শিরোনাম:
●   করোনা সংক্রমণ ঠেকাতে আরও একটি নতুন ওষুধ পেল ভারত ●   সন্তান ও স্বামীর অধিকার ফিরে পেতে চায় শাহনাজ ●   রাউজানে আগুনে পুড়েছে বসতঘর ●   হুইলচেয়ার নিয়ে অসহায় মানুষের পাশে আনন্দ গ্রুপ ●   “আমি প্রবাসী” নামক অ্যাপের উদ্বোধন ●   মাহে রমজানকালে ৮ মে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস ●   সেফটি ট্যাংকের বিষক্রিয়ায় কুষ্টিয়াতে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু ●   বিয়ের প্রলোভন দেখিয়ে কলেজ ছাত্রীকে ধর্ষণ, রানু গ্রেফতার ●   ঈদযাত্রা নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে দ্রুত পদক্ষেপ নিন : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ●   সিরাজগঞ্জে মুজিব ফোর্সের কমিটি গঠন ●   বেগম জিয়ার সুস্থতা কামনায় দোয়া ও ঈদ সামগ্রী বিতরন ●   বিটিভি নির্মান করেছে মাদকে সচেতনতায় তথ্যচিত্র ●   ঘরমুখো যাত্রীদের ভিড়ে ফেরিতে কোনো গাড়ি উঠতে পারেনি ●   ভারত ফেরৎ ১৪৭ বাংলাদেশীকে রাখা হয়েছে হোম কোয়ারেন্টাইনে ●   শহীদ আহসান উল্লাহ মাষ্টারের মাজারে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন নেতাদের শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন ●   কৃষকদের নাম মাত্র সহায়তা করে বাকী টাকা লোপাট ●   বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মি প্রশিক্ষণ শিবির থেকে পালিয়ে বাংলাদেশে ধরা ●   সুমেল হত্যা মামলার আসামি র‌্যাবের হাতে গ্রেফতার ●   নেপালের করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে ●   মহিষের কলিজা জব্দ করেছে মিরসরাই পৌর মেয়র ●   মাস্ক না পরায় রাঙ্গুনিয়ায় আটক- ৪৪ ●   শ্রমজীবীদের আর্মি রেটে রেশন ও ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের দাবি জানিয়েছে বাম জোট ●   মিরসরাইয়ে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল বিতরণ ●   সুমেল ও দয়াল হত্যার ঘটনাস্থল পরিদর্শনে সিলেটের ডিআইজি ●   গাবতলীতে গম ও বোরো ধান সংগ্রহ উদ্ধোধন ●   সুন্দরবনে আবারো আগুন : তিন সদস্যের তদন্ত কমিটি গঠন ●   প্রবাসীর স্ত্রীকে জবাই করে হত্যাচেষ্টা ●   স্বাস্থ্যবিধি মান্যকারীদেরকে শুভেচ্ছা জানালেন পুলিশ ●   মামুনুল হককে তৃতীয় দফায় পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত ●   মোরেলগঞ্জে সরকারিভাবে ২৭ টাকা কেজি দরে ধান ক্রয়ের উদ্বোধন
রাঙামাটি, শনিবার, ৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৫ এপ্রিল ২০২১
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » কাউখালীতে করোনা বিষয়ক সচেতনতামূলক প্রচারাভিযান
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » কাউখালীতে করোনা বিষয়ক সচেতনতামূলক প্রচারাভিযান
৮৭ বার পঠিত
সোমবার ● ৫ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কাউখালীতে করোনা বিষয়ক সচেতনতামূলক প্রচারাভিযান

ছবি: সংবাদ সংক্রান্তকাউখালী :: বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের উর্ধ্বগতির কারণে এক সপ্তাহের লকডাউন দিতে যাচ্ছে সরকার। আগামীকাল সোমবার থেকে দেশব্যাপী ৭ দিনের জন্য এই লকডাউন বলবৎ থাকবে। করোনা ভাইরাস পরিস্থিতির অবনতির কারণে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। গত কয়েক দিন ধরেই প্রতিদিন ছয় হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। শুধুমাত্র গত শুক্রবারেই একদিনে শনাক্ত সাত হাজারের কাছাকাছি পৌঁছায় যা দেশের সকল নাগরিকের জন্যই ঝুঁকি। শনিবার (৩ এপ্রিল) ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নিজ বাসভবন থেকে তিনি এই তথ্য তুলে ধরেছেন।
এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘করোনা সংক্রমণ রোধ করতে সরকার ২-৩ দিনের মধ্যে এক সপ্তাহের জন্য লকডাউনের চিন্তা করছে।’

দেশে করোনা সংক্রমণ আবারও বাড়তে থাকায় এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো না খুলতে এবং কোনও পাবলিক পরীক্ষা না নিতে সরকারকে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। মার্চের শেষ দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সম্পূর্ণ লকডাউন দেওয়ার প্রস্তাবও রাখেন স্বাস্থ্য কর্মকর্তারা।

সরকার বলছে করোনাভাইরাসে দ্বিতীয় ঢেউ সামলানোর জন্য এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আক্রান্তের দিক দিয়ে পিছিয়ে নেই পাহাড়ি জনপদের সাধারণ মানুষগুলোও। প্রশাসনের তৎপরতা এবং স্বাস্থ্য বিভাগের নানা পদক্ষেপ নেয়া স্বত্তেও নিয়মনীতির কোনরুপ তোয়াক্কা না করেই স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করছে সাধারণ জনগণ। চরম উদাসীনতা ডেকে আনছে ভয়াবহ বিপর্যয়। ৩ এপ্রিল রাঙামাটি পিসিআর ল্যাবের রিপোর্টে রাঙামাটি সদর হতে ৫ জন এবং কাপ্তাই হতে ২ জন ব্যক্তি করোনা পজেটিভ সনাক্ত হয়েছেন। এনিয়ে রাঙামাটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ১৩৫৭ জন এবং ইতোমধ্যে সুস্থ হয়েছেন ১২৭২ জন। এপর্যন্ত দেশের বৃহত্তম জেলায় মৃত্যু হয়েছে মোট ১৬ জনের। যদিও করোনা আক্রান্ত হয়ে শেষ মৃত্যুর ঘটনাটি ছিলো গতবছরের ডিসেম্বর মাসের ৬ তারিখের। এরইমধ্যে যানবাহনে যাত্রী পরিবহনের জন্যও বিশেষ নজরদারি করছে রাঙামাটি জেলা প্রশাসন।

বর্তমান ভয়াবহতা বিচারে সচেতনতার কোন বিকল্প নেই। আগামীকাল থেকে কার্যকর হতে যাওয়া লকডাউনের কথা বিবেচনা করে জনমনে তৈরী হয়েছে নানান সংসয়। রাঙামাটির কাউখালী উপজেলায় “জীবন” কাউখালী চ্যাপটার এগিয়ে এসেছে সাধারণ মানুষকে সচেতন করতে। কাউখালী উপজেলায় আজ সকাল থেকে করোনা ভাইরাসের ভয়াবহতা থেকে নিরাপদে থাকার কৌশল ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সচেতনতামূলক প্রচারাভিযান পরিচালনা করছে একঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী।

Jibon”জীবন” কাউখালী চ্যাপটারের সাধারণ সম্পাদক উচাইথিন মারমা (থিন) বলেন, “আগামীকাল সোমবার থেকে করোনা ভাইরাসের বিস্তৃতি রোধে এবং আক্রান্তের হার নিয়ন্ত্রণে রাখতে সরকার ৭ দিনের যে লকডাউন ঘোষণা করেছে তা নিয়ে সাধারণ মানুষের মনে নানা সংসয় দানা বেঁধেছে। আমরা সাধারণ খেটে খাওয়া মানুষদের এই লকডাউনে কিভাবে নিয়ম মেনে নিরাপদে থাকতে পারবেন সেজন্য সচেতনতামূলক প্রচার প্রচারণা চালাচ্ছি। সাধারণ জনসাধারণের সচেতনতাই তাঁদের রক্ষা করতে পারে। আজ লকডাউনের আগেই আমরা তাঁদের যথাসম্ভব নিরাপদে থাকার জন্য মাস্ক পরিধানের নিয়ম, নিয়মিত হাত ধোয়া নিশ্চিত করাসহ সামাজিক দূরত্ব মেনে চলার মত গুরুত্বপূর্ণ কিছু বিষয় সম্পর্কে অবহিত করবো। কাউখালীর গুরুত্বপূর্ণ ও জনবহুল প্রতিটি স্থানে চলবে আমাদের এই সচেতনতামূলক প্রচারাভিযান।

কাউখালী চ্যাপটারের সাংগঠনিক সম্পাদক মোঃ মাহাফুজুর রহমান সবাইকে অনুরোধ করেছেন এই লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে ঘরে থাকার জন্য, সুরক্ষিত থাকার জন্য। নিতান্তই প্রয়োজনে বাহিরে যেতে হলে যেন অবশ্যই মাস্ক পরিধান করে বের হোন।

স্বেচ্ছাসেবী উষাইনু রোয়াজা জানান, কাউখালী উপজেলার সাধারণ মানুষদের মাস্ক বিতরণ, পথচারীদের হাত স্যানিটাইজ করানো, দোকান ও জনবহুল স্থানে নিরাপদ দুরত্ব নিশ্চিত করা সর্বোপরি মানুষদের সচেতন করতেই জীবন কাউখালী চ্যাপটার স্বাস্থ্যবিধি মেনে মাঠে নেমেছে।

সাধারণ সদস্যদের বিশ্বাস, সচেতনতার মাধ্যমেই করোনা ভাইরাসের ভয়াবহতা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এই লকডাউনে অনলাইনে কাউখালীবাসীকে ভ্যাকসিন নিবন্ধনের জন্যও সহযোগিতা করবে নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবীরা।

কাউখালীতে করোনা রোগ বিস্তার রোধ বিষয়ক জণ সচেতনতামুলুক সভা

কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি :: রাঙামাটির কাউখালী উপজেলা প্রশাসনের আয়োজনে করোনাভাইরাস রোগ জনিত কোভিড-১৯ বিস্তার রোধ কল্পে এক জণ সচেতনতামুলুক সভা গতকাল রবিবার সকাল ১১টায় উপজেলা অফিসার কল্যান ক্লাবে অনুষ্ঠিত হয়।
করোনাভাইরাস রোগ জনিত কোভিড-১৯এর বিস্তার রোধ বিষয়ক আয়োজিত সভায় সভাপতিত্ব করেন কাউখালী উপজেলা নির্বাহী অফিসার শতরুপা তালুকদার। সভায় প্রধান অতিথি ছিলেন কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ সামশু দোহা চৌধুরী। সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ সুইমি প্রু রোয়াজা, কাউখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ শহিদ উল্যা পিপিএম, উপজেলা কৃষি অফিসার রাশিদুজ্জামান ইমরান।
এসময় সভায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার ডাঃ শিবলী নোমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জ্যোতি বিকাস ত্রিপুরা, ফটিকছড়ি ইউপি চেয়ারম্যান ধন কুমার চাকমা,ইউআরসি প্রশিক্ষক মোঃ গিয়াস উদ্দিন, উপজেলা প্রাণী সম্পদ অফিসার সুজন কানুনগো, উপজেলা শিক্ষা অফিসার মানস মুকুল চাকমা, উপজেলা মহিলা বিষয়ক অফিসার নিতা চাকমা, উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ সাহাবুদ্দিন হোসাইন, উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ জহির উদ্দিন,উপজেলা প্রেস ক্লাব সহ-সভাপতি মোঃ ওমর ফারুক,উপজেলা জণ স্বাস্থ্য প্রকৌশল বিভাগের ঝিমি চাকমা, জাইকা প্রতিনিধি ঝিমি চাকমা সহ বিভিন্ন বিভাগীয় প্রধান গন।
সভায় জানানো হয় যে করোনাভাইরাস জনিত রোগ কোভিড-১৯টিএর বিস্তার রোধকল্পে শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলি /চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সকল প্রকার গণ পরিবহন (সড়ক,নৌ,রেল ও অভ্যন্তরীণ ফ্লাইট) বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন ,উৎপাদন ব্যবস্থা ,জরুরী সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবেনা।
আইন শৃংখলা এবং জরুরী পরিসেবা এই নিষেধাজ্ঞার বাহিরে থাকবে।
সন্ধা ৬টা হতে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরী প্রয়োজন ছাড়া কোন ভাবেই বাড়ির বাহির হওয়া যাবেনা।কাচা বাজার এবং নিত্য প্রয়োজনীও দ্রবাদি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উম্মুক্ত স্থানে স্বাস্থ্য বিধি মেনে ক্রয় বিক্রয় করা যাবে। বিষয়টি বাজার কতৃপক্ষ/স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবেন বলে সভায় বিষয়গুলি জানানো হয়।
উল্লেখ্য যে সরকার ঘোষিত করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯এর বিস্তার রোধকল্পে আগামী ০৫ এপ্রিল/২০২১ খ্রিঃ ভোর ৬টা হতে ১১এপ্রিল/২০২১ খ্রিঃ রাত ১২টা পর্যন্ত মেয়াদে সারাদেশ ব্যাপি লকডাউন ঘোষনা করেন বলে সংশ্লিষ্ট সুত্র জানান।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)