শিরোনাম:
●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৩ অক্টোবর ২০২১
প্রথম পাতা » চট্টগ্রাম » ব্রীজ ভেঙে ৫ বছর ধরে জনদুর্ভোগে দুই গ্রামের মানুষ
প্রথম পাতা » চট্টগ্রাম » ব্রীজ ভেঙে ৫ বছর ধরে জনদুর্ভোগে দুই গ্রামের মানুষ
৭২৩ বার পঠিত
রবিবার ● ৩ অক্টোবর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রীজ ভেঙে ৫ বছর ধরে জনদুর্ভোগে দুই গ্রামের মানুষ

ছবি : সংবাদ সংক্রান্ত আকতার হোসেন, মিরসরাই (চট্টগ্রম) প্রতিনিধি :: মিরসরাইয়ে জনবহুল এলাকায় ব্যস্ততম সড়কের উপর নির্মিত ব্রীজ ভেঙে যাওয়ার কারণে ৫ বছর ধরে বিচ্ছিন্ন যোগাযোগ, দুর্ভোগে দুই গ্রামের পাঁচ হাজার মানুষ। উপজেলার ৩নং জোরারগঞ্জ ইউনিয়নের ২নং ওয়ার্ডের দক্ষিণ তাজপুর ও ৫নং ওসমানপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের পূর্ব সাহেবপুর এই দুই ওয়ার্ডের মধ্যবর্তী ডালিয়া খালের উপর নির্মিত মোহাম্মদীয়া বটতল সংযোগ ব্রীজ।
১৯৮৬ সালে নির্মিত আড়াই কিলোমিটারের ইয়াকুব আলী সড়কের ৩৫ বছরের পুরনো ৪৫ ফুট দৈর্ঘ্যের এই ব্রীজটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। তাজপুর বড় জামে মসজিদ, তাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিষুমিয়ারহাট মাদ্রাসা ও এতিমখানা, ওসমানপুর উচ্চ বিদ্যালয়, জোরারগঞ্জ জেবি উচ্চ বিদ্যালয়, মারকাজুল উলুম মাদ্রাসা এবং জোরারগঞ্জ মহিলা কলেজ, বারইয়াহাট কলেজ ও মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজে পড়ুয়া দুই গ্রামের শিক্ষার্থীদের বিকল্পহীন একমাত্র সড়কের উপর নির্মিত ব্রীজ এটি।
এছাড়াও রয়েছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন বটতল যুব ও তরুণ সংঘ। এক সময়ের ব্যস্ততম ও জনগুরুত্বপূর্ণ সড়কের এই ব্রীজটি ভাঙ্গার ফলে প্রতিনিয়তই বেড়েছে মৃত্যুঝুঁকি, দীর্ঘ পাঁচ বছর যাবৎ বিচ্ছিন্ন যোগাযোগ, এছাড়াও ব্রীজের মাঝখানে ভেঙে বড় গর্তের সৃষ্টি হয়েছে, ব্রীজের বেশকিছু অংশে ফাটল ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।
সরেজমিন পরিদর্শন করে এমনই চিত্র উঠে এসেছে। প্রায় দশ মাস আগে সত্তর বছর বয়স্ক নুরুল আবছার নামে একজন এই ব্রীজ দিয়ে পার হতে গিয়ে পড়ে মারাত্মকভাবে আহত হয়ে দীর্ঘদিন চিকিৎসার পরে মৃত্যুবরণ করেন। গত তিন মাস আগে দুইটা শিশু পড়ে গিয়ে আহত হয়েছে। স্থানীয়রা শিশু দুইজনকে দ্রুত উদ্ধার না করলে প্রাণহানির সম্ভাবনা ছিলো। সামাজিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্রীজ ভাঙ্গার বিষয়টি ভাইরাল হলেও ব্রীজটি সংষ্কারে যথাযথ কর্তৃপক্ষের কোন নজরদারী না থাকায় স্থানীয়রা ক্ষুদ্ধ হয়ে উঠেছে সেই সাথে জনপ্রতিনিধিদের দায়িত্বহীনতা নিয়েও প্রশ্ন উঠেছে। পঁচাত্তর বছর বয়স্ক কৃষক হোরা মিয়া বলেন, ভাঙা ব্রীজের কারণে ফসল আনানেওয়ায় চরম দুর্ভোগে পড়তে হয়, এছাড়াও স্বাভাবিকভাবে পায়ে হেঁটে চলাচল করতেও ভয় হয়। যেকোনো সময় ধসে পড়তে পারে ব্রীজটি। তাজপুর বড় জামে মসজিদের মুয়াজ্জিন মো. ইব্রাহিম বলেন, সচরাচর চলাচল ছাড়াও একটা মানুষ মারা গেলে লাশ নিয়ে যেতে অনেক কষ্ট করতে হয়। ষাটোর্ধ মো. মানিক বলেন, প্রায় পাঁচ বছর ধরে ভাঙা এই ব্রীজ দিয়ে চলাচলে খুব কষ্ট হচ্ছে।
স্থানীয় বাসিন্দা ও চালক মোশারফ হোসেন বলেন, সড়কটি দিয়ে এখন পাঁয়ে হেঁটে চলাচল করাও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বিশেষ করে অসুস্থ্য রোগী ও ভারী কোন জিনিস আনা নেওয়ার ক্ষেত্রে চরম দুর্ভোগের মধ্যে পড়েন দুই গ্রামের মানুষ। স্থানীয় বাসিন্দা ও মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র ইসমাইল হোসেন বলেন, দীর্ঘ পাঁচ বছর যাবৎ এই ব্রীজ ভাঙ্গা থাকায় বেড়েছে মৃত্যুঝুঁকি, প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা ও আহত হওয়ার ঘটনা। স্কুল ছাত্র আরিফুল ইসলাম বলেন, প্রায় পাঁচ বছর যাবৎ এই অবস্থা। চলাচল করতে গিয়ে আমিও আহত হয়েছি। মাদ্রাসা শিক্ষার্থী সায়মা আক্তার বলেন, ব্রীজের মাঝখানে ভেঙে বড় গর্তের সৃষ্টি হওয়ায় মাদ্রাসায় যাওয়ার সময় ভয়ে ভয়ে যেতে হয়। স্থানীয় বাসিন্দা ও জোরারগঞ্জ বাজারের ব্যবসায়ী নাজিম উদ্দীন বলেন, পাঁচ থেকে ছয় হাজার মানুষের চলাচলের একমাত্র সড়কের এই ব্রীজটি ভেঙে পাঁচ বছর যাবৎ দুর্ভোগ, ভোগান্তি পোহাতে হচ্ছে। মাদ্রাসা ও স্কুলে চলাচলকারী ছাত্র ছাত্রীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠিয়ে অভিভাবকরা আতংকে থাকে। ব্রীজের কাজ দ্রুত সংস্কার অথবা নতুন সেতু স্থাপন করে জনবহুল এলাকার মানুষের কষ্ট লাগবে এগিয়ে আসতে জনপ্রতিনিধি ও যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
স্থানীয় ইউপি সদস্য আবুল খায়ের মিয়া ইয়াকুব আলী সড়কের উপর নির্মিত বটতল ব্রীজটি ভাঙ্গার ফলে জনদূর্ভোগের কথা স্বীকার করে বলেন, আমরা যথাযথ কর্তৃপক্ষকে অবগত করেছি, ইতিমধ্যে ব্রীজের জন্য মাটি পরীক্ষার পর রিপোর্ট সংগ্রহ করে নিয়েছে। টেন্ডার হলে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সবার আগে এই ব্রীজের কাজটা শুরু হবে। জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকসুদ আহমদ চৌধুরী বলেন, দক্ষিণ তাজপুর এলাকার ডালিয়া খালের উপর নির্মিত ক্ষতিগ্রস্ত বটতল ব্রীজটি সম্পর্কে অবগত আছি। আমাদের আবেদনের প্রেক্ষিতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের একটা টিম সরেজমিন পরিদর্শন করে ব্রীজের মাটি পরীক্ষার পর রিপোর্ট সংগ্রহ করে এবং আশাকরি অল্প সময়ের মধ্যে সেতুর কাজ শুরু হবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ছাইফুল্লাহ মজুমদার বলেন, ক্ষতিগ্রস্ত বটতল ব্রীজ সংস্কারের বিষয়টি সম্পর্কে অবগত আছি, সরেজমিন পরিদর্শন করে উক্ত স্থানের মাটি পরীক্ষার পর রিপোর্ট পাঠানো হয়েছে এবং টেন্ডার হলে কাজ শুরু হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)