শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৯ নভেম্বর ২০২০
প্রথম পাতা » খুলনা বিভাগ » গরীব অসহায়দের টাকা জনপ্রতিনিধিদের পকেটে
প্রথম পাতা » খুলনা বিভাগ » গরীব অসহায়দের টাকা জনপ্রতিনিধিদের পকেটে
৫৫১ বার পঠিত
সোমবার ● ৯ নভেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গরীব অসহায়দের টাকা জনপ্রতিনিধিদের পকেটে

ছবি : সংবাদ সংক্রান্তমো. জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধি :: নজরুল ইসলাম প্রতিবন্ধি হিসেবে এককালীন নয় হাজার টাকা ভাতা পেয়েছেন। অগ্রনী ব্যাংক থেকে টাকা উত্তোলনের পর তার কাছ থেকে এলাকার মেম্বর এক হাজার টাকা নিয়ে নেন। একই কথা জনালেন বিধবা রোকেয়া খাতুন ও বাক প্রতিবন্ধি লিয়াতক আলী। নতুন ভাতাভোগী হলেই তাদের কাছ থেকে ৫০০ থেকে চার হাজার টাকা পর্যন্ত কেটে রাখা হয়। এই চিত্র ঝিনাইদহের প্রতিটি ইউনিয়নের ওয়ার্ডে ওয়ার্ডে। কখনো সমাজসেব কর্মকর্তা বা ইউপি চেয়ারম্যানদের নাম ভাঙ্গিয়ে ইউনিয়ন পরষিদের সদস্যরা টাকা হাতিয়ে নিয়ে থাকেন। ইউপি সদস্যদের এই দুর্নীতির অভিযোগ নতুন কিছু নয়। বছরের পর বছর ধরে ইউপি সদস্যরা গ্রামাঞ্চলে এই অনৈতিক কাজ করে যাচ্ছেন। এ বিষয়ে অভিযোগ করেও কোন প্রতিকার পায় না ভুক্তভোগীরা। কারণ বেশির ভাগ ইউপি সদস্য রাজনৈতিক ও সামাজিক ভাবে প্রভাবশালী। আবার ইউপি চেয়ারম্যানদের সাথেও রয়েছে তাদের সখ্যতা। ঝিনাইদহ জেলা সমাজসেবা অফিসের দেওয়া তথ্যমতে ২০১৯ সালের জুন থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ঝিনাইদহ জেলায় নতুন করে বয়স্ক, বিধবা ও প্রতিবিন্ধ ভাতার জন্য তালিকাভুক্ত হয়েছেন ২০ হাজার ৭৩ জন। গত জুন মাস থেকে তারা ভাতা পাচ্ছেন। এর মধ্যে ৬ উপজেলায় নতুন বয়স্ক ভাতা পাচ্ছেন ৪৯১৪ জন, বিধবা ভাতা পাচ্ছেন ৪৮৫৮ জন ও প্রতিবন্ধি ভাতা পাচ্ছেন ১০ হাজার ৩০১ জন। নতুন ভাতাপ্রাপ্ত সকলেরই টাকা উত্তোলনের সময় ইউপি সদস্যদের কমবেশি ভাগ দিতে হয়েছে। গড়ে ৫০০ টাকা করে জনপ্রতি ইউপি সদস্যরা নিলে হিসাব দাড়ায় কোটি টাকার উপরে। ভাতাভোগীদের অভিযোগ কখনো জোর করে আবার কখনো মিষ্টি খাওয়ার নামে ইউপি মেম্বরা টাকা নিয়ে থাকেন। অনেক সময় ভাতা করে দেওয়ার নাম করে আগে থেকেই ২৫০০ টাকা থেকে ৩০০০ হাজার টাকা নেওয়া হয় বলে অভিযোগ রয়েছে। এছাড়া ভিজিএফ, ভিজিডি, ১০ টাকা কেজি দরের চালের কার্ড ও সরকারী বাড়ি করে দেওয়ার নাম করে চেয়ারম্যান মেম্বররা অবলিলায় টাকা হাতিয়ে নিয়ে পার পেয়ে যাচ্ছেন। ইউপি মেম্বরদের টাকা গ্রহনের বিষয়ে ঝিনাইদহ সদরের হলিধানী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মতিয়ার রহমান মতি বলেন, আমরা সচ্ছতা আনার জন্য মাইকিং করি। আবার কোন সদস্যের এমন সংশ্লিষ্টতা পেলে ভাতার কার্ড বাতিল করে দিই। তারপরও রোধ করা যাচ্ছে না। তিনি বলেন, যে সব ইউপি সদস্য এমন অনৈতিক কাজ করেন তাদের সদস্য পদ থাকা উচিৎ নয়। বিষয়টি নিয়ে ঝিনাইদহ জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আব্দুল লতিফ শেখ বলেন, ইউপি মেম্বরদের এই দুর্নীতি প্রমানহীন। অহরহ অভিযোগ আমাদের কানে আসলেও আমরা প্রমান করতে পারি না। ফলে তারা পার পেয়ে যান। যারা টাকা দেন (নতুন ভাতাভাগী) তারা স্বীকার না করায় মেম্বরদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া সম্ভব হয় না। তিনি আরো জানান, আমরা বয়স্ক, বধিবা ও প্রতিবন্ধি ভাতায় সচ্ছতা আনতে সরেজমিন যাচাই বাছাই করছি। এই কাজে অনেকটা সফল হয়েছি। তিনি বলেন, আগামীতে ভাতাভোগীরা বিকাশসহ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাবেন। ফলে ইউপি সদস্যদের দুর্নীতি কমে আসবে বলে উপ-পরিচালক মোঃ আব্দুল লতিফ শেখ আশা ব্যক্ত করেন।

উপাসনালয়ে মাস্কের ব্যাবহার নিশ্চিতে প্রচার চালাতে হবে
ঝিনাইদহ :: মসজিদ, মন্দির বা উপাসনালয়ে মাস্ক এর ব্যাবহার বাধ্যতামুলক করতে হবে। এজন্য ইমাম, পুরোহিত ও সকল ধর্মীয় প্রতিষ্টানের কমিটির সকল সদস্যদের নিয়ে মিটিং করে ব্যাপক প্রচার চালাতে হবে। সেই সাথে কোভিট-১৯ এর ২য় ডেউ মোকাবেলা করতে বাজার মনিটরিং আরো জোরদার করা সহ নো মাকস-নো সার্ভিস শর্ত পালন করতে হবে। সোমবার সকালে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত উপজেলা আইন শৃংখলা, কোভিট-১৯ এর ২য় ডেউ মোকাবেলা সহ বাজার মনিটরিং সভাতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়। সভাতে জনপ্রতিনিধি, সকল মসজিদ, মন্দির উপাসনালয়ের ইমাম. পুরোহিত ও গনমাধ্যম কর্মী সহ উপজেলা পরিষদের কর্মকর্তারা অংশ নেন। কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সূবর্ণা রানী সাহার সভাপতিতে সভাতে প্রধান অতিথি ছিলেন, কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গির সিদ্দিকী ঠান্ডু। বিশেষ অতিথি ছিলেন, পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ, কালীগঞ্জ থানার অফিসার্স ইনচার্জ মাহফুজুর রহমান মিয়া, উপজেলা ভাইচ চেয়ারম্যান শিবলী নোমানী, শাহানাজ পারভীন, বারবাজার হাইওয়ে থানার ওসি শেখ মেজবাহ উদ্দিন ও কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শামিমা শিরিন লুবনা। সভাতে প্রধান অতিথি ঠান্ডু উপজেলার আইনশৃংখলা পরিস্থিতি সন্তোষজনক উল্লেখ করে সকলের উদ্দেশ্যে বলেন, বর্তমানে দেশে সাম্প্রদায়িক সম্প্রতি বজায় রেখে সকল ধর্মের মানুষকে নিয়ম মেনে করোনার ২য় ডেউ মোকাবেলা করতে হবে। সভাতে অন্নান্যর মধ্যে আরো বক্তব্য রাখেন, কালীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জামির হোসেন, ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন, আলী হোসেন অপু, রাজু আহম্মেদ রনি লস্কর, কালীগঞ্জ ইমাম সমিতির সভাপতি মাওঃ মুফতি মাহমুদুল ইসলাম, পূজা পরিষদের শিবু পদ বিশ্বাস, খৃষ্টান মিশনের জন তালুকদার ও বাজার ব্যাবসায়ী সমিতির মাসুম বিল্লাহ প্রমুখ।

বীরমুক্তিযোদ্ধা শাহাদৎ হোসেনের মৃত্যু
ঝিনাইদহ :: নব্বই দশকে প্রকাশিত আধুনালুপ্ত দৈনিক ঝিনাইদহ পত্রিকার প্রধান কম্পোজিটর বিশিষ্ট বীরমুক্তিযোদ্ধা শাহাদৎ হোসেন আর নেই। সোমবার ভোরে তিনি নিজ বাড়িতে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে ও ৪ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। মুক্তিযোদ্ধা শাহাদৎ হোসেন ঝিনাইদহ পৌর এলঅকার ভুটিয়ারগাতি ক্ষুদ্রপাড়া গ্রামের মরহুম শুকুর আলীর বড় ছেলে। সোমবার বাদ জোহর ঝিনাইদহ উজির আলী স্কুলমাঠে জেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর বাদ আসর তার নিজ গ্রামে দ্বতীয় দফা জানাযার নামাজ শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। বীরমুক্তিযোদ্ধা শাহাদৎ হোসেন নব্বই দশকের শুরুতে ঝিনাইদহ থেকে প্রকাশিত দৈনিক ঝিনাইদহ পত্রিকার প্রধান কম্পোজিটর ছিলেন। পরে তিনি ঝিনেদার বানী পত্রিকায় যোগ দেন। দীর্ঘদিন ধরে তিনি সংবাদকর্মী হিসেবে বিভিন্ন পত্রিকার প্রেস বিভাগে সুনামের সঙ্গে কাজ করেন। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে।

টিসিবির সহকারী পরিচালক মুঠো ফোনে কথা বলতে নারাজ
ঝিনাইদহ :: ঝিনাইদহে এবার টিসিবির পন্যে ঘাটতির অভিযোগ উঠেছে। এ নিয়ে ক্রেতাদের মাঝে নানা ক্ষোভ ধুমায়িত হচ্ছে। ঝিনাইদহ শহরের চাকলাপাড়া,উপশহরপাড়া সহ স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন নানা অনিয়মের মধ্য দিয়ে ঝিনাইদহে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রি করা হচ্ছে। পণ্যের স্বল্পতা, জোর করে অপ্রয়োজনীয় পণ্য খরিদ করতে বাধ্য করা, দীর্ঘসময় ধরে লাইনে দাঁড় করানোর পর ‘পণ্য নাই’ বলে ক্রেতা বিদায় করে দেওয়ার ঘটনা অহরহ ঘটছে। এতে ক্ষুব্ধ হচ্ছেন সাধারণ মানুষ। ক্রেতাদের অভিযোগ দুর্নীতি করে লাভবান হওয়ার জন্য ডিলাররা পরিকল্পিত ভাবে সরকারের এই মহতি উদ্যোগ ব্যর্থ করার পাঁয়তারায় চালাচ্ছে। রবিবার দুুপুরে ঝিনাইদহ শহরের পানি উন্নয়ন বোর্ডের মাঠে গরীবদের মাঝে টিসিবি’র পন্য বিক্রি করে “স্বদেশ ট্রেডার্সের” মালিক স্বদেশ কুমারের লোকজন। সেখানে বেশির ভাগ ক্রেতাদের চিনি ও তেল নেই বলে ফিরিয়ে দেওয়া হয়েছে। টিসিবি’র পন্য খরিদ করতে আসা চাকলাপাড়া এলাকার আসমা, উপশহরপাড়ার মনিরদ্দিনসহ অন্যান্যরা অভিযোগ করেন তাদের কাছে চিনি ও তেল নেই বলে ফিরিয়ে দেওয়া হয়েছে। মর্জিনা বলেন, তার ২লিটার সয়াবিন তেল ক্রয়ে ৪০ টাকা বেশি নিয়েছে। শুধু “স্বদেশ ট্রেডার্সের” নয় সুযোগ বুঝে কতিপয় ডিলার প্রতিনিয়ত চাহিদা মোতাবেক মাল নেই ও ওজনে কম দিয়ে গ্রাহকদের ঠকিয়ে চলেছে। এসব অনিয়মের বিষয়ে ঝিনাইদহের টিসিবির সহকারী পরিচালক ও অফিস প্রধান সোহেল রানা তার মুঠো ফোনে কথা বলতে নারাজ। জানা গেছে, ঝিনাইদহ জেলায় মোট ৫৯টি ডিলার রয়েছে। সদরে রয়েছে ৩০টি ডিলার। ঝিনাইদহ শহর এলাকায় প্রতিদিন ৩টি স্থানে টিসিবি’র মালামাল বিক্রয় করা হয়। এদিকে ক্রেতাদের অভিযোগ পণ্যের সরবরাহের অজুহাতে লাইনে দাঁড়িয়ে পণ্য পাওয়া যায় না। মানুষ চিনি,তেল, মসুর ডাল বা পিয়াজের জন্য লাইনে দাঁড়ালেও প্রায়ই সময় নেই বলে ক্রেতাদের বিদায় দেওয়া হয়। এসব বিষয় জানতে চাইলে ঝিনাইদহ জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান, টিসিবির পন্যে ঘাটতি থাকলে আমার কিছু করার নেই। তবে ওজনে কম দেওয়ার কোন সুযোগ নেই। যে ডিলার এটা করবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন এ বিষয়ে কেও লিখিত অভিযোগ করলে অবশ্যই ব্যাবস্থা নেয়া হবে। উল্লেখ্য, গত ১৭ মার্চ থেকে খোলা ট্রাকে করে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল, ছোলা ও আলু বিক্রি করছে টিসিবি। প্রতিকেজি চিনি ৫০ টাকা, প্রতি কেজি মসুর ডাল ৫০ টাকা, লিটার প্রতি সয়াবিন তেল ৮০ টাকা ও পিয়াজ ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একজন ভোক্তা সর্বোচ্চ ২ কেজি চিনি, মসুর ডাল ২ কেজি, সয়াবিন তেল ৫ লিটার ও পিয়াজ ২ কেজি খরিদ করতে পারবে। এদিকে ঝিনাইদহ শহরের পানি উন্নয়ন বোর্ডের মাঠে গরীবদের মাঝে টিসিবি’র পন্য বিক্রয়কালে “স্বদেশ ট্রেডার্সের” গাড়ির আশপাশে বেশ কিছু দালাল ও ইজিবাইক দাড়িয়ে থাকতে দেখা গেছে।

প্রান্তিক ভূমিহীন চাষিদের মাঝে বিনামুল্যে সরিষা বীজ বিতরণ
ঝিনাইদহ :: ঝিনাইদহের হরিণাকুন্ডুতে প্রান্তিক ভূমিহীন চাষিদের মাঝে বিনামুল্যে সরিষা বীজ বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে হরিণাকুন্ডুর পাইলট মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে বন্ধুমহল-১৯৭৪ নামের একটি সংগঠনের পক্ষ থেকে এ বীজ বিতরণ করা হয়। বন্ধুমহল-১৯৭৪’র আহবায়ক আব্দুর রউফ’র সভাপতিত্বে এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত পরিচালক কৃষিবিদ নজরুল ইসলাম, সমাজ সেবক ও যুবলীগ নেতা সাইফুল ইসলাম টিপু মল্লিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে সরিষার উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এলাকার ২ শতাধিক চাষীদের মাঝে বিনামুল্যে বীজ বিতরণ করা হয়।

শৈলকুপা উপজেলা চেয়ারম্যানের স্মরণ সভা
ঝিনাইদহ :: ঝিনাইদহের শৈলকুপা উপজেলা পরিষদ চেয়ারম্যান মরহুম শিকদার মোশাররফ হোসেন (সোনা)’র স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে স্মরণ সভার আয়োজন করে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মনোয়ার হোসেন মালিতার সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম আব্দুল হাকিম আহমেদ, উপজেলা যুবলীগের সভাপতি ও সাবেক ভাইস চেয়ারম্যান শামীম হোসেন মোল্লা, সাবেক সভাপতি স.ম রানাউজ্জামান বাদশা, স্বেচ্ছাসেবকলীগ সভাপতি জুয়েল পারভেজ কর্নেল, উপজেলা ছাত্রলীগের সভাপতি দিনার বিশ^াস, সাবেক সভাপতি জাহিদ হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সহকারী কমান্ডার একেএম লুৎফর রহমান, হাকিমপুর ইউনিয়ন কমান্ডার ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হবিবর রহমান প্রমুখ। স্মরণ সভায় বক্তারা কান্না জড়িত কণ্ঠে প্রয়াত উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শিকদার মোশাররফ হোসেন সোনাকে নিয়ে বিভিন্ন স্মৃতি চারণ করেন। পরে দোয়া ও মিলাদ মাহফিল শেষে উপস্থিত সকল অতিথি ও মুক্তিযোদ্ধাদের মাঝে খাবার বিতরণ করা হয়।

দোকান গুলাতে বেড়েছে শীতের গরম কাপড়ের বেঁচাকেনা
ঝিনাইদহ :: শীতের আগমনী বার্তায় ঝিনাইদহ শহর জুড়েই ফুটপাতের অস্থায়ী দোকান গুলাতে বেড়েছে শীতের গরম কাপড়ের বেঁচাকেনা। শীতকে সামনে রেখেই ধনী গরীব নির্বিশেষে চলছে ফুটপাতে গরম কাপড়ের কেনাবেচা। এ সুযোগে সামান্য কিছু বাড়তি অর্থ উপার্জনের সুযোগ হয়েছে ক্ষুদ্র কাপড় ব্যবসায়ীদের। সোমবার বিকালে জেলা শহরের বাজাে গুলোতে গিয়ে দেখা গেছে শহরের বাজার রোডের দু,পাশে বসেছে পুরাতন এসব গরম কাপড়ের দোকান, কাপড় ভেদে ১০ টাকা থেকে শুরু করে তিন-চারশো টাকা পর্যন্ত মিলছে ছোট বড় বিভিন্ন সাইজের ও রং বেরঙের কাপড়। সাধারণত এ কাপড় গুলার ক্রেতা নিন্ম আয়ের ও মধ্যবিত্ত পরিবারের মানুষ। শীতের হিমেল ঠান্ডা থেকে বাচতে তাই ভীড় জমেছে ফুটপাতের এই দোকান গুলোতে। ফুটপাতের দোকানিরা বলেন, সারা বছর তিনি পুরাতন কাপড় বিক্রি করেন ফুটপাতে বসে, তবে শীত এলে বাড়তি চাহিদার কারনে তাদের বেচাকেনাও বেড়ে যায়, তাদের বিক্রিত কাপড়ের বেশির ভাগ আসে বাইরের শীত প্রধান দেশ থেকে। তারা পাইকার দের কাছ থেকে লট হিসাবে কিনে এনে এখানে ফুটপাতে সল্প দামে বিক্রি করেন। গরম কাপড় কিনতে আসা কয়েকজন ক্রেতা বলেন, দামে অল্প হওয়ায় তারা তাদের পছন্দ মত কাপড় কিনতে পারেন। পরিবারের সকলের জন্য প্রতি বছর নতুন কাপড়ও কিনে দিতে পারেন। আর একটু খোঁজাখুঁজি করলে পাওয়া যায় ভাল মানের কাপড়ও। এই শীতে একটু হলেও ফুটপাতের এই পুরাতন গরম কাপড়ের বাজার নিন্ম আয়ের মানুষ সহ সকলকে উষ্ণতা দিতে সহায়ক হয়ে উঠেছে। তবে অনেকের মতে ফুটপাত দখল করে রাস্তায় যান চলাচলের ব্যঘাত ঘটিয়ে এ বাজার না বসিয়ে তাদের জন্য নির্দিষ্ট একটি ফাকা স্থানের ব্যবস্থা করার কথা জনান। যেন তারা সারা বছরই পুরাতন কাপড় সহ অন্যান্য ব্যবসাও করতে পারে।





খুলনা বিভাগ এর আরও খবর

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ
কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক
কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান
সাংবাদিক ‘অভিশ্রুতি বৃষ্টি’র লাশের অপেক্ষায় স্বজনেরা চলছে মায়ের আহাজারি সাংবাদিক ‘অভিশ্রুতি বৃষ্টি’র লাশের অপেক্ষায় স্বজনেরা চলছে মায়ের আহাজারি
চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও  ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
কুষ্টিয়ার আলাউদ্দিন নগর মুখরিত ছিল পিঠা উৎসবে কুষ্টিয়ার আলাউদ্দিন নগর মুখরিত ছিল পিঠা উৎসবে
পাকিস্তানের নির্বাচনে রাষ্ট্রীয় ত্রাসের বিরুদ্ধে অবদমিত মানুষের মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে : সাইফুল হক পাকিস্তানের নির্বাচনে রাষ্ট্রীয় ত্রাসের বিরুদ্ধে অবদমিত মানুষের মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে : সাইফুল হক
কুষ্টিয়ায় যুবকের ৯ টুকরা লাশ উদ্ধার : ছাত্রলীগ নেতা সজিবসহ আটক-৫ কুষ্টিয়ায় যুবকের ৯ টুকরা লাশ উদ্ধার : ছাত্রলীগ নেতা সজিবসহ আটক-৫
কুষ্টিয়াতে ট্রাকের ধাক্কায় মোটর সাইকেল চালক নিহত কুষ্টিয়াতে ট্রাকের ধাক্কায় মোটর সাইকেল চালক নিহত
শিক্ষাপল্লী পার্কের রাউডিশ রেস্টুরেন্ট নজর কেড়েছে সকলের শিক্ষাপল্লী পার্কের রাউডিশ রেস্টুরেন্ট নজর কেড়েছে সকলের

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)