শিরোনাম:
●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১০ এপ্রিল ২০২১
প্রথম পাতা » ঢাকা » সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় দরকার মুক্তিযুদ্ধের সমতুল্য আরেকটি গণজাগরণ : সাইফুল হক
প্রথম পাতা » ঢাকা » সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় দরকার মুক্তিযুদ্ধের সমতুল্য আরেকটি গণজাগরণ : সাইফুল হক
৪৫৩ বার পঠিত
শনিবার ● ১০ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় দরকার মুক্তিযুদ্ধের সমতুল্য আরেকটি গণজাগরণ : সাইফুল হক

ছবি : সংবাদ সংক্রান্তঢাকা :: বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন ১৯৭১ সালের ১০ এপ্রিল গৃহীত “স্বাধীনতার আদেশ ঘোষণা” দলিল মুক্তিযুদ্ধকালীন সরকারের রাজনৈতিক, আইনগত ও নৈতিক ভিত্তি নিশ্চিত করে। নবগঠিত সরকারের আন্তর্জাতিক স্বীকৃতির পথও প্রশস্ত করে। কিন্তু বর্তমান সরকার তাদের হীনমন্যতার কারণে তাজউদ্দিন আহমেদ এর নেতৃত্বাধীন মুক্তিযুদ্ধকালীন সরকারকে উপযুক্ত স্বীকৃতি ও মর্যাদা দেয়নি। যুগান্তকারী এই দলিল সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে জন্ম নেয়া বাংলাদেশ রাষ্ট্রের রাজনৈতিক দিশাও নির্ধারণ করে দেয়; দেশের চলার পথ হিসাবে “সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার” প্রতিষ্ঠা করাকে পরম লক্ষ্য হিসাবে নির্দিষ্ট করে দেয়। বস্তুত: এই ঘোষণার মধ্য দিয়ে মুক্তিপাগল এই দেশের জনগণের গণতান্ত্রিক আকাংখারই প্রতিফলন ঘটে।
তিনি বলেন, পরিতাপের বিষয় গত পঞ্চাশ বছরে বাংলাদেশকে এই ঘোষনার বিপরীতেই নিয়ে যাওয়া হয়েছে। সাম্যের পরিবর্তে মারাত্মক অসাম্য সৃষ্টি হয়েছে; মানবিক মর্যাদা আর সামাজিক ন্যায়বিচার অস্বীকৃত। জনগণের ভোটের অধিকার হরণ করে দেশে আজ চরম কর্তৃত্ববাদী শাসন কায়েম করা হয়েছে। নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক ধারায় সরকার পরিবর্তনের সুযোগ অবরুদ্ধ করে রাখা হয়েছে। এই পরিস্থিতিতে চরম দক্ষিণপন্থী ধর্মান্ধ ফ্যাসিবাদী শক্তির উত্থানের রাস্তা তৈরী হয়েছে। তিনি বলেন, অবরুদ্ধ এই পরিস্থিতিতে দেশের গণতান্ত্রিক ভবিষ্যতকে গভীর খাদে নিয়ে যাওয়া হয়েছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে বাংলাদেশকে স্বাধীনতার ঘোষণাপত্রের অঙ্গীকার অনুযায়ী পরিচালনা করতে হবে। তার জন্য প্রয়োজন মুক্তিযুদ্ধের সমুতুল্য আরেকটি গণজাগরণ-গণঅভ্যুত্থান। আর এই পথেই অধিকার ও ইনসাফ নিশ্চিত করতে হবে। এই লক্ষ্য অর্জনে তিনি সকল গণতান্ত্রিক ও দেশপ্রেমিক শক্তির বৃহত্তর ঐক্য গড়ে তোলার আহ্বান জানান।
আজ ঐতিহাসিক স্বাধীনতার ঘোষণাপত্র দিবস উপলক্ষ্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের উদ্যোগে সেগুনবাগিচার সংহতি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতি হিসাবে তিনি উপরোক্ত বক্তব্য রাখেন।
আলোচনা সভায় বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, সোনার বাংলা পার্টির সভাপতি আব্দুন নূর ও সাধারণ সম্পাদক সৈয়দ হারুন অর রশীদ, সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের সদস্য সচিব ইফতেখার আহমেদ বাবু, অনলাইনে যুক্ত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ এম. আখতারুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, গবেষক চারু হক প্রমুখ।
আলোচনা সভায় বজলুর রশীদ ফিরোজ বলেন, মুক্তিযুদ্ধ ছিল একটি জনযুদ্ধ। জনগণই এই যুদ্ধের প্রধান নায়ক। সরকার সংকীর্ণতা ও হীনমন্যতার কারণে মওলানা ভাসানী, মনিসিংহ, মোজাফ্ফর আহমেদসহ মুক্তিযুদ্ধের অগ্রণী নেতা ও বীরদের যথাযথ সম্মান দেখাচ্ছে না। প্রবাসী মুজিববনগর সরকারের ভূমিকাকেও তারা খাটো করছে।
আবদুর নুর বলেন, সরকার স্বাধীনতার মৌল চেতনার বিপরীতে দেশ পরিচালনা করে গোটা দেশ ও জনগণকে আজ বিপদে ফেলে দিয়েছে। তিনি এই অবস্থা থেকে উদ্ধার পেতে জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)