শিরোনাম:
●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৭ জুলাই ২০২২
প্রথম পাতা » চট্টগ্রাম » হালদা নদী ও সংযুক্ত খালে এই পর্যন্ত ৩৬টি ডলফিনের মৃত্যু
প্রথম পাতা » চট্টগ্রাম » হালদা নদী ও সংযুক্ত খালে এই পর্যন্ত ৩৬টি ডলফিনের মৃত্যু
৪৬৮ বার পঠিত
রবিবার ● ১৭ জুলাই ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হালদা নদী ও সংযুক্ত খালে এই পর্যন্ত ৩৬টি ডলফিনের মৃত্যু

ছবি : সংবাদ সংক্রান্ত আমির হামজা, রাউজান প্রতিনিধি :: চট্টগ্রামের রাউজানের হালদা নদীর সংযুক্ত বুড়ি সর্তাখালে প্রায় ২০০কেজি ওজনের একটি মৃত ডলফিন ভেসে উঠেছে। গত ১৪ জুলাই বৃহস্পতিবার বিকেল ৩ টার দিকে রাউজান পৌরসভার মোবারকখীল ২নম্বর ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকায় নদী সংযুক্ত বুড়ি সর্তাখালে ডলফিনটি ভাসতে দেখতে পান মো. রাজু নামে স্থানীয় এক যুবক। তিনি বলেন, ‘বিশাল আকৃতির মৃত ডলফিনটির উচ্চতা ১০ ফুটের বেশি, ওজন প্রায় ২০০ কেজি। তিনি ডলফিনটির মুখে কোরবানী পশুর বর্জ্য গরুর নাড়ী-ভুড়ি আটকানো ছিল। ভাসমান অবস্থায় দেখতে পেয়ে সংশ্লিষ্টদের জানিয়েছি। এবিষয়ে হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, ‘বড় আকৃতির একটি গাঙ্গেয় ডলফিন ভেসে উঠার সংবাদ পেয়ে তথ্য সংগ্রহ করেছি। স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জেনেছি মৃত ডলফিনটি অনেক বড় আকৃতির। হালদায় এর আগে এত বড় ডলফিন মারা যায়নি। মৃত্যুর কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ময়নাতদন্ত ছাড়া মৃত্যুর কারণ বলা যাচ্ছে না। হালদা নদী ও সংযুক্ত খালে এই পর্যন্ত ৩৬টি ডলফিনের মৃত্যু হয়েছে বলে তিনি জানান।’

প্রবাসী সাংবাদিক আকাশ সংবর্ধিত

রাউজান :: সংযুক্ত আরব আমিরাতস্থ রাউজান সমিতির প্রতিষ্ঠাতা সহ সভাপতি দৈনিক পূর্বকোণ আমিরাত প্রতিনিধি সাংবাদিক নাছিম উদ্দিন আকাশকে সংবর্ধিত করেছেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ। গত ১৫ জুলাই রাউজান পৌরসভা কার্যালয়ে সংবর্ধিত সাংবাদিক আকাশকে বঙ্গবন্ধুর ছবিযুক্ত সম্মামনা ক্রেষ্ট প্রদান করেন মেয়র জমির উদ্দিন পারভেজ।
এসময় উপস্থিত ছিলেন রাউজান প্রেসক্লাবের সাবেক সভাপতি মীর আসলাম, সাবেক সভাপতি প্রদীপ শীল, সাবেক সাধারণ সম্পাদক এস এম ইউসুফ উদ্দিন, সাংবাদিক রায়হান ইসলাম, সাবেক ছাত্রনেতা প্রবাসী জিল্লুর রহমান ইকবাল সহ যুবলীগ ছাত্রলীগের নেতাকর্মীরা।
মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, প্রবাসী সাংবাদিক আকাশ দেশের জন্য একজন সম্পদ। তিনি রাউজানে সমাজ সেবায়ও অবদান রেখে চলেছেন। রাউজানের সকল প্রবাসীর উচিৎ মানব কল্যাণে ভুমিকা রাখা। তিনি বলেন, রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী প্রবাসীদের জন্য সবসময় কাজ করেন। অনেক প্রবাসী সাংসদের নেতৃত্বে অন্যন্য ভূমিকা পালন করছেন রাউজান উন্নয়নে। সাংবাদিক নাছির উদ্দিন আকাশ মেয়রের ভূয়সী প্রশংসা করে বলেন, রাউজানের সাংসদের নেতৃত্বে মেয়র অল্প সময়ে পৌর এলাকাকে ক্লিন, গ্রীণ ও পিংক সিটিতে পরিনত করেছেন। মেয়র অপচনশীল বজ্য কিনে সারা দেশে প্রশংশিত হয়েছেন। পৌরবাসী নির্বাচনে একজন দক্ষ নেতৃত্ব নির্বাচিত করে পৌরসভাকে আলোকিত করেছেন।

রাউজানে অস্ত্র ঠেকিয়ে গরু ব্যবসায়ীর টাকা ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার-১
রাউজান :: চট্টগ্রামের রাউজানে অস্ত্রের মুখে জিম্মি করে কোরবানি ঈদের দিন রাতে মৌসুমী গরু ব্যবসায়ীর চার লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় জড়িত ইলিয়াছ ওরফে জামাই ইলিয়াছ (৪৫) কে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ৮ জুলাই শুক্রবার কোরবানী পশুর হাট থেকে গরু বিক্রির টাকা নিয়ে বাড়ি ফেরার পথে উরকিরচর ইউনিয়নের দেওয়ানজি ঘাট এলাকায় অস্ত্রের মুখে জিম্মি করে ঐ ব্যবসায়ীর ৪ লাখ দুর্বৃত্তরা ছিনিয়ে নিয়েছিল। থানা পুলিশ জানিয়েছে গতকাল বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম আদালতের মাধ্যমে তাকে করাগারে পাঠানো হয়। এর আগে গত বুধবার রাতে রাউজান উপজেলার নোয়াপাড়া সামমাহলদার পাড়া মসজিদের পাশ থেকে ইলিয়াছকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে ছিনতাইয়ের ২১ হাজার টাকা জব্দ করা হয়। গ্রেপ্তার ইলিয়াছ রাউজানের নোয়াপাড়া চৌধুরী হাট এলাকার প্রয়াত আবুল বশরের ছেলে। তিনি দীর্ঘদিন ধরে নোয়াপাড়া ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের সামমাহলদার পাড়াস্থ শ্বশুর বাড়িতে থাকতেন। পুলিশ বলছে, পরে ভুক্তভোগী ব্যবসায়ী থানায় মামলা দায়ের করেন।
এবিষয়ে রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন বলেন, ইউনুছ নামে এক গরু ব্যবসায়ীর চার লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় দায়ের করা মামলার পরিপ্রেক্ষেতে জড়িত একজনকে গ্রেপ্তার করা হয়েছে। ছিনতাইয়ের ২১ হাজার টাকা জব্দ করা হয়েছে। ঘটনায় জড়িত বাকীদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে।
রাউজানে জোয়ারের পানিতে ভাসছেকয়েকটি গ্রাম
রাউজান :: চট্টগ্রামের দক্ষিণ রাউজানে জোয়ারের পানিতে কয়েকটি ইউনিয়নে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হালদা নদী পাড়ে অবস্থিত উরকিরচর ও নোয়াপাড়া ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে মানুষের ঘরে জোয়ারের পানি প্রবেশ করেছে। রাস্তাঘাটে হাঁটু পানি গড়াচ্ছে। স্থানীয়রা জানিয়েছে, ঘরে পানি প্রবেশ করায় বহু পরিবার ঘরে রান্না করতে পাচ্ছে না। জোয়ারের পানিতে তাদের গ্রামটিতে বন্যা পরিস্থিতি সৃষ্টি করেছে। এই ধরণের অবস্থার কথা জানিয়েছে নোয়াপাড়া ইউনিয়নের পলোয়ানপাড়া এলাকার লোকজন। খবর নিয়ে জানা যায় হালদা পাড়ের ইউনিয়ন পশ্চিম গুজরা, বিনাজুরী, রাউজান পৌর এলাকার গহিরা, মোবারকখীল এলাকায় কিছু কিছু রাস্তা পানিতে ডুবে গেছে। অবশ্য স্থানীয়রা জানিয়েছে বাটির টান পড়লে রাস্তা থেকে পানি নেমে যায়।

স্ত্রীকে নির্যাতনের ঘটনায় আদালতে মামলা
রাউজান :: চট্টগ্রামের রাউজানে যৌতুকের দাবিতে স্ত্রীকে নির্যাতন ও পদ্মা সেতুর মাসিক হিসাব করাকে কেন্দ্র করে স্ত্রীকে মারধরের ঘটনায় আদালতে মামলা দায়ের হয়েছে। গত ৫ জুলাই চট্টগ্রাম বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে গৃহবধু তাওহীদুননিছা বাদী হয়ে এ মামলা দায়ের করেন। আদালত অভিযোগটি আমলে নিয়ে চট্টগ্রাম পিবিআইকে তদন্ত করতে দায়িত্ব দিয়েছেন। জানা যায়, রাউজানের বাগোয়ান ইউনিয়নের উত্তর গচ্ছি গ্রামের আব্দুস ছমদ তালুকদার বাড়ির মৃত ছালেহ আহম্মদ তালুকদারের পুত্র মো. আলমগীর হোসেন তালুকদারের সাথে বাঁশখালি উপজেলার উত্তর জলদি এলাকার মোস্তাক আহম্মদ এর কন্যা (বর্তমানে রাউজাস উরকিচর ইউনিয়ন) মোছাম্মেৎ তাওহীদুননিছা (২৬) এর সাথে ২০১৯ সালে ৫ লাখ টাকার দেনমোহরে বিবাহ হয়। নির্যাতিতা তাওহীদুননিছার পিতা উরকিচর গাউছিয়া মাদ্রাসার ৪র্থ শ্রেণীর কর্মচারী মোস্তাক আহম্মদ জানান, বিয়ের পর থেকে মেয়ের স্বামী আলমগীর তালুকদার যৌতুকের দাবিতে বিভিন্ন সময় আমার মেয়েকে নির্যাতন করে আসছে। নির্যাতিতা গৃহবধূ তাওহীদুননিছা বলেন, আমার উপর এমন নির্যাতন করা হয়েছে আমার হাত ও পা ভেঙ্গে যায়। আমি দীর্ঘদিন হাসপাতাতে ভর্তি ছিলাম। এর আগেও যৌতুকের জন্য বার বার মারধর করেছে। আমি অতিষ্ট হয়ে আইনের আশ্রয় নিয়েছি। পুলিশ তদন্ত করে আদালতে প্রতিবেদন জমা দিবেন। এরপর আদালত আমার স্বামীকে সর্বোচ্চ শাস্তি দেবেন এইটা আমার প্রত্যাশা। এ ব্যাপারে অভিযুক্ত স্বামী মোহাম্মদ আলমগীর তালুকদার মুঠোফোনে দাবি করেন আমি আমার স্ত্রীকে মারধর করেছি এটা সত্য। তবে যৌতুকের জন্য মারধর করার অভিযোগটা সর্ম্পূণ মিথ্যা। মূলত পদ্মা সেতুর টোল আদায়ের হিসাবের সময় কথাকাটাকাটির এক পর্যায়ে মারধর করেছি। আমি ইতিমধ্যে আমার স্ত্রী ও শশুরের সাথে কথা বলে সমঝোতার চেষ্টা করছি। আমার স্ত্রী আমার সাথে সংসার করতে চাই। কিন্তু কিছু লোক আমার শশুরকে ভূল বুঝানোর চেষ্টা করছে। উল্লেখ্য যে, তাদের দাম্পত্য জীবনে দুই বছর আট মাস বয়সের একটি পুত্র সন্তান রয়েছে।
শহিদুল হত্যা মামলার আসামী ফজু গ্রেপ্তার
রাউজান :: চট্টগ্রামের রাউজানে চাঞ্চ্যকর যুবলীগ কর্মী শহিদুল আলম হত্যা মামলার অন্যতম আরও এক আসামী ফজলুল করিম প্রকাশ ফজু (৪৯)কে গ্রেপ্তার করেছে র্যাব-৭। গতকাল ১৬ জুলাই শনিবার রাউজান সদর জলিলনগর বাস ষ্টেশানস্থ চট্টগ্রাম মোটর মালিক সমিতি অফিসের সামনে থেকে তাকে আটক করা হয়। সেই উপজেলার রাউজান সদর ইউনিয়নের হরিষখান পাড়ার মৃত জহুর মিয়ার পুত্র। এই আসামী গত সাত বছর ধরে পুলিশের চোখে পালাতক ছিল। র্যাব-৭ সূত্রে জানা যায়, গত ২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি রাউজান চারাবটতল এলাকায় দিনে দুপুরে মাইক্রোবাস থেকে নেমে বৃষ্টির মতো গুলি ছোঁড়ে মাথার খুলি উড়িয়ে দিয়ে যুবলীগ নেতা শহিদুলকে হত্যা করে। এ ঘটনায় পর রাউজান থানায় একটি হত্যা মামলা দায়ের করেছিল নিহতের মা। মামলা নং- ১৪/২৮। মামলায় ১নং আসামী করা হয় রাউজান সন্ত্রাসী আজিজ উদ্দিনকে। গত ১১ জানুয়ারি প্রধান আসামী আজিজ উদ্দিন ইমু র্যাবের হাতে গ্রেপ্তার হয়েছিল। একই মামলায় গত ২৬ জুন র্যাবের হাতে গ্রেপ্তার হন অপর আসামী মো.ইউসূফ (৫০)। এরপর ২জুলাই রাউজান থানা পুলিশের হাতে গ্রেপ্তার হন আরেক আসামী রনি মল্লিক। এ বিষয়ে রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল হারুণ জানায়, শহীদুল আলম হত্যা মামলার আসামী ফজলুল করিম প্রকাশ ফজুকে র্যাব-৭ আটকের পর থানায় সোপর্দ করেছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)