শিরোনাম:
●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
রাঙামাটি, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১৭ জুলাই ২০২১
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বিশ্বনাথে ক্রেতা নেই পশুর হাটে, দুশ্চিন্তায় ব্যাপারিরা
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বিশ্বনাথে ক্রেতা নেই পশুর হাটে, দুশ্চিন্তায় ব্যাপারিরা
৪৪৬ বার পঠিত
শনিবার ● ১৭ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথে ক্রেতা নেই পশুর হাটে, দুশ্চিন্তায় ব্যাপারিরা

ছবি : সংবাদ সংক্রান্ত-মো. আবুল কাশেম। ষ্টাফ রিপোর্টার :: করোনার কঠোর বিধি নিষেধ উঠিয়ে নেয়ার পর, ঈদুল আজহকে সামনে রেখে সিলেটের বিশ্বনাথে নিয়মিত বসছে একাধিক কোরবানির পশুর হাট। স্থায়ী চারটি হাটের পাশাপাশি এ বছর অস্থায়ী ইজারা দেয়া হয়েছে আরও ছয়টি হাটের। এসব হাটে কোরবানির পশু তুলছেন খামারি ও ব্যাপারীরা। ঈদের আর মাত্র চারদিন বাকি, তবুও জমছেনা কোন পশুর হাট। ক্রেতাশূণ্য হাটে নির্বাক বসে থাকতে দেখা গেছে ব্যবসায়ীদের। জানা যায়, উপজেলায় চারটি স্থায়ী পশুর হাটের পাশাপাশি এবার ইজারা দেয়া হয়েছে অস্থায়ী আরও ছয়টি হাটের।
এ ছাড়াও বিভিন্ন উন্মুক্ত স্থানে (স্কুল মাঠ, রাস্তার পাশে ও বাড়ির সামনে) হাসিল ও টোল ছাড়া স্বাস্থ্যবিধি মেনে কোরবারি পশু ক্রয়-বিক্রয়ের বিশেষ নিদের্শনা দিয়েছে উপজেলা প্রশাসন। এছাড়াও পশু বেচা-কেনায় অনলাইন প্ল্যাটর্ফম চালু করেছে উপজেলা প্রাণীসম্পদ দপ্তর। নির্ধারিত অনলাইন প্ল্যাটর্ফম ছাড়াও সোস্যাল মিডিয়ায় পশুর ছবি সম্বলিত বিজ্ঞাপন দিচ্ছেন বিক্রেতারা। এতে করে মাঠের চেয়ে কেনা-বেচা বেড়েছে অনলাইনে।
গেল শুক্রবার (১৬ জুলাই) সরেজমিন বিশ্বনাথ-নাজিরবাজার পশুর হাট ঘুরে দেখা যায়, হাটে বিভিন্ন রকম ও মূল্যের দেশীয় জাতের কোরবানির গরু-ছাগল এনেছেন ব্যাপারিরা। প্রায় হাজার খানেক পশু নিয়ে শুরু হয় হাট। দীর্ঘ সময়ে বিক্রি হয় মাত্র ৩০-৩৫টি পশু। হাট শেষে অনেকটা হতাশা নিয়ে ফিরেছেন বিক্রেতারা।
হাটে ছিলনা স্বাস্থ্যবিধির বালাই। অধিকাংশই পড়েননি মাস্ক। বাজারে ক্রেতা কম থাকলেও উৎসুক মানুষের বিচরণ ছিল বেশি।
ব্যাপারিদের সাথে কথা হলে তারা জানান, এবারে ঈদকে সামনে রেখে বেশিরর ভাগ খামারি দেশীয় জাতের গরু পালন করেছেন। অনেক কৃষক পরিবার ঈদের বিক্রি করে দু’পয়সা মনাফার আশায় সারা বছরই লালন-পালন করেছেন ১-২টি করে গবাদি পশু।
কিন্তু এবারে উপজেলায় চাহিদার তুলনায় বেশি পশু রয়েছে। সে অনুপাতে ক্রেতা একেবারেই অপ্রতুল। এ অবস্থায় গরু বিক্রি করা নিয়ে শঙ্কায় রয়েছেন তারা।
এ বিষয়ে কথা হলে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আবদুস শহীদ বলেন, এ বছর পরিস্থিতি অনুকূলে না থাকায়, অনলাইনে পশু
বেচাকেনার উদ্যোগ নেয়া হয়েছে। খোলা হয়েছে ‘অনলাইন কোরবানির পশুর হাট’ নামের ফেসবুক পেজ। এর মাধ্যম বিকি-কিনিও হচ্ছে ভালো। তবে, সামনের দিনে হয়তো মাঠেও জমবে পশুর হাট।

বিশ্বনাথে নদীগর্ভে বিলীন হওয়ার আশংকা

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথ উপজেলার দেওকলস ইউনিয়নের হাইস্কুল এন্ড কলেজ’ প্রতিষ্ঠানের পাশে নির্মানাধীন ইউনিয়ন পরিষদ নদীগর্ভে বিলীন হওয়ার আশংকা রয়েছে। বেশ কিছুদিন ধরে ইউনিয়ন অফিস ও হাইস্কুলের পার্শ্ব দিয়ে প্রবাহমান বাসিয়া নদীর পশ্চিম তীরে নদী ভাঙ্গন শুরু হয়। এ দুটি প্রতিষ্ঠান ও পাকা সড়ক রক্ষায় বাঁশ ও বালুর বস্তা দিয়ে নদী ভাঙ্গণ রোধ করার চেষ্টা করা হয়। গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি ও বন্যার পানির তোড়ে ইউনিয়ন অফিসের দক্ষিনাংশে পাকা রাস্তার কিছু অংশ ভেঙ্গে যায়। স্কুলের গেইটের সামনের মোড়ে গাছ ও লতা-পাতা থাকায় তেমন ভাঙ্গন না হলেও পানি কমার সাথে সাথে নদীর তীরের পাকা রাস্তাটি ব্যাপক ভাঙ্গন দেখা দিতে পারে। পাকা রাস্তা বা নদীর তীর ভাঙ্গলে বিদ্যালয়ের গেইট, পাকারাস্তাসহ কয়েকটি দোকানেরও ক্ষতি হতে পারে।
এলাকাবাসী জানান, গত কয়েক বছর ধরে একটু একটু করে নদী ভাঙ্গন শুরু হওয়ায় পাকা রাস্তার নিচের মাটি সরে যাচ্ছে। যেকোন সময় বড় রকমের ভাঙ্গন দেখা দিতে পারে। তাই জরুরী ভিত্তিতে ব্রীজের মূখ থেকে ইউনিয়ন অফিসের দক্ষিণের বাড়ী পর্যন্ত নদীর তীরে গার্ড ওয়াল দেয়া একান্ত জরুরী।
এদিকে, স্থানীয় বাগিছা বাজার থেকে কাইয়াকাইর বাজার পর্যন্ত পাকা রাস্তাটি বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তা দিয়ে যান চলাচল করতে পারছে না। রাস্তাটি মেরামতের কোন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না মর্মে এলাকাবাসী অভিযোগ করেছেন।
দেওকলস ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খায়রুল আমীন আজাদ জানান, নদী ভাঙ্গনের হাত থেকে রাস্তা ও ইউনিয়ন অফিস-হাইস্কুল রক্ষায় ব্যক্তিগত উদ্যোগে কিছু কাজ করেছি। এখানে একটি প্রকল্প করে সরকারিভাবে নদী ভাঙ্গন রোধ করা একান্ত আবশ্যক।

ইলিয়াস আলীর সন্ধানে দোয়া মাহফিল

বিশ্বনাথ :: সাবেক সংসদ সদস্য, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ‘নিখোঁজ’ এম. ইলিয়াস আলীর সন্ধানে আজ ১৭ জুলাই শনিবার সিলেটের বিশ্বনাথ উপজেলা বিএনপি’র উদ্যোগে মাদানিয়া জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দোয়া পরিচালনা করেন মাওলানা কামরুল ইসলাম ছমির।
এসময় উপস্থিত ছিলেন, বিশ্বনাথ উপজেলা বিএনপি’র আহবায়ক (ভারপ্রাপ্ত) জালাল উদ্দিন, সদস্য লিলু মিয়া, বসির আহমদ, প্রভাষক মোনায়েম খান, পৌর বিএনপি’র সদস্য আহমেদ নুর উদ্দিন, ফরিদ মিয়া, বিশ্বনাথ যুবদলের আহবায়ক সুরমান খান, যুগ্ম আহবায়ক মুসলিম আলী, পৌর যুবদলের আহবায়ক শাহ আমির উদ্দিন, যুগ্ম আহবায়ক দিলোয়ার হোসেন সজিব, সদস্য ওয়াসিম আলী, উপজেলা ছাত্রদলের আহবায়ক হোসাইন আহমদ প্রবেল, যুগ্ম আহবায়ক আলম খান, পৌর ছাত্রদলের আহবায়ক ফখরুল আহমদ রেজা, সদস্য জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

শেখ ফাউন্ডেশনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথে শেখ ফাউন্ডেশনের উদ্যোগে মহামারী করোনার কারণে কর্মহীন ও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গরীব অসহায় মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। (১৬ই জুলাই) শুক্রবার বাদ জুম’য়া কামাল পুর শেখ আব্দুল মুত্তালিবের বাড়ীতে অনুষ্ঠিত হয়।
কামাল পুর সহ আশপাশ গ্রামের প্রায় ১২০ টি হত দরিদ্র পরিবারের মাঝে প্রায় লক্ষাধিক টাকার খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এতে সভাপতিত্ব করেন সাবেক মেম্বার শেখ আব্দুরব।
প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন, খেলাফত মজলিস সিলেট জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কাজী মাওলানা শেখ আব্দুল ওয়াদুদ।
খাদ্য সামগ্রী বিতরণী অনুষ্ঠানে বক্তারা বলেন,মহামারী করোনার কারণে খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়েগেছে। নিম্ন আয়ের মানুষ অভাব অনুটনে,অনাহারে জীবন যাপন করছে।এই সংকটময় মুহুর্তে তাদের পাশে দাঁড়ানোর জন্য প্রবাসী,বিত্তবান ও সামর্থবানদের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্হিত ছিলেন,হাজী শেখ ইসহাক আলী, শেখ আব্দুল জব্বার, শেখ হুশিয়ার আলী, শেখ খালেদ আহমদ, শেখ জাহাঙ্গীর আলম, শেখ আব্দুল করিম, শেখ কামাল আহমদ, শেখ গৌছ আলী, শেখ ছায়াদ আলী, মো: রাসেল আলী, শেখ জাকের, শেখ ইউসুফ, শেখ মাহবুব, শেখ সামাদ, শেখ সালমান আহমদ, শেখ মাহফুজ, শেখ আবু বকর প্রমুখ উপস্থিত ছিলেন।





অর্থ-বাণিজ্য এর আরও খবর

খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ
রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ
বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন
আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত
চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম
সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী
রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)