শিরোনাম:
●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ
রাঙামাটি, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৯ জুলাই ২০২০
প্রথম পাতা » খুলনা বিভাগ » মুজিববর্ষ উদযাপন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে গাছের চারা বিতরণ ও রোপণ কর্মসূচির সংবাদ
প্রথম পাতা » খুলনা বিভাগ » মুজিববর্ষ উদযাপন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে গাছের চারা বিতরণ ও রোপণ কর্মসূচির সংবাদ
৮৯৯ বার পঠিত
রবিবার ● ১৯ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে গাছের চারা বিতরণ ও রোপণ কর্মসূচির সংবাদ

---রাঙামাটি :: আজ রবিবার ১৯ জুলাই পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে তিন পার্বত্য জেলায় ৬ লক্ষ গাছের চারা বিতরণ ও রোপণ কর্মসূচির একযোগে উদ্বোধনের অংশ হিসাবে রাঙামাটি সরকারি কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপণ করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিয়দ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।
এর আগে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিন পার্বত্য জেলায় একযোগে গাছের চারা বিতরণ ও রোপণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন।
রাঙামাটি সরকারি কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মঈন উদ্দিন, পরিষদ সদস্য হাজী মুছা মাতব্বর, নির্বাহী প্রকৌশলী বিরল বড়ুয়াসহ কলেজের বিভিন্ন পর্যায়ের শিক্ষকবৃন্দ।
উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে রাঙামাটি জেলায় পরিষদের মাধ্যমে এক লক্ষ পঁচিশ হাজার গাছের চারা বিতরণ ও রোপণ করা হবে। প্রাথমিকভাবে এ জেলার সকল প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।
ঝালকাঠিতে আনসার বাহিনীর গাছের চারা বিতরণ
---
ঝালকাঠি :: মুজিব বর্ষ উপলক্ষে ঝালকাঠিতে ১ হাজার বৃক্ষ চারা বিতরণ করেছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। জেলা কমান্ড্যান্ট এর কার্যলয়ের সবুজ চত্তরে আজ রবিবার দুপুরে বাহিনীর ইউনিয়ন পর্যায়ের সদস্যদের হাতে ফলজ ও বনজ গাছের চারা তুলে দেন ঝালকাঠি জেলা কমান্ড্যান্ট শেখ ফিরোজ আহম্মেদ। এসময় সহকারী জেলা কমান্ড্যান্ট মো. জাহিদুল ইসলাম, নলছিটি উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তা বিজন দত্ত সহ আনসারের অন্যান্য কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন। সরকার ঘোষিত বৃক্ষ রোপন কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে গ্রাম পর্যায়ে আনসার ও ভিডিপির কমান্ডার, দলনেতা ও সদস্যদের মাঝে আম, কাঁঠাল, পেয়ারা, আমড়া, আমলকি, নিম ও অর্জুন গাছের চারা বিতরণ করা হয়। ঝালকাঠি জেলা আনসার কমান্ড্যান্ট শেখ ফিরোজ আগম্মেদ বলেন, মাননীয় প্রধান মন্ত্রীর ঘোষনা অনুযায়ী মুজিব বর্ষ উপলক্ষে আনসার ভিডিপির মহাপরিচালকের নির্দেশক্রমে আমরা আমাদের সদস্যদের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে বৃক্ষরোপন কর্মসুচি পালন করছি।

ইমাম গাজ্জালী বিশ্ববিদ্যালয় কলেজে বৃক্ষরোপন
---

রাউজান :: রাউজান উপজেলার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান ইমাম গাজ্জালী বিশ্ববিদ্যালয় কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল শনিবার সকালে কলেজ বিভিন্ন স্থানে “মুজিব বর্ষের আহব্বান লাগাই গাছ বাড়াই বন” এই স্লোগানকে সামনে রেখে বৃক্ষরোপণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ আবদুল জব্বার চৌধুরী, শিক্ষক মো. সাহাব উদ্দিন, পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান মো. রোকন উদ্দিন, রাউজান উপজেলা ছাত্রলীগ দক্ষিণের সাধারণ সম্পাদক মো. সালাউদ্দিন, ইমাম গাজ্জালী বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্রলীগের সভাপতি মো. মামুন ও সাধারণ সম্পাদক জি.এম হাসানসহ প্রমুখ।

রাজস্থলীতে স্মারক বৃক্ষ রোপন শুভ উদ্ভোধন
---

রাজস্থলী :: এসো জাগো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে রাঙামাটির রাজস্থলী উপজেলার পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ড এর টেকসই সামাজিক উন্নয়ন কর্মসূচির আওতায় রাজস্থলী উপজেলার মহব্বত পাড়ায় পাড়া কেন্দ্রে স্মারক বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

আজ রবিবার ১৯ জুলাই সকালে স্বাস্থ্যবিধি অনুসরন করে রাজস্থলী উপজেলা মহববত পাড়া কেন্দ্রে স্মারক বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন পাড়া কেন্দ্রের সভাপতি ও পেশ ইমাম রাজস্থলী জামে মসজিদ মৌলনা নুরুল হক ।
এ সময় উপস্থিত ছিলেন সাবেক মেম্বার আবুল হাসেম, কুইক্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাইথুইঅং খিয়াং, বিদ্যালয়ের শিক্ষক মনোয়ারা বেগম মুন্নি, কিশোরী, লাবণ্য তনচংগ্যা,আজমিনা খানম মাহিয়া, ময়রি আকতার, তাসফিয়া সুলতানা, মুবাশিরুল ইসলাম মুনকাছির ও নুশরাত জাহান নুরি প্রমুখ।

অর্থনৈতিক ও পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপন বাধ্যতামুলক মন্তব্য করে মৌলনা নুরুল হক বলেন, প্রাকৃতিক ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপনের বিরাট ভুমিকা রয়েছে। তেমনি সুষম অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রেও এর গুরুত্ব অপরিসীম। মুজিববর্ষে রোপন করা প্রতিটি গাছ ‘স্মারক বৃক্ষ’ হিসেবে উল্লেখ করে বলেন, মুজিববর্ষকে পৃথিবীর বুকে লালিত করতে বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়েছে। প্রতিটা বাড়ির আঙ্গিনায় অন্তত ২টি করে বৃক্ষ রোপন করার আহবান জানান।

মুজিব বর্ষ উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় পার্বত্য জনপদে সবুজ পাড়া কর্মসূচি আনুষ্ঠানিক উদ্বোধন
---
রাঙামাটি :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী “মুজিব বর্ষ” উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বেশ কয়েকটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তন্মধ্যে তিন পার্বত্য জেলার ৪৩০০টি পাড়ায় তথা গ্রামে একযোগে একলক্ষ চল্লিশ হাজার বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ কর্মসূচি অন্যতম। আজ ১৯ জুলাই সকাল ১১ টা থেকে বেলা ১২ টার মধ্যে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ৪৩০০টি পাড়া, ৪টি আবাসিক বিদ্যালয় ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতাধীন বিভিন্ন স্থাপনায় একযোগে বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ কার্যক্রম বাস্তবায়ন করা হয়।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি জুম কনফারেন্সের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. মেসবাহুল ইসলাম, সচিব, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং সভাপতিত্ব করেন নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি, চেয়ারম্যান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।
এছাড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান, উন্নয়ন বোর্ডের সদস্য-পরিকল্পনা ও প্রকল্প পরিচালক, এসএসএসসিএইচটি ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপ সিচব), মোহাম্মদ হারুন-অর-রশিদ (উপসিচব), সদস্য-বাস্তবায়ন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ, ফাতেমা তুজ জহুরা উপমা, উপজেলা নির্বাহী অফিসার, রাঙ্গামাটি সদর, পদ্ম কুমার চাকমা, চেয়ারম্যান, কুতুকছড়ি ইউনিয়ন উপস্থিত ছিলেন। ৩ পার্বত্য জেলার ২৬ উপজেলায় ইন্টারনেট সুবিধা সম্বলিত ১০০টি পাড়ায় বোর্ডের কর্মকর্তাবৃন্দ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি, প্রথাগত নেতৃবৃন্দ, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের কর্মকর্তা, মাঠ সংগঠক, পাড়াকর্মী, পিসিএমসি সভাপতিসহ প্রকল্পের সহযোগী সংস্থার কর্মকর্তাগণ এ অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।
বৃক্ষরোপণ কর্মসূচি সম্পর্কিত একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শনের পর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি বক্তব্য প্রদান করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, এই সবুজ পাড়া সৃজন কর্মসূচি পার্বত্য চট্টগ্রামের পরিবেশ-প্রতিবেশ সুরক্ষা ও জীব বৈচিত্র্য সংরক্ষণে ইতিবাচক ভূমিকা রাখবে।
মাননীয় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধনের পর মাননীয় মন্ত্রী পাড়াকর্মী/উপকারভোগী/জনপ্রতিনিধি/স্থানীয় নেতৃবৃন্দের সাথে অনুভূতি ব্যক্ত করেন।
উল্লেখ্য যে, জনপ্রতিনিধি, প্রথাগত নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সরকারী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে সম্পৃক্ত করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের ৪৩০০ জন পাড়াকর্মী, ৪৩০ জন মাঠসংগঠক, কিশোর কিশোরী দল, পিসিএমসি কমিটির সদস্যগণ ও পাড়াবাসী সরাসরি পাড়া পর্যায়ে বৃক্ষরোপণের এ বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়ন করেছে।

মুজিব শতবর্ষে মোরেলগঞ্জে যুবলীগের বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন

বাগেরহাট :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে যুবলীগের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা ও পৌর যুবলীগ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেছে।
গতকাল শনিবার বিকেল ৫টার দিকে উপজেলা যুবলীগের আহ্বায়ক ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, যুগ্ম আহ্বাক এ্যাডভোকেট তাজিনুর রহমান পলাশ, মাহফিজুর রহমান হিরু, পৌর যুবলীগের আহ্বায়ক আসাদুজ্জামান বিপু, যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলাম আরিফ আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচীর উদ্বোধন করেন। এসময় যুবলীগ নেতা অধ্যাপক শামীম আহসান পলাশ সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নেতৃবৃন্দ সরকারি এসএম কলেজ চত্বরে বিভিন্ন জাতের ফলদ ও বনজ গাছের চারা রোপন করে কর্মসূচীর সূচনা করেন।
যুবলীগ নেতৃবৃন্দ বলেন, মোরেলগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডসহ ১৬টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে ২ শতাধিক বিভিন্ন প্রজাতির চারা যুবলীগ নেতা কর্মীরা বিভিন্ন স্থানে রোপন করে এ কর্মসূচিকে সফল করবেন।





খুলনা বিভাগ এর আরও খবর

কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত
তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা
কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত
প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল
কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ
তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)