শিরোনাম:
●   ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী নবাব আটক ●   উদ্বোধনের আগেই দেবে গেলো আত্রাই আঞ্চলিক মহাসড়ক ●   ইচ্ছা মানব উন্নয়ন সংস্থার উদ্যোগে সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের মাঝে ত্রাণ বিতরণ ●   বন্যার্তদের মধ্যে সেনাবাহিনীর খাদ্যসামগ্রী বিতরণ ●   বিদ্যালয়ের গ্রধান শিক্ষিকা উঁকুন তোলেন শিক্ষার্থীদের দিয়ে ●   গলায় ফাঁস দিয়ে বিশ্বনাথে বৃদ্ধের আত্মহত্যা ●   স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন খাগড়াছড়িতে উৎসবের আমেজ ●   পদ্মা সেতু উদ্বোধনে কুষ্টিয়ায় বর্ণাঢ্য শোভাযাত্রা ●   পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের কৃষকের অর্থনীতির ইতিবাচক পরিবর্তন হবে ●   বিয়েতে রাজি না হওয়াতে রেজাউল পুত্র শাহারিয়ার মিথ্যা মামলায় এলাকা ছাড়া ●   বন্যা কবলিতদের সাহায্যার্থে বন্ধুত্বের বন্ধন মীরসরাই-২০০২ব্যাচ ●   পোড়াতে না পারায় পাথর বেঁধে সুরমা নদীতে লাশ ●   এপাড়-ওপাড় বাংলার শিক্ষার্থীদের এক মিলনক্ষেত্র রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ●   নবীন গবেষকদের জন্য দিক-নির্দেশনামূলক ওয়েবিনার ●   পদ্মা সেতুর মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নের স্বপ্ন দেখছে ঝালকাঠিসহ দক্ষিণাঞ্চলের কৃষিজীবী ও পর্যটন শিল্পে জড়িতরা ●   মোরেলগঞ্জে কারিগরি কলেজে এইচএসসি ফর্ম ফিলাপের নামে অতিরিক্ত অর্থ আদায় ●   হিল উইমেন্স ফেডারেশন পুনর্গঠিত : নীতি সভাপতি ও রিতা সম্পাদক ●   বহুমুখী সমস্যা ও পৃষ্ঠপোষকতার অভাবে সংকটের মুখে মৃৎ শিল্প ●   কালের স্বাক্ষী গান্ধী আশ্রম হতে পারে পর্যটন কেন্দ্র ●   আত্রাইয়ে আ’লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ●   ঝিনাইদহে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ●   বন্যায় ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের পাশে দাঁড়ালেন শফিক চৌধুরী : বন্যা পরিস্থিতি নিয়ে আরো একাধিক সংবাদ ●   মিরসরাইয়ে ৪ হাজার ৭ শত ইয়াবা সহ গ্রেফতার-৩ ●   কাউখালীতে সাত দিনের আবাসিক সাঁতার প্রশিক্ষণ শেষ হয়েছে ●   বন্যার পানিতে ডুবে বিশ্বনাথে ৬ জনের মৃত্যু : নিখোঁজ শিশু ●   বালতির পানিতে ডুবে শিশুর মর্মান্তিক মৃত্যু ●   আক্কেলপুরে বাইক বিস্ফোরণে চালক দগ্ধ ●   কুষ্টিয়া মৎস্য কর্মকর্তাদের বিরুদ্ধে ১৬টি পুকুর খননের অর্থ লোপাটের অভিযোগ ●   ময়মনসিংহকে শিক্ষা নগরী থেকে প্রযুক্তি নগরীতে রূপ দিতে ১৫৩ কোটি টাকা ব্যয়ে হাইটেক পার্ক হচ্ছে : পলক ●   গাবতলীতে জেলেদের মাঝে ভ্যান গাড়ী বিতরণ
রাঙামাটি, সোমবার, ২৭ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২২ মে ২০২২
প্রথম পাতা » প্রকৃতি ও পরিবেশ » বিশ্বনাথের আরও নতুন এলাকা প্লাবিত, বাড়ছে ক্ষয়ক্ষতি
প্রথম পাতা » প্রকৃতি ও পরিবেশ » বিশ্বনাথের আরও নতুন এলাকা প্লাবিত, বাড়ছে ক্ষয়ক্ষতি
৮২ বার পঠিত
রবিবার ● ২২ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথের আরও নতুন এলাকা প্লাবিত, বাড়ছে ক্ষয়ক্ষতি

--- বিশ্বনাথ প্রতিনিধি :: টানা বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে সিলেটের বিশ্বনাথ পৌরসভার বিভিন্ন এলাকাসহ উপজেলার নতুন নতুন অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। ফলে সময়ের সাথে সাথে বন্যায় বিশ্বনাথ উপজেলা ও পৌর এলাকার ক্ষয়ক্ষতি বেড়েই চলছে। বন্যার কারণে গত কয়েকদিন ধরে উপজেলার প্রায় ২৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে আছেন।

এলাকার রাস্তা-ঘাট, বাড়ি-ঘর, হাট-বাজার, মসজিদ, স্কুল-কলেজ বন্যার পানিতে নিমজ্জিত হওয়ার পাশাপাশি পানিতে নিমজ্জিত হয়ে ভেসে গেছে অনেক ফিসারি ও পুকুরের মাছ। তাছাড়া ব্যাপক গতিগ্রস্থ হয়েছে পাকা ধানসহ বিভিন্ন ধরনের সবজির বাগানের চাষাবাদকৃত জমি।

এদিকে, লামাকাজী ইউনিয়নের মাহতাবপুর এলাকায় নদীর তীরে চলমান ব্লক বসানোর কাজে ঠিকাদারী প্রতিষ্ঠানের অবহেলার (সঠিক সময়ে ব্লক না বসানোর ফলে) কারণে বন্যার পানিতে ভেঙ্গে অনেক বাড়ি-ঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। অন্যদিকে বন্যার পানিতে পৌর ও উপজেলার বিভিন্ন এলাকার জনসাধারণের বসতঘর নিমজ্জিত হওয়ার কারণে পরিবার পরিজনের পাশাপাশি গৃহপালিত পশু নিয়েও বিপাকে রয়েছেন মানুষজন।

সরেজমিনে উপজেলা ও পৌর শহরের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে দেখা গেছে মানুষের ক্ষয়ক্ষতির পরিমাণ ব্যাপক হওয়ার কারণে বন্যা পরিবর্তি পরিস্থিতি মোকাবেলায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে হিমশিম খেতে হবে। আর বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান ও প্রবাসীদেরকে এগিয়ে আসা জরুরী।

ইতিমধ্যে বন্যা কবলিত এলাকায় সরকারের পাশাপাশি ত্রাণ বিতরণ শুরু করেছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সামাজিক সংগঠক। বিশ্বনাথ উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন স্থানীয় সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া, জেলা প্রশাসক মজিবর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম নুনু মিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক নুশরাত জাহান, সহকারী কমিশনার (ভূমি) আসমা জাহান সরকারসহ নেতৃবৃন্দ।

প্রথম দিকে উপজেলার লামাকাজী, খাজাঞ্চী ও অলংকারী ইউনিয়ন বন্যায় প্লাবিত হলেও পর্যায়ক্রমে রামপাশা, দৌলতপুর ইউনিয়ন ও পৌর এলাকার বিভিন্ন এলাকা বন্যা কবলিত হয়েছে। আর বন্যার পানিতে নিমজ্জিল এলাকার স্কুল-কলেজ-মাদ্রাসাগামী শিক্ষার্থীরা ও অসুস্থ ব্যক্তিরা পড়েছেন বিপাকে।

সুরমা-কুশিয়ারা নদীর পাশাপাশি উপজেলার বিভিন্ন নদ-নদী, খাল-বিলের পানি বৃদ্ধি অব্যাহত থাকার কারণে নতুন নতুন আরও এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। এতে মানুষের ক্ষয়ক্ষতির পাশাপাশি দূর্ভোগ বৃদ্ধি পাবে। পানি বৃদ্ধির ফলে ইতিমধ্যে সড়ক দিয়ে চলাচল বন্ধ হয়ে যাওয়ার ফলে জনসাধারণকে ব্যবহার করতে হচ্ছে নৌকা-ভোরা।

বিশ্বনাথে বন্যা দূর্গতদের মাঝে স্বপন শিকদারের ত্রান বিতরণ

বিশ্বনাথ :: টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে আকস্মিক বন্যাকবলিত ও পানি বন্দী হয়ে পড়েছে সিলেটের বিশ্বনাথ উপজেলার প্রতিটি ইউনিয়ন। প্লাবিত হয়েছে অনেক বাড়িঘর, হাটবাজার, গুচ্ছগ্রাম, ধর্মীয় উপসনালয় ও শিক্ষা প্রতিষ্ঠান। বিধ্বস্ত হয়েছে বেশ কয়েকটি কাঁচা ঘরবাড়ি। পানিতে তলিয়ে গেছে বোরো ফসল, আউশ ধানের বীজতলা ও সবজি ক্ষেত। আকস্মিক এই বন্যায় উপজেলার মানুষ পানিবন্দী হয়ে পড়ায় চরম দুর্ভোগ-ভোগান্তিতে দিন কাটছে তাদের।

মানবেতর জীবনযাপন করছেন ওইসব এলাকার পানিবন্দী মানুষ। বন্যায় অসহায় মানুষের দুর্গতি দেখে তাদের পাশে দাঁড়ানোর জন্য যুক্তরাজ্য ছাত্রলীগের সহ সভাপতি স্বপন শিকদার নিজস্ব অর্থায়নে লামাকাজী ও খাজাঞ্চী ইউনিয়নের বন্যার্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

শনিবার ২১ মে বিকাল ৩টায় প্রিতীগন্জ বাজারস্হ মেসার্স বাবা-মায়ের দোয়া অটো রাইছ মিলে দুই ইউনিয়নে বন্যায় দুর্গত তিন শতাধিক পরিবারের মাঝে জনপ্রতি পাঁচ কেজি করে চাউল (ত্রাণ) বিতরণ করা হয়।

বন্যায় দূর্গত পানি বন্দী এলাকা পরিদর্শন শেষে চাউল বিতরণ অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্যের বার্মিংহাম ছাত্রলীগের সাধারন সম্পাদক নোমান আহমদ।

খাজাঞ্চী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি এনামুল হক বিজয়ের সভাপতিত্বে ও লামাকাজী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকবর হোসেইনের পরিচালনা ও সার্বিক তত্বাবধানে অনুষ্টানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্হিত ছিলেন লামাকাজী ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের মেম্বার লাল মিয়া লালু, সিলেট জেলা যুবলীগ নেতা ফয়জুল ইসলাম সমুন, সুনামগন্জ জেলা যুবলীগ নেতা সুবীর তালুকদার, সিলেট জেলা ছাত্রলীগ নেতা লোকমান আহমদ, মহানগর ছাত্রলীগ নেতা আজিজুর রহমান সম্রাট, বালাগন্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক জুয়েল আহমদ।

এসময় উপস্হিত ছিলেন উপজেলা যুবলীগ নেতা জয়নুল আবেদিন জয়, ইউনিয়ন ছাত্রলীগের সহ সভাপতি বজলুর রশিদ বকুল, সাংগঠনিক সম্পাদক আবু বকর হোসেন রিয়াদ, ওসমানীনগর উপজেলা ছাত্রলীগ নেতা কাওছার আহমদ, লামাকাজী ইউনিয়ন ছাত্রলীগ নেতা আল আমিন, কাওছার আহমদ, নুরুল, সজিব আহমদ, লায়েক আহমদ, জামাল আহমদ, হাবিব সহ প্রমুখ।

সিলেটের কোম্পানীগঞ্জে বন্যা দুর্গত মানুষের মাঝে আর রাহমান এডুকেশন ট্রাস্ট ইউকের উদ্যোগে ত্রাণ বিতরণ

বিশ্বনাথ :: টানা বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে সৃষ্ট বন্যায় কবলিত সিলেটের কোম্পানীগঞ্জে ক্ষতিগ্রস্থদের মধ্যে আর রাহমান এডুকেশন ট্রাস্ট ইউকের উদ্যোগে ত্রাণ বিতরণ করা হয়েছে আজ রবিবার কোম্পানীগঞ্জ উপজেলার শাহ আনোয়ার কামারুল মিল্লাত দাখিল মাদরাসা কমপ্লেক্স ময়দানে বন্যা দুর্গত মানুষের মাঝে ত্রাণ ও চাল বিতরণ করা হয়।

মানবতার_কল্যাণে_আমরা_আপনাদের_পাশে আর-রাহমান এডুকেশন ট্রাস্ট ইউকে এই শ্লোগান নিয়ে আজকের EMERGENCY BANGLADESH FLOOD APPEAL DISTRIBUTION অর্ধশত পরিবারের পাশে আর রাহমান এডুকেশন ট্রাস্ট উলামা উপদেষ্টা জগন্নাথ পুর চরা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো. ছালেহ আহমদ নেতৃত্বে শাহ আনোয়ার কামারুল মিল্লাত দাখিল মাদরাসা কমপ্লেক্স ময়দানে থেকে বন্যা দুর্গত মানুষের মাঝে ত্রাণ (চাল) বিতরণ করা হয়েছে।

আর-রাহমান এডুকেশন ট্রাষট ইউ কের সিলেটে পাচ শতাধিক পরিবারের মাঝে এই ত্রাণ বিতরণ উদ্যোগ নেয়া হয়েছে।

আর-রাহমান এডুকেশন ট্রাসট বাংলাদেশ অন্যতম শুভাকাংখ্যী তরুন সমাজ সেবক আজমান আলীর পরিচালনায় ও শাহ আনোয়ার কামারুল মিল্লাত দাখিল মাদরাসার শিক্ষক নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রিন্সিপাল মাওলানা মো. ছালেহ আহমদ এর সার্বিক তত্বাবধানে চাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন আর - রাহমান এডুকেশন ট্রাস্ট বাংলাদেশের সম্মানিত চেয়ারম্যন এলাহাবাদ ইসলামিয়া আলিম মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা মুখলিছুর রহমান বলেন, অনাহারে-অর্ধাহারে নিদারুণ কষ্টে কাটছে বন্যার্ত মানুষের জীবন। ইসলাম মানবকল্যাণের ধর্ম। পবিত্র কোরআন ও হাদিসের প্রতিটি পৃষ্ঠায় রয়েছে মানবকল্যাণের জন্য নিজেকে উজাড় করে দেয়ার কড়া নির্দেশ। আমরা যখন কোরবানির মাংস খাওয়ার আনন্দে বিভোর, ঠিক তখনই আমাদের বন্যার্ত ভাই-বোনেরা একটু খাবার আর সুপেয় পানির জন্য চাতক পাখির মতো তাকিয়ে আছে।

তিনি আরও বলেন, পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আমি অবশ্যই তোমাদের পরীক্ষা করব সামান্য ভয়, ক্ষুধা, জানমাল ও ফল-ফলাদির ক্ষতি দিয়ে। এমন পরিস্থিতিতে যারা ধৈর্য ধারণ করবে, হে নবী! তুমি তাদের জান্নাতে সুখের দিনের সুসংবাদ দাও। (সূরা বাকারাহ, আয়াত : ১৫৫।) করোনা এবং বন্যা আল্লাহতায়ালার পক্ষ থেকে আমাদের জন্য পরীক্ষা।

যারা বন্যা কবলিত তারা যেন এ সময় ধৈর্য ধারণ করেন, আর আমরা যারা মোটামুটি নিরাপদ আছি আমরা যেন তাদের পাশে দাঁড়াই এখন এটাই আমাদের বড় ইবাদত এবং কোরবানি।

হাদিস শরিফে রাসূল (সা.) বলেছেন, ‘দুনিয়ায় আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কাউকে খাবার দিলে আল্লাহ তোমাকে জান্নাতে খাবার দেবেন। দুনিয়ায় কাউকে পানি পান করালে আল্লাহ জান্নাতে তোমাকে পানি পান করাবেন। আর দুনিয়ায় কাউকে কাপড় দিলে জান্নাতে আল্লাহ তোমাকে কাপড় দেবেন।’ (আবু দাউদ।)

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই মুমিনরা একে অন্যের ভাই। (সূরা হুজরাত, আয়াত ১০।) বন্যার্ত বিপদ গ্রস্তরাও আমাদেরই ভাই। তাদের কথা ভাবলে কষ্টে বুক ফেটে যায়। আমরা যারা সামর্থ্যবান আছি, আমাদের জন্য ফরজ হল বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানো। হে আল্লাহ! আমাদের থেকে বন্যা এবং করোনাভাইরাসের আজাব তুলে নিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি, মাওলানা নুরুল হক সাহেব সুপার জাহিদ পুর জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আর-রাহমান এডুকেশন ট্রাসট বাংলাদেশ স্থায়ী সদস্য ARET TV নিয়মিত পরিচালক এম মাহফুজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্বনাথে বন্যার ভয়াবহ রূপ : পাশে নেই এমপি মোকাব্বির

বিশ্বনাথ :: ভারী বর্ষণ ও উজানের ঢলের পানিতে সিলেটের বিশ্বনাথ পৌরসভার বিভিন্ন এলাকাসহ উপজেলার নতুন নতুন অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। ফলে সময়ের সাথে সাথে বন্যায় বিশ্বনাথ উপজেলা ও পৌর এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি ঘটছে, সেই সাথে বেড়ে চলছে ক্ষয়ক্ষতি। বন্যার কারণে গত কয়েকদিন ধরে উপজেলার প্রায় ২৫ হাজার পরিবার পানিবন্দী হয়ে আছেন।

এদিকে, বিশ্বনাথে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করতে থাকলেও পাশে নেই সিলেট-২ আসনের (বিশ্বনাথ-ওসমানীনগর) এমপি ও গণফোরামের কামাল হোসেনের অংশের নির্বাহী সভাপতি মোকাব্বির খান। তিনি এক সরকারি সফরে থাইল্যান্ডে রয়েছেন বলে জানা গেছে। এমন দুর্ভোগের সময়ে জনপ্রতিনিধিকে পাশে না পেয়ে বিভিন্নভাবে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করছেন বিশ্বনাথবাসী। এমপি মোকাব্বির খানের সমালোচনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বইছে ঝড়।

বন্যাকবলিত উপজেলাবাসীর প্রশ্ন- প্রাকৃতিক দুর্যোগের সময় যেখানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি পর্যন্ত বাতিল করে দেয় সরকার- সেখানে বিশ্বনাথবাসীর বন্যার বিপদের চাইতে এমপির কাছে ওই সফর কি বড়?
তবে এমপি মোকাব্বির খান কী কর্মসূচি নিয়ে থাইল্যান্ড গেছেন এ বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

তাঁর প্রেস সচিব সাংবাদিক অসিত রঞ্জন দেব শনিবার (২১ মে) জানান, মোকাব্বির খান গত ১১ মে এক সরকারি সফরে জনপ্রশাসন মন্ত্রীর সঙ্গে থাইল্যান্ডে গেছেন। তবে কী কর্মসূচি তা বিস্তারিত জানেন না অসিত রঞ্জন দেব। আগামী ২-৩ দিনের মধ্যে মোকাব্বির খান দেশে চলে আসার কথা রয়েছে বলে জানান তিনি।

জানা গেছে, বিশ্বনাথ উপজেলা ও পৌর এলাকার বিভিন্ন রাস্তা-ঘাট, বাড়ি-ঘর, হাট-বাজার, মসজিদ, স্কুল-কলেজ বন্যার পানিতে নিমজ্জিত হওয়ার পাশাপাশি পানিতে নিমজ্জিত হয়ে ভেসে গেছে অনেক ফিসারি ও পুকুরের মাছ। তাছাড়া ব্যাপক গতিগ্রস্ত হয়েছে পাকা ধানসহ বিভিন্ন ধরনের সবজির বাগানের চাষাবাদকৃত জমি।

উপজেলার লামাকাজী ইউনিয়নের মাহতাবপুর এলাকায় নদীর তীরে চলমান ব্লক বসানোর কাজে ঠিকাদারী প্রতিষ্ঠানের অবহেলার (সঠিক সময়ে ব্লক না বসানোর ফলে) কারণে বন্যার পানিতে ভেঙে অনেক বাড়ি-ঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

প্রথমদিকে উপজেলার লামাকাজী, খাজাঞ্চী ও অলংকারী ইউনিয়ন বন্যায় প্লাবিত হলেও পর্যায়ক্রমে রামপাশা, দৌলতপুর ইউনিয়ন ও পৌর এলাকার বিভিন্ন এলাকা বন্যা কবলিত হয়েছে। আর বন্যার পানিতে নিমজ্জিল এলাকার স্কুল-কলেজ-মাদ্রাসাগামী শিক্ষার্থীরা ও অসুস্থ ব্যক্তিরা পড়েছেন বিপাকে।

সুরমা-কুশিয়ারা নদীর পাশাপাশি উপজেলার বিভিন্ন নদ-নদী, খাল-বিলের পানি বৃদ্ধি অব্যাহত থাকার কারণে নতুন নতুন আরও এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। এতে মানুষের ক্ষয়ক্ষতির পাশাপাশি দূর্ভোগ বৃদ্ধি পাবে। পানি বৃদ্ধির ফলে ইতিমধ্যে সড়ক দিয়ে চলাচল বন্ধ হয়ে যাওয়ার ফলে জনসাধারণকে ব্যবহার করতে হচ্ছে নৌকা-ভোরা।

অন্যদিকে, বন্যার পানিতে পৌর ও উপজেলার বিভিন্ন এলাকার জনসাধারণের বসতঘর নিমজ্জিত হওয়ার কারণে পরিবার পরিজনের পাশাপাশি গৃহপালিত পশু নিয়েও বিপাকে রয়েছেন মানুষজন।

বানভাসি মানুষের বক্তব্য- ক্ষয়ক্ষতির পরিমাণ ব্যাপক হওয়ার কারণে বন্যা পরিবর্তী পরিস্থিতি মোকাবেলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে হিমশিম খেতে হবে। আর বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান ও প্রবাসীদের এগিয়ে আসা জরুরি। ইতোমধ্যে বন্যাকবলিত এলাকায় সরকারের পাশাপাশি ত্রাণ বিতরণ শুরু করেছেন বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

বিশ্বনাথ উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মজিবর রহমান, সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া, উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম নুনু মিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক নুশরাত জাহান ও সহকারী কমিশনার (ভূমি) আসমা জাহান সরকার প্রমুখ।

বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নে অ্যাডভোকেট গিয়াসের শুকনো খাবার বিতরণ

বিশ্বনাথ :: টানা বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে আকস্মিক বন্যাকবলিত হয়েছে সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নে বন্যা দূর্গতদের মধ্যে শুকনো খাবার বিতরণ করেছেন উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট গিয়াস উদ্দিন।

ইউনিয়নের ৯ ওয়ার্ডের জনসাধারণের মধ্যে বিতরণের জন্য তিনি বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে শুকনো খাবারের প্রায় ৬ শতাধিক প্যাকেট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের কাছে হস্তান্তর করেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন লামাকাজী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া, প্যানেল চেয়ারম্যান-১ এনামুল হক এনাম, মেম্বার চমক আলী, নেপাল চন্দ্র দাশ, আফজল মিয়া, প্রতাপ পাল, জসিম উদ্দিন, সানুর আহমদ, জিসু আচার্য্য, লাল মিয়া, সংরক্ষিত মহিলা সদস্য সোহাদা বেগম, দিলারা বেগম, আক্তারুন নেছা, বিশ্বনাথ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, সাবেক সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, সদস্য নূর উদ্দিন, মো. আবুল কাশেম, শিক্ষানবিশ আইনজীবি জুবেল আহমদ প্রমুখ নেতৃবৃন্দ।

বিশ্বনাথে বন্যা পরিস্থিতির অবনতি দূর্গতদের মাঝে সরকারি ত্রাণ বিতরণ

বিশ্বনাথ :: টানা বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে বন্যায় কবলিত সিলেটের বিশ্বনাথ উপজেলার বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। উপজেলার লামাকাজী, খাজাঞ্চী ও অলংকারী ইউনিয়নের পাশাপাশি নতুন করে বন্যায় প্লাবিত হয়েছে রামপাশা ও দৌলতপুর ইউনিয়ন। বন্যার কারণে গত কয়েকদিন ধরে পানিবন্দি হয়ে আছেন উপজেলার প্রায় ১৮ হাজার পরিবার।

ধীরে ধীরে পানি বৃদ্ধির কারণে নতুন করে আরোও অনেক এলাকা বন্যায় প্লাবিত হওয়ার আশংঙ্কা রয়েছে। ফলে সময়ের সাথে সাথে উপজেলার ক্ষয়-ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।
বন্যা কবলিত এলাকার অনেকেই স্থান নিয়েছেন আশ্রয়কেন্দ্রে, আবার অনেকেই আশ্রয় নিয়েছেন নিজেদের আত্মীয়-স্বজনের বাড়িতে। সেইসব বন্যা দূর্গতদের মধ্যে লামাকাজী ইউনিয়নের ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি ত্রাণ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) বিকেল সাড়ে ৩টায় উপজেলার লামাকাজি বাজার সংলগ্ন ফারুক মিয়ার বাড়িতে ইউনিয়নের ৪ শতাধিক বন্যার্ত পরিবারের মাঝে চাল, শুকনো খাবার, খাবার স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়। এরমধ্যে দুইশত পরিবারের মাঝে শুকনো খাবারের প্যাকেট ও দুইশত পরিবারের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক নুসরাত জাহানের সভাপতিত্বে এবং লামাকাজী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ এনামুল হক এনাম মেম্বারের পরিচালনায় ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও স্থানীয় সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এস এম নুনু মিয়া।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, সিলেট জেলার সবকটি উপজেলায়ই বন্যায় কবলিত। বিশ্বনাথ উপজেলার বন্যায় দূর্গতদের জন্য ইতিমধ্যে ১২ মেট্রিক টন চাল বরাদ্ধ করা হয়েছে। এছাড়াও আশ্রয় কেন্দ্রে শুকনো খাবার পৌছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

বন্যায় দূর্গতদের নিয়মিত প্রশাসনের পক্ষ থেকে খোঁজখবর নেওয়া হচ্ছে, তাই সরকারি ত্রাণ থেকে কেউ যেমন বঞ্চিত হবেন না, তেমনি খাবারের জন্য কাউকে কষ্টভোগ পোহাতেও হবে না। প্রধানমন্ত্রীর নির্দেশনা মতোই বর্ন্যাদূগত সবার কাজে ত্রাণ পৌঁছে দেওয়া হবে সময়মতো।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও স্থানীয় সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেন, সিলেটের মানুষকে আলাদা নজরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিলেটে বন্যা শুনেই এ জেলার বন্যায় দূর্গতদের জন্য খাবারসহ পর্যাপ্ত পরিমাণ ত্রাণ পাঠিয়েছেন তিনি। ইতিমধ্যে দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী সিলেটের বন্যা পরিস্থিতি পরিদর্শন করে গিয়েছেন।

তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন বেঁচে থাকবেন সিলেটের মানুষের কোন কিছুরই অভাব হবে না।

অনুষ্ঠানে নিজের ব্যক্তিগত তহবিল থেকে খাবার স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করার পাশাপাশি বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও স্থানীয় সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। দূর্গতদের বাড়ি বাড়ি গিয়ে তাদের খোঁজ-খবর নেন ও এলাকার আরো ত্রাণ পৌঁছানোর আশ্বাস প্রদান করেন।

ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, বিশ্বনাথের সহকারী কমিশনার (ভ‚মি) আসমা জাহান সরকার, থানার অফিসার ইন-চার্জ (ওসি) গাজী আতাউর রহমান, পরিদর্শক (তদন্ত) জাহিদুল ইসলাম, লামাকাজী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া, রামপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মদ আলমগীর, উপজেলা আওয়ামী লীগেরর আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আব্দুল মতিন, সদস্য শাহনুর হোসাইন, জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক কবিরুল ইসলাম কবির, লামাকাজী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পুলক ভট্টাচার্য, পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মহব্বত আলী, সদস্য দবির মিয়া, আওয়ামী লীগ নেতা অতুল দেব, আব্দুর রব, নূরুল ইসলাম বুলবুল, ইউনিয়ন যুবলীগের সভাপতি ফয়ছল আহমদ, সহ সভাপতি শিল্টু দাশ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের প্রচার সম্পাদক সিজিল মিয়া, লামাকাজী ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জহির উদ্দিন, জেলা ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক আকমল হোসাইন, উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক ফয়জুল ইসলাম জয়, ছাত্রলীগ নেতা মিয়াদ আহমদ প্রমূখ।





google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)