শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২ মে ২০২১
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাঙামাটিতে জিপনে উচ্চগতির ইন্টারনেট সংযোগ দেয়া শুরু হয়েছে
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাঙামাটিতে জিপনে উচ্চগতির ইন্টারনেট সংযোগ দেয়া শুরু হয়েছে
৭৯৭ বার পঠিত
রবিবার ● ২ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে জিপনে উচ্চগতির ইন্টারনেট সংযোগ দেয়া শুরু হয়েছে

ছবি : সংবাদ সংক্রান্তনির্মল বড়ুয়া মিলন :: বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সংযোগ প্রক্রিয়া ‘ঝামেলাহীন’ এবং উচ্চগতির ইন্টারনেট সংযোগ ‘সহজলভ্য’ হওয়ায় গ্রাহকরাও সাড়া দিচ্ছেন। তবে চাহিদা অনুযায়ী সংযোগ দিতে পারছে না রাষ্ট্রায়ত্ত এ কোম্পানি।
২০১৯ সালের অক্টোবর থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ল্যান্ডফোনে বিনামূল্যে সংযোগ দেওয়া শুরু হলে চাহিদা বাড়তে শুরু করে।
গত ২৬ মার্চ ২২ জেলায় গিগাবাইট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক (জিপন), যা অপটিকাল ফাইবারের মাধ্যমে বিটিসিএল টেলিফোন পরিষেবার সঙ্গে ইন্টারনেট সরবরাহ করছে।
রাঙামাটি জেলায় গত ১২ এপ্রিল থেকে গিগাবাইট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক (জিপন) সংযোগ দেয়া শুরু হয়েছে।
কোন ধরনের ঝামেলা ছাড়া একজন জিপন গ্রাহক তার নিজের এনআইডি কার্ডের ফটো কপি ও এক কপি ছবি দিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করার পর তিনশত তিন টাকা বিকাশ অ্যাপস থেকে ডিমান্ড নোট নম্বার (এম ২০২১ ….) পরিশোধ করার পর বিটিসিএলের পক্ষ থেকে জিপন সংযোগ দেয়া হয়।
বিটিসিএল রাঙামাটি কার্যালয়ের ব্যবস্থাপক মো. হারুনুর রশিদ বলেন, রাঙামাটি বিটিসিএল ৪৯ পোল বা সংযোগ স্থান থেকে ৩৯২০ টি জিপন সংযোগ দিতে সক্ষম।
এ পর্যন্ত রাঙামাটিতে অনলাইনে ৬০ জন গ্রাহক আবেদন করেছেন তারমধ্যে ১৫টি সংযোগ দেয়া হয়েছে।
রাঙামাটিতে জিপন সংযোগ দেয়ার ক্ষেত্রে ধীরগতি লক্ষ করা গেছে।
সরেজমি গিয়ে দেখা গেছে, বিটিসিএল রাঙামাটি কার্যালয়ের লজেষ্ট্রিক সাপোর্ট তেমন একটা নাই, যেমন- দক্ষ লোকবল সংকট, গাড়ির সংকট ও যন্ত্রপাতি ইত্যাদি সংকট এছাড়া বিটিসিএল রাঙামাটি কার্যালয়ের ভবনটি দীর্ঘ দিনের পুরাতন জরাজীর্ণ দরজা-জানালা ভাঙ্গা, ভবনের ইটের দেওয়াল খসে পড়ছে, কার্যালয়ের বেশীর ভাগ কক্ষে লাইট, ফ্যান বিকল, বিদ্যুৎ সংযোগ নষ্ট, ওয়াশ রুম নষ্ট, ভবনের ভিতরে এবং বাইরে রং এর বদলে শেওলাতে ভর্তি ও দুরগন্ধে ভরা ভুতুরে একটি ভবন। তার পরও এ ভবনে করোনাকালিন লকডাউনের মধ্যে জীবনের ঝুকি নিয়ে কাজ করছেন বিটিসিএলের কর্মকর্তা-কর্মচারীগণ।
এবিষয়ে রাঙামাটি কার্যালয়ের ব্যবস্থাপক মো. হারুনুর রশিদ বলেন, কার্যালয়ের নতুন ভবন নির্মান করার কাজ শুরু হবে, তখন রাঙামাটি কার্যালয়ের সক্ষমতা আরো বৃদ্ধি পাবে বলে আশার বাণী শোনান তিনি।
বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল মতিন বলেন, “বিটিসিএলের ইন্টারনেটে সেবার মান ভালো থাকায় এর চাহিদা দ্রুত বাড়ছে। তবে সক্ষমতা না থাকায় অনেক জায়গায় এ সংযোগ দেওয়া যাচ্ছে না।”
বিটিসিএল এর ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, ২০২০ এর ১৫ জুন থেকে ২০২১ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত উচ্চগতির ইন্টারনেটসহ জিপনের আবেদন পড়েছিল ১১ হাজার ৮৩৫টি। এর মধ্যে সংযোগ দেওয়া যাবে এ রকম ৬ হাজার ৮০৮ জনকে ডিমান্ড নোট দেওয়া হয়েছিল।
পরে তাদের মধ্যে ৫ হাজার ৩৪৬ জনকে সংযোগ দেওয়া হয়। ঢাকা ও চট্টগ্রামে জিপনের মাধ্যমে দুই থেকে ১০ এমবিপিএস পর্যন্ত ইন্টারনেট সংযোগ দিচ্ছে বিটিসিএল।
বিটিসিএলের এ হিসাবে আবেদনকারীদের মধ্যে ৫০ শতাংশই সংযোগ পাননি।
এ বিষেয়ে বিটিসিএল এমডি বলেন, “অপটিক্যাল ফাইবারের মাধ্যমে এ সংযোগ দেওয়া হচ্ছে। তাই সব জায়গায় দেওয়া সম্ভব হচ্ছে না। মূল সড়কের পাশে রয়েছে এ রকম স্থাপনা বা কাছাকাছি জায়গায় এ সংযোগ দেওয়া যাচ্ছে। তবে চাহিদা বাড়ায় সেবার পরিধি বাড়াতেও কাজ হচ্ছে।”
সেজন্য প্রায় তিন হাজার ৩১৪ কোটি টাকায় টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকীকরণ (এমওটিএন) প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে জানিয়ে রফিকুল মতিন বলেন, কাজ শেষ হলে চাহিদা অনুযায়ী সেবা দেওয়ার সক্ষমতা তৈরি করা যাবে।
এ প্রকল্পের আওতায় ১৬ লাখ গ্রাহক ধারণ ক্ষমতার তিনটি এমআইএস কোর, ৫৬০টি ডিজিটাল এক্সচেঞ্জ প্রতিস্থাপন, উচ্চক্ষমতা সম্পন্ন ডিডব্লউবিএম রিং, দেশের সব জেলায় জিপন সেবা এবং ২০ লাখ গ্রাহক ধারণ ক্ষমতার বস সিস্টেম স্থাপন করা হবে বলে জানান রফিকুল।
“জিপন ট্রিপল প্লে কেবলে তিনটি সেবা ইন্টারনেট, টেলিফোন ও টিভি চ্যানেল সংযোগ দেওয়ার কথা থাকলেও এখন শুধু ইন্টারনেট ও টেলিফোন সেবা দেওয়া হচ্ছে।”
আগামীতে এ দুই সেবার সঙ্গে কেবল টিভির সেবাও যুক্ত করার পরিকল্পনার কথা জানান বিটিসিএল ব্যবস্থাপনা পরিচালক।
অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সেবা দিতে বিটিসিএল এগিয়ে আছে দাবি করে তিনি বলেন, নেটওয়ার্ক ট্রান্সমিশন (এনটিটিএন) সেবায় কোম্পানির প্রায় ৩০ হাজার কিলোমিটার আন্ডার গ্রাউন্ড কেবল রয়েছে। কোনো ওভারহেড কেবল নেই। অন্যান্য এনটিটিএনগুলোর ওভারহেড কেবল থাকায় প্রায়ই তাদের সংযোগে সমস্যা হয়, যা বিটিসিএলে হয় না।
রফিকুল মতিন বলেন, “এই সক্ষমতা কাজে লাগিয়ে গ্রাহকদের আরো উন্নত সেবা দেওয়া যাবে। সাধারণ ইন্টারনেট সেবাদাতাদের ইন্টারনেট সংযোগ ও গতিতে যে সমস্যা প্রায়ই হচ্ছে, তা বিটিসিএলের গ্রাহকদের হবে না।
এবিষয়ে বিটিসিএল রাঙামাটি কার্যালয়ের কনিষ্ঠ সহকারী ব্যবস্থাপক কারন চাকমা বলেন, জিপনে উচ্চগতির ইন্টারনেট ও ফ্রি সংযোগ অফারে ২ এমবিপিএস ৩৫০/=, ৫এমবিপিএস ৫০০/= ১০ এমবিপিএস ৭৫০/= ও ২০ এমবিপিএস ১২০০/= টাকা হারে মাসিক বিটিসিএল কর্তৃপক্ষ নিধারন করায় এছাড়া ১০ এমবিপিএস ও ২০ এমবিপিএস এর সংযোগের সাথে বিটিসিএলের পক্ষ থেকে রাউটার বা মডেম ফ্রি দেয়া ঘোষনায় গ্রাহক বেড়ে চলছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)