শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১ নভেম্বর ২০২০
প্রথম পাতা » কৃষি » মধুবৃক্ষ খেজুর গাছ ঝোড়া শুরু করেছে গাছিরা
প্রথম পাতা » কৃষি » মধুবৃক্ষ খেজুর গাছ ঝোড়া শুরু করেছে গাছিরা
৮৮৮ বার পঠিত
রবিবার ● ১ নভেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মধুবৃক্ষ খেজুর গাছ ঝোড়া শুরু করেছে গাছিরা

ছবি : সংবাদ সংক্রান্তজাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধি :: ঝিনাইদহের ছয়টি উপজেলার গাছিদের মধ্যে আগাম প্রস্তুতি হিসেবে বেশ আগে ভাগেই শুরু হয়ে গেছে খেজুর গাছ তোলা ও ঝোড়া। এ কারনে মহেশপুরের গাছীরা এখন মহা ব্যাস্ত। আগাম খেজুর রস সংগ্রহ করতে জেলার ছয়টি উপজেলার গ্রামীন জনপদের সর্বত্রই মধুবৃক্ষ খেজুর গাছ ঝোড়া শুরু কয়েছে। গাছিরা ব্যস্ত সময় পার করছেন গাছ থেকে আগে ভাগে রস সংগ্রের উপযোগী করে গড়ে তুলতে। আর মাত্র কয়েকদিন পর থেকেই গ্রাম বাংলার গৌরব আর ঐতিহ্যের প্রতিক মধু বৃক্ষকে ঘিরে গ্রামীন জনপদে শুরু হবে এক উৎসব মুখর পরিবেশ। মধু বৃক্ষ থেকে গাছিরা সংগ্র করবে সুমিষ্ট খেজুর রস ,তাতে তৈরি হবে লোভনীয় নলেন গুড় ও পাটালী। রস জ্বালিয়ে ভিজানো পিঠা ও পায়েস খাওয়ার ধুম পড়বে উপজেলার বিভিন্ন গ্রামীন জনপদে। দানা, ঝোলা ও নলেন স্বাদ ও ঘ্রানই আলাদা। গ্রাম বাংলার রসনা তৃপ্তিতে খেজুরের গুড়-পাটালীর কোন বিকল্প নেই। শীত মওসুমে গ্রাম বাংলার এক নতুন আমেজের সৃষ্টি হবে। এক সময় মহেশপুর উপজেলা খেজুরের রস,গুড় ও পাটালি উৎপাদনে জেলার প্রসিদ্ধ ছিল। অতীতে এখানকার খেজুর রসের যে যশ ছিল এখন তা দিনে দিনে হারাতে বসেছে। গ্রাম বাংলার সম্ভাবনাময় অর্থনৈতিক এ খাতে সরকারী কোন পৃষ্ঠপোষকতা না থাকায় বর্তমান আর আগের মত রস,গুড় উৎপাদন হয় না। সুঘ্রান নলেন গুড় উপজেলার নির্দিষ্ট কয়েকটি গ্রাম ছাড়া পাওয়া যায় না। তা আবার চাহিদা তুলনায় অত্যন্ত কম। তার পরও যে রস ,গুড় ও পাটালী তৈরি হয় তা দিয়ে শীত মওসুমে রীতিমত কাড়াকাড়ি শুরু হয়। এ বছরও ব্যাতিক্রম হবে না বলে ধারনা করা হচ্ছে। ইতিমধ্যেই শহরের লোকজন গ্রামের গাছিদের সাথে যোগাযোগ শুরু করেছেন। আবার কেউ কেউ গাছিদের নিকট অগ্রীম টাকা তুলে দিচ্ছেন ভাল রস,গুড় ও পাটালী পাওয়ার আশায়। অগ্রীম টাকা পেয়ে অনেক গাছি রস সংগ্রের উপকরণ কিনছেন। উপজেলার শংকরহুদা ও বাথানগাছী গ্রামের গাছি আজগার আলী ও করিম বলেন, এবছর একটু আগে ভাগেই গাছ ঝোড়া বা কাটা শুরু করেছি। কয়েক দিনের মধ্যেই রস সংগ্রহের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হবে। তারা আরও বলেন ভাটার কারনে অনেক খেজুর গাছ কেটে ফেলা হয়েছে। এখন তেমন একটা বেশি খেজুর গাছ না থাকায় গাছিরাও খেজুর রস সংগ্রহের জন্য তেমন আগ্রহ দেখান না। উপজেলা কৃষি কর্মকর্তা হসান আলী জানান,এ উপজেলায় প্রায় ৫ হেক্টর জমিতে খেজুরের চাষ করা হয়। বিভিন্ন চাষে আমরা প্রতিশ্রুতি দিয়ে থাকি কিন্তু দঃখ্যজনক হলো বরাদ্দ না থাকায় আমরা খেজুর চাষিদের সহযোগীতা করতে পারিনা। তারপরেও আমরা চেষ্টা করছি। মহেশপুরের খেজুরের রস একটি ঐতিহ্য তাই ঐতিহ্য ধরে রাখতে বেশি বেশি খেজুর খাছ রোপনের মাধ্যমে ঐতিহ্য ধরে রাখতে আমরা চাষিদের উদ্বুদ্ধ করছি এবং আগামীতে আমরা চেষ্টা করবো খেজুর চাষিদের সহায়তা করতে।

দুই কোটি টাকা আত্মসাৎ,ম্যানেজারসহ ২ কর্মকর্তা বরখাস্ত
ঝিনাইদহ :: ঝিনাইদহের কালীগঞ্জ অগ্রনী ব্যাংক শাখার ব্যবস্থাপক নাজমুস সাদাত জীবনের নিরাপত্তা চেয়ে থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন কালীগঞ্জ থানায়। শুক্রবার রাতে কালীগঞ্জ থানায় সাধারণ ডায়েরী করেন ব্যাংকটির বর্তমান ব্যবস্থাপক নাজমুস সাদাত। কিন্তু শনিবার তিনি গণমাধ্যমকর্মীদের বিষয়টি জানান। সাধারণ ডায়েরীতে ব্যাংকটির ব্যবস্থাপক নাজমুস সাদাত উল্লেখ করেছেন, গত ২৮ সেপ্টেম্বর ব্যাংকটির প্রাক্তন ব্যবস্থাপক শৈলেন কুমার বিশ্বাস, কর্মকর্তা (ক্যাশ) আবদুস সালাম ও অস্থায়ী মাঠ সহকারী মোঃ আজির আলীকে কৃষি ঋণ বিতরণে জালিয়াতির কারণে সাময়িক বরখাস্ত করা হয়। তিনি গত ২২/০৬/২০২০ তারিখে শাখা ব্যবস্থাপক হিসেবে যোগদান করেন। অত্র শাখাতে যোগদানের পর তার নজরে কৃষি ঋণ বিতরণে বিভিন্ন অসঙ্গতি ধরা পড়ে। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। পরবর্তীতে ঝিনাইদহ আঞ্চলিক কার্যালয় হতে তদন্ত টিম এসে কৃষিঋণ বিতরণে অনিয়ম খুঁজে পায় এবং ওই রিপোর্টের ভিত্তিতে উপরোল্লিখিত কর্মকর্তা ও কর্মচারীকে সাময়িক বরথাস্ত করা হয়। বরখাস্তকৃত কর্মকর্তাদের কিছু গতিবিধি সন্দেহজনক মনে হচ্ছে যা তাহার নিরাপত্তার জন্য হুমকিস্বরুপ। গত ২৯ সেপ্টেম্বর বরখাস্ত কৃত আবদুস সালামের বিশ^স্ত সহযোগী সন্ধ্যার পর শাখার সম্মুখে অবস্থান নেয় এবং তার গতিবিধির উপর নজর রাখে। এ কারণে তিনি জীবনের নিরাপত্তার জন্য কালীগঞ্জ থানায় জিডি করেছেন। জিডি নং ১৩৩৫। বরখাস্তকৃত ব্যাংকটির প্রাক্তন ব্যবস্থাপক শৈলেন কুমার বিশ্বাস, কর্মকর্তা (ক্যাশ) আবদুস সালাম ও অস্থায়ী মাঠ সহকারী আজির আলী। তিনি আরো উল্লেখ করেছেন, আবদুস সালাম তার ফেসবুক আইডিতে বিভিন্ন ধরনের লেখালেখি করছে যেটা তার নিরাপত্তা ও সম্মানের জন্য হুমকি স্বরুপ। যেহেতু ঝিনাইদহ থেকে কালীগঞ্জ এসে অফিস করতে হয় সেহেতু এই পথে তিনি চরমভাবে নিরাপত্তার অভাব বোধ করছেন। কালীগঞ্জ থানার ওসি মুহা: মাহফুজুর রহমান মিয়া জানান, এ ঘটনায় একটি সাধারণ ডায়েরী হয়েছে। তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহন করা হবে।

চাকুরির আবেদন পত্রের সাথে ব্যাংক ড্রাফট প্রথা বাতিলের দাবিতে মানববন্ধন
ঝিনাইদহ :: পহেলা নভেম্বর জাতীয় যুব দিবসে সরকারি ও বেসরকারি বিভিন্ন চাকুরির আবেদন পত্রের সাথে ব্যাংক ড্রাফট পে অর্ডার প্রথা বাতিলের দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্বেচ্ছাসেবী যুব সংগঠন ইয়ুথ এগেইনস্ট হাঙ্গারের সদস্যরা। আজ রবিবার সকাল সাড়ে ৯টায় কালীগঞ্জ মেইন বাসষ্ট্যান্ড ও কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় ইয়ুথ এগেইনস্ট হাঙ্গারের সদস্যরা বিভিন্ন প্লেকার্ড, ব্যানার লিখে সকলের দৃষ্টি কামনা করেন। মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন ইয়ুথ এগেইনষ্ট হাঙ্গারের কালীগঞ্জ ইউনিটের সভাপতি রাবিব হোসেন, সাধারন সম্পাদক মাহবুর রহমান মাহফুজ, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের প্রোগ্রাম কর্মকর্তা এস এম শাহীন হোসনে। মানববন্ধন কর্মসূচীতে যুবকদের দাবির সাথে একাত্বতা ঘোষনা করে বক্তব্য রাখেন কালীগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান। কর্মসূচী থেকে বক্তারা জানান, সরকারি কিংবা বেসরকারি বিভিন্ন চাকুরীর আবেদন করতে হলে বেকার যুবক যুবতীদেরকে ব্যাংক ড্রাফট বা পে অর্ডার জমা দিতে হয়। যা বেকাদের জন্য বোঝা। প্রতিটি আবেদনের সাথে যদি ৫০০ টাকা করে দিতে হয় তাহলে মাসে ১০টি আবেদন করতে হলে কমপক্ষে ৪/৫ হাজার টাকার ব্যাংক ড্রাফট বা পে অর্ডার করতে হয়। তারা আরো জানান, পড়াশোনার জন্য যে টাকা খরচ না হয় তার চেয়ে বেশি টাকা খরচ হয় চাকুরির আবেদন করতে। এটা বন্ধ হওয়া উচিত। এবং সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে দৃষ্টি দেবেন বলে যুব নেতারা দাবি তোলেন।

ঝিনাইদহে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত
ঝিনাইদহ :: ‘মুজিব বর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে।  আজ রবিবার সকালে জেলা যুব উন্নয়ন কার্যালয়ে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক রিয়াজুল ইসলাম খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি কেসি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অশোক কুমার মৌলিক, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল, জেলা কৃষক লীগের সভাপতি সাজেদুল ইসলাম সোম। এসময় বক্তারা, বেকার যুবসমাজকে প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগ বাড়ানোর আহ্বান জানান। আলোচনা সভা শেষে প্রশিক্ষিত যুবদের মাঝে সনদপত্র ও ঋণ বিতরণ করা হয়।

কৃষকের বাঁধা কপির ক্ষেত নষ্ট করছে দুর্বৃত্তরা
ঝিনাইদহ :: ঝিনাইদহে এক কৃষকের বাঁধা কপির ক্ষেত নষ্ট করছে দুর্বৃত্তরা। শনিবার রাতে সদর উপজেলার কালীচরণপুর ইউনিয়নের হাটবাকুয়া গ্রামের মাঠে কে বা কারা কীটনাষক দিয়ে এ বাঁধা কপির ক্ষেত নষ্ট করে দিয়েছে। ভুক্তভোগি কৃষক শমশের মন্ডল জানান, ৬০ শতক জমি বন্ধক নিয়ে বাধাকপির চাষ করেন। পূর্বশত্রুতার জের ধরে শনিবার রাতের যে কোন এক সময় দুর্বৃত্তরা ক্ষতিকারক কীটনাষক স্প্রে করে দেয় ওই ক্ষেতে। রোববার সকালে ক্ষেতে গিয়ে দেখতে পান তার ক্ষেতের অধিকাংশ বাঁধা কপি নষ্ট হয়ে গেছে। তিনি আরও জানান, ক্ষেতে থাকা বাধা কপি এক সপ্তাহের মধ্যে বিক্রি করতে পারতেন। এতে করে প্রায় দেড় লাখ টাকার আর্থিক ভাবে ক্ষতি গ্রস্থ হয়েছে বলে জানান তিনি। এব্যাপারে সদর থানার ওসি মোহাম্মদ মিজানুর রহমান জানান, লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে দোষিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)