শিরোনাম:
●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৩ এপ্রিল ২০২১
প্রথম পাতা » ঢাকা » লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)
প্রথম পাতা » ঢাকা » লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)
১০৮৩ বার পঠিত
শুক্রবার ● ২৩ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)

ছবি : সংবাদ সংক্রান্তসাইফুল হক ::  এবছর দুনিয়ার সচেতন শ্রমিকশ্রেণী ও বিপ্লবী পরিবর্তনকামী মানুষ শ্রমিকশ্রেণীর প্রথম রাষ্ট্র ‘প্যারী কমিউন’ এর ১৫০ তম বার্ষিকী পালন করছে। মার্কস প্যারী কমিউনকে আখ্যায়িত করেছিলেন ‘The direct antithesis to the Empire was the Commune’.মার্কস- এংগেলস এর রাষ্ট্র বিষয়ক চিন্তা ভাবনা ও তাত্বিক কাঠামো গড়ে উঠবার ক্ষেত্রে প্যারী কমিউনের অভিজ্ঞতা ছিল অসাধারণ গুরুত্বপূর্ণ। প্যারী কমিউনের টালমাটাল দিনগুলোতে মার্কস এর জামাতা প্যারিসে অবস্থান করছিলেন। তিনি এবং আন্তর্জাতিক এর এর সাথে যুক্ত বিপ্লবী বন্ধুরা মার্কসকে চিঠিপত্রে প্রায় প্রতিদিনকার ঘটনাবলী জানিয়ে আসছিলেন।আর লেনিনেরও রাষ্ট্র সংক্রান্ত সামগ্রিক তত্বীয় অবস্থান নির্মাণে প্যারি কমিউনের অমূল্য অভিজ্ঞতা খুবই কার্যকরি হিসাবে বিবেচিত হয়েছে।
করোনা মহামারী দূর্যোগের মধ্যেও বিশ্বের নানা দেশে নানা প্রান্তে বিভিন্ন আয়োজনে লেনিন জন্মজয়ন্তী আর ঐতিহাসিক প্যারী কমিউনকে স্মরণ করা হচ্ছে।১৮৭১ সালে লেনিন যখন এক বছরের শিশু তখন ফরাসী দেশের রাজধানী প্যারিসে শ্রমিকশ্রেণীসহ শ্রমজীবী - মেহনতি মানুষের সশস্ত্র বিপ্লবী উত্থান, তারা প্যারিসের রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতা গ্রহণ করে,গঠন করে পৃথিবীর বুকে খেটে-খাওয়া মানুষের নিজস্ব প্রথম রাষ্ট্র,প্যারী কমিউন।
প্যারী কমিউন টিকে ছিল ৭২ দিন। আর একটি সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে শ্রমিকশ্রেণীর নেতৃত্বে লেনিন ও তার বিপ্লবী সহযোদ্ধারা রাশিয়ায়(পরবর্তীতে সোভিয়েত ইউনিয়ন হিসাবে যার পরিচিতি ঘটেছে) যে রাষ্ট্রের যাত্রা শুরু কাকতালীয়ভাবে তা টিকে ছিল ৭১/৭২ বছর। কথিত আছে ১৯১৭ সালে রুশ অক্টোবর সময় লেনিন নাকি দিন গুনতেন রাশিয়ার বলশেভিকরা প্যারিসের কমিউনার্ডদের চেয়ে কতদিন বেশী ক্ষমতা ধরে রাখতে সক্ষম হচ্ছেন।
ফরাসি বুর্জোয়া শ্রেণী,বিসমার্কের প্রশিয়া আর ইউরোপের নানা প্রতিবিপ্লবীদের সম্মিলিত আক্রমণে প্যারী কমিউনের বিজয় ধরে রাখা যায়নি।কিন্তু রুশ বিপ্লব বুর্জোয়া শ্বেতবাহিনীর ধারাবাহিক সম্মিলিত আক্রমণ মোকাবেলা করে তার বিজয় নিশ্চিত করেছিল।এক্ষেত্রেও লেনিন ও তার সহকর্মীদের প্যারী কমিউনের অভিজ্ঞতা বিশেষ কাজে দিয়েছিল।
প্রকৃতপ্রস্তাবে রাশিয়ার বিপ্লবী সংগ্রামে রাশিয়ার শ্রমজীবী মানুষ তথা বলশেভিকরা প্যারী কমিউন দ্বারা বিপুলভাবে উজ্জীবিত ও আন্দোলিত ছিলেন।এদিক থেকে রুশ বিপ্লব বিপুলভাবে প্যারী কমিউনের কাছে দায়বদ্ধ ছিল। আর এই দুই বিপ্লবের মধ্যে ছিল এক ঐতিহাসিক নৈকট্যের সম্পর্ক।
১৯২৪ সালে লেনিন মারা যাবার পর জীবিত কমিউনার্ডরা লেনিনের প্রতি তাদের বিপ্লবী শ্রদ্ধা জানাতে তাদের একটি রক্ত পতাকা প্রদান করেন।এই পতাকা বহু বছর মস্কোর রেড স্কয়ারে লেনিনের সমাধিসৌধের পাশে রাখা ছিল।পরে তা স্থান পায় লেনিন মিউজিয়ামে।১৯৬৪ সালে প্রথম সোভিয়েত মনুষ্যবাহী মহাকাশযানের নভোচারীরা সাথে করে নিয়ে গিয়েছিলেন কমিউনের আর একটি লাল পতাকা।
বস্তুতঃ লেনিন প্যারী কমিউন এর ব্যাপারে প্রচন্ড মাত্রায় আগ্রহী ছিলেন।রাশিয়ায় বিপ্লবের আগে ১৯১৭ সালে লেনিন যখন দেশ ছেড়ে ফিনল্যান্ড চলে যেতে বাধ্য হন তখন তার নিত্যসঙ্গী ছিল মার্কস এর The Civil War in France নামের গুরুত্বপূর্ণ গ্রন্থটি।লেনিন এই বইটি কতবার পড়েছেন বলা মুশকিল। কিন্তু রাষ্ট্র - বিপ্লব সম্পর্কে লেনিনের চিন্তা ও দৃষ্টিভংগী শানিত হবার ক্ষেত্রে এই বই, প্যারী কমিউনের অসাধারণ উত্থান ও পরাজয়ের পর ফরাসী বুর্জোয়াদের নজিরবিহীন নৃশংসতার রোমহষর্ক ঘটনাবলী,এ সম্পর্কে মার্কস- এংগেলসহ বিপ্লবীদের যাবতীয় লেখালেখি ও অভিজ্ঞতাকে তিনি আকর হিসাবে গ্রহণ করেছিলেন, ‘রাষ্ট্র ও বিপ্লব’ শীর্ষক তাঁর বিখ্যাত গ্রন্থের রূপরেখা তৈরি করেছিলেন।বিপ্লব পরাজিত হলে কি হয়,বুর্জেয়ারা কিভাবে রক্তগঙ্গা বইয়ে দেয় তারও একটা ধারণা তারা নিয়েছিলেন প্যারী কমিউন থেকে।
কিন্তু বিপ্লবের আগে রাশিয়ার শ্রমিকশ্রেণীর লেনিন এর ‘রাষ্ট্র ও বিপ্লব ‘ নামেরএই বইটি পড়ার সুযোগ হয়নি।বিপ্লবের আগে এই বই প্রকাশিতই হয়নি।রাশিয়ায় বিপ্লবের আগে আগে লেনিন যখন এই বই লিখছেন ফেব্রুয়ারি বিপ্লবের পর রাশিয়া থেকে তাগিদ এল যেভাবে হোক তাকে দেশে ফিরতে হবে।লেখা বন্ধ করে লেনিন বন্ধুদের বললেন, বিপ্লবের উপর বই লেখার চেয়ে বিপ্লবের কাজে সরাসরি অংশ নেয়াটা এখন অনেক বেশী গুরুত্বপূর্ণ।
লেনিন যদিও ১৯০৫ এর বিপ্লব প্রচেষ্টাকে রুশ বিপ্লবের মহড়া বা ড্রেস রিহার্সাল হিসাবে আখ্যায়িত করেছেন ; কিন্তু প্যারী কমিউন এর বিশাল অভিজ্ঞতা ব্যতিরেকে রুশ বিপ্লব সফল হোত কিনা এটাও গভীরভাবে ভেবে দেখার বিষয়।
লেনিন জন্মজয়ন্তীতে লেনিন , প্যারী কমিউনের বীর যোদ্ধা ও দুনিয়াব্যাপী বিপ্লবী শ্রমিকশ্রেণীসহ যারা এর উত্তরাধিকার বহন করছেন তাদের প্রতি অপার শ্রদ্ধা।
২২ এপ্রিল-২০২১ ইংরেজি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)