

গত রবিবার সরেজমিন জানা যায়, নর্দাণ পাওয়ার প্ল্যান্টের পক্ষে অবস্থান নিয়েছেন জামির্ত্তা ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম রাজু। অপরদিকে, নদী দখল ও আবাসিক এলাকা এবং ফসলি জমি রক্ষায় প্রতিবাদমুখর এলাকাবাসীর পক্ষে নেতৃত্ব দিচ্ছেন ১নং ওয়ার্ডের শাহজাহান মেম্বার। বিপরীতমুখী জনপ্রতিনিধিদ্বয় উপজেলা আওয়ামী লীগের দায়িত্বশীল পদে রয়েছেন বলে জানা গেছে।

এলাকাবাসী জানান, উভয়ই যার যার অবস্থান থেকে শক্তির জানান দিচ্ছেন। চলছে অস্ত্র মহড়া, আতংকিত সাধারন জনগণ।

শনিবার পাওয়ার প্ল্যান্টের পক্ষে দু‘শতাধিক লোক নিয়ে দেশীয় অস্ত্র হাতে নিয়ে মহড়া দেন রাজু চেয়ারম্যান। এর আগে গত বুধবার শাহজাহান মেম্বারের নেতৃত্বে এলাকাবাসী নদী দখল ও পরিবেশ দূষণের অভিযোগ এনে নির্মাণ কাজ বন্ধ করে দেন। এ নিয়ে এলাকায় ক্রমশই উত্তেজনা বাড়ছে। ভীত সন্ত্রস্থ হয়ে পড়েছেন স্থানীয় লোকজন।

বিন্নাডাঙ্গী গ্রামের সফিকুল ইসলাম বলেন, শাহজাহান মেম্বার নির্মাণ কাজ বন্ধ করে দিলে রাজু চেয়ারম্যান তার লোকজন নিয়ে এসে কাজ শুরু করে এবং অস্ত্র মহড়া দেয়। তিনি আরো বলেন, এ সময় ফাঁকা গুলি ও ছোঁড়া হয়। সেই সাথে উপস্থিত লোকজনের মধ্যে গামছা বিতরণ শেষে খিচুরি ভোজ হয়।

স্থানীয় ফেলু খান (৭২) অভিযোগ করে বলেন, পাওয়ার প্ল্যান্টের পক্ষে রাজু চেয়ারম্যান গত শনিবার লোকজন নিয়ে ৪-৫ রাউন্ড গুলি বর্ষণ করেছে। এতে আমরা আতংকের মধ্যে আছি। শাহজাহান মেম্বার বলেন, রাজু চেয়ারম্যান একচ্ছত্র আধিপত্য বিস্তারের জন্য দেড় দু‘শ লোক নিয়ে মাথায় গামছা বেঁধে অত্যাধুনিক অস্ত্র নিয়ে মহড়া দিয়েছে। ঘটনাস্থলে ১০-১৫ রাউন্ড গুলি ছোঁড়া হয়েছে বলে তিনি অভিযোগ করেন। তাছাড়া নিরীহ কিছু লোকজনের জায়গা পাওয়ার প্ল্যান্ট জোরপূর্বক দখল করেছে।

তবে চেয়ারম্যান আব্দুল হালিম রাজু জানান ভিন্ন কথা, তিনি দাবী করে বলেন, আমার চুক্তি নেয়া কাজে শাহজাহান মেম্বার ও তার লোকজন চাঁদা দাবী এবং শ্রমিকদের মারধর করে বন্ধ করে দিয়েছিল। আমি লোকজন নিয়ে পুনরায় কাজ চালু করেছি। কোনো গুলি বর্ষণের ঘটনা ঘটেনি।

এদিকে সিংগাইর থানার ওসি খোন্দকার ইমাম হোসেন বলেন, কাজ ভাগাভাগি নিয়ে দু‘গ্রুপের মধ্যে দ্বন্দ্ব চলছে বলে পাওয়ার প্ল্যান্টের মালিক পক্ষ আমাকে জানিয়েছেন। সে অনুযায়ী পুলিশ পাঠানো হয়েছিল। গুলি বর্ষণের ঘটনা আমার জানা নেই।

নর্দাণ পাওয়ারের সিইও মোস্তফা মঈন নিরীহ লোকের জায়গা দখল ও দু‘গ্রুপের উত্তেজনার কথা অস্বীকার করে বলেন, মালামাল বহনের জন্য সাময়িক অনুমতি নিয়ে নদীর কিছু জায়গা রাস্তা হিসেবে ব্যবহার করছি।

সিংগাইর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. হামিদুর রহমান বলেন, ধলেশ্বরী নদী দখল করে নর্দাণ পাওয়ার প্ল্যান্টের রাস্তা নির্মাণে বাধা দেয়া হয়েছে। তবে তারা বিআইডব্লিওটিএ থেকে মালামাল বহনের জন্য ৬ মাসের অনুমতি নিয়েছেন। সেটা আইনসিদ্ধ কিনা খতিয়ে দেখা হচ্ছে।

এ ব্যাপারে জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. আলাউদ্দিন বলেন, কোনোভাবেই নদীর জায়গা দখল করে রাস্তা নির্মাণ করা যাবে না। ধলেশ্বরী নদীর ওই স্থানটি বিআইডব্লিটিএ কখনো শাসন কিংবা রক্ষণাবেক্ষণ করে না। তাই তারা নদীতে রাস্তা নির্মাণের অনুমতি দিতে পারে না। তিনি আরো বলেন, যদি এ রকম কোনো ঘটনা ঘটে থাকে তাহলে নদী কমিশনের পক্ষ থেকে খতিয়ে দেখা হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)