শিরোনাম:
●   ঝিনাইদহে বাড়ছে করোনা সংক্রমণ ●   যুবককে পিটিয়ে হত্যা : আটক ৩ ●   অটোপাস পাচ্ছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা ●   জুসের সাথে ঘুমের ঔষধ খাইয়ে মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা আটক ●   মিরসরাইয়ে ৩০ কেজি গাঁজাসহ আটক-২ ●   আজ ১৫ জুন চিত্রনায়িকা শাবানার জম্মদিন ●   রমেক মেডিকেল দালালমুক্ত করার দাবিতে সাদুল্লাপুরে মানববন্ধন ●   প্রবাসী চত্বরে এমপি মোকাব্বির খানের ৩ লাখ টাকা অনুদান ●   গণতান্ত্রিক শক্তির রাজপথে কার্যকরি ঐক্য গড়ে তোলার ডাক ●   বাগেরহাটে কাঠের পূল ভেঙ্গে ১০ গ্রামের ১৫ হাজার মানুষ দুর্ভোগ ●   ধর্ষণে ব্যর্থ হয়ে শিশুকে লাথি মেরে কোমরের হাড় ভেঙে দেয়ার অভিযোগ ●   মানিকছড়িতে গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার ●   আলীকদমে ডায়রিয়ায় ৮ জনের মৃত্যু ●   রাঙামাটিতে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ●   খালেদা জিয়া আবারও জ্বরে আক্রান্ত ●   পরকীয়ার জের ধরে কুষ্টিয়ায় দিনে দুপুরে মা, ছেলেকে গুলি করে হত্যা : আটক-১ ●   ঈদ-উল আযহা : গরু মোটা তাঁজা করনে ব্যস্ত ঝিনাইদহের গরু খামারীরা ●   বিশ্বনাথে দিন দিন বাড়ছে করোনার সংক্রমণ ●   কল্পনা চাকমা অপহরণের ২৫তম বার্ষিকীতে হিল উইমেন্স ফেডারেশনের অনলাইন আলোচনা ●   রাউজানে প্রবাসীর ঘরে দুর্ধর্ষ ডাকাতি ●   কৃষক ও খেতমজুর সংগ্রাম পরিষদের সভায় ২০২১-২০২২ বাজেট প্রত্যাখান ●   বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ১৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশবাসীকে অভিনন্দন ●   মা বাবাকে প্রহারের অপরাধে পুত্র শরীফকে কারাদন্ড ●   ঝিনাইদহ করোনা ইউনিটে কর্মরত ১৭ কর্মচারীর মানবেতর জীবন ●   ঝালকাঠিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন ●   তামাকপণ্যের দাম ও কর বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান ●   রাজস্থলীতে মডেল মসজিদ নির্মাণে অনিশ্চয়তা ●   আত্রাইয়ে মানছে না স্বাস্থ্যবিধি বাড়ছে করোনা ঝুঁকি ●   কল্পনা চাকমা অপহরণ দিবসে দীঘিনালায় আলোচনা সভা ●   বাড়ি-ঘরে অগ্নিসংযোগ লুটপাট ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন
রাঙামাটি, বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১৮ মে ২০২১
প্রথম পাতা » গুনীজন » দেশ বরেণ্য ক্রীড়া সংগঠক শামসুল বারী আর নেই
প্রথম পাতা » গুনীজন » দেশ বরেণ্য ক্রীড়া সংগঠক শামসুল বারী আর নেই
৯৮ বার পঠিত
মঙ্গলবার ● ১৮ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশ বরেণ্য ক্রীড়া সংগঠক শামসুল বারী আর নেই

ছবি : প্রয়াত শামসুল বারী ক্রীড়া প্রতিবেদক :: বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সাবেক সাধারণ সম্পাদক, ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের সহ-সভাপতি, সাবেক হকি খেলোয়াড় ও দেশবরেণ্য বর্ষীয়ান ক্রীড়া সংগঠক সবার প্রিয় শামসুল বারী আর নেই।
আজ ১৮ মে (মঙ্গলবার) ভোর ৫টায় রাজধানীর একটি হাসপাতালে বার্ধক্য জনিত কারণে ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। মঙ্গলবার বাদ যোহর মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে মরহুম শামসুল বারীর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
খেলোয়াড় ও সংগঠক হিসেবে জীবনের ৪৫টি বছর দেশের হকি অঙ্গনে কাটিয়ে দেয়া চাট্টিখানি কথা নয়। শামসুল বারী সেটা পেরেছেন। হকির প্রতি আন্তরিকতা ও অপরিসীম ভালোবাসার কারণেই এমনটি সম্ভব হয়েছে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি হকির সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে ছিলেন। ১৯৮৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত দীর্ঘ ১৯ বছর শামসুল বারী ছিলেন বাহফের সাধারণ সম্পাদক। খেলোয়াড় হিসেবে শামসুল বারীর হকি ক্যারিয়ার শুরু হয় ১৯৬৪ সালে। ওই বছর মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে প্রথম লিগে খেলেন তিনি। ১৯৬৮ থেকে ’৭৮ সাল পর্যন্ত জাতীয় হকি দলের প্রতিনিধিত্ব করেন। হকিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ব্লু’ পান ১৯৭২ সালে। মাহুতটুলী স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য শামসুল বারী ’৭৪ সাল পর্যন্ত এই ক্লাবে খেলেন। ১৯৭৪ থেকে ’৭৮ সাল পর্যন্ত খেলেছেন ঢাকা আবাহনীতে। স্বাধীনতার পর সাতবার লিগ চ্যাম্পিয়ন দলের খেলোয়াড় শামসুল বারী ১৯৮০ সালে মোহামেডানের পক্ষে খেলেই অবসর নেন। ১৯৮৪ সালে মালয়েশিয়ায় জুনিয়র হকি দলের ম্যানেজার ’৮৫তে ঢাকার দ্বিতীয় এশিয়া কাপে অ্যাসিস্ট্যান্ট টেকনিক্যাল ডেলিগেট, ’৮৮তে সিউলে দশম এশিয়ান গেমসের বিচারক, ’৮৯-এ ভারতের তৃতীয় এশিয়া কাপ হকিতে ‘জুরি অব আপিল’ মেম্বার, ১৯৯০ ও ’৯৪তে এশিয়ান হকি ফেডারেশনে কংগ্রেস ডেলিগেট এবং জাপানে দ্বাদশ এশিয়ান গেমসে হকি বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন মরহুম শামসুল বারী। বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এই কীর্তিমান সাবেক খেলোয়াড় ও সংগঠকের জাতীয় ক্রীড়া পুরস্কার পাওয়ার সৌভাগ্য হয়নি।
মরহুম শামসুল বারীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে), মোহামেডান স্পোর্টিং ক্লাব, ঢাকা আবাহনী লিমিটেড, ঢাকা মেরিনার ইয়াংস, মাহুতটুলী স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ স্পোর্টস জার্নালিষ্টস কমিউনিটি (বিএসজেসি), বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ) ও বাংলাদেশ স্পোর্টস জার্নালিষ্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ) সহ বিভিন্ন ক্রীড়া সংগঠন। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)