শিরোনাম:
●   ৫ হাজার টাকার জন্য ভাইয়ের হাতে ভাই খুন ●   মহালছড়িতে স্বেচ্ছাসেবকলীগ এর ২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ●   অসমাপ্ত সংস্কার কাজে অবর্ণনীয় ভোগান্তি ●   ঝালকাঠিতে কর্মহীনদের মাঝে রান্না করা খাবার বিতরণ ●   গাইবান্ধায় ১ লাখ ২৮ হাজার হেক্টর জমিতে আমন চারা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ ●   প্রেমিকের হাত ধরে উধাও দুই সন্তানের জননী ●   কুষ্টিয়ার জগতি রেলস্টেশনটি ভূমিখেকোদের দখলে ●   নোয়াখালী বিভাগের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি ●   অনেকেই এখন অনাহারে দিন কাটাচ্ছে, মানুষকে সরকার নিয়তির উপর ছেড়ে দিয়েছে ●   ঘোড়াঘাটে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ ●   ক্রীড়া সাংবাদিক রানা’র স্ত্রী বিথী আর নেই ●   দলীয় ভাবমূর্তি ক্ষুন্ন করতে স্বেচ্ছাসেবকলীগ নেতা সুমনের চাউল বিক্রয় নাটক : আটক-১ ●   ৫০৬ তম দিন করোনা ভাইরাস আপডেট : মৃত্যু ২৪৭ জন ●   আলীকদমে বিধিনিষেধ অমান্য করায় ১৪ জনকে জরিমানা ●   বিশ্বনাথে স্বাস্থ্যবিধি অমান্য করায় অর্থদণ্ড ●   ব্রহ্মপুত্রের ব্যাপক ভাঙন : বসতবাড়ি ও ফসলী জমি বিলীন ●   আত্রাইয়ে ক্রেতাশূন্য বাজারে অলস সময় কাটছে দোকানিদের ●   ঝিনাইদহে ঢিলেঢালা ভাবে চলছে কঠোর লকডাউন ●   লামায় কঠোর লকডাউনের ৩য় দিন ●   বাঙ্গালহালিয়া পুলিশ ফাঁড়ী পরিদর্শনে পুলিশ সুপার ●   নিখোঁজের ৩ দিনপর কোম্পানীগঞ্জ থেকে কিশোর উদ্ধার ●   রাউজানে লোকালয়ে ক্ষুধার্ত বানর ●   অযত্নে অবহেলায় পড়ে আছে ‘রাজ-রাজেশ্বরী মন্দির’ ●   চুরির টাকা লাখে ২৫ হাজার কমিশন দিতে হয় রায়হান মেস্বারকে ●   মিরসরাই পৌরসভার কাউন্সিলারের করোনায় মৃত্যু ●   রাঙামাটিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মাস ব্যাপী করোনা হেল্প ডেস্কের কার্যক্রম শুরু ●   জননেতা সাইফুল হক এর রাজনৈতিক জীবন নিয়ে একান্ত সাক্ষাৎকার ●   নিখোঁজের একদিন পর স্কুল ছাত্রের লাশ উদ্ধার ●   নজিরবিহীন কর্তৃত্ববাদী শাসন চলছে দেশে : সাইফুল হক (শেষ পর্ব) ●   গৃহকর্মী শিশুকে নির্যাতনের মামলায় বান্দরবানে মানবাধিকার নেত্রী গ্রেপ্তার
রাঙামাটি, বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১৪ জুলাই ২০২১
প্রথম পাতা » ঢাকা » নিহত সকল শ্রমিক পরিবারকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি
প্রথম পাতা » ঢাকা » নিহত সকল শ্রমিক পরিবারকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি
৫৭ বার পঠিত
বুধবার ● ১৪ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নিহত সকল শ্রমিক পরিবারকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি

ছবি : সংবাদ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি :: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের উদ্যোগে রূপগঞ্জে অগ্নিকাণ্ডে ভস্মিভ‚ত সেজান জুস কারখানা পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরতে আজ ১৪ জুলাই দুপুর ১২টায় মৈত্রী মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম জোটের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, ইউসিএলবি’র সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় নেতা কমরেড মানস নন্দী, গণসংহতি আন্দোলনের সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড বাচ্চু ভুইয়া, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কমরেড শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের কমরেড হামিদুল হক,বাসদের রাজেকুজ্জামান রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর খান ও সমাজতান্ত্রিক আন্দোলনের আব্দুল আলী।

গত ১২ জুলাই বাম জোটের একটি প্রতিনিধি দল রূপগঞ্জের কর্ণঘোপে সেজান জুস কারখানা সরজমিন পরিদর্শনে যান। পরিদর্শনকালে নেতৃবৃন্দ দেখেন কারখানাটি চলছিল সম্পূর্ণ অবৈধভাবে। কোন নিয়ম-কানুনের বালাই ছিল না। বিল্ডিং কোড মানা হয়নি ভবন নির্মাণে, অগ্নি নির্বাপনের জন্য কোন ব্যবস্থা ছিল না। সিড়ি অপ্রশস্ত, অন্ধকার এবং তালাবদ্ধ ছিল। নিষিদ্ধ থাকা সত্তে¡ও শিশুদের দিয়ে কাজ করানো হতো। অর্থাৎ শ্রম আইন, শিল্প আইন কোন কিছুরই তোয়াক্কা করা হয়নি।

নেতৃবৃন্দ বলেন, গত ৫ বছরে ফায়ার সার্ভিসের হিসাব মতে গার্মেন্টস ও শিল্প কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে ৫৮৩৪টি। এ যাবৎ যতগুলো কারখানায় অগ্নিকাণ্ড, ভবন ধস, বিস্ফোরণের ঘটনা ঘটেছে সবগুলোর মালিক সরকার এবং সরকারি দল সংশ্লিষ্ট হওয়ায় কোনটিরই বিচার বা শাস্তি হয়নি। সেজানের মালিকও আওয়ামী লীগের টিকিটে লক্ষীপুর থেকে সংসদ নির্বাচন করেছিলেন। নেতৃবৃন্দ বলেন, সরকারের তদারককারী সংস্থার অবহেলা, দুর্নীতি, অনিয়মের কারণে আইন না মেনে কারখানা চালু রাখার দুঃসাহস দেখাতে পারে মালিকেরা। ফলে সরকারিভাবে ৩/৪টি তদন্ত কমিটি গঠন হলেও তার প্রতি জনগণের কোন আস্থা নাই কারণ যারা অভিযুক্ত তাদের তদন্তে সঠিক ঘটনা বেরিয়ে আসবে না।

নেতৃবৃন্দ বলেন, আজ পর্যন্ত কোন অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত, বিচার ও শাস্তি না হওয়ায় একের পর এক শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটে চলছে। এর অবসান হওয়া দরকার।
নেতৃবৃন্দ অগ্নিকাণ্ডের জন্য দায়ী মালিক ও কারখানা পরিদর্শকসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের শাস্তি; নিহত শ্রমিকদের পরিবার প্রতি ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান এবং আহত শ্রমিকদের উন্নত চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণ প্রদান; নিখোঁজ শ্রমিকদের খুঁজে বের করা এবং নিহত-আহত-নিখোঁজ শ্রমিকদের প্রকৃত তালিকা প্রকাশ করার দাবি জানান। একই সাথে নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে ঘটনার প্রকৃত কারণ উদঘাটন ও দায়ী সকলকে বিচারের আওতায় আনা; ঈদের পূর্বেই সকল শ্রমিকের বকেয়া বেতন-বোনাস-ওভারটাইম পরিশোধ করার দাবি জানান।
সংবাদ সম্মেলন থেকে উপরোক্ত দাবিতে আন্দোলন অব্যাহত রাখা, ঈদের আগেই কারখান গেটে শ্রমিক জনসভা এবং ঈদের পর শ্রম মন্ত্রণালয় ঘেরাও করার ঘোষণা দেয়া হয়।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

ঢাকা এর আরও খবর

অনেকেই এখন অনাহারে দিন কাটাচ্ছে, মানুষকে সরকার নিয়তির উপর ছেড়ে দিয়েছে অনেকেই এখন অনাহারে দিন কাটাচ্ছে, মানুষকে সরকার নিয়তির উপর ছেড়ে দিয়েছে
ক্রীড়া সাংবাদিক রানা’র স্ত্রী বিথী আর নেই ক্রীড়া সাংবাদিক রানা’র স্ত্রী বিথী আর নেই
জননেতা সাইফুল হক এর রাজনৈতিক জীবন নিয়ে একান্ত সাক্ষাৎকার জননেতা সাইফুল হক এর রাজনৈতিক জীবন নিয়ে একান্ত সাক্ষাৎকার
নজিরবিহীন কর্তৃত্ববাদী শাসন চলছে দেশে : সাইফুল হক (শেষ পর্ব) নজিরবিহীন কর্তৃত্ববাদী শাসন চলছে দেশে : সাইফুল হক (শেষ পর্ব)
গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শোক গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শোক
গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর আর নেই : বিশিষ্টজনদের শোক প্রকাশ গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর আর নেই : বিশিষ্টজনদের শোক প্রকাশ
নতুনধারার মাস্ক ও স্যানিটাইজার কেন্দ্র উদ্বোধন নতুনধারার মাস্ক ও স্যানিটাইজার কেন্দ্র উদ্বোধন
সকাল থেকে হেঁটেই ঢাকায় ঢুকছে মানুষ সকাল থেকে হেঁটেই ঢাকায় ঢুকছে মানুষ
বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীদের টিকার আবেদনের লিঙ্ক পরিবর্তন বিদেশ গমনেচ্ছুক শিক্ষার্থীদের টিকার আবেদনের লিঙ্ক পরিবর্তন
ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)