শিরোনাম:
●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা ●   ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হাফিজুল ইসলাম লস্কর ●   রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট ●   রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী
রাঙামাটি, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২৬ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » কক্সবাজার » উখিয়া-টেকনাফের হতদরিদ্রদের টেকসই উন্নয়নে কাজ করছে ইউনাইটেড পারপাস
প্রথম পাতা » কক্সবাজার » উখিয়া-টেকনাফের হতদরিদ্রদের টেকসই উন্নয়নে কাজ করছে ইউনাইটেড পারপাস
৪৭০ বার পঠিত
শনিবার ● ২৬ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উখিয়া-টেকনাফের হতদরিদ্রদের টেকসই উন্নয়নে কাজ করছে ইউনাইটেড পারপাস

ছবি : সংবাদ সংক্রান্তপলাশ বড়ুয়া, উখিয়া প্রতিনিধি :: আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)র অর্থায়নে কক্সবাজারের উখিয়া এবং টেকনাফে ৩৭০০ হতদরিদ্র পরিবারের জীবিকায়নে কাজ করছে ইউনাইটেড পারপাস।
গত জানুয়ারি থেকে ১১ কোটি ৮০ লক্ষ টাকার এই প্রকল্পে ৮০ শতাংশ উপকারভোগীদের স্থায়ী জীবন মানোন্নয়নে কর্মমূখী প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে সহযোগিতা করা হচ্ছে। অবশিষ্ট ২০ শতাংশ প্রকল্প ব্যবস্থাপনায় খরচ করা হচ্ছে।

শনিবার ২৬ডিসেম্বর সকাল ১০ টায় কক্সবাজারস্থ এক অভিজাত হোটেলে Improving Community resilience Through cooperative livelihood actions (ICRA) প্রকল্প বিষয়ে কক্সবাজার, উখিয়া এবং টেকনাফে সাংবাদিকদের জবাবদিহিতামূলক কর্মশালায় এ কথা বলেন প্রকল্প পরিচালক সুনিল জীবন চাকমা।
প্রকল্পের প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন ইউনাইটেড পারপাস এর দূর্যোগ ব্যবস্থাপনা ও ইমার্জেন্সি রেসপন্স ইউনিটের প্রধান মাসুদ রানা।

এ সময় তিনি বলেন, উখিয়া উপজেলার রাজাপালং জালিয়াপালং ও পালংখালী ইউনিয়নের ৮ ওয়ার্ডে ৮০টি স্বনির্ভর দল গঠন করে ১৮৫১ পরিবার। একই ভাবে টেকনাফ উপজেলার বাহারছড়া, সাবরাং, হ্নীলা ও হোয়াইক্ষ্যং ইউনিয়নের ৭৩টি স্বনির্ভর দল গঠন করে ১৬৫৬ হতদরিদ্র পরিবারের টেকসই উন্নয়নে কাজ করছে।

এছাড়াও সেফপ্লাস প্রকল্পের আওতায় উপকারভোগী এসব নারী-পুরুষকে ব্যবসায় উদ্যোগ গ্রহণ এবং ব্যবসা পরিকল্পনা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। পরে তাদের প্রত্যেকের ব্যাংক হিসাবে ৩৫ হাজার করে নগদ অর্থ ব্যবসা পরিচালনা করার জন্য প্রদান করা হয়েছে।

প্রদানকৃত অর্থ দিয়ে অটো রিক্সা, ফার্ণিচার, কম্পিউটার সার্ভিসিং, গরু, ছাগল পালন, ফেরির ব্যবসা, মৎস্য চাষ, ফুড প্রসেসিং, ছাগল পালন, মুদি দোকান, হস্তশিল্প, মোবাইল সার্ভিসিং, পোল্ট্রি পালন, ক্ষুদ্র ব্যবসা, সেলাই ও পোষাক তৈরি সবজি চাষ করছে।

সঞ্চালনা করেন সহকারী প্রকল্প ব্যবস্হাপক মো: শাহীনুর ইসলাম। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ইউনাইটেড পারপাসের মার্কেট ডেভেলপমেন্ট এণ্ড লিংকেজ প্রজেক্ট অফিসার, আহসান নেওয়াজ।

উল্লেখ্য, ২০১৭ সালে কক্সবাজারের উখিয়া-টেকনাফে বাস্তুচ্যুত হয়ে ১০ লাখের অধিক রোহিঙ্গাদের আশ্রয়ের ফলে ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্টির মাঝে টেকসই জীবিকা উন্নয়নে কাজ করছে ইউনাইটেড পারপাস।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)