শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ১৮ মে ২০১৭
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বিশ্বনাথে গ্রীষ্মকালিন ফলে ভরপুর
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » বিশ্বনাথে গ্রীষ্মকালিন ফলে ভরপুর
৪৫৩ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৮ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথে গ্রীষ্মকালিন ফলে ভরপুর

---মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি :: (৪ জ্যৈষ্ঠ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় রাত ৯.৪৬মি.) বিশ্বনাথে হাট-বাজারে গ্রীষ্মকালিন ফল আসতে শুরু হয়েছে। উপজেলার প্রতিটি হাটে-বাজারের বাতাসে এখন মৌসমে ফলের সুঘ্রাণ। সারা দেশের ন্যায় বিশ্বনাথে বিভিন্ন হাট-বাজারে এসব ফলে চেয়ে গেছে। ফলের ব্যবসায়ীরাও বৈচিত্রভাবে পসরা সাজিয়ে ক্রেতার অপেক্ষায়। কিন্তু বাজারে ক্রেতা থাকলেও দামের মাত্রা বেশি হওয়ায় অনেকে খালি হাতে ফিরতে দেখা গেছে। মধ্যবিত্ত লোকের এসব গ্রীষ্মকালিন ফল ক্রয় করা কষ্টসাধ্য হয়ে পড়ছে।
অপর দিকে নুন আনতে পান্তা পুড়ায় নিম্ন আয়ের শ্রমজীবি লোক এসব ফল ক্রয় করতে পারছে না। চড়া দামের ফলে নিম্ন আয়ের মানুষ ফল খেতে বঞ্চিত হচ্ছে। উপজেলার গ্রামগুলোর এক সময় প্রায় সব বাড়িতে ছিল বিভিন্ন ফলের গাছ। কিন্তু এসব ফলের গাছ সময়ের পরিবর্তনের সঙ্গে তালমিলিয়ে হারিয়ে যেতে বসেছে। যেগুলো আছে তেমন ফল আসেনা। গ্রাম যখন ফলে পরিপূর্ণ ছিল তখন গ্রামের নিম্ন আয়ের লোক সব ধরনের ফল খেতে পারছে,তখন পুষ্টিগত বা ভিটামিন সম্পর্কিত রোগ ছিলনা বলেই চলেই।
এলাকার সচেতন মহল মনে করেন, ফলের বাজার স্থিতিশীল হলে সব শ্রেণীর লোক ফল ক্রয় করে খেতে পারবে। বর্তমানে বাজারে আসা ফলগুলো দেখতে বেশ চকমক কিন্তু এসব ফল বাহিরে দেখতে আকর্ষনীয় হলেও ভিতরে রয়েছে বিষাক্ত রাসায়নিক বিষ। মোনাফালোভী এক শ্রেণীর ব্যবসায়ী ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করে পাঁকাচ্ছে এসব ফল। ফল যাতে বেশিদিন তাজা থাকার জন্য ব্যবহার করা হয় রাসায়নিক ‘ইথোফেন’ এবং স্থায়ীত্বের জন্য ব্যবহৃত হচ্ছে ‘ক্যালসিয়াম কারবাইট’ এবং ‘ফরমালিন’। ফলগুলো বাজারজাত ও ব্যবহারকারীরা শক্তিশালী সিন্ডিকেট এখন সক্রিয়।
উপজেলা সদরের পুরানবাজার ও নতুনবাজার ঘুরে দেখা গেছে, আম প্রতি কজি ১৫০-২০০ টাকা, কাঁঠাল ২০০ টাকা থেকে ৭০০ টাকা, লেচু প্রতি আঁটি ১৫০-২০০ টাকা, তরমুজ ১০০-১৫০ টাকা, আনারস হালি ১৮০-২০০টাকা বিক্রি হচ্ছে।
ফল ব্যবসায়ী রাজন মিয়া সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, এ সব ফল বেশিরভাগ শ্রীমঙ্গল ও উত্তরবঙ্গ থেকে আসে। বেশি দামে ফলগুলো ক্রয় করে আনি, কম দামে বিক্রয় করার কোনো সুযোগ নেই।
অটোরিকশা চালক নুরুল ইসলাম সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, এবারে মৌসুমের ফলের দাম বেশি। তাই ক্রয় করা সম্ভব হচ্ছে না।
স্থানীয় চিকিৎসক শিবলী খান সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, ফল কেনার সময় তা ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য মিশানো কি না, তা যাচাই বাচাই করে কেনা। তা না হলে বিভিন্ন ধরনের রোগ হতে পারে। আর বিষাক্ত রাসায়নিক পদার্থ দিয়ে যদি কোনো ধরনের ফল পাকানো হয় তবে তা মানব জীবনের জন্য মারাত্মক ক্ষতিকারক।





অর্থ-বাণিজ্য এর আরও খবর

খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ
রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ
বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন
আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত
চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম
সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী
রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)