শিরোনাম:
●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২১ জুন ২০২১
প্রথম পাতা » ঢাকা » লকডাউন ঘোষণার কারণে ঢাকা সম্পূর্ণ বিচ্ছিন্ন হতে যাচ্ছে
প্রথম পাতা » ঢাকা » লকডাউন ঘোষণার কারণে ঢাকা সম্পূর্ণ বিচ্ছিন্ন হতে যাচ্ছে
৪০৩ বার পঠিত
সোমবার ● ২১ জুন ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লকডাউন ঘোষণার কারণে ঢাকা সম্পূর্ণ বিচ্ছিন্ন হতে যাচ্ছে

ছবি : সংগৃহীতঢাকার পার্শ্ববর্তী সাত জেলায় কঠোর লকডাউন ঘোষণার কারণে সারা দেশের সঙ্গে সড়ক, নৌ ও রেলপথে বিচ্ছিন্ন হতে যাচ্ছে রাজধানী ঢাকা।
দেশের সীমান্তবর্তী জেলাগুলোয় করোনা সংক্রমণ বৃদ্ধি ও করোনার ডেল্টা ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ায় ঢাকাকে বিচ্ছিন্ন করার এই সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
সোমবার বিকালে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ঢাকার পার্শ্ববর্তী সাত জেলায় কঠোর লকডাউন ঘোষণার কথা জানান। জেলাগুলো হলো, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ। মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হচ্ছে এই লকডাউন, চলবে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত।
মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, কঠোর লকডাউন চলাকালে জরুরি সেবাদাতা প্রতিষ্ঠানের গাড়ি ছাড়া কোনো যানবাহন চলবে না। রেলমন্ত্রী জানিয়েছেন, কঠোর লকডাউনের সময় ওই সাত জেলায় কোনো ট্রেন থামবে না। এমনকি এসব জেলার কোনো বাসিন্দা এই সময়ে ট্রেনে যাত্রী হতে পারবেন না।
সোমবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) জানায়, লকডাউন চলাকালে সাত জেলায় যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন এবং জরুরি সেবা দেওয়া নৌযানের ক্ষেত্রে এ আদেশ কার্যকর হবে না।
লকডাউন চলাকালে ঢাকা-মাদারীপুর, ঢাকা-মিরকাদিম/ মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ/চাঁদপুর/নড়িয়া, শিমুলিয়া (মুন্সীগঞ্জ)- বাংলাবাজার (মাদারিপুর)/মাঝিকান্দি (শরিয়তপুর), আরিচা (মানিকগঞ্জ) কাজিরহাট, পাটুরিয়া (মানিকগঞ্জ)-দৌলতদিয়া (রাজবাড়ী) নৌপথগুলোতে উল্লেখিত জেলার সংশ্লিষ্ট নৌপথে লঞ্চ,স্পিডবোট, ট্রলার ও অন্যান্য নৌযান চলাচল বন্ধ থাকবে।
এদিকে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার ও সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সমকালকে জানিয়েছেন, মঙ্গলবার থেকে ঢাকা থেকে দূরপাল্লার কোন বাস চলবে না।
বিআরটিএ চেয়ারম্যান বিধিনিষেধের ব্যাখ্যায় গণমাধ্যমকে বলেন, ‘অস্পষ্টতা দূর করতে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে কথা বলেছি। সরকারের নির্দেশনা হল, লকডাউন জারি করা জেলাগুলোতে কোনো ধরনের যাত্রীবাহী যানবাহন চলবে না। অর্থাৎ ঢাকা থেকে কোনো বাস ছেড়ে তা লকডাউন ঘোষিত জেলায় যাবে না। এমনকি ওইসব জেলার ওপর দিয়ে অন্য জেলাতেও যাবে না।’
ঢাকা থেকে ময়মনসিংহ বিভাগের রুটে চলাচল করা দূরপাল্লার সব বাস গাজীপুর হয়ে চলাচলা করে। উত্তরবঙ্গের বাস চলে গাজীপুরের চন্দ্রা হয়ে। দক্ষিণবঙ্গের ২১ জেলার সব বাস মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের বিভিন্ন উপজেলা হয়ে যাতায়াত করে। সিলেট ও চট্টগ্রামের বাস নারায়ণগঞ্জ হয়ে চলে।
নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘নারায়ণগঞ্জে লকডাউন মানে- ঢাকা থেকে আগামী ৯ দিন দিন কোনো বাস এই জেলা হয়ে চলবে না। চট্টগ্রাম, সিলেট যাবে না।’
খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘ঢাকা সম্পূর্ণ বিচ্ছিন্ন হতে যাচ্ছে। সড়কপথে ঢাকার সঙ্গে অন্য জেলার যোগাযোগ থাকবে না। মঙ্গলবার সকাল থেকে দূরপাল্লার বাসও চলবে না। শুধু ঢাকার অভ্যন্তরীণ নগর পরিবহন চলবে।’





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)