শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৩ সেপ্টেম্বর ২০২০
প্রথম পাতা » খুলনা » খুলনায় পাটকল রক্ষায় বিশাল সমাবেশ, দাবি না মানলে হরতালের হুমকি
প্রথম পাতা » খুলনা » খুলনায় পাটকল রক্ষায় বিশাল সমাবেশ, দাবি না মানলে হরতালের হুমকি
৬১৮ বার পঠিত
রবিবার ● ১৩ সেপ্টেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

খুলনায় পাটকল রক্ষায় বিশাল সমাবেশ, দাবি না মানলে হরতালের হুমকি

ছবি : সংবাদ সংক্রান্তখুলনা প্রতিনিধি :: পাট শিল্প রক্ষা, দুর্নীতি-লুটপাট বন্ধ, অবসরপ্রাপ্ত ও কর্মরত সকল শ্রমিককের বকেয়া এককালীন পরিশোধ ও পাটকলের আধুনিকায়নসহ ১৪ দফা দাবিতে খুলনার খালিশপুরে বিশাল শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। আজ রবিবার বিকেল ৪ টায় পিপলস্ গোলচত্বরে অনুষ্ঠিত এই সমাবেশে খালিশপুর, রাজঘাট অঞ্চলের ৯টি পাটকলের শ্রমিকরা যোগ দেন। পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক এডভোকেট কুদরত-ই-খুদার সভাপতিত্বে বক্তব্য রাখেন কারা নির্যাতিত শ্রমিকনেতা অলিয়ার রহমান ও নুরুল ইসলাম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জননেতা জোনায়েদ সাকি, সিপিবির কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, ইউসিএলবি’র সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা আকবর খান, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্ক্সবাদী) সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, শ্রমিকনেতা শামসেদ আলম শমসের, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, খুলনার সভাপতি কোহিনুর আক্তার কণা, নারী সেল, খুলনার আহ্বায়ক সুতপা বেদজ্ঞ, শ্রমিক নেতা মোজাম্মেল হক খান, খুলনা নাগরিক সমাজের আহ্বায়ক আ ফ ম মহসিনসহ প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
ছবি : সংবাদ সংক্রান্ত
অলিয়ার রহমান বলেন, আটঘন্টা মেশিনের সাথে লড়াই করে একজন শ্রমিক হিসেবে ন্যায্য মজুরি আমার অধিকার। শরীরে এক বিন্দু রক্ত থাকতে পাটকল লুটপাট হতে দিব না।

নুরুল ইসলাম বলেন, পাটকল বন্ধ রাখায় শ্রমিকরা তাদের স্কুল-কলেজ পড়ুয়া সন্তানদের কাজে পাঠাচ্ছেন।

শামসেদ আলম শমসের বলেন, বিজিএমসি এবং মন্ত্রণালয় দুর্নীতি করে পাট শিল্প ধ্বংস করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে সরকার লুটপাট করার চেষ্টা করছে। বরিশালে দুপুরে সরকারকে বাধ্য করা হবে।

পাট শিল্প, পাটকল শ্রমিকদের দুর্দিনে বহু শ্রমিক নেতা খলনায়কে পরিণত হয়েছেন। সিবিএ নন সিবিএ সাইনবোর্ড ব্যবহার করে বিজেএমসি এবং কর্মকর্তাদের দালালি চামচামি করে তারা আজকে মীরজাফরের ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

প্রয়োজনে খালিশপুর থেকে গণভবন অভিমুখে শ্রমিকদের প্রতি ঘোষিত কোন অঙ্গীকার সরকার পূরণ করছে না।
শ্রমিকদেরকে জীবিকা ও বসতি থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র বন্ধ না করলে সরকারকেও টিকতে দেয়া হবে না।

কাজী সাজ্জাদ জহির চন্দন বলেন, মিথ্যাবাদীরা ক্ষমতায় আছে। তাদের কোনো কথায় বিশ্বাস নেই আমাদের, আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করতে হবে।
ছবি : সংবাদ সংক্রান্ত
জোনায়েদ সাকি বলেন, সরকার যদি দুর্নীতি-লুটপাট থেকে সরে না আসে অবিলম্বে রাষ্ট্রীয় পরিচালনায় পাটকল চালুর ঘোষণা না দেয় তাহলে ঝাড়ু মিছিল থেকে শুরু করে অবরোধ, হরতালসহ বিক্ষুব্ধ শ্রমিকরা তাদের অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ মরিয়া প্রমাণ দেখাতে বাধ্য হবে।

সভাপতির বক্তব্যে এডভোকেট কুদরত-ই-খুদা বলেন, পাটকল রাষ্ট্রের সম্পত্তি, জনগণের সম্পদ এগুলো বিক্রি করা চলবে না। খুলনার আন্দোলনকে সারা বাংলাদেশে ছড়িয়ে দিতে হবে। চলতি মাসের মধ্যে দাবি না মানলে আমরা হরতালের মতো কর্মসূচি দিতে বাধ্য হবো।

সমাবেশ পরিচালনা করেন নাগরিক পরিষদের সদস্য সচিব এস এ রশিদ, গণসংহতি আন্দোলন খুলনা জেলার আহবায়ক মুনীর চৌধুরী সোহেল, বাসদ খুলনা জেলার আহবায়ক জনার্দন দত্ত নান্টু ও ইউসিএলবি’র নেতা আনিসুর রহমান মিঠু।





খুলনা এর আরও খবর

পাকিস্তানের নির্বাচনে রাষ্ট্রীয় ত্রাসের বিরুদ্ধে অবদমিত মানুষের মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে : সাইফুল হক পাকিস্তানের নির্বাচনে রাষ্ট্রীয় ত্রাসের বিরুদ্ধে অবদমিত মানুষের মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে : সাইফুল হক
সরকার গণমাধ্যমকেও দমন করে বশে রাখতে চায় : সাইফুল হক সরকার গণমাধ্যমকেও দমন করে বশে রাখতে চায় : সাইফুল হক
আজ সেই ভয়াল ১৫ নভেম্বর  : সিডরের ১৫বছর আজ সেই ভয়াল ১৫ নভেম্বর : সিডরের ১৫বছর
স্ত্রীকে চাঁদে জমি কিনে উপহার দিলেন সাংবাদিক স্বামী স্ত্রীকে চাঁদে জমি কিনে উপহার দিলেন সাংবাদিক স্বামী
খুলনায় সাম্প্রদায়িক হামলায় বাম গণতান্ত্রিক জোটের উদ্বেগ খুলনায় সাম্প্রদায়িক হামলায় বাম গণতান্ত্রিক জোটের উদ্বেগ
১৬৩টি ইউপি নির্বাচন স্থগিত করেছে ইসি ১৬৩টি ইউপি নির্বাচন স্থগিত করেছে ইসি
বঙ্গোপসাগরে ডুবে যাওয়া জাহাজের ১২ নাবিককে উদ্ধার করেছে বিমান বাহিনী বঙ্গোপসাগরে ডুবে যাওয়া জাহাজের ১২ নাবিককে উদ্ধার করেছে বিমান বাহিনী
জলবায়ু পরিবর্তনে দক্ষিণাঞ্চলের সামগ্রিক উন্নয়নে জাতীয় কমিশন গঠন করুন : সাইফুল হক জলবায়ু পরিবর্তনে দক্ষিণাঞ্চলের সামগ্রিক উন্নয়নে জাতীয় কমিশন গঠন করুন : সাইফুল হক
খুলনায় কোয়ারেন্টাইন সেন্টারে ভারতফেরত তরুণীকে ধর্ষণ খুলনায় কোয়ারেন্টাইন সেন্টারে ভারতফেরত তরুণীকে ধর্ষণ
সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)