শিরোনাম:
●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ ●   গোলাপগঞ্জে পুনঃনির্বাচিত মঞ্জুর কাদির শাফি এলিম ●   ঘোড়াঘাট উপজেলায় শুভ চেয়ারম্যান,বাবু ও নার্গিস ভাইস চেয়ারম্যান নির্বাচিত ●   ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেলো প্রাচীন রৌপ্য মুদ্রা ●   ঘোড়াঘাটে ভোট গণনা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা ●   কাউখালী উপজেলায় চেয়ারম্যান সামশু দোহা, মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ নির্বাচিত
রাঙামাটি, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ৬ জানুয়ারী ২০১৮
প্রথম পাতা » সকল বিভাগ » মারাত্মক ঝূঁকিপূর্ণ ভবনে চলছে শিক্ষা কার্যক্রম
প্রথম পাতা » সকল বিভাগ » মারাত্মক ঝূঁকিপূর্ণ ভবনে চলছে শিক্ষা কার্যক্রম
৫৬২ বার পঠিত
শনিবার ● ৬ জানুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মারাত্মক ঝূঁকিপূর্ণ ভবনে চলছে শিক্ষা কার্যক্রম

---সিলেট প্রতিনিধি :: (২৩ পৌষ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় বিকাল ৫.১৩মি) সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার বারহাল ইউনিয়নের ১ নং চককোনাগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ঝূঁকিপূর্ণ ভবনে চলছে শিক্ষা কার্যক্রম, এমনকি মারাত্মক ঝুকির মাধ্যে রয়েছে বিদ্যালয়ের প্রবেশমুখ, যেখান দিয়েই বিদ্যালয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের আসা যাওয়া। এমনকি এক ক্লাস থেকে অন্য ক্লাসেও যেতে হয় এই ঝুকিপুর্ন ভবনের নিচ দিয়ে।

দীর্ঘদিন সংস্কার না হওয়ায় ভবনের বিভিন্ন স্থানে দেখা দিয়েছে বিপদ জনক ফাটল। সম্প্রতি সময়ে তা মারাত্মক আকার ধারণ করেছে। ফলে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা রয়েছেন আতংকের মাধ্যে। শিশু সন্তানদের স্কুলে পাঠিয়ে অভিভাবকদের সময় কাটে আতংক আর উৎকন্ঠার মাধ্যে।

ভবনের ছাদ থেকে খসে খসে পড়ছে আস্তরণ। দেয়ালে দেখা দিয়েছে বড় বড় ফাঁটল। বর্ষার সময় পড়ছে অঝোরে বৃষ্টির পানি । তারই মাঝে এই ভবনে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হচ্ছে। কিন্তু আতংকের কারনে শিক্ষার্থীরা পাঠ গ্রহনে মনোনিবেশ করতে পারছে না, শিক্ষকদের মনেও ভয় কখন জানি কি হয়। ফলে শিক্ষার পরিবেশের উপর মারাত্মক প্রভাব পড়ছে।

১ নং চককোনাগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদুর রহমান বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ৩২৫ জন। পাঠদানের ক্লাসরুম কম। ঝূঁকিপূর্ণ ভবনসহ বিদ্যালয়ে আরো দুটি ভবন রয়েছে। ক্লাস রুম কম থাকায় ৩২৫ জন শিক্ষার্থীকে একই সাথে পাঠদান দেয়া খুবই কঠিন।

ভবনটি পরিত্যাক্ত ঘোষণা করতে ২০১৫ সালে উপজেলা শিক্ষা কর্মকর্তার বরাবরে আবেদন করা হয়েছিলো। ২০১৭ সালে উপজেলার মাসিক সম্মন্বয় সভায় ভবনটি নিলাম করার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু এখনো ভবনটি সরানো হয়নি। ভবনটি দ্রুত ভেঙ্গে ফেলা হলে শিক্ষার্থীরা ঝূঁকিমুক্ত হবে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শওকত আলী জানান, ভবনটি মারাত্মক ঝূঁকিপূর্ণ। এই ভবনের নিচ দিয়েই বিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষকদের একক্লাস থেকে অন্য ক্লাস রুমে যেতে হয়। বিভিন্ন সময় এই ভবনের ছাদ থেকে পলেস্তরা খসে পড়ে শিক্ষক ও শিক্ষার্থীরা আঘাতপ্রাপ্ত হয়েছেন। ভবনটি সরিয়ে ফেলতে কর্তৃপক্ষের কাছে বারবার আবেদন করলেও কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন করেনি।

পঞ্চম শ্রেণীর এক ছাত্রী বলে, এই ভবনের নিচ দিয়ে যাওয়ার সময় আমরা দৌড় দেই। ভয় থাকে কখন জানি ছাদ থেকে সিমেন্টের টুকরো মাথায় ভেঙ্গে পড়ে। এরপরও মাঝে মাঝে ছাদ থেকে সিমেন্টের টুকরো পড়ে আঘাত পাই।

এলাকার সমাজসেবী বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন বলেন, বিদ্যালয়ের ঝূঁকিপূর্ণ ভবনের কারণে অঘটন ঘটার আশংকা রয়েছে। ভবনটি সরাতে আমি স্থানীয় সংসদ সদস্য সেলিম উদ্দিনের সাথে কথা বলেছি। দ্রুত ভবনটি সরাতে তিনি শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান এ প্রসঙ্গে বলেন, এমপি সেলিম উদ্দিন স্যার আমাকে বিদ্যালয়টির বিষয়ে বলেছেন। আমরা দ্রুতই ব্যবস্থা গ্রহনের জন্য ব্যবস্থা নিচ্ছি।





সকল বিভাগ এর আরও খবর

রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন
প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা
এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের
উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ
রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন
তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা
ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা
গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন
দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)