শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৫ জুলাই ২০২০
প্রথম পাতা » খাগড়াছড়ি » রামগড়ে ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ
প্রথম পাতা » খাগড়াছড়ি » রামগড়ে ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ
৭৫০ বার পঠিত
রবিবার ● ৫ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রামগড়ে ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

---সংবাদ বিজ্ঞপ্তি :: খাগড়াছড়ির রামগড় উপজেলার কম্প্রু পাড়ায় ঢাকা কোম্পানি নামধারী ভূমিদস্যু কর্তৃক ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

আজ রবিবার ৫ জুলাই সকালে রামগড় এলাকাবাসী’র ব্যানারে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মিছিল শেষে তারা এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

যুদ্ধ কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন গেয়ান্দ্র ত্রিপুরা (কার্বারী) ও আচালং এলাকার কার্বারী আজাইমং মারমা। এছাড়া সংহতি জানিয়ে এতে আরো বক্তব্য রেখেছেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা কমিটির সদস্য শুভ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় উপজেলা সম্পাদক বাহাদূর ত্রিপুরা।

স্বাগত বক্তব্যে গেয়ান্দ্র ত্রিপুরা ঢাকা কোম্পানি নামধারী ভূমিদস্যু কর্তৃক কম্প্রু পাড়ায় পাহাড়িদের ভূমি বেদখলের নিন্দা জানিয়ে বলেন, চোখের সামনে আমাদের ভূমি বেদখল করা হবে, এটা আমরা কোনভাবেই মেনে নিতে পারি না। তিনি সবাইকে ঐক্যবদ্ধভাবে ভূমি বেদখলের বিরুদ্ধে আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানান।

আজাই মং কার্বারী বলেন, আজ কম্প্রু পাড়ায় ঢাকা কোম্পানির নাম দিয়ে সেটলাররা ভূমি বেদখল করছে, আগামীকাল তারা আবার অন্য কোথাও ভূমি বেদখল করবে। এই ভূমি দখলদারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে। তিনি ভূমি বেদখল বন্ধ করা ও ঢাকা কোম্পানি নামধারী ভূমি দখলদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।

এলাকার জনগণের সাথে সংহতি জানিয়ে যুব ফোরাম নেতা শুভ চাকমা বলেন, ভূমি বেদখল শুধু রামগড়ের এই কম্প্রু পাড়াতে নয়, আমরা দেখতে পাচ্ছি বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়িসহ সমতলের বিভিন্ন স্থানে সংখ্যালঘু জাতিসত্তাদের ভূমি, বসতভিটা কেড়ে নেওয়া হচ্ছে। ক্যাম্প স্থাপনের নামে পাহাড়িদের ভূমি কেড়ে নেওয়া হচ্ছে। পাহাড়িদের নিজ ভূমি থেকে উচ্ছেদ করে বাস্তুচ্যুত করা হচ্ছে।

তিনি কথিত ঢাকা কোম্পানি নামধারী ভূমি বেদখলকারীদের আইনের আওতায় আনাসহ মাটিরাঙ্গা, গুইমারা, লংগদু, নাক্ষ্যংছড়িসহ বিভিন্ন স্থানে ভূমি বেদখল বন্ধের দাবি জনান।

পাহাড়ি ছাত্র পরিষদ রামগড় উপজেলার সম্পাদক বাহাদুর ত্রিপুরা বলেন. সম্প্রতি সেটলার কর্তৃক ও সেনা, বিজিবি ক্যাম্প স্থাপনের নামে পার্বত্য চট্টগ্রামের বিভিন্নস্থানে ভূমি বেদখলের মহোৎসব চলছে। রাঙামাটির লংগদুতে এক সেটলার উপজেলা চেয়ারম্যান ভূমি প্রশাসনের নির্দেশ অমান্য করে এক পাহাড়ির জমি সেটলারদের বন্টন করে দিয়েছে। এই ভূমি দস্যুতা পাহাড়ি জনগণ কিছুতেই মেনে নেবে না।

সমাবেশে রতন ত্রিপুরা, সুরেন্দ্র ত্রিপুরা, কসম ত্রিপুরাসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। সমাবেশ সঞ্চালনা করেন সুরেশ চাকমা।

উল্লেখ্য, গত কয়েকদিন আগে থেকে কথিত ঢাকা কোম্পানি নামধারী ভূমিদস্যুরা রামগড়ের কম্প্রু পাড়া এলাকায় বেশ কয়েক একর জায়গা বেদখল করেছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)