শিরোনাম:
●   রাজস্থলীতে সীমান্ত সড়ক থেকে নিখোঁজ বাবুর্চির মরদেহ উদ্ধার ●   স্বাধীন ফিলিস্থিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থনে ঈশ্বরগঞ্জে মানববন্ধন ●   রাঙামাটিতে কোতয়ালী থানা পুলিশের অভিযানে ৭শত পিস ইয়াবা উদ্ধার : গ্রেফতার-২ ●   নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন : আম-ছালা দুটোই গেল মুকুলের ●   ভারতে সরকার দলীয় এমপি আনারের নৃশংস হত্যাকাণ্ড দেশের অপরাধ জগতের খানিকটা প্রকাশ করে দিয়েছে ●   এএসসিই স্টুডেন্টস চ্যাপ্টার চুয়েট এর বার্ষিক সাধারণ সভা ●   জয়পুরহাটের পরিত্যাক্ত অবস্থায় বিপুল পরিমান মাদক উদ্ধার করেছে র‌্যাব-৫ ●   মানিকছড়িতে শুভ বুদ্ধ পুর্ণিমা উপলক্ষে শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত ●   অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ এর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা দেশে ও আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশ্নবিদ্ধ করে তুলছে ●   তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে শক্তিশালী তামাককর ও মূল্য পদক্ষেপের বিকল্প নেই ●   প্রথমবারের মতো নারী চেয়ারম্যান পেলেন পাঁচবিবির জনগণ ●   করেরহাট মাদ্রাসায় নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ ●   নবীগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে সকল পদে নতুনদের চমক ●   সন্দ্বীপে আশ্রয়ণ প্রকল্পে ২৪০ টি ঘরের চাবি হস্তান্তর ●   রাঙামাটিতে রাজবন বিহারে বুদ্ধ পূর্ণিমা পালন ●   ঝালকাঠি জেলায় আনারস ও মটরসাইকেল নির্বাচিত ●   খাগড়াছড়ির তিন উপজেলা পরিষদে নির্বাচিত হলেন যারা ●   জয়পুরহাটে ২য় ধাপে দুইটি উপজেলায় ভোট গ্রহণ সমাপ্ত ●   রাবিপ্রবি’র অর্থ কমিটির ৫ম সভা অনুষ্ঠিত ●   কাউখালীতে মাদক দ্রব্যের অপব্যাবহাররোধে জণ-সচেতনতামুলুক কর্মশালা ●   কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি রাঙামাটি জেলা কমিটি গঠন ●   ঈশ্বরগঞ্জ পৌরসভায় রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন ●   কাপ্তাই সড়কে যাত্রীবাহী অটোরিকশাকে পিষে দিলো ট্রাক ●   সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ●   নবীগঞ্জে নির্বাচন সংক্রান্ত প্রেস ব্রিফিং প্যারেড ●   খাগড়াছড়িতে নির্বাচনি ব্রিফিং প্যারেড ●   পালাতক আসামি মিশন চাকমাকে ১৫ দিনের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ ●   রাঙামাটিতে ইউপিডিএফের আর্ধদিবস অবরোধ পালিত ●   জয়পুরহাটে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের পুরস্কার বিতরণ ●   কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ
রাঙামাটি, শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৭ জুন ২০২০
প্রথম পাতা » চট্টগ্রাম » নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থোকায় থোকায় ঝুলছে আম
প্রথম পাতা » চট্টগ্রাম » নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থোকায় থোকায় ঝুলছে আম
৬২৪ বার পঠিত
রবিবার ● ৭ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থোকায় থোকায় ঝুলছে আম

---আমির হামজা, রাউজান প্রতিনিধি :: রাউজানের নোয়াপাড়া রাজার দিঘীর দক্ষিণ-পূর্ব পাড় জুড়ে প্রতিষ্ঠিত আছে নোয়াপাড়া বিশ্ববিশ্ববিদ্যালয় কলেজ। ফুলের সৌরভে মধ্যে থাকা কলেজের কয়েকটি বহুতল ভবনের সামনে পিছনে আছে বিভিন্ন জাতের দেশি বিদেশি ফলের বাগান। সামনে থাকা নীল জলরাশির রাজার দিঘীর চার পাড়ে সহস্রাধিক আম,লিচু,পেয়ারা, জাম,কাঠাল গাছে এখন থোকায় থোকায় ঝুলছে ফল। আর ক’দিন পরে সুবাস ছড়াবে এসব গাছের পাকা আম,জাম,লিচু,কাঁঠাল। সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, প্রায় পাঁচ থেকে সাত একর জায়গা জুড়ে প্রতিষ্ঠিত নোয়াপাড়া কলেজ ক্যাম্পসটি এখন মৌসুমী ফুলে ফলে সজ্জিত। ফলে ভারে প্রতিটি আম গাছের ঢাল ভেঙ্গে পড়ার উপক্রম। পাকা বিদেশি জাম গাছ থেকে ঝড়ে পড়ে মাটিতে পঁচে যাচ্ছে। দেখা যায় কলেজ ক্যাম্পাসের বুকের মধ্যে আগলে রাখা ঐতিহ্যবাহী রাজার দিঘীর চারিপাশ আরসিসি ঢালাই দিয়ে সৌন্দর্য বর্ধনে সাঁটানো আছে সিরামিক দিয়ে। দিঘির চারি পাশে লাগানো বৃক্ষরাজির ফাঁকে ফাঁকে ওয়াক ওয়ে। গ্রীষ্মের খরাতাপে গাছের ছায়া সাময়িক প্রশান্তি নেয়ার জন্য এখানে স্থাপন করা আছে বিশ্রম বেঞ্চ। শিক্ষক শিক্ষার্থীরা ক্লাসে ফাঁকে ফাঁকে এখানে এসে শীতল পরশে ক্ষণিকের জন্য প্রাণ জুড়ায় বলে সংশিলষ্টরা জানায়। কলেজ বাইর থেকে দৃষ্টি দিলে মনে হবে পুরো ক্যাম্পাস দৃষ্টিনন্দন একটি বোটানিক্যাল গার্ডেন। পরিস্কার, পরিছন্ন পরিবেশে থাকা এই কলেজের সাথে সংশিলষ্টদের সাথে কথা বলে জানা যায়, কলেজটির এই পরিবর্তন এসেছে প্রায় এক যুগ থেকে। কলেজ গভর্ণিং কমিটিতে সভাপতির দায়িত্ব নিয়ে সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী নোয়াপাড়া কলেজকে নিজের রঙের মত করে সাজিয়ে তুলতে উদ্যোগ নেন। এই কাজ বাস্তবায়ন করতে যোগ্য সহযোগি হিসাবে বেঁচে নেন কলেজ অধ্যক্ষ এম.কফিল উদ্দিন চৌধুরীকে। দুজনের মেধা ও সৃজনশীল রুচিবোধের সমন্বয় ঘটিয়ে অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরী সাংসদের নিদ্দেশনা অনুসরণ করে কলেজটিকে সর্বক্ষেত্রে মর্যদাপূর্ণ অবস্থানে নিয়ে যান। একই সাথে ক্যাম্পাসটি সাজিয়ে করেন দৃষ্টিনন্দন । তিনি কাজ করতে সহযোগিতা পান গর্ভণিং কমিটির সদস্য, সহযোগি শিক্ষক ও কর্মচারী সকলের কাছ থেকে। কলেজের বর্তমান পরিবেশ সম্পর্কে কথা বলতে গেলে কলেজ অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরী বলেন স্বাধীনতাপূর্ব সময়ে এই রাজার দীঘি ছিল অন্ধকারাচ্ছন্ন ঝোপঝাড়পূর্ণ। দিঘীর এই অন্ধকারচ্ছন্ন পরিবেশে ১৯৬৯ সালের দিকে প্রথম আলোর মশাল জ্বালিয়েছিলেন এ অঞ্চলের কয়েকজন কৃতি সন্তান ও শিক্ষানুরাগি। তাদের শ্রম ও ত্যাগের উপর প্রতিষ্ঠিত নোয়াপাড়া কলেজটি আধুনিক রূপ দিতে গত প্রায় এক যুগ আগে থেকে কাজ শুরু করেন বধিষ্ণু রাউজানে স্থপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। তিনি কলেজের দায়িত্ব ভার নিয়ে কলেজ এর প্রশাসনিক কাঠামো মজবুত, শিক্ষার পরিবেশ নিশ্চিত ও ক্যাম্পাসকে সাজানোর উদ্যোগ নেন। একাজে প্রায় প্রতি সপ্তাহে এখানে আসা যাওয়া করেন তিনি নিজ পরিকল্পনা নিয়ে। তার পরিকল্পনায় তিনি কলেজটিতে কয়েকটি বহুতল ভবন নির্মাণ করেছেন। সকল সুযোগ সুবিধা নিশ্চিতসহ ক্যাম্পাস সাজিয়ে চট্টগ্রামের সেরা কলেজ গুলোর কাতারে দাঁড় করিয়েছেন। তিনি জানান সাংসদের অনুপ্রেরণায় ক্যাম্পাসের চারিদিকে লাগানো হয় সহস্রাধিক ফল ফুলের গাছ। সেই গাছ গুলোতেই গত কয়েক বছর থেকে প্রচুর ফল দিচ্ছে। কলেজ সভাপতি সাংসদ ফজলে করিম এখানে এসে গাছ ও ঝুলন্ত ফল ঘুরে ঘুরে দেখেন। তিনি প্রতিবছর পাকা ফলের স্বাদ নিতে উম্মুক্ত করে দেন কলেজ শিক্ষক শিক্ষার্থীসহ সংশিলষ্টদের জন্য। তবে গাছে ফল পাকার আগে হাত দেয়ার ব্যাপারে বিধিনিষেধ রয়েছে বলে কলেজ অধ্যক্ষ জানান।

মসজিদে ৩০ লক্ষ ৮৫ হাজার টাকা বিতরণ
রাউজান :: প্রধানমন্ত্রী ঘোষিত সারা বাংলাদেশের মসজিদ গুলোর মত রাউজানের ৬’শ ১৭টি মসজিদও ৫ হাজার টাকা করে অনুদান গ্রহন করলেন মসজিদ সংশ্লিষ্ট সভাপতি, খতিব ও ইমামগন। আজ রবিবার সকালে প্রধান অতিথি থেকে উপজেলা মাঠে মসজিদ কমিটির সভাপতি ও খতিব ইমামদের উপস্থিতিতে এসব নগদ অনুদান তাদের হাতে তুলে দেন  রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। এতে সভাপতিত্ব করেন রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ।
তিনি জানান, সর্বমোট ৩০ লক্ষ ৮৫ হাজার টাকা প্রদান করা হয় রাউজানের ৬১৭টি মসজিদে। এসময় সরকারী কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, ইসলামিক ফাউন্ডেশনের দায়িত্বরত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

করোনা তহবিলে চট্টগ্রাম সিভিল সার্জনের কাছে চুয়েট অফিসার্স অ্যাসোসিয়েশনের অনুদান হস্তান্তর
রাউজান :: চট্টগ্রামে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর অফিসার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ডাক্তার নার্স ও স্বাস্থ্যকর্মী তাদের স্বাস্থ্যগত সুরক্ষার জন্য অফিসার্স এসোসিয়েশন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পক্ষ থেকে আজ ৭ জুন চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী নিকট অনুদান তুলে দেন অ্যাসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম ও সাধারণ সদস্য সহকারী রেজিস্ট্রার প্রবীর চন্দ্র ভৌমিক।
অ্যাসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম জানান, আমরা প্রত্যেকেই দেশ ও জাতির কাছে ঋণী, এই মহামারীতে প্রত্যেকেরই যার যার অবস্থান থেকে কিছুটা হলেও ঋন পরিশোধের চেষ্টা করা উচিত করণ দেশ বাঁচলেই আমরা বাচব। এই মহতি কর্মকান্ডকে সাধুবাদ জানিয়েছেন চট্টগ্রাম সিভিল সার্জন ডা সেখ ফজলে রাব্বী। এসময় ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান প্রমুখ উপস্থিত ছিলেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)