শিরোনাম:
●   ৫ হাজার টাকার জন্য ভাইয়ের হাতে ভাই খুন ●   মহালছড়িতে স্বেচ্ছাসেবকলীগ এর ২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ●   অসমাপ্ত সংস্কার কাজে অবর্ণনীয় ভোগান্তি ●   ঝালকাঠিতে কর্মহীনদের মাঝে রান্না করা খাবার বিতরণ ●   গাইবান্ধায় ১ লাখ ২৮ হাজার হেক্টর জমিতে আমন চারা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ ●   প্রেমিকের হাত ধরে উধাও দুই সন্তানের জননী ●   কুষ্টিয়ার জগতি রেলস্টেশনটি ভূমিখেকোদের দখলে ●   নোয়াখালী বিভাগের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি ●   অনেকেই এখন অনাহারে দিন কাটাচ্ছে, মানুষকে সরকার নিয়তির উপর ছেড়ে দিয়েছে ●   ঘোড়াঘাটে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ ●   ক্রীড়া সাংবাদিক রানা’র স্ত্রী বিথী আর নেই ●   দলীয় ভাবমূর্তি ক্ষুন্ন করতে স্বেচ্ছাসেবকলীগ নেতা সুমনের চাউল বিক্রয় নাটক : আটক-১ ●   ৫০৬ তম দিন করোনা ভাইরাস আপডেট : মৃত্যু ২৪৭ জন ●   আলীকদমে বিধিনিষেধ অমান্য করায় ১৪ জনকে জরিমানা ●   বিশ্বনাথে স্বাস্থ্যবিধি অমান্য করায় অর্থদণ্ড ●   ব্রহ্মপুত্রের ব্যাপক ভাঙন : বসতবাড়ি ও ফসলী জমি বিলীন ●   আত্রাইয়ে ক্রেতাশূন্য বাজারে অলস সময় কাটছে দোকানিদের ●   ঝিনাইদহে ঢিলেঢালা ভাবে চলছে কঠোর লকডাউন ●   লামায় কঠোর লকডাউনের ৩য় দিন ●   বাঙ্গালহালিয়া পুলিশ ফাঁড়ী পরিদর্শনে পুলিশ সুপার ●   নিখোঁজের ৩ দিনপর কোম্পানীগঞ্জ থেকে কিশোর উদ্ধার ●   রাউজানে লোকালয়ে ক্ষুধার্ত বানর ●   অযত্নে অবহেলায় পড়ে আছে ‘রাজ-রাজেশ্বরী মন্দির’ ●   চুরির টাকা লাখে ২৫ হাজার কমিশন দিতে হয় রায়হান মেস্বারকে ●   মিরসরাই পৌরসভার কাউন্সিলারের করোনায় মৃত্যু ●   রাঙামাটিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মাস ব্যাপী করোনা হেল্প ডেস্কের কার্যক্রম শুরু ●   জননেতা সাইফুল হক এর রাজনৈতিক জীবন নিয়ে একান্ত সাক্ষাৎকার ●   নিখোঁজের একদিন পর স্কুল ছাত্রের লাশ উদ্ধার ●   নজিরবিহীন কর্তৃত্ববাদী শাসন চলছে দেশে : সাইফুল হক (শেষ পর্ব) ●   গৃহকর্মী শিশুকে নির্যাতনের মামলায় বান্দরবানে মানবাধিকার নেত্রী গ্রেপ্তার
রাঙামাটি, বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৩ এপ্রিল ২০২১
প্রথম পাতা » ঢাকা » লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)
প্রথম পাতা » ঢাকা » লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)
১০৪ বার পঠিত
শুক্রবার ● ২৩ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)

ছবি : সংবাদ সংক্রান্তসাইফুল হক ::  এবছর দুনিয়ার সচেতন শ্রমিকশ্রেণী ও বিপ্লবী পরিবর্তনকামী মানুষ শ্রমিকশ্রেণীর প্রথম রাষ্ট্র ‘প্যারী কমিউন’ এর ১৫০ তম বার্ষিকী পালন করছে। মার্কস প্যারী কমিউনকে আখ্যায়িত করেছিলেন ‘The direct antithesis to the Empire was the Commune’.মার্কস- এংগেলস এর রাষ্ট্র বিষয়ক চিন্তা ভাবনা ও তাত্বিক কাঠামো গড়ে উঠবার ক্ষেত্রে প্যারী কমিউনের অভিজ্ঞতা ছিল অসাধারণ গুরুত্বপূর্ণ। প্যারী কমিউনের টালমাটাল দিনগুলোতে মার্কস এর জামাতা প্যারিসে অবস্থান করছিলেন। তিনি এবং আন্তর্জাতিক এর এর সাথে যুক্ত বিপ্লবী বন্ধুরা মার্কসকে চিঠিপত্রে প্রায় প্রতিদিনকার ঘটনাবলী জানিয়ে আসছিলেন।আর লেনিনেরও রাষ্ট্র সংক্রান্ত সামগ্রিক তত্বীয় অবস্থান নির্মাণে প্যারি কমিউনের অমূল্য অভিজ্ঞতা খুবই কার্যকরি হিসাবে বিবেচিত হয়েছে।
করোনা মহামারী দূর্যোগের মধ্যেও বিশ্বের নানা দেশে নানা প্রান্তে বিভিন্ন আয়োজনে লেনিন জন্মজয়ন্তী আর ঐতিহাসিক প্যারী কমিউনকে স্মরণ করা হচ্ছে।১৮৭১ সালে লেনিন যখন এক বছরের শিশু তখন ফরাসী দেশের রাজধানী প্যারিসে শ্রমিকশ্রেণীসহ শ্রমজীবী - মেহনতি মানুষের সশস্ত্র বিপ্লবী উত্থান, তারা প্যারিসের রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতা গ্রহণ করে,গঠন করে পৃথিবীর বুকে খেটে-খাওয়া মানুষের নিজস্ব প্রথম রাষ্ট্র,প্যারী কমিউন।
প্যারী কমিউন টিকে ছিল ৭২ দিন। আর একটি সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে শ্রমিকশ্রেণীর নেতৃত্বে লেনিন ও তার বিপ্লবী সহযোদ্ধারা রাশিয়ায়(পরবর্তীতে সোভিয়েত ইউনিয়ন হিসাবে যার পরিচিতি ঘটেছে) যে রাষ্ট্রের যাত্রা শুরু কাকতালীয়ভাবে তা টিকে ছিল ৭১/৭২ বছর। কথিত আছে ১৯১৭ সালে রুশ অক্টোবর সময় লেনিন নাকি দিন গুনতেন রাশিয়ার বলশেভিকরা প্যারিসের কমিউনার্ডদের চেয়ে কতদিন বেশী ক্ষমতা ধরে রাখতে সক্ষম হচ্ছেন।
ফরাসি বুর্জোয়া শ্রেণী,বিসমার্কের প্রশিয়া আর ইউরোপের নানা প্রতিবিপ্লবীদের সম্মিলিত আক্রমণে প্যারী কমিউনের বিজয় ধরে রাখা যায়নি।কিন্তু রুশ বিপ্লব বুর্জোয়া শ্বেতবাহিনীর ধারাবাহিক সম্মিলিত আক্রমণ মোকাবেলা করে তার বিজয় নিশ্চিত করেছিল।এক্ষেত্রেও লেনিন ও তার সহকর্মীদের প্যারী কমিউনের অভিজ্ঞতা বিশেষ কাজে দিয়েছিল।
প্রকৃতপ্রস্তাবে রাশিয়ার বিপ্লবী সংগ্রামে রাশিয়ার শ্রমজীবী মানুষ তথা বলশেভিকরা প্যারী কমিউন দ্বারা বিপুলভাবে উজ্জীবিত ও আন্দোলিত ছিলেন।এদিক থেকে রুশ বিপ্লব বিপুলভাবে প্যারী কমিউনের কাছে দায়বদ্ধ ছিল। আর এই দুই বিপ্লবের মধ্যে ছিল এক ঐতিহাসিক নৈকট্যের সম্পর্ক।
১৯২৪ সালে লেনিন মারা যাবার পর জীবিত কমিউনার্ডরা লেনিনের প্রতি তাদের বিপ্লবী শ্রদ্ধা জানাতে তাদের একটি রক্ত পতাকা প্রদান করেন।এই পতাকা বহু বছর মস্কোর রেড স্কয়ারে লেনিনের সমাধিসৌধের পাশে রাখা ছিল।পরে তা স্থান পায় লেনিন মিউজিয়ামে।১৯৬৪ সালে প্রথম সোভিয়েত মনুষ্যবাহী মহাকাশযানের নভোচারীরা সাথে করে নিয়ে গিয়েছিলেন কমিউনের আর একটি লাল পতাকা।
বস্তুতঃ লেনিন প্যারী কমিউন এর ব্যাপারে প্রচন্ড মাত্রায় আগ্রহী ছিলেন।রাশিয়ায় বিপ্লবের আগে ১৯১৭ সালে লেনিন যখন দেশ ছেড়ে ফিনল্যান্ড চলে যেতে বাধ্য হন তখন তার নিত্যসঙ্গী ছিল মার্কস এর The Civil War in France নামের গুরুত্বপূর্ণ গ্রন্থটি।লেনিন এই বইটি কতবার পড়েছেন বলা মুশকিল। কিন্তু রাষ্ট্র - বিপ্লব সম্পর্কে লেনিনের চিন্তা ও দৃষ্টিভংগী শানিত হবার ক্ষেত্রে এই বই, প্যারী কমিউনের অসাধারণ উত্থান ও পরাজয়ের পর ফরাসী বুর্জোয়াদের নজিরবিহীন নৃশংসতার রোমহষর্ক ঘটনাবলী,এ সম্পর্কে মার্কস- এংগেলসহ বিপ্লবীদের যাবতীয় লেখালেখি ও অভিজ্ঞতাকে তিনি আকর হিসাবে গ্রহণ করেছিলেন, ‘রাষ্ট্র ও বিপ্লব’ শীর্ষক তাঁর বিখ্যাত গ্রন্থের রূপরেখা তৈরি করেছিলেন।বিপ্লব পরাজিত হলে কি হয়,বুর্জেয়ারা কিভাবে রক্তগঙ্গা বইয়ে দেয় তারও একটা ধারণা তারা নিয়েছিলেন প্যারী কমিউন থেকে।
কিন্তু বিপ্লবের আগে রাশিয়ার শ্রমিকশ্রেণীর লেনিন এর ‘রাষ্ট্র ও বিপ্লব ‘ নামেরএই বইটি পড়ার সুযোগ হয়নি।বিপ্লবের আগে এই বই প্রকাশিতই হয়নি।রাশিয়ায় বিপ্লবের আগে আগে লেনিন যখন এই বই লিখছেন ফেব্রুয়ারি বিপ্লবের পর রাশিয়া থেকে তাগিদ এল যেভাবে হোক তাকে দেশে ফিরতে হবে।লেখা বন্ধ করে লেনিন বন্ধুদের বললেন, বিপ্লবের উপর বই লেখার চেয়ে বিপ্লবের কাজে সরাসরি অংশ নেয়াটা এখন অনেক বেশী গুরুত্বপূর্ণ।
লেনিন যদিও ১৯০৫ এর বিপ্লব প্রচেষ্টাকে রুশ বিপ্লবের মহড়া বা ড্রেস রিহার্সাল হিসাবে আখ্যায়িত করেছেন ; কিন্তু প্যারী কমিউন এর বিশাল অভিজ্ঞতা ব্যতিরেকে রুশ বিপ্লব সফল হোত কিনা এটাও গভীরভাবে ভেবে দেখার বিষয়।
লেনিন জন্মজয়ন্তীতে লেনিন , প্যারী কমিউনের বীর যোদ্ধা ও দুনিয়াব্যাপী বিপ্লবী শ্রমিকশ্রেণীসহ যারা এর উত্তরাধিকার বহন করছেন তাদের প্রতি অপার শ্রদ্ধা।
২২ এপ্রিল-২০২১ ইংরেজি।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

ঢাকা এর আরও খবর

অনেকেই এখন অনাহারে দিন কাটাচ্ছে, মানুষকে সরকার নিয়তির উপর ছেড়ে দিয়েছে অনেকেই এখন অনাহারে দিন কাটাচ্ছে, মানুষকে সরকার নিয়তির উপর ছেড়ে দিয়েছে
ক্রীড়া সাংবাদিক রানা’র স্ত্রী বিথী আর নেই ক্রীড়া সাংবাদিক রানা’র স্ত্রী বিথী আর নেই
জননেতা সাইফুল হক এর রাজনৈতিক জীবন নিয়ে একান্ত সাক্ষাৎকার জননেতা সাইফুল হক এর রাজনৈতিক জীবন নিয়ে একান্ত সাক্ষাৎকার
নজিরবিহীন কর্তৃত্ববাদী শাসন চলছে দেশে : সাইফুল হক (শেষ পর্ব) নজিরবিহীন কর্তৃত্ববাদী শাসন চলছে দেশে : সাইফুল হক (শেষ পর্ব)
গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শোক গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শোক
গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর আর নেই : বিশিষ্টজনদের শোক প্রকাশ গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর আর নেই : বিশিষ্টজনদের শোক প্রকাশ
নতুনধারার মাস্ক ও স্যানিটাইজার কেন্দ্র উদ্বোধন নতুনধারার মাস্ক ও স্যানিটাইজার কেন্দ্র উদ্বোধন
সকাল থেকে হেঁটেই ঢাকায় ঢুকছে মানুষ সকাল থেকে হেঁটেই ঢাকায় ঢুকছে মানুষ
বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীদের টিকার আবেদনের লিঙ্ক পরিবর্তন বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীদের টিকার আবেদনের লিঙ্ক পরিবর্তন
ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)