শিরোনাম:
●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা ●   ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হাফিজুল ইসলাম লস্কর ●   রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট ●   রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী
রাঙামাটি, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২২ মে ২০২২
প্রথম পাতা » কৃষি » জীবনযুদ্ধে হার না মানা মিরসরাইয়ের দীপক ত্রিপুরা
প্রথম পাতা » কৃষি » জীবনযুদ্ধে হার না মানা মিরসরাইয়ের দীপক ত্রিপুরা
৩৬৮ বার পঠিত
রবিবার ● ২২ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জীবনযুদ্ধে হার না মানা মিরসরাইয়ের দীপক ত্রিপুরা

--- আকতার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি :: মিরসরাইয়ের পাহাড়ি জনপদের ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়ার নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তান দীপক ত্রিপুরা (৪০)। সে উপজেলার করেরহাট ইউনিয়নের ৫নং ওয়ার্ডের গেড়ামারা (সাইবেনির খিল) ক্ষুদ্র নৃগোষ্ঠী উপর পাড়ার মন চন্দ্র ত্রিপুরা ও ধন লক্ষী ত্রিপুরার পুত্র। চার ভাইয়ের মধ্যে সে সবার বড়। তাঁর বাবা মন চন্দ্র ত্রিপুরা ছিলেন একজন কৃষক। মা ধন লক্ষী ত্রিপুরা মানষিক প্রতিবন্ধী। মেজ ভাই গোপাল ত্রিপুরা ও সেজ ভাই পানাই ত্রিপুরা শারীরিক প্রতিবন্ধী এবং ছোট ভাই বিমল ত্রিপুরা দিনমজুর।
করেরহাট কে. এম উচ্চ বিদ্যালয় থেকে ২০০২ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষার্থী হয়েও পরিবারের আর্থিক দূর্বলতা, পিছুটান ও সাপোর্টের কারণে সেটা সম্ভব হয় উঠেনি। কারণ মাধ্যমিক স্কুল জীবনে সে তার বাবার সাথে পাহাড়ে জুম চাষ ও বনজ দ্রব্য (বাঁশ, লাকড়ি) সংগ্রহ করে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে সংসারের হাল ধরে। যেখানে নুন আনতে পান্তা ফুরানোর দশা সেখানে পড়াশোনা চিন্তা করা দূরহ।
পরবর্তীতে তার বাবা দুরারোগ্য মরণব্যাধি ব্লাড ক্যানসারে আক্রান্ত হলে জীবনের কঠিন সময় পার করতে হয়।
২০১৯ সালে উন্নত চিকিৎসার অভাবে হার মেনে তার বাবা মৃত্যুবরণ করে এবং দীর্ঘদিন যাবৎ অসুস্থ থাকার পরে চলতি বছরের জানুয়ারি মাসে তার মা ও মৃত্যুবরণ করেন।

করেরহাট ইউনিয়নের বদ্ধ ভবানী এলাকায় সরকারি অনাবাদি যায়গায় উপকার ভোগীদের লেবু বাগান করে সাবলম্বী হতে দেখে সেখান থেকে অনুপ্রেরণা পেয়ে আগ্রহ প্রকাশ করে এবং ২০১১ সালে নিজ এলাকায় সরকারি অনাবাদি যায়গায় উপকার ভোগী হিসেবে একান্ত প্রচেষ্টায় লেবু বাগান করে সেই লেবু বিক্রি করে সংসার খরচ ও সন্তানদের পড়াশোনার খরচের যোগান দেয়।
দীপক ত্রিপুরার ২ ছেলে ও ১ মেয়ে মিরসরাইয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে। বড় ছেলে বাবুল ত্রিপুরা (১৭) নিজামপুর সরকারি কলেজে (মানবিক বিভাগ) এইচএসসি প্রথম বর্ষ, মেয়ে সুবর্ণা ত্রিপুরা (১৫) করেরহাট কে এম উচ্চ বিদ্যালয় থেকে (বিজ্ঞান বিভাগ) ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী এবং ছোট ছেলে সাকিব ত্রিপুরা (১৩) একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে জেএসসি পরীক্ষার্থী।
এবিষয়ে দীপক ত্রিপুরা বলেন, মাধ্যমিক স্কুল জীবনের শুরু থেকে প্রতিনিয়ত নিজের জীবনের সাথে, পারিপার্শ্বিক অবস্থার সাথে যুদ্ধ করে টিকে আছি তবুও কখনো হার মানি নাই। বর্তমানে জুম চাষ ও লেবু বাগানে আমরা স্বামীস্ত্রী কাজ করে জীবিকা নির্বাহ করি, সংসার চালানো এবং সন্তানদের পড়াশোনা চালিয়ে নিচ্ছি।
সাইবেনির খিল ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়ার দীপক ত্রিপুরার জীবন যুদ্ধে লড়াই করে অত্যন্ত করুন অবস্থার মধ্য দিয়ে জীবন যাপনের বিষয়টি স্বীকার করেন করেরহাট ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য জামাল উদ্দিন।

এবিষয়ে জানতে চাইলে সাইবেনির খিল ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়ার হেডম্যান উষা ত্রিপুরা বলেন, আমার পাড়ার মধ্যে দীপক ত্রিপুরা খুবই দরিদ্র পরিবারের সন্তান যার পারিবারিক অবস্থা খুবই করুন। চার ভাইয়ের মধ্যে সে সবার বড় হওয়ায় এবং সংসারের অভাব অনটনের কারণে বাবার সাথে হাল ধরে তাই বেশি পড়াশোনা করতে পারেনি। সে অত্যন্ত নম্র ও খুব পরিশ্রমী। বর্তমানে সে কৃষিকাজ ও লেবু বাগানে কাজ করে জীবিকা নির্বাহ করে।

মিরসরাইয়ে দুর্বার’র কমিটি গঠন! সভাপতি মির্জা মিশকাতের রহমান ও সাঃ সম্পাদক সৈকত চৌধুরী

মিরসরাই :: মিরসরাইয়ের স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন দুর্বার প্রগতি সংগঠনের দ্বি-বার্ষিক সম্মেলন শুক্রবার (২০ মে) উপজেলার মিঠানালা ইউনিয়নের মলিয়াইশ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সংগঠনের সদ্য বিদায়ী কার্যকরি পরিষদের সভাপতি মহিবুল হাসান সজীব এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈকত চৌধুরীর সঞ্চালনায় সভায় গঠিত দুই বছর মেয়াদী একুশ সদস্য বিশিষ্ট নবীন কার্যকরি পরিষদ(২০২২-২০২৪) এর সদস্যরা হলেন মির্জা মিশকাতের রহমান- সভাপতি, আবদুল্লাহ আল নোমান রাজু-সিনিয়র সহ সভাপতি, রিপন কুমার দাশ-সহ সভাপতি, সৈকত চৌধুরী-সাধারণ সম্পাদক, মো. আকবর হোসেন- সহ সাধারণ সম্পাদক, নাঈমুল হাসান-সাংগঠনিক সম্পাদক, আলী হায়দার চৌধুরী- সহ সাংগঠনিক সম্পাদক, আবদুল্লাহ আল মাহমুদ-অর্থ সম্পাদক, মো. আলাউদ্দীন- সহ অর্থ সম্পাদক, রিয়াজ উদ্দীন রাকিব-দপ্তর সম্পাদক, ইমতিয়াজ বাবু- সহ দপ্তর সম্পাদক, সাজিদ উল্যাহ- প্রচার ও প্রকাশনা সম্পাদক, অন্তু কুমার পাল-পাঠাগার সম্পাদক, ইমন চৌধুরী- পরিকল্পনা ও সমাজকল্যাণ সম্পাদক, অমিত হাসান- শিক্ষা ও সাহিত্য সম্পাদক, মোহাম্মদ আরিফ হোসেন- ক্রীড়া সম্পাদক, প্রান্ত চৌধুরী -সাংস্কৃতিক সম্পাদক, ফখর উদ্দীন- স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক, মনির হোসেন পাভেল- আইন ও তথ্য-প্রযুক্তি সম্পাদক, কার্যকরি সদস্য- জাফর ইকবাল ও আহাদ উদ্দীন।

এছাড়াও কার্যকরী পরিষদের সহায়ক উনত্রিশ সদস্য বিশিষ্ট নয়টা উপ-পরিষদ গঠন করা হয়। (২০২২-২৪) উপ পরিষদ সমূহের সদস্যরা হলেন শিক্ষা পরিষদের আহবায়ক- রাহি বিন আজাদ, যুগ্ম আহবায়ক- আজিজুল হাকিম, যুগ্ম আহবায়ক- মো. হাসান, সদস্য সচিব- আসিফুল ইসলাম, ক্রীড়া পরিষদের আহবায়ক- অনিক ভৌমিক, যুগ্ম আহবায়ক- নুর উদ্দীন শাকিল, যুগ্ম আহবায়ক- জোবায়ের আলম অপু, সদস্য সচিব- নুরের নবী, যুগ্ম সচিব- সজীব হোসেন, সাংস্কৃতিক পরিষদের আহবায়ক- শাখাওয়াত হোসেন রণি, যুগ্ম আহবায়ক- ছাদিয়া সুলতানা, যুগ্ম আহবায়ক- ফারিয়া মেহজাবিন ফেমী, সদস্য সচিব- শিমুল মজুমদার, স্বাস্থ্য পরিষদের আহবায়ক - আল আমিন, সদস্য সচিব- মো. ইব্রাহীম, পাঠাগার পরিষদের আহবায়ক- মাহমুদুল ইসলাম সোরাইয়েম, যুগ্ম আহবায়ক- মেহেদী হাসান, সদস্য সচিব- মো. ইব্রাহীম, যুগ্ম সচিব- নাহিদুল ইসলাম, সমাজকল্যাণ পরিষদের আহবায়ক- শরিফুল ইসলাম, যুগ্ম আহবায়ক- নাহিদুল আলম, সদস্য সচিব- আরমান হোসেন, পরিবেশ পরিষদের আহবায়ক- নাঈমুর রহমান সামির- আহবায়ক, সদস্য সচিব- ছায়েম উদ্দীন, যুগ্ম সচিব - নাদির হোসেন রাকিব, দপ্তর পরিষদের আহবায়ক- জহির উদ্দীন, সদস্য সচিব- ইফতেখার উদ্দীন ও আইটি পরিষদের আহবায়ক- শাহ ইফরাত চৌধুরী, সদস্য সচিব- যুবায়েত আলম সাকিব।

সভার শেষ পর্যায়ে নবীন কার্যকরি পরিষদ ও উপ-পরিষদ সমূহের সদস্যদের অভিষেক, দায়িত্ব হস্তান্তর এবং শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। নবীন দায়িত্বপ্রাপ্ত সদস্যরা সংগঠনের কার্যক্রমকে আরো গতিশীল করবেন এমনটাই প্রত্যাশা দুর্বারদের।

মিরসরাইয়ে সম্বল এর কমিটি গঠন

মিরসরাই :: মিরসরাইয়ের স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সম্বল এর ২০২২-২৩ সালের কমিটি গঠন করা হয়েছে।
মিরসরাই সদর ইউনিয়নে অবস্থিত সম্বল সংগঠনের কমিটি শুক্রবার (২০ মে) সন্ধ্যায় আরশী নগর ফিউচার পার্কে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ঘোষণা করা হয়।
৯ নং মিরসরাই সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব এমরান উদ্দিনকে সভাপতি ও প্রফেসর মোঃ সালাহ উদ্দিন সোহেল’কে সাধারণ সম্পাদক করে ২৬ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি মোঃ আজিম উদ্দিন, দিদার নুর, আনোয়ার জাহিদ, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আলী, আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ রবিউল হোসাইন পারভেজ, তারেক আহমেদ, হেলাল উদ্দিন, অর্থ সম্পাদক ফরহাদ হোসেন, দপ্তর সম্পাদক ইকবাল হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন সম্পাদক শাহাদাৎ হোসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ নুর উদ্দিন, সমাজকল্যাণ সম্পাদক মোঃ নুর নবী, শিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুল ওয়াহেদ লিপু, প্রচার ও প্রকাশনা সম্পাদক রিপন গোপ পিন্টু, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফয়সাল হোসেন টুটুল। কার্যনির্বাহী সদস্যরা হলেন, আলমগীর হোসেন মেম্বার, নুর উদ্দিন মেম্বার, সুলতান নুর আলম মিঠু, মোবারক হোসেন তারেক, বেলাল হোসেন, পুলক কান্তি পালিত, মেজবা উদ্দিন বাবু, ইকবাল হোসেন ভূইয়।
এসময় সম্বল সংগঠনের সকল সদস্যরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, সম্বল সামাজিক সংগঠন ২০২০ সালে প্রতিষ্ঠা হওয়ার পর থেকে সকল সামাজিক ও মানবিক কার্যক্রম সম্পন্ন করে আসছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)