শিরোনাম:
●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা
রাঙামাটি, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২৮ নভেম্বর ২০২০
প্রথম পাতা » কৃষি » রাউজানে মাঠে মাঠে চলছে ধান কাটার উৎসব
প্রথম পাতা » কৃষি » রাউজানে মাঠে মাঠে চলছে ধান কাটার উৎসব
৯১৪ বার পঠিত
শনিবার ● ২৮ নভেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাউজানে মাঠে মাঠে চলছে ধান কাটার উৎসব

ছবি : সংবাদ সংক্রান্তআমির হামজা, রাউজান প্রতিনধি :: চট্টগ্রামের রাউজানে বিভিন্নস্থানে মাঠ থেকে আমন ধান কাটা শুরু হয়েছে। কৃষক কৃষাণীরা ব্যস্ত সময় পার করছে পাকা ধান ঘরে তোলার কাজে।
এবার এই উপজেলায় যতটুকু চাষাবাদ হয়েছে তাতে হয়েছে বাম্পার ফলন। গত মাসে মৌসুমী আবহাওয়ার প্রভাবে সৃষ্ট বৃষ্টিতে কিছু ক্ষেতে ফুলে ভরা ধান গাছ মাটিতে লুঠে পড়লেও, সেই গাছ আবার মাথা তুলে দাঁড়িয়ে উঠে ফলন পাকাপোক্ত হতে শুরু করেছে। উপজেলার বিভিন্ন স্থানের আমন চাষীদের সাথে কথা বলে জানা যায়, এবার প্রাকৃতিক দুর্যোগের ঘনঘটা কম থাকায় ধান ক্ষেতের তেমন ক্ষতি হয়নি। কিছু নিচু জমির ফুলে ফলে ভরা ধান গাছ লুঠে পড়লেও তেমন ক্ষতি হয়নি। উপজেলা কৃষি বিভাগের লোকজনের মতে রাউজানে এবার আমনের বাম্পার ফলন হয়েছে। তাদের হিসাব মতে এই উপজেলায় আমন চাষাবাদ হয়েছে ১১ হাজার ৮১০ হেক্টর জমিতে। এবার উৎপাদন থেকে শুষ্কনো ধান পাওয়া যাবে ৫২ হাজার ২০ মেট্রিক টন। আর এই পরিমান ধান থেকে চাল পাওয়া যাবে ৩৪ হাজার ৭শত মেট্রিক টন। সরেজমিনে দেখা যায়, ধান কাটার উৎসব চলছে উপজেলার উত্তারাংশের হলদিয়া, ডাবুয়া, চিকদাইর,গহিরা, রাউজান সদন ইউনিয়ন,কদলপুর এলাকায়। এসব এলাকায়। কৃষি জমি উঁচু হওয়ার কারণে মৌসুমের শুরুতে চাষাবাদ করা সম্ভব হয়। দক্ষিণাংশের পশ্চিম গুজরা, বিনাজুরী, উরকিরচর,পাহাড়তলী, বাগোয়ান, নোয়াপাড়া,পূর্বগুজরা এলাকার বেশি ভাগ জমি নিচু। একারণে আমন বীজ তলা তৈরী হয় বিলম্বে। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জিব কুমার সুশীল বলেছেন উত্তারাংশের কৃষকদের লক্ষ্য থাকে আমন ধান কেটে ওই জমিতে সবজি ক্ষেত করার। একারণে তারা চাষাবাদে আগে যায়, ফলনও ঘরে তুলে সবার আগে। ধান কাটার সাথে সাথে এই এলাকার কৃষকরা বিভিন্ন জাতের মৌসুমী সবজি চাষে মনোযোগি হয়ে উঠে। তিনি জানান এবার উপজেলার বিভিন্ন ইউনিয়নে পাঁচ শতাধিক হেক্টর জমিতে মৌসুমী সবজি চাষ হয়েছে। এসব সবজির মধ্যে রয়েছে বেগুন, কচু, টেরশ,চাল কুমড়া, মিষ্টি কোমড়াসহ বিভিন্ন ধরণের শাক। উপজেলা কৃষি কর্মকর্তা সার্ব্বির আহমদ বলেছেন রাউজানের কৃষকরা সব ধরণের আধুনিক সুযোগ সুবিধা পাচ্ছেন। কৃষি বিভাগের লোকজন মাঠে গিয়ে কৃষকদের সুবিধা অসুবিধায় পরামর্শ দিয়ে আসছেন।

রাউজানে ব্রীক ফিল্ড’ বন্ধ ঘোষণা: ২ লাখ টাকা জরিমানা
রাউজান প্রতিনিধি ::চট্টগ্রামের রাউজানে হালদা নদীর পাড়ে অবস্থিত ‘শান্তি ব্রীক ফিল্ড’ নামে একটি ইটভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন। শনিবার ২৮ নভেম্বর বেলা সাড়ে ১২টায় রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জোনায়েদ কবির সোহাগ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই ইটভাটাটি বন্ধের নির্দেশ দেন। একই সাথে ইটভাটা মালিক প্রিয়তোষ বড়ুয়া ও স্মৃতিময় বড়ুয়া বড়ুয়াকে ২লাখ টাকা জরিমানা করেন নির্বাহী কর্মকর্তা।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)