শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ১৫ জুলাই ২০২১
প্রথম পাতা » খাগড়াছড়ি » গাছকে বৈদ্যুতিক খুঁটি বানিয়ে বিদ্যুৎ সরবরাহ, বড় ধরনের ঝুঁকিতে গ্রামবাসী
প্রথম পাতা » খাগড়াছড়ি » গাছকে বৈদ্যুতিক খুঁটি বানিয়ে বিদ্যুৎ সরবরাহ, বড় ধরনের ঝুঁকিতে গ্রামবাসী
৭৭৮ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৫ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাছকে বৈদ্যুতিক খুঁটি বানিয়ে বিদ্যুৎ সরবরাহ, বড় ধরনের ঝুঁকিতে গ্রামবাসী

ছবি : সংবাদ সংক্রান্ত মহালছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার দুর্পুজ্যানালা গ্রামে জীবন্ত দাঁড়িয়ে থাকা গাছকে বৈদ্যুতিক খুঁটি ব্যবহার করে বিদ্যুৎ সরবরাহ করছে মহালছড়ি বিদ্যুৎ বিভাগ। তাতে ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছেন গ্রামবাসীরা। যেকোন মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন গ্রামবাসীরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, মহালছড়ি উপজেলার দুর্পুজ্যানালার পুরো গ্রামে বিদ্যুৎ বিভাগ তাদের নিজস্ব খুঁটি ১টিও ব্যবহার না করে সম্পূর্ণ জলজ্যান্ত কাঠাল গাছ আর সেগুন গাছের সাথে একেবারে খোলা তার দিয়েই লাইন টেনেছেন। তাতে যেকোন সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটে যাওয়ার আশংকা রয়েছে। বড় ধরণের ঝুঁকির মধ্যে দিন কাটাচ্ছে স্থানীয়রা।

দুর্পুজ্যানালা গ্রামের ভুক্তভোগী রীতিময় চাকমা জানান, এই গ্রামে ৮০ পরিবারের মধ্যে ৫০ পরিবার বিদ্যুৎ পাচ্ছেন তবে, একদিকে মাত্রাতিরিক্ত লো ভোল্টেজ আর একদিকে ঝুঁকিপূর্ণ অবস্থায় বিদ্যুৎ ব্যবহার করছেন। কয়েকদিন আগে কালবৈশাখী ঝড়ে তার ছিঁড়ে গিয়ে মাটিতে পড়ে গেলে ভাগ্যক্রমে বেঁচে যান স্থানীয় কয়েকজন পথচারী। গ্রামের অন্যান্য ভুক্তভোগীরাও একই অভিযোগ করে বলেন, ঝুঁকিপূর্ণ আছেই তারমধ্যে মাত্রাতিরিক্ত লো ভোল্টেজের কারণে টেলিভিশনও দেখা যায়না। ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।

স্থানীয় ইউপি সদস্য টান্তু মনি তালুকদার বলেন, দীর্ঘদিন যাবত থেকে এ গ্রামে বিদ্যুতের লাইনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে আছে। বিদ্যুৎ অফিসে এ সমস্যা নিয়ে যোগাযোগ করলে সমাধান করা হচ্ছে, হবে করে কালক্ষেপন করছেন বিদ্যুৎ বিভাগের লোকেরা। কিন্তু এখন পর্যন্ত কোন সুফল পাওয়া যায়নি। বিষয়টি দ্রুত পদক্ষেপ না নিলে বড় ধরণের দুর্ঘটনার আশংকা প্রকাশ করেছেন তিনি।

এ বিষয়ে মহালছড়ি উপজেলা আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ) ইরাতোষ চাকমা গ্রামবাসীর ঝুঁকিপূর্ণ কথা স্বীকার করে গ্রামবাসীদের উপড় দোষ চাপিয়ে বলেন, গ্রামবাসীরা বিদ্যুৎ সংযোগ নেওয়ার সময় যদি খুঁটি এবং কভারের তার দাবী করলে হয়তো এ সমস্যা হতোনা। এ সমস্যার সমাধান করতে অনেকগুলো খুঁটি ও কভারের তার দরকার। হঠাৎ করে এত সরঞ্জাম পাবো কোথায়? উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়ে এসব সরঞ্জাম সংগ্রহ করা সময় সাপেক্ষ ব্যাপার। মহালছড়িতে দায়িত্ব নিয়েছি বেশীদিন হয়নি। তবে তিনি বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা নিবেন বলে জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)