শিরোনাম:
●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা ●   ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হাফিজুল ইসলাম লস্কর ●   রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট ●   রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী
রাঙামাটি, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২৪ মে ২০২১
প্রথম পাতা » কৃষি » পূর্বশত্রুতার জেরে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন
প্রথম পাতা » কৃষি » পূর্বশত্রুতার জেরে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন
৫৮২ বার পঠিত
সোমবার ● ২৪ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পূর্বশত্রুতার জেরে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন

ছবি : সংবাদ সংক্রান্তছবি: সংবাদ সংক্রান্ত ঝিনাইদহ প্রতিনিধি :: ঝিনাইদহের কোটচাঁদপুরে পূর্বশত্রুতার জেরে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ উঠেছে। গতকাল রবিবার দিবাগত রাতে উপজেলার দোড়া ইউনিয়নের গরশুতি গ্রামের মৃত আয়ুব আলী খানের ছেলে হোসেন আলীর পুকুরে এ ঘটনা ঘটে। এঘটনায় ৩০/৪০ হাজার টাকার মাছ ক্ষতিসাধন হয়েছে বলে জানায় ভুক্তভোগী। ঘটনার সুষ্ট বিচার চেয়ে আদালতে মামলা করবেন বলে জানান তিনি। ভুক্তভোগী হোসেন আলী জানান, গত এক মাস পূর্বে আমার নিজ নামীয় ১ বিঘা জমিতে থাকা পুরাতন পুকুর পূনঃরায় সংস্কার করি। এর মধ্যে পুকুর সংস্কারে বাধা হয়ে দাড়ায় একই এলাকার বিদেশ ফেরত বাকের আলী। পুলিশি হয়রানী সহ বিভিন্ন প্রকার ভয়-ভীতি এমনকি আমাকে প্রাণ নাশের হুমকি দেয়। এরমধ্যে গতএক সপ্তাহ পূর্বে ওই পুকুরে নতুন করে বিভিন্ন প্রজাতির চাষকৃত মাছ অবমুক্ত করা হয়। রবিবার সকালে পুকুরে যেয়ে দেখতে পায় মাছ মরে পানিতে ভাষছে। শত্রুতা করে রাতে আমার পুকুরে বিষ প্রয়োগ করে বাকের ও তার ভায়েরা এই মাছ মেরেছে। তিনি জানান, বিষ প্রয়োগ ছাড়া পুকুরের সব মাছ এক সাথে মরতে পারে না। এদিকে অভিযুক্ত বাকের আলী জানান, কখন কিভাবে পুকুর কেটে মাছ ছাড়ছে এবিষয়ে আমি কিছুই জানিনা। এব্যাপারে কোটচাঁদপুর থানার অফিসার ইনচার্জ মঈন উদ্দিন জানান, বিষ প্রয়োগে মাছ মারার বিষয়ে কোন অভিযোগ পায়নি। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

কালীগঞ্জে অবৈধভাবে অবাধে চলছে খাল দখল
ঝিনাইদহ :: প্রভাবশালী ও অবৈধ্য দখলদারদের দখল উৎসব, আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসিনতা এবং অবহেলার কারণে দিনের পর দিন ঝিনাইদহ কালীগঞ্জ পৌর এলাকার মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে কালীগঞ্জ পৌর শহরের আড়পাড়ার অবদা খালটি। একসময় এই খাল দিয়েই চিত্রা নদীতে পড়তো দেশের দক্ষিন পশ্চিম অঞ্চলের সবচেয়ে ভারী শিল্প প্রতিষ্ঠান মোবারকগঞ্জ চিনিকলের বর্জের পানি। খালটি চিত্র নদীর সাথে সংযোগ থাকার কারণে আড়পাড়ার মাঠ ও বিলের পানি এই খাল দিয়ে চিত্রা নদীতে পড়তো। খালটি দখল করে হরহামেশায় দখলদাররা তৈরী করছে বড় বড় ইমারতসহ মার্কেট। সেই দেশ স্বাধীনের পর থেকে ধারাবাহিক ভাবে দখলদারদের অবৈধভাবে দখল করার কারণে খাল এখন দেখে চেনার উপায় নেই। এসব ভূমিদস্যুদের হাত থেকে এই পুরাতন খালটি দখলমুক্ত করার দাবি এলাকাবাসীর।কালীগঞ্জ শহরের প্রান কেন্দ্র দিয়ে বয়ে যাওয়া ২ কিঃ মিঃ অফদা খালটির উৎপত্তি স্থল শহরের আড়পাড়ার গ্রামের পরামানিক পাড়া। পরামানিকপাড়া থেকে মহিলা কলেজের উত্তরপাশ দিয়ে বয়ে গিয়ে হাসপাতালের নিকটবতী চিত্রা নদীতে মিশেছে। ওয়াপদা খালটি এখন মৃত্যু প্রায় অবৈধভাবে দখল করে খালের দু’পাশে বাড়ি এবং অবশিষ্ট অংশ ময়লা আবর্জনা দিয়ে ভরাট করে ফেলেছে খালটি। বর্জ্য ফেলায় দূর্গন্ধ সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত, ফলে দু,পাড়ের বাসিন্দাদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে এবং বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। পানি নিষ্কাকনের সঠিক ব্যবস্থা না থাকায় বর্ষকাল আসলেই পানিতে তলিয়ে যাচ্ছে শহরের একাংশ। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ার কারণে আগাছা ও ঘন বন জঙ্গলে পরিপূর্ন হয়ে গেছে বোঝার উপায় নেই যে এটা একটা খাল। দু,পাড় দখল বড় বড় ইমারত আর দোকান পসরা বসিয়েছে অবৈধ দখলদাররা। অন্যদিকে ময়লা, আবর্জনা আর বর্জ্য ফেলে পরিবেশন দুষন হচ্ছে। মসা, মাছি সহ নানা রোগ ব্যাধীতে আক্রান্ত হচ্ছে এই অঞ্চলের মানুষ। বর্ষাকাল এলেই চিত্র পাল্টে যায়, খাল দিয়ে পানি নদীতে প্রবাহের উপযুক্ত ব্যবস্থা না থাকায় খালের দু,কুল ছাপিয়ে বসত বাড়িতে পানি ঢুকে পড়ে তলিয়ে যায় শহরের নিন্ম অঞ্চল। এলাকাবাসীর অভিযোগ এইসব জলাশয় গুলো তদারকি করার কেউ না থাকায় যার যা তাই ইচ্ছে করছে। খাল অবৈধ দখলদারদের হাত থেকে দখরমুক্ত করার বিষয়ে কথা বললে কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ বলেন, কালীগঞ্জ উপজেলা দেশের দক্ষিন পশ্চিমাঞ্চলের সবচেয়ে ব্যস্ত এবং বানিজিক উপজেলা এই উপজেলা প্রাণকেন্দ্রে এই খালটি প্রবাহিত হয়েছে। খালটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে ভূমিদশ্যুরা দখলটি করে নিয়েছে। আমি সিদ্ধান্ত নিয়েছি অচিরেই প্রশাসনের সহয়তায় দখলমুক্ত করে পুরাতন যে রুপ ছিল সেই রুপ ফিরিয়ে আনবো। এলাকাবাসীর দাবী প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী অচিরেই সকল জলাশয় মুক্ত করে পানি প্রবাহ স্বাভাবিক রাখতে হবে। এই নীতি অনুসারে খালটি অবৈধ দখলদারদের উচ্ছেদ করে পূনরায় খনন করে পানি প্রবাহ ও পরিবেশ স্বাভাবিক রাখার ব্যবস্থা নিবেন সংশ্লিষ্ট কতৃপক্ষ এমনটাই প্রত্যাশা করেন এলাকাবসী।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)