শিরোনাম:
●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ
রাঙামাটি, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৩০ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » কৃষি » চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন
প্রথম পাতা » কৃষি » চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন
৬২৩ বার পঠিত
বুধবার ● ৩০ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন

ছবি : সংবাদ সংক্রান্তমো. নূরুল ইসলাম, পাবনা জেলা প্রতিনিধি :: পাবনার চাটমোহরের লেবু চাষী হাবুল এখন সুখে দিন কাটাচ্ছেন। এক সময় চাটমোহরে কেবল দেশী লেবু চাষ হলেও বর্তমান উন্নত বিভিন্ন জাতের লেবু চাষ হচ্ছে। লেবু চাষী হাবুল জানান, ভাল দাম ও ফলন পাওয়ায় চাটমোহরে চায়না-৩, থাইসহ বিভিন্ন উন্নত জাতের লেবু চাষ বাড়ছে।

দোলং গ্রামের মৃত জয়নাল আবেদীনের ছেলে লেবু চাষী হাবিবুর রহমান হাবুল জানান, জীবন জীবিকার তাগিদে লেবুর ব্যবসা করতাম। নাটোরের হালসাসহ দূর দূরান্তের জেলা উপজেলা থেকে লেবু কিনে চাটমোহরে এনে বিক্রি করতাম। এটি ২০১৬ সালের কথা। বিভিন্ন এলাকার মানুষের লেবু চাষ দেখে আমার ও ইচ্ছা জাগে লেবু চাষের। শুরু করি চায়না-৩ জাতের লেবু চাষ। তার পরে আর পেছন ফিরে তাকাতে হয় নি আমাকে। হাবুল আরো জানান, কৃষকদের লেবু চাষ দেখে এবং এটি লাভজনক হওয়ায় আমিও লেবু চাষে আগ্রহী হই। নাটোর সদর উপজেলার হালসা গ্রামের ছবুর ভাই এর পরামর্শে ২০১৬ সালে ৩৮ টাকা করে চায়না-৩ জাতের ২’শ লেবুর কলম কিনে আনি। বাড়ির পাশে ১৪ শতক জমিতে লেবু চাষ শুরু করি। তখন আমাদের এলাকায় চায়না-৩ জাতের লেবু চাষি তেমন আর কেউ ছিল না। ৬ মাসের মধ্যে আমার লেবু গাছে প্রচুর পরিমাণে লেবু ধরে। এলাকার লোকজন গাছে প্রচুর লেবু ধরা দেখে অনেকটা আশ্চর্য হয়ে যায়। প্রথম বছরেই ছোট ছোট গাছ থেকে ১৫ হাজার টাকার কলম ও ৬০ হাজার টাকার লেবু বিক্রি করি। ২০১৭ সালের শেষ দিকে বছরে ১০ হাজার টাকা হিসাবে বোঁথড় গ্রামে দেড় বিঘা জমি লীজ নিয়ে সেখানেও লেবু চাষ শুরু করি। বর্তমানে ২ বিঘা জমিতে লেবু চাষ করছি। ২০১৮ সালে ২২ হাজার টাকার লেবুর কলম ও ১ লাখ ১০ হাজার টাকার লেবু বিক্রি করি। ২০১৯ সালে লেবুর দাম কমে যায়। ২০২০ সালে পুর্ণ উৎপাদন শুরু হয়। বর্ষা কালে পূর্ণ মৌসুমে ২০ টাকা কেজি দরেও লেবু বিক্রি করি। পরে বাজারে দেশী পাতি লেবুর সরবরাহ কমে গেলে আবার চায়না-৩ জাতের লেবুর দাম বেড়ে যায়। এ বছরে ১ লাখ ৭০ হাজার টাকার লেবু ও ৯০ হাজার টাকার কলম বিক্রি করেছি। করোনা কালীন সময়ে ছেলে-মেয়ে নিয়ে এখন সুখে দিন কাটাচ্ছি। আমার দেখাদেখি এলাকার আরো অনেকে এই লেবু চাষ শুরু করেছেন এবং তারাও এর সুফল পাচ্ছেন।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ মাসুম বিল্লাহ জানান, ভিটামিন সি সমৃদ্ধ ফল লেবু ক্যান্সার প্রতিরোধ, পাকস্থলীকে সুস্থ্য রাখা, ক্ষত সাড়াতে, হাইপার টেনশন দূর করতে, ওজন কমাতে সহায়তা করে। এ ছাড়া লেবুর শরবত প্রশান্তিদায়ক। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, মুখের তৈলাক্ত ভাব দূর করা, মানব দেহের পিএইচ নিয়ন্ত্রণ করতে, মুখের দুর্গন্ধ দূর করাসহ অনেক ক্ষেত্রে লেবু কার্যকরী ভূমিকা রাখে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)